ফেসবুকে যেভাবে আপনার পছন্দের ফিচারটি বন্ধ বা চালু করবেন


ফেসবুকঃ

ইহা হচ্ছে একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। আমরা সবাই পরিচিত এই নামটির সাথে আবার অনেকেই এই ফেসবুক ছাড়া নাকি একটা মুহূর্ত ও থাকতে পারেনা। কারন ফেসবুকের সাথে আমরা এতোটাই অতোপ্রতো ভাবে জড়িত যে ঘুম থেকে উঠেই অনেকে মোবাইলের স্কিনে স্ক্রোল করতে থাকি নতুন নতুন সবধরনের খবরের আপডেট পেতে।
কিন্তু আমরা ইদানিং ফেসবুকের আপডেটের কারনে অনেকেই নতুন ফিচারের সাথে নিজে খাপ খাইয়ে নিতে পারছিনা। তাই অনেকেই চাইছি যে কিভাবে ফেসবুকের ক্লাসিক মোডে পুনরায় ফিরে যাওয়া যায়। হ্যা আপনি ঠিকই ধরেছেন, আজকে আমরা ফেসবুকের নতুন ফিচার থেকে কিভাবে আগের ফিচারে ফিরে যেতে হয় সেটাই শিখে নিবো খুব সহজেই।

আমরা  ফেসবুকের নতুন ফিচার এবং পুরাতন ফিচার পরিবর্তন করার আগে দেখে নিবো আসলে নতুন ফিচার এ কি কি আছে এবং পুরাতন বা ক্লাসিক মোডে কি কি ফিচার থাকছে। নিচে আমি দুইটা ফিচারেরই ফোটোর মাধ্যমে বুঝিয়ে দেবার চেষ্টা করছি, আশা করি এরপর আপনারা খুব সহজেই বুঝে ফেলতে পারবেন তফাৎটা কোথায়।

ফেসবুকের নতুন ফিচারে যা যা থাকছেঃ 

ফেসবুকের নতুন ফিচারে যা যা থাকছে, আমরা একটু খেয়াল করলেই দেখতে পাবো যে নতুন ফিচারে ফেসবুকে হেডার অংশে থাকছে একটা হোম বাটন।

পেজঃ 

এরপরে থাকছে পেজেজ অপশন, এই পেজ অপশনে আপনি আপনার সকল পেজ গুলা নিয়ন্ত্রন বা দেখতে পারবেন।


 ভিডিওঃ  

পরের অপশনে থাকছে একটা প্লে বাটন, মানে আপনি খুব সহজেই এখান থেকে ভিডিও দেখতে পা্রবেন।

 গ্রুপঃ

 ভিডিও বাটনের পরেই আছে গ্রুপ বাটন এখানে থেকে আপনি আপনার সমস্ত গ্রুপের তালিকা এবং মেসেজ দেখতে পাবেন।

 গেমিংঃ 

এরপরের বাটনটি হচ্ছে গেমিং , এখান থেকে আপনি লাইভ গেমিং খেলা, সবথেকে বেশি খেলা গেম গুলার সম্পর্কে জানতে পারবেন খুব সহজেই।

এছাড়া ডানে বামের অপশনে খুব বেশি একটা তফাৎ থাকছেনা। তবে চ্যাট অপশনে কিছু নতুন সংযোজন করা হয়েছে এবং ডার্ক মোড ও লাইট মোড নামের দুইটা ফিচার পেয়ে যাচ্ছেন এই আপডেট ফেসবুকে। চলুন দেখেই নেই আমরা নতুন ইন্টারফেসটা একটা ফোটোর মাধ্যমে।




ফেসবুকের আগের ফিচারে যা যা থাকছেঃ

ফেসবুকের পুরাতন ফিচার নিয়ে আমার মনে হয় তেমন কিছু বলার নেই, কারন আপনারা অনেকই এই ফিচারে অনেক স্বাচ্ছন্দ্য বোধ করেন। তারপরেও আমি সামান্য পরিসরে কিছুটা ধারনা দেবার চেষ্টা করছি, চলুন তাহলে জেনে নেই আগের ফিচার সম্পর্কে।

প্রোফাইলঃ 

ক্লাসিকমোডে প্রথমেই থাকছে আমাদের প্রোফাইল অপশনটি, যেখানে ক্লিক করে খুব সহজেই আমরা নিজের টাইমলাইনের সমস্তকিছু দেখে থাকি।

হোমঃ 

এরপরের অপশনটি হচ্ছে আমাদের ক্লাসিক মোডের হোম বাটন, যেখানে আমরা ক্লিক করে সমস্ত আপডেট খবর সম্পর্কে জানতে পারি বা অন্য বন্ধুদের সকল কার্যক্রম গুলো দেখতে পারি।

ক্রিয়েটঃ 

হোমের পরের বাটনটি হচ্ছে create যার মাধ্যমে আমরা খুব সহজেই একটি পেজ, গ্রুপ, ইভেন্ট চালু ফেলতে পারি কয়েক সেকেন্ডের ভেতরেই।

ফেন্ডস রিকুয়েস্ট, মেসেজ, নোটিফিকেশন, হেল্প এবং সেটিংস অপশনঃ 

 Create বাটনের পরের অপশন গুলো হচ্ছে এই গুলা। আমরা নিজেদের সুবিধামতো এই অপশন গুলোকে কাজে লাগাতে পারি।


চলুন এখন তাহলে দেখে নেওয়া যাক আমাদের সেই সবথেকে বেশি ব্যবহৃত ক্লাসিক মোডের ইন্টারফেসটি একই ভাবে ফোটোর মাধ্যমে।



আশা করছি আমরা সবাই এখন ফেসবুকের নতুন ফিচার এবং পুরাতন ফিচার সম্পর্কে অবগত হয়ে গেছি। এখন আমরা কিভাবে এই দুইটা ফিচার থেকে যেকোন একটিতে নিজেদের সুবিধামতো যখন তখন  ফিরে যাবো সেটাই জেনে নিবো। আমি আপনাদের সুবিধার জন্য ফোটোর মাধ্যমে দেখানোর চেষ্টা করছি।

যেভাবে পুরাতন ফিচারে ফিরে যেতে পারবেন দেখে নিন সেই পদ্ধতিটি 




এবার দেখবো যেভাবে নতুন ফিচাটিতে ফিরে যেতে পারবেন দেখে নিন সেই পদ্ধতিটি 



তাহলে এখন থেকে আমরা নিজেরাই কারো সাহায্য ছাড়াই নিজের পছন্দের ফেসবুক ইন্টারফেসটি
ব্যবহার করতে পারবো আশা করছি। এই রকম আরো নতুন নতুন টিপস গুলো জানতে আমাদের ফেসবুক অথবা টুইটার অফিসিয়াল পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকতে পারেন। আমরা আপনাদের সবাইকে নিয়ে সামনে এগিয়ে যেতে চাই।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ