Google Chrome এর ফিংগারপ্রিন্ট ও ফেস-আইডির কাজসমূহ


জেনে নিন Google chrome এর Fingerprint or FaceID সম্পর্কে:

বর্তমানে বিশ্বে ইন্টারনেট ছাড়া অনেক কিছুই আজ অকল্পনীয়। দিনে দিনে প্রযুক্তি আর ইন্টারনেটের চাহিদা এতো পরিমানে বেড়েই চলেছে তা আর বলার অপেক্ষা রাখেনা। ইন্টারনেটের মাধ্যেম মুহূর্তের মধ্যে বিশ্বের এক প্রান্ত থেকে অপর প্রান্তের খবরাখবর যেমন পাওয়া যায়, ঠিক তেমনি দেশ বা বিদেশের এক প্রান্ত থেকে অপর প্রান্তে বিভিন্ন ব্যবসা-প্রতিষ্ঠান ও পরিচালনা করা যায়। আর এটির সমস্ত কিছুই সম্ভব হয়েছে ইন্টারনেট সেবার মাধ্যেমে।

আর এই ইন্টারনেট ব্যবহারের জন্যে বা যেকোন তথ্য দেখা বা পড়ার জন্য আমাদের প্রয়োজন হয় একটি ব্রাউজার। ব্রাউজার হচ্ছে একটি সার্চ ইঞ্জিনে প্রবেশের মাধ্যেম হিসাবে কাজ করে থাকে। যেকোন ওয়েবসাইটে প্রবেশের জন্যেও একটি ব্রাউজারের ভূমিকা অপরিশীম। ঠিক তেমনি একটি জনপ্রিয় ব্রাউজার হচ্ছে গুগোল ক্রোম (Google Chrome). 

গুগোল ক্রোম ইন্টারনেট ব্যবহারকারীদের মাঝে এতোটাই জনপ্রিয় তা বলে বুঝানো যাবেনা। আরো অনেক ব্রাউজার রয়েছে তবে Google Chrome ব্যবহারকারীর সংখ্যা তুলনামুলক হারে অনেক বেশি।

বেশ কিছুদিন ধরে প্রযুক্তি খবরে বিভিন্ন ভাবে বারবার উঠে আসছে সবথেকে জনপ্রিয় সার্চ ইঞ্জিন  Google-এর Chrome ব্রাউজারের নাম – ক্রোমের সম্পর্কে কখনো কখনো পুরনো ভার্সনের সুরক্ষাগত বিভিন্ন ত্রুটির কারণে তো কখনো আবার নতুন আপডেট সংক্রান্ত খবরের জন্য। আসলে বিশ্বের বহুল ব্যবহৃত এই ইন্টারনেট ব্রাউজারটিতে দিনে দিনে নানা রকম পরিবর্তন আনতে শুরু করেছে গুগোল  (Google)। আর ঠিক এইসব কারনেই আমরা গুগোলের Chrome সম্পর্কে নতুন নতুন তথ্য জানতে পারছেন প্রতিনিয়তই। 

প্রতিটি ব্রাউজারের জন্যেই তাদের সিকিউরিটির ব্যাপারে সতর্ক থাকতে হয় প্রতিনিয়তই। কেননা এখানে রয়েছে কোটি কোটি ইন্টারনেট ব্যবহারকারীদের সকল প্রকারের তথ্য ও উপাত্ত। তাই যদি এই সমস্ত ব্রাউজারের সিকিউরিটি দুর্বল হয় তাহলে ইন্টারনেট ব্যবহারকারীদের তথ্যসমূহ হরহামেশেই হ্যাক করে নিতে সক্ষম হবে বিভিন্ন কুচক্রী মহল গুলো। সেক্ষেত্রে জানা গিয়েছে, এবার আইফোন ইউজারদের জন্য ব্রাউজারটিতে নতুন করে যুক্ত করতে যাচ্ছে একটি সিকিউরিটি লেয়ার। ক্রোমের ইনকগনিটো মোডের মাধ্যমে এই নতুন ফিচারটি অ্যাক্সেস করা যাবে বলে জানানো হয়েছে।

এই ফেসআইডি বা ফিংগারপ্রিন্টের জন্যে 9to5Google-এর মতে, Google Chrome, তার আইফোন ইউজারদের জন্য ‘লক ইনকগনিটো ট্যাব’ নামক নতুন অপশন নিয়ে এসেছে। আপনি চাইলে এটির সাহায্যে ব্রাউজারে ইনকগনিটো মোড অন করলেই ট্যাব সুই্যচারে ট্যাবটি আবছা বা ব্লার অবস্থায় প্রদর্শিত হবে। আর নতুন আপডেটের ফিচারটি পেয়ে যাচ্ছেন ঠিক এখানেই, এক্ষেত্রে ইউজার তার নিজের ফিঙ্গারপ্রিন্ট বা ফেস-আইডির মাধ্যমে নিজের পরিচিতি নিশ্চিত করতে পারবে এখানে। আর নিজের পরিচিতি নিশ্চিত করলে তবেই অ্যাপ্লিকেশনটি ব্যবহারের জন্যে খোলা যাবে।

তবে জেনে রাখা ভালো যে এই মুহূর্তেই সকল আইফোন ব্যবহারকারীরা এই নতুন সিকিউরিটি ফিচারটির সুবিধা ভোগ করতে পারবেন না। বিভিন্ন রিপোর্ট এর তথ্য অনুযায়ী, বিটা প্রোগ্রাম মেম্বারদের মধ্যেও অনেকেই এই ফিচারের সুবিধা ভোগ করতে পারেননি এখনো। তবে সেক্ষেত্রে বলা হচ্ছে যে উক্ত ফিচারটি আপাতত একটি ‘সার্ভার সাইড কম্পোনেন্ট’ হিসেবেই আসছে। আরেকটি খুশির খবর হচ্ছে যে এটি আগামী মাসে Chrome 89 ভার্সনটির অফিশিয়াল রিলিজের সাথে সাথেই নতুন ফিচারটি সমস্ত আইফোন ইউজারদের ফোনে আসার সম্ভাবনা একটি রয়েছে।

তবে আপনি যদি ফিচারটি উপলব্ধ করতে পারেন যে এটি আপনার ফোনে যুক্ত হয়েছে তাহলে আপনার আইফোনে ম্যানুয়ালি সেটিকে অন করে নিতে হবে। আপনি যদি এই সিকিউরিটি ফিচারটি ব্যবহার করতে চান তাহলে সেটির জন্যে আপনাকে বা আইফোন ব্যবহারকারীগণকে ক্রোম অ্যাপ্লিকেশনে গিয়ে Setting> Privacy > Lock incognito tab – এই অপশনগুলি সিলেক্ট করে দিতে হবে। তাহলেই আপনি এই সুবিধাটির সঠিক ব্যবহার করতে পারবেন। আবার আপনি চাইলে যেকোন গুগোল ক্রোমের সম্পর্কে যেকোন তথ্য জানতে চাইলে বা সহযোগীতার প্রয়োজন হলে তাদের সাপোর্টে যোগাযোগ বা ফোরামের বিভিন্ন তথ্য সম্পর্কে জানতে পারবেন শুধুমাত্র নিচের এই লিংকে ক্লিক করেই।

https://support.google.com/chrome/

আপনারা যারা এন্ড্রোয়েড ফোন ব্যবহারকারীগণ রয়েছেন তারা হয়তোবা ইতিমধ্যেই খেয়াল করেছেন যে গুগোল ক্রোম ব্রাউজারে একাধিক ট্যাব খোলার সময় স্লাইড আকারের মতো সিরিয়ালি অন্য সমস্ত ট্যাব গুলো মিনিমাইজ হয়ে থাকছে বেশ কিছু দিন থেকেই। আর এটি হয়েছে এই ব্রাউজারে আপডেটের কারণেই।  আর এটি করা হয়েছে ক্রোম ইউজারদের আরো একটু এক্সট্রা সুবিধা প্রদানের ক্ষেত্রেই। এটির মাধ্যেমে আপনি খুব সহজেই ট্যাবগুলোকে নিয়ন্ত্রন করতে পারবেন। এতে করে আপনি এই ব্রাউজারটি ব্যবহার করে অনেক স্বাচ্ছন্দ্য বোধ করবেন।

এই পোস্টের সম্পর্কে আপনার ব্যক্তিগত যেকোন মতামত থাকলে আমাদের জানাতে পারেন, আর মতামত জানাতে চাইলে আপনি আমাদের কমেন্টের মাধ্যেমে অথবা কন্টাক্ট পেজে আপনার মতামতটি লিখে সরাসরি পাঠিয়ে দিতে পারেন আমাদের কাছে। আর এই ধরনের আরো নতুন নতুন পোস্ট বা তথ্য পেতে আমাদের ফেসবুক বা টুইটারের অফিসিয়াল পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।

গুগোল ক্রোম ব্রাউজারের গতি বাড়ানোর পদ্ধতিসমূহ জানতে ক্লিক করুন এখানে আরও পড়ুন 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ