আইফোনের নতুন আপডেটে, বন্ধ হবে সমস্ত ট্র্যাকিং পলিসি

অ্যাপেল আইফোন এর নাম শুনলেই অনেকের মনের ভেতরে কেমন যেন একটা নাড়া দিয়ে উঠে। ইস আমার কাছেও যদি একটি অ্যাপেল এর একটি মোবাইল ফোন থাকতো তাহলে বিষয়টা বেশ মজার হতো।

আবার অনেক সময় শুনা যায় যে অনেকেই আছেন যারা কিনা তাদের অনেক মুল্যবান জিনিসের বিনিময়ে হলেও একটি আইফোন চান। এটি আসলে প্রতিটি মানুষের ব্যক্তিগত অভিমত। তবে আজকে আপনাদের মাঝে যেই বিষয়টি তুলে ধরবো এই পোস্টের মাধ্যেমে সেটি হচ্ছে আইফোনের অপারেটিং সিস্টেমের কিছু আপডেট তথ্য সম্পর্কে। তাহলে চলুন দেখে নেওয়া যাক আইফোন নতুন ভাবে কি কি আপডেট নিয়ে এসেছে।

আপনারা হয়তো ইতিমধ্যে জেনেই গিয়েছেন যারা আইফোন ব্যবহারকারী গণ রয়েছেন যে অ্যাপলের আইফোন উপযোগী অপারেটিং সিস্টেমের নতুন আপডেট (আইওএস ১৪.৫) এসেছে। আইফোনের এই আপডেটের ফলে ব্যবহারকারীরা চাইলে তাদের ফোনের অ্যাপগুলোর ট্র্যাকিং অপশন বন্ধ করতে পারবে অনায়াসেই।  

সাধারণত আপনার ফোনে ব্যবহৃত  অ্যাপগুলোর মাধ্যমে আপনার অথবা ব্যবহারকারীর অবস্থান ও পরিচিতিমূলক বিভিন্ন তথ্য ট্র্যাক করা হয়। বিভিন্ন সময় বিভিন্ন সেবার মানোন্নয়নের কথা উল্লেখ করে স্বয়ংক্রিয়ভাবে এসব তথ্য তৃতীয় পক্ষে কাছে বা অ্যাপ নির্মাতাদের কাছে চলে যায়। এতে করে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে থাকেন সেই সমস্ত ডিভাইস ব্যবহারকারীরা।

আবার অনেক ব্যবহারকারীরা এই সমস্ত ব্যাপারটি নিয়ে অস্বস্তিতে থাকেন। তাই ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখার জন্যে। নতুন আপডেটে এসব ট্র্যাকিং বন্ধ করার অপশন যুক্ত করে ব্যবহারকারীদের নিরাপত্তা আরো সুদৃঢ় করলো অ্যাপল।সোমবার সকাল থেকে কানাডার আইফোন ব্যবহারকারীরা আপডেট করে ‌“অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি” নামে নতুন সুবিধাটি পাচ্ছেন। পর্যায়ক্রমে অন্যান্য দেশের ব্যবহারকারীরাও এই সুবিধা পাবেন তাদের সেই ভাল লাগা ভালবাসার ডিভাইস সমূহে। 

এছাড়াও জানা গিয়েছে যে সর্বশেষ আপডেটে আরো কিছু পরিবর্তন আনা হয়েছে অ্যাপেলের এই সিস্টেমে। গত জানুয়ারিতে অ্যাপলের সঙ্গে আরেক টেক জায়েন্ট ফেইসবুকের দ্বন্দ্ব যখন চরম পর্যায়ে, তখন ফেসবুক এর প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ বলেছিলেন, “অ্যাপল মানুষের কাছে সামনে ভালো সাজে কিন্তু তারা যে লোকজনের তথ্য ট্র্যাকের ব্যাপারে কৌতুহলী, এটা স্পষ্ট হয়ে গেছে। এতে করে অ্যাপলের দিকে তিনি তাদের সিকিউরিটি ইস্যুতে বেশ ভাল ভাবেই আঘাত করেন।

ফেসবুকের প্রধান নির্বাহীর এই বক্তব্যের চার মাস না যেতেই অ্যাপল নিজেদের অবস্থানের ব্যাপারটি স্পষ্ট করেছে তাদের ব্যবহারকারীদের সামনে। ডেটা সিকিউরিটি ফার্ম সফোসের প্রধান বৈজ্ঞানিক গবেষক চেস্টার উইসনিস্কি অ্যাপলের আপডেটের প্রতিক্রিয়ায় বলেন, “ব্যবহারকারীদের জন্য এটি খুব ভালো খবর। তবে তিনি এই বিষয়ে আরও বলেন যে, মোবাইল নির্মাতাদের কেন তাদের ডিভাইস ব্যবহারকারীদের সমস্ত ধরনের তথ্য জানতে হবে? তাদের কেনোই বা এসমস্ত তথ্য নিজেদের কাছে সংরক্ষন করতে হবে। এই বিষয়ে তিনি আরও বলেন যে স্মার্টফোনের ব্যাটারির চার্জ কত পার্সেন্ট এটা নির্মাতাদের জানতে হবে কেন? আর কেনোই বা তাদের এই সমস্ত বিষয়ে এতো আগ্রহ?

আশা করি উপরের তথ্যটি যারা কিনা অ্যাপেলের ব্যবহারকারী গণ রয়েছেন তাদের জন্যে অনেক উপকারে আসবে তাদের নিজেদের ডেটা সংরক্ষনের কাজে। আপনি চাইলে আমাদের ফেসবুক পেজে অথবা টুইটারের অফিসিয়াল পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকতে পারেন নতুন নতুন সমস্ত তথ্য পেতে।    

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ