অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করার পদ্ধতিসমূহ


অনলাইন থেকে ভোটার আইডি কার্ড বের করার ধাপসমূহঃ

বিশ্ব এখন প্রযুক্তির ব্যবহার করে অনেক অসাধ্য কাজকেও সহজবদ্ধ করে ফেলেছে। আর আমরা এখন সুফল ভোগ করছি এবং বিভিন্ন ভাবে এই প্রযুক্তির মাধ্যেমে উন্নয়নের পথে ধাবিত হচ্ছি। উদাহরণ স্বরুপ বলতে গেলে যদি কম্পিউটারের কথাই বলি তাহলে প্রথম দিকে এটিকে শুধু গণনার কাজেই ব্যবহার করা হতো। তবে পূর্বে গণনার কাজে ব্যবহৃত হয়ে থাকলেও বর্তমানে কম্পিউটার ব্যতিত একটি মুহূর্ত কল্পনা করাও বেশ কষ্টসাধ্য।

আজকে আমরা জানবো কিভাবে ঘরে বসেই নিজেই নিজের ভোটার আইডি কার্ড বের করতে পারবেন সেই সম্পর্কে। আগের মতো এখন আর ইউনিয়ন পরিষদে বা কোন ধরনের কাউন্সিলের সহযোগিতা ছাড়াই নিজের ভোটার আইডি কার্ড বের করা যায় মাত্র কয়েক মিনিটের ভেতরেই। তবে এই বিষয় গুলো সম্পর্কে বা এই ভোটার আইডি কার্ড কোন সাইটে পাওয়া যায় সেই সম্পর্কে আমরা অনেকেই এখনো জানিনা। তাই আজকে আমি এই পোস্টের মাধ্যেমে আপনার নিজের এন আই ডি কার্ড কিভাবে বের করবেন তার সমস্ত প্রসেস জানিয়ে দিবো, শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন।

এন আই ডি কার্ড পেতে যা যা প্রয়োজন বা করণীয়ঃ

১। আপনাকে অনলাইন থেকে ভোটার আইডি কার্ডটি পেতে হলে আপনার ভোটার স্লিপ নাম্বারটি প্রয়োজন অথবা এন আই ডি কার্ডের নাম্বার পেয়ে থাকলেই সেই কার্ড নাম্বারটি। 

২। ভোটার স্লিপ বলতে আপনি ছবি তোলার সময় যেই স্লিপটি সংগ্রহ করেছিলেন সেই স্লিপ নাম্বারটি।

৩। এরপরে আপনাকে বাংলাদেশ সরকারের এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এই সেবাটি গ্রহন করতে হলে। নিচে সেই সাইটের লিংকটি দেওয়া হলো, আপনি চাইলে কপি করে পেস্ট করতে পারেন অথবা গুগোলে নিজে থেকেই টাইপ করতে পারেন। 

লিংকঃ https://services.nidw.gov.bd/

৪। ওয়েবসাইটে প্রবেশের পরে আপনাকে রেজিস্টার বাটনে ক্লিক করতে হবে। এরপরে এখানে আপনার প্রয়োজনীয় তথ্যসমূহ দিয়ে ফর্মটি ফিলাপ করতে হবে। আর আপনি যদি ইতিমধ্যেই এখানে একাউন্ট তৈরী করে থাকেন তাহলে আপনাকে শুধু লগইন করতে হবে।

৫। লগইন করার পরে আপনাকে নিশ্চিত করনের জন্য একটি অ্যাপ ডাউনলোড করতে বলা হবে। আপনি লগইন করলেই সেই অ্যাপের একটি কিউয়ার কোড পেয়ে যাবেন অথবা গুগোল প্লে-স্টোর থেকেই ডাউনলোড করে নিতে পারেন। এটি মূলত আপনার ফেস ডিটেকশনের জন্য ব্যবহার করা হয়ে থাকে। আপনি যদি অই আইডি বা স্লিপের মালিক হয়ে থাকেন তাহলে আপনাকে নিশ্চিত করার পরে সমস্ত তথ্য আপনার এই একাউন্টে দেখানো হবে।

৬। আপনি চাইলে সেই তথ্য নিজের যেকোন কাজে ব্যবহার করার জন্যে এখান থেকে একটি অনলাইন কপি প্রিন্ট করে নিতে পারেন। 

এই পোস্টের সম্পর্কে আপনার ব্যক্তিগত যেকোন মতামত থাকলে আমাদের জানাতে পারেন, আর মতামত জানাতে চাইলে আপনি আমাদের কমেন্টের মাধ্যেমে অথবা কন্টাক্ট পেজে আপনার মতামতটি লিখে সরাসরি পাঠিয়ে দিতে পারেন আমাদের কাছে। আর এই ধরনের আরো নতুন নতুন পোস্ট বা তথ্য পেতে আমাদের ফেসবুক বা টুইটারের অফিসিয়াল পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।

ম্যাজিকের মতো কার্যকরী ২০ টি ওয়েবসাইট সম্পর্কে জানতে ক্লিক করুন এখানে আরও পড়ুন

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

  1. আমি আমার আইডি কাড চেক করবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. উপরের দেওয়া সরকারি ওয়েবসাইট থেকে চেক করতে পারবেন। পুরো আর্টিকেলটি ভাল করে পড়ুন।

      মুছুন
Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)