যেভাবে Movement Pass এর আবেদন করবেন?

movement pass

বর্তমানে করোনার প্রকোপের কারনে বাংলাদেশ সরকার সারাদেশে লকডাউন এর মতো পদক্ষেপ নিচ্ছেন। কারণ দিনে দিনে করোনার প্রকোপ বেড়ে চলার জন্যে প্রতিনিয়তি মানুষ তাদের মুল্যবান জীবন হারাচ্ছেন। তাই এই করোনার থেকে সারাদেশকে বাচানোর তাগিদেই লকডাউন দেওয়া হচ্ছে।

তবে এই লকডাউন এর জন্যে অনেকেই অনেক ভাবে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন বাহিরে বের হওয়ার ক্ষেত্রে বা জরূরী প্রয়োজনে যেকোন সেবা গ্রহনের ক্ষেত্রে। কারন যখন মানুষ তাদের প্রয়োজনের তাগিদে বের হবার কথা ভাবছেন, তখন সারাদেশে পুলিশ কর্মকর্তারা খুব কঠোরভাবে তা প্রতিহতো করতে সজাগ রয়েছেন প্রতিটি পয়েন্টে পয়েন্টে।

তবে আইন-প্রসাশন এই লকডাউন এর জন্যে যা করছেন সেটি আসলে সারাদেশের মানুষের ভালোর জন্যেই। কিন্তু তারপরেও একটি প্রশ্ন থেকেই যায়, যারা দিন আনে দিন খায় তাদের পড়তে হচ্ছে কঠিন সমস্যার মুখে।

আপনি চাইলে যদি একান্তই প্রয়োজনে বাহিরে যেতে চান তবে আপনার অবশ্যই প্রয়োজন হবে একটি মুভমেন্ট পাসের (Movement Pass) আপনার  কাছে যদি সেই পাস সার্টিফিকেট থেকে থাকে এবং আপনার বাহিরে যাওয়ার জন্যে যদি সঠিক কারণ আপনি প্রসাশনের কর্মকর্তাদের দেখাতে পারেন তাহলে আপনি অনায়াসেই চলাফেরা করতে পারেন।

বাহিরে যাওয়ার জন্যে সেই মুভমেন্ট পাস সার্টিফিকেটটি আপনি যেভাবে খুব সহজেই ঘরে বসে সংগ্রহ করতে পারবেন আজকে সেই প্রসেসটি আমি আপনাদের জানাতে চলেছি এই পোস্টের মাধ্যেমে। তো চলুন তাহলে শিখে ফেলা যাক কিভাবে আপনি এই মুভমেন্ট পাসের আবেদন করতে পারবেন ঘরে বসে এমনকি আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটার থেকে মাত্র কয়েক মিনিটের মাধ্যেমেই।

মুভমেন্ট পাস (Movement Pass) এর জন্যে আবেদনঃ

  1. আপনাকে মুভমেন্ট পাসের জন্যে আবেদন করতে হলে প্রথমে একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে বাংলাদেশ সরকারের একটি সরকারী ওয়েবসাইটের লিংক। ওয়েবসাইটের লিংকটি হচ্ছে https://movementpass.police.gov.bd/
  2. এরপরে আপনাকে মুভমেন্ট পাসের আবেদন নামের বাটনে একটি ক্লিক দিতে হবে। আমি নিচে আপনাদের বুঝার সুবিধার জন্যে একটি স্কিনশট দিয়ে দিলাম।

  3. ওয়েবসাইটে প্রবেশের পরে আপনি মুভমেন্ট অপশন ক্লিক করার পরে একটি অপশন পাবেন যেখানে আপনার মোবাইল নাম্বার দিতে হবে। নিচের স্কিনশটে দেখানো হয়েছে ঠিক একই ফর্ম।

  4. এরপরে আপনাকে আরো একটি অপশন দেওয়া হবে যেখানে আপনার ফোন নাম্বার এবং আপনার জম্ম তারিখ জানতে চাওয়া হবে। নিচের স্কিনশটে দেওয়া রয়েছে সমস্তকিছু, আপনি চাইলে ঠিক একইভাবে আপনার নিজের ফর্মটিও পুরণ করতে পারবেন। 
     
  5. উপরের তথ্য গুলো দেওয়া সম্পন্ন হলে আপনাকে আরো একটি ফর্ম দেওয়া হবে ফিলাপ করার জন্যে। সেখানে আপনার সমস্ত তথ্য দিয়ে কোথায় যাবেন এবং কোথা থেকে বের হবে সেগুলো ঠিকমতো পূরন করে সাবমিট করলেই আপনাকে একটি মুভমেন্ট পাস দেওয়া হবে বাংলাদেশ পুলিশ প্রসাশন থেকে। যেই পাসের মাধ্যেমে আপনি সেই দিনের জন্যে পাস দেখিয়ে অনায়াসেই আপনার প্রয়োজনীয় কাজটি সম্পন্ন করতে পারেন।

এই সম্পর্কে আরো জানতে চাইলে ফুল ভিডিও দেওয়া রয়েছে আপনি এখান থেকে সম্পূর্ণ প্রসেসটি দেখে নিতে পারেন।



আশা করি আপনারা এতোক্ষনে হয়তোবা নিজেদের মুভমেন্ট পাস অনলাইন থেকে বের করার প্রসেসটি জেনে গিয়েছেন এবং এখন থেকে নিজেদের মুভমেন্ট পাস নিজেরাই বাহির করতে পারবেন সেটি আবার মাত্র কয়েক মিনিটেই।
আপনাদের যেকোন মতামত বা তথ্য জানাতে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করুন, অথবা আমাদের ফেসবুক পেজে মেসেজ করুন আমরা খুব শীঘ্রই আপনাদের সাথে যোগাযোগ করবো। আর আমাদের ফেসবুক পেজ এবং টুইটার প্রোফাইলে সংযুক্ত হয়ে থাকলে সমস্ত প্রযুক্তির খবর পৌছে যাবে আপনার কাছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ