উইন্ডোজ 10 মে 2020 আপডেটের ফল্টসমূহ



আমরা যারা কম্পিউটারে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকি তাদের জন্যে অনেক বড় একটি সমস্যার সৃষ্টি হয়েছে উইন্ডোজ ১০ এর ১০ মে ২০২০ এর আপডেট ভার্সনে। এই পোস্টটি হয়তো বা একটু বেশি ড্রামাটিক হয়ে যাবে কিন্তু WINDOWS 10,  May 2020 আপডেটকে এখন Microsoft এর করোনা আপডেটই বলা যায়।
এই আপডেটকে Microsoft WINDOWS 10 এর জন্য মে মাসে " 2004 Version " নামে মেজর একটি আপডেট নিয়ে আসে। কিন্তু উইন্ডোজ এর এই আপডেটের পর থেকেই পৃথিবী ব্যাপী এই অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের কম্পিউটারে এতই বেশি সমস্যা দেখা দিয়েছে যে খোদ Microsoft অন্যদের জন্য আপডেট সাময়িকভাবে বন্ধ করে রেখেছেন এই প্রতিষ্ঠানটির মালিক মাইক্রোসফট। অনেক  ব্যবহারকারীগন নিজেই নিষেধ করছে আপডেটটি না করার জন্য এতে করেই বুঝা যায় যে কি ধরনের সমস্যার সম্মুখিন হয়েছেন আর এই অবস্থা কতটা গুরুতর।

উইন্ডোজ মে ২০২০ আপডেটের সমস্যাসমূহঃ 

১. WIFI : 

উইন্ডোজ মে ২০২০ আপডেটের পরে অনেকেই তার WIFI Adapter খুঁজে পাচ্ছে না, যার কারণে WIFI ব্যবহার করে ইন্টারনেট সংযোগও দিতে পারছেন না তাদের কম্পিউটারে। আবার অনেক সময় এই কানেকশন পেলেও ইন্টারনেট Slow হয়ে যাওয়া বা No Internet লেখা দেখতে পাচ্ছেন অনেকি। Wifi কার্ডকে খুঁজে না পাওয়ার কারণে PC Restart হওয়া, Blue Screen Of Death ( BSOD ) Mode এ চলে যাওয়াসহ Realtek Wifi Adapters ব্যবহারকারিগনের মধ্যে। আর এর ফলে অনেকেই পড়েছেন চরম ভোগান্তিতে। এই সমস্যা সমাধানের জন্যে বিভিন্ন ল্যাপটপ কোম্পানি থেকে সাজেশন দেওয়া হচ্ছে যে আপাতত WIFI Dongle দিয়ে ইন্টারনেট ব্যবহার করার জন্য।

২. BlueTooth : 

কম্পিউটার এর মাধ্যেমে BlueTooth ব্যবহারকারীদের মধ্যেও অনেক সমস্যা ফেস করছেন। WIFI এর ন্যায় BlueTooth এর Adapter ও মাঝে মাঝে দেখাচ্ছে আবার চলে যাচ্ছে, অন্য ডিভাইসের সাথে কোন ধরনের পেয়ার হচ্ছে না। Automatic Connect and Disconnect সহ আগের মতন কাংখিত ফলাফল পাওয়া যাচ্ছে না এই আপডেটের ফলে।

৩. Mouse Cursor : 

আমরা যারা কম্পিউটার ব্যবহার করে থাকি বা করি তারা মূলত স্মুথভাবে আমাদের ডিভাইস ব্যবহার করতেই স্বাচ্ছন্দ্য বোধ করি। কিন্তু এটি নিয়েও অনেকে Complain করেছে যে Mouse Cursor Freeze, Hang সহ ল্যাপটপের Synaptics Driver ব্যবহারকারিগণ তাদের TouchPad  ব্যবহার করতে পারছেন না।

৪. Restarts/BSOD : 

আরেকটি বিষয় খেয়াল করা গেছে যে কোন কারণ ছাড়াই চলতি অবস্থায় কম্পিউটার Restarts নিচ্ছে কোন ধরনের নটিফিকেশন ছাড়াই। অথবা একটু প্রসার ক্রিয়েট করলে বা ভারী কাজ করতে গেলেই Blue Screen Of Death ( BSOD ) Mode এ চলে যাচ্ছে আমাদের কম্পিউটারটি।

৫. Games : 

আমাদের মাঝে যারা গেমিং এর জন্যে কম্পিউটার ব্যবহার করে থাকেন সমস্যায় পড়েছেন এখন তারা খব ভাল ভাবেই। গেমারদের মধ্যেও এই আপডেট নিয়ে বেশ বড় সড়ই কমপ্লেইন রয়েছে। গেম থেকে নটিফিকেশন ছাড়াই বের করে দেওয়া, Mouse Cursor ঠিকভাবে কাজ না করা, Older Nvdia Display Adapters গুলো কাজ না করা ইত্যাদি এই ধরনের সমস্যা খুব বিরক্তিকর প্রভাব ফেলছে উইন্ডোজের এই আপডেটের ফলে।

৬. Audio Drivers :

উইন্ডোজ আপডেট দেওয়ার পরে অডিও ড্রাইভার নিয়েও শান্তিতে নেই, কেননা এগুলো ঠিকঠাক মতো আর কাজ করছে না আগের মতো করে। Audio Drivers অনেকের PC BSOD Mode এ চলে যাচ্ছে সাথে Audio শোনা যাচ্ছে না ভালমতো এ নিয়েও অনেকের কমপ্লেইন আছে যে আগের মতন স্মুথ ভাবে এখন Audio Quality তারা পাচ্ছেন না।

Lenovo ব্যবহারকারীদের Windows 10 এর নতুন আপডেট দেওয়া নিষেধঃ


১. https://www.forbes.com/sites/barrycollins/2020/06/09/lenovo-laptops-hit-by-serious-windows-10-upgrade-bugs/#609ba5a53c47

২. https://www.techradar.com/uk/news/windows-10-may-2020-update-is-causing-big-problems-for-some-lenovo-laptops

উইন্ডোজের মে ২০২০ এর আপডেটে HP সাপোর্ট সেন্টারে অভিযোগ এর কোন অভাব নেই। যারা এইচ পি ব্যবহারকারী রয়েছেন তারাই মূলত এই প্লাটফর্মে তাদের সমস্যার কথা গুলো তুলে ধরেছেন এই আপডেটের কারনে।


১.  https://h30434.www3.hp.com/t5/Notebook-Wireless-and-Networking/bd-p/Internet

এছাড়াও অনেক ধরনের সমস্যা রয়েছে চাইলে দেখে নিতে পারেন এখান থেকেঃ


১. https://www.windowslatest.com/2020/06/09/windows-10-may-2020-update-is-causing-these-new-issues/

Microsoft এর অফিসিয়াল পেজেও তার ব্যবহারকারীগণ অভিযোগের বন্যা বয়ে দিচ্ছেন শুধুমাত্র এই একটি বিষয় নিয়েই। 


১. https://docs.microsoft.com/en-us/windows/release-information/status-windows-10-2004

Microsoft এর দ্বারা এত BUGGY কোন আপডেট কখনই আশা করেন না তাদের ব্যবহারকারী গণ। বর্তমানে করোনার কারণে অনেকেই বাসায় বসে অফিস করছে, তার সাথে কম্পিউটারে কিছু না হলেও IT Department অথবা Service Center এ নিয়ে যাওয়া অনেকের পক্ষে দুঃসাধ্য এক পরিস্থিতি। মুলত এই কারনেই এই পোস্টটি করা। যাতে এই সংকটময় মুহূর্তে সঠিক তথ্য দিয়ে অন্যকে সাহায্য করতে পারি। কারণ এইসব সমস্যায় মুখোমুখি হয়ে অনেকেই হয়তো বারবার নতুন করে OS / উইন্ডোজ দিচ্ছে , ড্রাইভার পাল্টাচ্ছে, মাথার চুল ছিড়ছে বা ল্যাপটপ আছাড় মারছে ইত্যাদি।

 সমাধানঃ 

সমস্যা মুলত Microsoft এর নতুন আপডেট ২০০৪ ভার্সনে। এইজন্য Microsoft থেকেই বলেছে যে যাদের পিসিতেই সমস্যা হচ্ছে তাদেরকে পূর্ববর্তী যেমন " ১৯০৯ / 1909 " ভার্সন অথবা তারও আগের ভার্সনে  ব্যাক যেতে। এতে করে আর বর্তমান যে সমস্যার সম্মুখীন হচ্ছেন এর ব্যবহারকারী গণ সেখান থেকে মুক্তি পাবেন। আপাতত ২০০৪ ভার্শন আপডেট না করে কয়েকদিন পরে Microsoft থেকে এই ২০০৪ আপডেটের নতুন আপডেট আসলে তখন আপনার OPERATING SYSTEM / উইন্ডোজ আপডেট করে নিলে কোন ধরনের সমস্যায় পড়তে হবেনা আশা করছি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ