টেকইনফো এ-আই https://www.techinfoai.com/2020/06/mobile-battery-swollen-solve.html

মোবাইলের ব্যাটারি ফুলে গেছে! সমাধান করবেন যেভাবে



বর্তমান বিশ্ব হচ্ছে প্রযুক্তি নির্ভর । আর আমরা সবাই সেই প্রযুক্তিকে ব্যবহার করে দিনে দিনে পৌছে যাচ্ছি উন্নতির চরম শিখরে। তেমনি আমাদের দৈনন্দিন জীবনে প্রতিটি ক্ষেত্রে ব্যবহার করে থাকি মোবাইল ফোন বা স্মার্টফোন। যোগাযোগের জন্যে ব্যবহৃত সবচেয়ে প্রচলিত মাধ্যমই হচ্ছে এই স্মার্টফোন। এর ব্যবহার যেমন বেশি, তেমনি চার্জের বিষয়েও আমাদের একটু নজর দিতে হয় বেশি। তবে আমরা অনেকেই সমস্যায় পড়ে যায় এই চার্জের বিষয়টি নিয়ে। নতুন কেনার পরে যেমন চার্জের ধারন ক্ষমতা থাকে, ঠিক কয়েক মাস ব্যবহারের পরে আর তেমন একটা পার্ফরমেন্স থাকেনা আবার ফোনের ব্যাটারি ফুলে যায়। আজকে আমরা ঠিক সেই বিষয়টা নিয়েই আলোচনা করতে যাচ্ছি যে কেনো আপনার ফোনে চার্জ থাকেনা আর কেনোই বা ফোনের ব্যাটারি ফুলে যায়। এর সমাধান কি?


মোবাইলের ব্যাটারি যেভাবে তৈরীঃ

মোবাইল ফোনের ব্যাটারি সাধারণত রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি করা হয় । ব্যাটারি যে দুটি পয়েন্ট থাকে একটি পজিটিভ বা অ্যানোড এবং অন্যটি নেগেটিভ বা ক্যাথোড । আমরা যখন মোবাইল চার্জে দিয়ে থাকি তখন ব্যাটারির মধ্যে থাকা রাসায়নিক পদার্থ বিক্রিয়ায় অংশগ্রহণ করে এবং বিক্রিয়ার ফলে ব্যাটারিতে গ্যাসের উৎপন্ন হয় । যেহেতু ব্যাটারি বাইরে থেকে প্যাকেট করা থাকে তাই বিক্রিয়ার ফলে উৎপন্ন গ্যাস ব্যাটারির বাইরে বের হতে পারে না । গ্যাস বের হতে না পারায় ব্যাটারি আস্তে আস্তে ফুলতে শুরু করে এবং কিছু সময় পরে ব্যাটারি ফুলে যায় ।

ব্যাটারি ফুলে যাওয়া বা চার্জ শেষ হয়ে যাওয়ার কারণসমূহঃ

মোবাইল ফোনের ব্যাটারি ফুলে যাবার জন্যে সাধারনত মোবাইল ব্যবহাকারী নিজেই দায়ী। মোবাইল ফোন ব্যবহারকারীর কিছু অসাবধানতার জন্যেই মূলত ব্যাটারি নষ্ট হয়ে থাকে বা ফুলে যায়। চলুন দেখে নেই এই রকম কিছু কারণ সমূহ।
  1. দীর্ঘদিন ব্যবহারের ফলে বা নিয়ম মেনে চার্জ না করা ব্যাটারি ফুলে যাবার একটি অন্যতম কারন।
  2. হাত থেকে ফোন একাধিক বার পড়ে গেলে, ব্যাটারি ফিজিক্যালি কিছু ড্যামেজ হয় এর ফলে শর্ট সার্কিট, ওভার হিটিং ইত্যাদি হতে পারে।
  3. ব্যাটারি ফুলে যাওয়ার কারণ হিসেবে মোবাইলের মাঝে মাঝে গরম হয়ে যাওয়া আরেকটি কারণ । যখন দেখবেন মোবাইল ফোন তুলনা মূলক বেশি গরম হয়ে গেছে তখন বন্ধ করে কিছুসময় রেখে দেওয়ার চেষ্টা করবেন।
  4. অভারচার্জিং মোবাইলের ব্যাটারি ফুলে যাবার জন্যে সবথেকে ভুমিকা পালন করে থাকে। কারন একটা মোবাইল ফোন চার্জ হতে ২ থেকে ৩ ঘন্টায় যথেষ্ট। কিন্তু আমরা অনেকেই সারা রাত চার্জে দিয়ে রেখে দেয় যা ব্যাটারির কার্যক্ষমতাকে নষ্ট করে দেয়।
  5. অতিরিক্ত ব্যবহার অথবা একটানা ফোনের সমস্ত অপশন চালু রেখে মোবাইল ফোন ব্যবহারের কারনে অনেক সময় ফোনের চার্জিং ক্ষমতা নষ্ট হয়ে যায়।
  6. অনেকে রোদের ভেতরে কাজ করতে গিয়ে মোবাইল ফোনকে রোদে রাখার কারনে ফোনের কার্যক্ষমতা নষ্ট হয়ে যায়।
  7. অতিরিক্ত তাপমাত্রায় রেখে ফোন ব্যবহার করা ব্যাটারি নষ্ট হয়ে যাবার আরেকটি অন্যতম কারন
  8. আমরা মোবাইলের ব্যাটারি সেভ করার জন্য অনেকে অনেক অ্যাপস ব্যবহার করে থাকি, কিন্তু নিজেরদের অজান্তেই এই অ্যাপস গুলো পাওয়ার সেভের বদলে আরো অতিরিক্ত পাওয়ার নষ্ট করে থাকে। সুতরাং যতসম্ভব এই অ্যাপস গুলো ব্যবহার থেকে বিরত থাকুন।
  9. যারা বিভিন্ন প্রকার গেমস খেলে থাকি তাদের ফোনের চার্জ না থাকার প্রবণতাটা অনেক বেশি থাকে। গেমিং এর ক্ষেত্রে অনেক গ্রাফিক্যাল কাজ হয়ে থাকে তাই চার্জ অনেক বেশি লস হয়ে থাকে।
  10. একটানা ইন্টারনেট ব্যবহারের কারণে মোবাইলের চার্জ নষ্ট হয়ে থাকে।
  11. মোবাইলের সংগে পাওয়া চার্জার নষ্ট হয়ে গেলে অনেকেই বাজার থেকে সস্তা চার্জার কিনে চার্জ করার কারনে মোবাইলের চার্জিং ক্ষমতা বা চার্জ ধরে রাখার ক্ষমতা নষ্ট হয়ে যায় এবং অনেক ক্ষেত্রে মোবাইল ব্লাস্ট হয়ে যাবার মতো অপ্রিতিকর ঘটনাও ঘটে থাকে।


তাই আমাদের উচিত কিছু নিয়ম কানুন মেনেই মোবাইল ফোনের ব্যবহার করা। আজকে এই পর্যন্তই, তবে আবার নতুন কোন টিপস নিয়ে আবারো হাজির হয়ে যাবো আপনাদের সামনে। আমাদের সকল প্রকার সর্বশেষ খবর পেতে ফেসবুক এবং টুইটারের অফিসিয়াল পেজে লাইক দিয়ে সাথেই থাকুন। আপনার ব্যক্তিগত মতামত থাকলে সেটাও আমাদের জানাতে পারেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন emoji

টেকইনফো এ-আই কী?