যেভাবে ওয়েবসাইটে Google Search Console সংযুক্ত করবেন

গুগোল সার্চকনসোল সংযুক্ত করার ধাপসমূহঃ

আজকে আমরা গুগোল সার্চকনসোল নিয়ে জানবো। কেননা আমরা যখন কোন একটি ওয়েবসাইট তৈরী করি নিজেদের কাজে বা ব্যবসায়ীক কাজ যেটাই বলেন না কেনো। গুগোল সার্চকনসোল এর সংগে সংযুক্ত করা অত্যাবশকীয় একটি কাজ। এটা ছাড়া আপনার বা আমার ওয়েব সাইটটি গুগোলের অ্যালগরিদমে খুজে পাওয়া যাবেনা। তাহলে এখন বুঝতেই পারছেন যে এই গুগোল সার্চকনসোলটির গুরুত্ব কতোটুকু।

এই সার্চকনসোল আমরা মুলূত দুইটি উপায় আমাদের ওয়েবসাইটের সাথে সংযুক্ত করতে পারি। একটি হচ্ছে ডোমেইন এবং অপরটি হচ্ছে ইউ আর এল এর মাধ্যেমে। আপনি যদি ডোমেন এর মাধ্যেমে এই সার্চকনসোলটি সংযুক্ত করে থাকেন তাহলে সেই ডোমেইনের আওতায় যতগুলো সাবডোমেইন থাকুক না কেনো আপনি এই একটি ড্যাসবোর্ড থেকেই সবকিছু মনিটরিং করতে পারবেন। এতে করে আপনাকে আর প্রতিটি ইউ আর এল এর জন্যে আলাদা আলাদা ভাবে সেটাপ করতে হবেনা।

কিন্তু অপরদিকে আপনি যদি ইউ আর এল প্রিফিক্স এর মাধ্যেমে আপনার সাইটটি সংযুক্ত করে থাকেন তাহলে শুধুমাত্র সেই নির্দিষ্ট ইউ আর এল এর সাইট থেকেই শুধুমাত্র রিপোর্ট গুলো পাবো আমাদের সেই সার্চকনসোল এর ড্যাসবোর্ডে। তাই আপনি চাইলে দুইটি পদ্ধতির যেকোন একটি ব্যবহার করতে পারেন আপনার ওয়েবসাইটের জন্যে।

সার্চকনসোল সংযুক্ত থাকলে আপনি সহজেই দেখতে পারবেন আপনার ওয়েবসাইটের কোন কোন পোস্ট গুলো গুগোলে ইনডেক্স হচ্ছে আর কোন গুলো হচ্ছেনা এবং যেগুলো ইনডেক্স হচ্ছে সেই পোস্ট গুলোতে কি কি সমস্যা রয়েছে সেটি খুব সহজেই আপনাকে বলে দেওয়া হবে সার্চকনসোল এর ড্যাসবোর্ডে। এতে করে আপনি খুব সহজেই সেই সমস্যা গুলোর সমাধান করে নিতে পারবেন আবার সার্চ রেজাল্টে কতোগুলো পোস্ট সংযুক্ত হয়েছে সেটিও দেখতে পারবেন এই একই জায়গা থেকেই।

আপনি চাইলে সার্চকনসোল কিভাবে সংযুক্ত করবেন সেটির সম্পূর্ন পদ্ধতি নিচের ভিডিওতে দেখানো রয়েছে। আপনি ভিডিওটি দেখে নিজে থেকেই আপনার ওয়েবসাইটটি সার্চকনসোল এর সাথে সংযুক্ত করে নিতে পারেন মাত্র কয়েক মিনিটের মাধ্যেমেই।



উপরে ভিডিওটি যদি আপনি সম্পূর্ন দেখে থাকেন তাহলে আশা করছি সার্চকনসোল আপনি নিজে থেকেই আপনার সাইটে সংযুক্ত করতে পারবেন সমস্যা ছাড়াই। আপনি চাইলে আমাদের ফেসবুক, টুইটার বা ইউটিউবের অফিসিয়াল পেজে লাইক দিয়ে সাথেই থাকতে পারেন এবং নতুন নতুন তথ্য ভিডিও পেয়ে যাবেন অনায়াসেই। ইউটিউব চ্যানেল দেখতে ক্লিক করুন এখানে সাবস্ক্রাইব করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ