ফাইবারে উপযুক্ত বায়ার রিকোয়েস্ট পাঠানোর পদ্ধতিসমূহ?


বর্তমানে অনলাইনে মুক্তপেশা বা ফ্রিল্যান্সিং করার জন্যে নতুন থেকে শুরু করে যারা প্রফেশনালী কাজ করে থাকেন তাদের সকলের জন্যে জনপ্রিয় একটি মার্কেটপ্লেস হচ্ছে ফাইবার। ফাইবারে পাচ ডলার থেকে শুরু করে হাজার ডলার এর উপরেও অনেক প্রজেক্টে অনেকেই কাজ করে থাকেন। 

আবার যারা নতুন নতুন কাজ শিখে শুরু করেন তারা সাধারণত ছোট ছোট বাজেটেই কাজ গুলো সম্পন্ন করে থাকেন বায়ারের চাহিদা অনুযায়ী। তবে এখানে বা এই সেক্টরে যারা কাজ করতে আসেন বলতেই হবে তারা অনেক ধৈর্য্যশীল ব্যক্তি। কেননা যাদের ধৈর্য্য নেই তারা কেউ বেশিদিন টিকে থাকতে পারেনা এই ফ্রিল্যান্সি জগতে। 

আর সেই জন্যেই মুলত যারা নতুন তারা এই পোস্ট অবস্যই ভালো করে পড়বেন। আজকে আমি আপনাদের বায়ার রিকোয়েস্ট কিভাবে যথাযথভাবে পাঠাতে পারেন সেই বিষয় নিয়েই আলোচনা করবো।

আমি ফাইবারের একজন সেলার হিসেবে বায়ার রিকোয়েস্ট পাঠানোর ক্ষেত্রে যেসব রুলস মেনে চলি, তা এখানে আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করলাম।

বায়ার রিকোয়েস্ট পাঠানোর ক্ষেত্রে লক্ষনীয় বিষয়সমূহ :

১। সঠিক অফার সিলেকশন (Choose the right offer) : যেসব বায়ার রিকোয়েস্ট গোছানো ভাবে দেওয়া আছে এবং যে বিষয়টি নিয়ে আপনি সম্পূর্ণ স্কীলড, কেবল সেসব রিকোয়েস্টে অফার পাঠাবেন। যাতে করে বায়ার আপনার নিদির্ষ্ট স্কিল দেখে আপনাকে হায়ার করতে পারে। 

২। সম্পূর্ণ বর্ণনা ভালোভাবে পড়ুন (Take your time to read the description) : বায়ারের রিকুয়েস্ট দেখেই অনেকে সবকিছু পুরোপুরি না বুঝেই অফার পাঠিয়ে দেন! এটা থেকে সম্পূর্ণ বিরত থাকুন।

আপনাকে এখানে যা করতে হবে তা হলো, প্রথমে সময় নিয়ে বায়ারের সম্পূর্ণ রিকোয়েস্ট মনোযোগ দিয়ে পড়া। আপনাকে বুঝতে হবে যে বায়ার কি চাচ্ছে সেটি আগে ভালো করে বুঝা, তারপর আপনি সেই কাজটি ১০০% যথাযথভাবে করতে পারবেন কিনা চিন্তা করবেন। তারপরে আপনি "send offer" এর মধ্যে ক্লিক করতে পারেন আপনার অফারটি বায়ারের কাছে পৌছে দিতে।

৩। অফার সম্পর্কিত পরিষ্কার বর্ণ্না ( Keep your description clear, concise and to the point) : আপনার অফার অবশ্যই বায়ারের কাছে পাঠানোর পূর্বে প্রফেশনাল ভাবে লিখবেন।

"Hello SIR/MADAM"

"Good morning/evening/other greetings"

"How are you?"

এইধরনের আনপ্রোফেশনাল এবং অপ্রাসঙ্গিক লেখা থেকে বিরত থাকুন।

৪। কপি এবং পেস্টিং রিকুয়েস্ট (Copy pasted request to Everyone) : নতুনদের মধ্যে এমন অনেকেই আছেন, যারা কিনা একটি নির্দিষ্ট মেসেজ তৈরী করে রেখে দিয়েছে, আর যখন সেই ক্যাটাগরি এর কোনো রিকোয়েস্ট আসে সেটি দেখতে পেলেই পূর্বের সেই একই মেসেজটি কপি-পেস্ট করে পাঠিয়ে দেন।

এখন ভেবে দেখুন আপনিও কি সেই দলের মানুষ? তাহলে এটি আজকে থেকেই পরিহার করুন। এভাবে অর্ডার পাওয়া কোনো মার্কেটপ্লেসেই কখনো সম্ভব নয়, কারণ বিভিন্ন ক্লায়েন্ট বিভিন্ন কিছু চাইবে, আপনি যখন সেই একই মেসেজ সবাইকে পাঠাবেন রেন্ডমলী তাহলে কেমনে হবে!? তবে হ্যাঁ এখনে আপনি সামান্য কিছু জিনিস মিল রেখে পাঠাতে পারেন, তবে একই মেসেজ রেডি করে সবাইকে পাঠানোর কথা চিন্তা করলে অর্ডার পাওয়ার আশা বাদ দিয়ে ফেলুন। আপনাকে এখানে অবশ্যই একটা জিনিস মাথায় রাখতে হবে আপনার ক্যাটেগরিতে আরও অনেকেই আছেন তাদের রেখে বায়ার কেনো আপনাকে হায়ার করতে যাবে? আপনার মাঝে কি কি স্পেশালীটি আছে? যার কারোনে আপনাকে হায়ার করতে বাধ্য হবে একজন বায়ার।

৫। সংক্ষিপ্ত বর্ণনা (Short and Sweet) : সবসময় চেষ্টা করবেন অফার যতটুকু সম্ভব সংক্ষিপ্তভাবে লিখতে। কারণ আপনার অফার ছাড়াও আরো প্রচুর রিকোয়েস্ট ইতিমধ্যে সেই বায়ার পেয়েছে, সবগুলো রিকোয়েস্ট তার একার পক্ষে পড়া অনেক কষ্টসাদ্ধ্য বিষয়, তাই অতিরিক্ত বড় বড় রিকোয়েস্ট গুলো সম্পূর্ণ এড়িয়ে যাওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি থাকে।

আর ঠিক এইসমস্ত বিষয়ে খেয়াল রাখা অতি জরুরি, যেন অফারের ডেসক্রিপশন প্রয়োজনের বেশি বড় না হয়ে যায়।

৬। সঠিক মুল্য নির্ধারণ (Proper Pricing) : আপনার যারা নতুন এবং পুরাতন মার্কেটপ্লেসে কাজ করছেন ইতিমধ্যে বা করার জন্যে এসেছেন অবশ্যই খেয়াল রাখবেন যে লোকটি গরু কিনার বাজেট নিয়ে এসেছে, তাকে মুরগি কেনার অফার পাঠাবেন না। মনে রাখবেন, অধিকাংশ ক্লাইন্টেই ভালো কোয়ালিটি চাই, কম প্রাইস নয়।

যদি আপনি মনে করেন আপনার বেশি প্রাইসে বা বড় প্রজেক্টে এখনো কাজ করার সামর্থ হয়নি - তাই এই অবস্থায় কাজ পাওয়ার জন্য সেটি কম প্রাইসে করে দিবেন, তাহলে আপনি ইউটিউব/গুগলে যান অথবা কোন প্রতিষ্ঠানের সহযোগীতায় নিজের স্কিল বাড়ানোর প্রতি অধিক মনযোগী হওন। যখন যথাযথ প্রাইসে কাজ করার সামর্থ অর্জন করতে সক্ষম হবেন তখন আবার ফাইভারে অবশ্যই ফিরে আসবেন।

৭। সঠিক কীওয়ার্ড সংযুক্ত (Include the keyword) : বায়ার যেসব কীওয়ার্ড ব্যবহার করেছে, তা অবশ্যই আপনার অফার পাঠানোর পূর্বে তার ভেতরে সঠিকভাবে ব্যবহার করবেন। বায়ার দেখেই যেন বুজতে পারে যে - সে কি চাই এই বিষয়ে আপনি ভালো করে অবগত আছেন কিনা এবং তার সকল রিকোয়ারমেন্ট আপনি যথাযথভাবে বুঝতে পেরেছেন কিনা। আপনার অফার দেখেই তাহলে তিনি আপনার সম্পর্কে খুব সহজেই অনুমান করতে সক্ষম হবেন।

৮। অফার যাচাইকরন (Proofread offers) : বায়ারের কাছে  আপনার সেই মুল্যবান  অফারটি  সাবমিট করার আগে পরীক্ষার খাতার মতো সবকিছুতে আরেকবার চোখ বুলিয়ে নিবেন, কোনো ধরণের ভুল যেন না থাকে। পরিষ্কার পরিছন্ন জিনিস কার না পছন্দ হয়, আশা করি বুঝতে পেরেছেন কি বুঝাতে চেয়েছি।

৯। এক্টিভ থাকা (Be available) : খেয়াল করে দেখবেন যে বায়ার অনেক সময় যাদের রিকোয়েস্ট ভালো লাগে, তাদের অর্ডার করার আগে টেক্সট পাঠায়। বায়ার মেসেজ দিলে আপনি চেষ্টা করবেন যেন যথা সময়ের মধ্যে রেসপন্স করছেন কিনা সেটি নিশ্চিত করুন। এছাড়া আপনি যদি দেরিতে বায়ারের মেসেজ এর রিপ্লে করেন তখন দেখবেন সেই ক্লাইন্টেই রিপ্লায় দিবে " Sorry I have hired someone else."

১০। অন্যকিছু (Others) : যথাযথ বায়ার রিকোয়েস্ট পাঠানো হঠাৎ করে একদিনে শিখে ফেলা যেকারো পক্ষেই সম্ভব না, অনেক এক্সপেরিমেন্টের পর আস্তে আস্তে বুঝতে পারবেন কিভাবে উপযুক্ত অফার পাঠানো যায়। তাই উপরুক্ত নিয়মগুলো মেনে চলুন, ধৈর্য ধরুন, নিয়মিত রিকোয়েস্ট পাঠান।

যারা স্কীলড তাদের কাজ দেয়ার জন্য অনেক ক্লাইন্টেই বসে আছে, ধৈর্য ধরে চেষ্টা চালিয়ে যান। দেখবেন আপনি আপনার সেই কাংক্ষিত সোনার হরিণকে একদিন হাতের মুঠোয় পেয়ে গেছেন। সঠিক পথে পরিশ্রম কখনোই বৃথা যায়না, আপনি আপনার পরিশ্রমের ফল পেয়ে যাবেন সঠিক সময়েই।

নতুনদের জন্যে ফাইবারে অর্ডার পাবার কার্যকরী কৌশলসমূহ জানতে ক্লিক করূন এখানে আরও পড়ুন


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ