ওয়েব ডিজাইন কি এবং কিভাবে শিখবেন?


ওয়েব ডিজাইন কি:

ওয়েব ডিজাইন বলতে যা বোঝানো হয় তা হচ্ছে একটা ওয়েবসাইটের জন্য বাহ্যিক অবকাঠামো তৈরী করা । অর্থাৎ ওয়েবসাইট দেখতে কেমন হবে বা এর সাধারন রূপ কেমন হবে তা নির্ধারণ করা । একজন ওয়েব ডিজাইনার তার নিজের মনের মাধুরী মিশিয়ে কোডিং এর মাধ্যেমে তা ফুটিয়ে তুলেন একটি টেমপ্লেটের দ্বারা।

ওয়েব ডিজাইনে কোন ধরনের এপ্লিকেশন থাকে না এটি মুলত একটি সাইটের সম্মুখ প্রতিচ্ছবি তৈরী করে যে সাইটটি দেখতে কেমন হবে। এখানে কোন ধরণের লগিন সিস্টেম, ফাইল আপলোড বা ডেটাবেস, ইমেজ ম্যানিপুলেশন এগুলো কিন্তু ওয়েব ডিজাইন না, এটি মুলত ওয়েব ডেভেলপমেন্টের কাজ। সমস্ত রকম ফাংসনালিটির কাজ করতে ব্যবহার করা হয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। কোন প্রকার এপ্লিকেশন ছাড়া ওয়েব সাইট তৈরী করাকে ওয়েব ডিজাইন বলা হয় এবং এধরনের ডিজাইনকে আপনি বলতে পারেন স্টাটিক ডিজাইন । ওয়েব ডিজাইনের জন্য এই ধারনাটি সাধারনত ব্যবহৃত হয়ে থাকে ।


কিভাবে শিখব ওয়েব ডিজাইন:

আপনারা যদি ওয়েব ডিজাইন শিখতে খুবই আগ্রহী হয়ে থাকেন, তবে অতি পরিচিত দুটি মাধ্যম হচ্ছে   প্রশিক্ষণের জন্য যেকোন প্রতিষ্ঠানের মাধ্যমে  আর দ্বিতীয়টি হলো অনলাইনে টিউটোরিয়াল দেখে ।

আসলে ওয়েব ডিজাইন তেমন কোন কঠিন বিষয় নয়, আপনাকে অনেক আগ্রহী হতে হবে এই কাজের প্রতি। আপনি যদি মনে করেন কঠিন তাহলে এটি আপনার কাছে কঠিন মনে হবে আর যদি মনে করেন যে সহজ তাহলে সহজ । মূল কথা হল সেটা কঠিন হক বা সহজ হক তাতে কিছু যায় আসে না । আপনার মনোভাব টা এমন হওয়া চাই যে আমাকে শিখতেই হবে, তাহলেই আপনি শিখতে পারবেন এবং অবশ্যই সফল হবেন ।

কি কি শিখতে হবে ওয়েব ডিজাইনার হিসাবে:

ওয়েব ডিজাইন শিখার জন্যে আপনাকে যেসব বিষয়ে ভাল্ভাবে ধারণা রাখতে হবে নিচে সেগুলো দেওয়া হলঃ

* HTML5
* CSS
* CSS3
* Javascript
* Twitter  Bootstrap
* Jquery Plugins
* PSD to HTML
* Responsive Design


ওয়েব ডিজাইন শিখার প্রথম এবং প্রধান শর্ত হলো আপনাকে html, css সম্পর্কে বেশ ভালো আয়ত্ত থাকতে হবে। কারণ ডিজাইনের ম্যাক্সিমাম কাজগুলোতে এর ব্যবহার আছে। এর পরে হচ্ছে আপনার সাইটের সুন্দর্য্য বাড়ানোর জন্য javascript, jquery plugin সমূহ ব্যবহার করতে জানতে হবে।

আপনাকে যেকোন psd দেখে তা html দিয়ে কনর্ভাট করার মতো অভিঙ্গতা থাকতে হবে। শুধু ডিজাইন করলেই কাজ শেষ নয়। আপনাকে অবশ্যই এটি মোবাইল রেস্পন্সিভ হতে হবে। কারণ বর্তমানে মোবাইল ডিভাইসের ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি।

এমন অনেক ডিজাইনার আছে যারা অল্প একটু কাজ শিখেই কাজে নেমে পরেন এবং নিজেকে অনেক অভিঙ্গ মনে করেন। এটা কখনই করবেন না তাহলে শুরু তেই আপনার ক্যারিয়ার শেষ । আগে ভাল করে কাজ শিখুন তার পর প্রোফেসনাল কাজের জন্য মাঠে নামতে হবে । মূলত কাজ শুরু করতে এই কয়েকটি বিষইয়ে আপনার দক্ষতা এবং বাস্তব কাজে ব্যবহার করার যোগ্যতা অর্জন করলেই হবে। তবে এই ধরনের কাজে অভিজ্ঞতা একটি চলমান প্রক্রিয়া। প্রতিনিয়তই আপনাকে নতুন নতুন কিছু শিখে নিজেকে আরও প্রফেশনাল আরও যোগ্য ওয়েব ডিজাইনার হিসাবে গড়ে তুলতে হবে।

কেন শিখবেন ওয়েব ডিজাইন:

বর্তমানে অনলাইন-ভিত্তিক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে ওয়েব ডিজাইনারদের চাহিদা অনেক বেশি। মূলত ওয়েব ডিজাইন হচ্ছে একটা ওয়েবসাইটের জন্য বাহ্যিক অবয়ব তৈরি করা যা আমরা কোন ওয়েব সাইটে প্রবেশ করা মাত্রই দেখতে পাই। ওয়েব ডিজাইনারের মূল কাজ একটা সাইটের জন্য টেমপ্লেট বানানো বা সাইটটি দেখতে কেমন হবে তা নির্দিষ্ট করা এবং সেই অনুযায়ী ডিজাইন করা। ওয়েব ডিজাইনাররা সাধারণত স্ট্যাটিক টেমপ্লেট তৈরী করে থাকেন।

বতর্মানে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে ক্রিয়েটিভ ওয়েবসাইট ডিজাইন করার জন্য প্রতিটি সাইটে ৩০০ ডলার থেকে দেড় বা দুই হাজার ডলার পর্যন্ত কাজ পাওয়া যায়। আমাদের দেশে ওয়েবসাইট ডিজাইনের জন্য প্রচুর আগ্রহী শিক্ষার্থী থাকলেও প্রয়োজনীয় সংখ্যক এবং মানসম্মত প্রশিক্ষণ প্রতিষ্ঠান নেই, যারা একটি প্রফেশনাল ভাবে কাজ জমা দিবে।

অনলাইনে কাজের কোনো শেষ নেই, আমার মনে হয় বরং ওয়েবসাইট ডিজাইনারের সংকট রয়েছে অনেক পরিমানে। এ ক্ষেত্রে আমাদের দেশে কাজেরও তাই সম্ভাবনা অনেক বেশি। তবে আমাদের সবচাইতে দুঃখজনক বিষয়টি হচ্ছে, আমরা চাইলেও ভালো কোনো প্রতিষ্ঠান থেকে শিক্ষা নিতে পারি না। হাতে গোনা কয়েকটি মানসম্মত প্রতিষ্ঠান থাকলেও এগুলো আবার ঢাকা কেন্দ্রিক। তাই আমাদের অনেকের ইচ্ছা থাকা স্বর্তেও কেউ কেউ এ সুযোগগুলো পায় না।

তবে যাঁরা ওয়েবসাইট ডিজাইনিং নিয়ে ক্যারিয়ার গড়তে চান তাঁরা ইন্টারনেট থেকে সংগ্রহ করে নিতে পারেন নিজেদের শিখার ক্যাটেগরি অনুযায়ী। বর্তমানে ইন্টারনেটে শত শত ওয়েবসাইট রয়েছে, যেখানে সচিত্র ওয়েবসাইট ডিজাইন শেখার সুযোগ রয়েছে। আবার আপনি একটু খেয়াল করলে দেখবেন যে বর্তমানে ওয়েবসাইট ডিজাইনিং শেখার প্যাকেজসহ বিভিন্ন ধরনের সিডি পাওয়া যায় অনলাইনে। তবে সেগুলো টাকা দিয়ে কিনতে হয়, যেহেতু আমাদের দেশে ক্রেডিট কার্ডের মাধ্যমে সবার পক্ষে এসব ভিডিও কিনে দেখা সম্ভব নয়, তাই টরেন্ট সাইটগুলোর মাধ্যমে চাইলে সংগ্রহ করে নিতে পারেন। এছাড়াও ইউটিউবে হাজার হাজার টিউটোরিয়াল পেয়ে যাবেন ওয়েব ডিজাইন লিখে সার্চ করলেই।

সর্বশেষে একটি কথা বলাই যায় যে ওয়েবসাইট ডিজাইনার হওয়ার জন্য মূলত html, css, javascript, jquery, photoshop, illastrator ইত্যাদির কাজ শিখলেই হয়। আপনি আরেকটু ভালো পারফরম্যান্সের জন্য পিএইচপি বেসিকসহ আরো কয়েকটি প্রোগ্রামে দক্ষতা অর্জনের প্রয়োজন পড়ে। আর এসব বিষয়ে কাজ করতে করতেই অনেক কিছু শেখার এবং দক্ষতা বাড়ানোর সুযোগ রয়েছে ।

তাই অবশর সময় পার না করে আপনার যদি এটি লক্ষ্যে হয়ে থাকে যে একজন ওয়েব ডিজাইনার হবেন তাহলে এখনই কাজে নেমে পড়ুন কাল থেকে নয় বরং এখন থেকেই।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ