ফোটোশপের মেমোরি স্পেস ইরর সমাধান ৩টি ধাপেই





আমরা যারা গ্রাফিক্স নিয়ে কাজ করে থাকে অথবা মোটামুটি ফটোশপের কাজ গুলো করে থাকি তাদের জন্য অ্যাডোবি ফটোশপ সবচাইতে বেস্ট একটি সফটওয়্যার কিন্তু আজকে আমি এই সফটওয়ারের যে সমস্যাটি তুলে ধরব সেটি হচ্ছে অনেক সময়ই আমরা যখন একটি প্রজেক্ট করতে যাই তখন দেখা যায় Memory not enough (RAM) এই  টাইপের কিছু একটা, যা আমাদের ভিষন রকম সমস্যার সামনে সম্মুখীন করে।

 আমরা অনেকেই এই বিষয়টি না জানার কারণে দেখা যাচ্ছে যে কাজগুলো ছেড়ে দেই বা এই সমস্যা সমাধানের জন্য অনেক দীর্ঘ সময় নষ্ট করে থাকি বা অন্যের শরণাপন্ন হয়ে থাকি। কিন্তু আমরা চাইলে এটা খুব ইজিলি সমাধান করতে পারি এবং আমরা আমরা আমাদের দৈনন্দিন কাজগুলো খুব দ্রুত সম্পন্ন করতে পারি। 

এখন নিশ্চয়ই অনেকের মনে প্রশ্ন জাগছে তাহলে কোন পদ্ধতি অবলম্বন করে আমরা খুব সহজেই এই সমস্যাটির সমাধান করতে পারি। চলুন তাহলে আমি আপনাদের শিখিয়ে দেবো কিভাবে খুব সহজেই এই র‍্যাম সংক্রান্ত বা মেমোরি সংক্রান্ত সমস্যার সমাধান করা যায়।

নিচের স্ক্রিনশটের মাধ্যমে সমস্যাটি দেখে নিন আসলে কোন টাইপের সমস্যাটি আমরা ফেস করে থাকি যখন ফটোশপে কাজ করে থাকি ঠিক সেই  সময়। 


উপরের ছবিটি দেখে আশা করছি আপনারা ইতিমধ্যে বুঝে ফেলেছেন যে আমরা কোন সমস্যাটি ফেস করি সাধারণ ভাবে।

এখন তাহলে জেনে নেওয়া যাক এই সমস্যাটির সমাধান করার প্রক্রিয়া সমূহ:


১। এই সমস্যাটি সমাধানের জন্য প্রথমে আপনাকে যে পদ্ধতিটি অবলম্বন করতে হবে সেটি হচ্ছে কী-বোর্ড থেকে Win + R বাটন প্রেস করে regedit টাইপ করে Enter প্রেস করূন।

2। এখন নিচের স্ক্রিনশট দেখানো উইন্ডোটির মতো আপনার কম্পিউটারে একটি উইন্ডো ওপেন হবে। চলুন তাহলে নিচের স্ক্রিনশট দেখে নেই।




আপনি ভাল করে খেয়াল করলে দেখবেন যে আমি কিছু তীর চিহ্ন দিয়ে কয়েকটি ফোল্ডারকে টার্গেট করেছি। যখন আপনার কম্পিউটারে এই উইন্ডোটি ওপেন হবে প্রথমে আপনি Hkey current user  এই ফোল্ডারে ক্লিক করবেন। এরপরে দেখুন সফটওয়্যার নামে একটি ফোল্ডার এ আমি কি তীর চিহ্ন দিয়ে সিলেক্ট করেছি, আপনি সফটওয়্যার এর উপরে একটি ক্লিক করবেন। এর পরবর্তী ফোল্ডারটি দেখুন Adobe নামে যে ফোল্ডারটি আছে এইটাতে আপনি ক্লিক করবেন, দেখবেন নিচের  স্কিনশট এ  দেখানো, আরেকটি উইন্ডোর মত আপনার কম্পিউটারেও একটি উইন্ডোটি ওপেন হয়ে গেছে।





৩। এখানে লক্ষ্য করুন যে এডোবি ফোল্ডার থেকে ফটোশপ নামের যে ফোল্ডার আছে সেটার উপরে ক্লিক করতে হবে এরপরে যারা 2014  ভার্শন ইউজ করছেন তারা এই 80.0 এবং 2018 ভার্শন এ 120.0  ফোল্ডারটি দেখতে পাবেন। এখন এই ফোল্ডার এর উপরে ক্লিক করুন এবং মাউসের রাইট বাটনে ক্লিক করে নিচের স্ক্রীনশটএর দেখানো পদ্ধতিটি অ্যাপ্লাই করুন.




মাউসের রাইট বাটনে ক্লিক করে DWORD(32-bit) value সিলেক্ট করুন এবং কি বোর্ড থেকে এই ওয়ার্ডটি টাইপ করুন OverridePhysicalMemoryMB এরপরে নিচের স্ক্রিনশট দেখানো ভ্যালু ডেসিমেল ফিল্ডে 1600 টাইপ করুন.

ফাইনালি ওকে বাটনে ক্লিক করুন। এর পরে আপনি আপনার ফটোশপ সফটওয়্যারটি ওপেন করুন এবং পূর্বের ন্যায় একটি ইমেজ নিয়ে সেটাকে সেভ করে দেখুন এই প্রবলেম টি আর দেখতে পাচ্ছে না। ব্যাস হয়ে গেল আপনার প্রবলেমটার সমাধান। 


এই পোষ্ট সংক্রান্ত আপনার যেকোনো মতামত আপনি আমাদের কমেন্ট বক্স এর মাধ্যমে জানাতে পারেন।  আর টেকনোলজির নতুন সব খবর পেতে আমাদের ফেসবুক পেজ এবং টুইটার অফিশিয়াল পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ