কম্পিউটার থেকে ডিলিট হওয়া ফাইল ফিরে পাওয়ার উপায়সমূহ

windows 10 file recovery system

আমরা যারা কম্পিউটার ব্যবহার করি তাদের বেশির ভাগ সংখ্যাই হচ্ছে উইন্ডোজ ব্যবহারকারী। কেননা খুব সহজেই উইন্ডোজের মাধ্যেমে একটি কম্পিউটারকে অপারেট করা যায়। আজকে আমরা এই উইন্ডোজ থেকে ডিলিট হয়ে যাওয়া ফাইল সমূহ কিভাবে পুনরায় ব্যাক করা যায় সেই পদ্ধতিসমূহ গুলো সম্পর্কেই জানবো।

দীর্ঘদিন পরে উইন্ডোজ ১০ ( windows 10 ) এর মাধ্যেমে ব্যবহারকৃত কম্পিউটারে ডিলিট করে দেওয়া ফাইলসমূহকে  পুনরুদ্ধার করার কোনরকম অফিসিয়াল উপায় ছিলনা। তবে খুশির খবর এই যে অবশেষে উইন্ডোজ ১০ এ একটি আপডেটের মাধ্যমে উইন্ডোজ ফাইল রিকভারি টুল সযুক্ত করা হয়েছে। আপনি চাইলেই কীভাবে উইন্ডোজ ফাইল রিকভারি টুল ব্যবহার করে আপনার ব্যবহৃত উইন্ডোজ ১০ চালিত কম্পিউটার থেকে মুছে যাওয়া বা রিমুভ হওয়া ফাইল সমূহকে ফিরিয়ে আনবেন সেই বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাক।

ডিলিটকৃত ফাইল ফিরিয়ে আনার উপায়সমূহ?

আপনি যদি উইন্ডোজ ফাইল রিকভারি টুল ব্যবহার করে মুছে যাওয়া বা ডিলিটকৃত ফাইল সমূহ ফিরিয়ে আনতে চান  তাহলে আপনাকে আপনার কম্পিউটারে উইন্ডোজ ১০ এর বিল্ড ২০০৪ বা এর চেয়ে উপরের কোনো ভার্সন ইন্সটল থাকতে হবে সেই ডিভাইসটিতে। অর্থাৎ আপনার কম্পিউটারে উইন্ডোজ ১০ এর মে ২০২০ বা এর পরের কোনো ভারর্সন এর আপডেট ফাইলটি ইন্সটল থাকা অত্যান্ত জরুরি। আরও একটি কথা বলে রাখা ভাল, সেটি হচ্ছে মাইক্রোসফটের ফাইল রিকভারি টুল সফটওয়্যারটির কোনো গ্রাফিক্যাল ইন্টারফেস নেই। এটি সাধারণত একটি কমান্ড-লাইন ইউটিলিটি। অর্থাৎ এই কমান্ড লাইন ইন্টারফেসে (CMD) তে সেই হারিয়ে যাওয়া ফাইল গুলোকে ফিরিয়ে আনার সম্পুর্ন প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

আপনার কম্পিউটার থেকে মাইক্রোসফট ফাইল রিকভারি টুলস ব্যবহার করে কোনো ডিলিট হওয়া ফাইল পুনরুদ্ধার করতে পারবে কিনা, তা সম্পূর্ন নির্ভর করছে ড্রাইভ এর ধরনের উপর। কেননা আপনার কম্পিউটার থেকে ডিলিট করে দেওয়া ফাইল হার্ডডিস্ক ড্রাইভ থেকে সাথে সাথে মুছে দেয়া হয়না। তবে এসএসডি (SSD) স্টোরেজ এর ক্ষেত্রে কিছুটা ভিন্ন। সাধারণত এসএসডি (SSD) থেকে  কোনো ফাইল ডিলিট করার সাথে সাথেই এটি ড্রাইভ থেকে চিরতরে মুছে ফেলা হয়।

যেভাবে উইন্ডোজ ব্যবহৃত কম্পিউটার থেকে মুছে যাওয়া ফাইল সমূহ, উদ্ধার করবেন?

আপনি যদি আপনার কম্পিউটার থেকে ডিলিটকৃত ফাইলসমূহ ফিরে পেতে চান, তাহলে সেটির জন্য অনেক ধরনের টুল বা সফটওয়্যার আপনি পেতে পারেন। তবে আজকে আমরা মাইক্রোসফটের নিজেদের অফিসিয়াল সফটওয়্যার ব্যবহার  করে আপনার কম্পিউটার থেকে ডিলিট হওয়া ফাইল ফিরে পাওয়ার পদ্ধতি সমূহ দেখবো।

এই কাজটি করার জন্যে প্রথমেই মাইক্রোসফট স্টোর থেকে উইন্ডোজ ফাইল রিকভারী টুলটি আমাদের ডাউনলোড করে নিতে হবে। এরপরে মাইক্রোসফট স্টোর ওপেন হওয়ার পরে Windows File Recovery লিখে সার্চ করলেই পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত সেই ফাইল রিকভারী সফটওয়্যারটি। এখন আপনি সফটওয়্যারটি ইন্সটল করার পর স্টার্ট মেনু থেকে Windows File Recovery এই অপশনটি খুঁজে বের করুন এবং এই অপশন থেকে Run as Administrator এটি সিলেক্ট করুন।

এরপরে আপনার কম্পিউটার থেকে যে ড্রাইভ এর ভেতর থেকে ফাইলসমূহ ডিলিট হয়েছে সেই  ডিলিটেড ফাইল উদ্ধার করা হবে এবং আপনি সেই উদ্ধারকৃত ফাইলসমূহ যে ড্রাইভে সেভ করে রাখবেন, সেটিকে winfr কমান্ড এর মাধ্যমে নির্বাচন করতে হবে। উদাহরণ স্বরূপঃ

winfr source drive: destination-drive: [/switches]

আপনি যখন এই কমান্ডটি রান করাবেন এরপরে আপনি যে ড্রাইভে রিকভার করা ফাইল সেভ করা হবে, সেখানে Recovery_[date and time] নামে একটি ফোল্ডার তৈরী হয়ে যাবে। আপনি ঠিক এই  ফোল্ডারটিতে পুনরুদ্ধারকৃত ফাইলগুলো পেয়ে যাবেন।

যে ফাইল টাইপ ব্যবহার করবেন?

আপনার সেই উইন্ডোজ এর মাধ্যেমে চালিত পিসিতে ডিলিট করা ফাইল যখন রিকভার করবেন তার আগে আপনি কোন মোড ব্যবহার করে ফাইল গুলোকে আবার পুনরুদ্ধার করবেন, সেটি আপনাকে ঠিক করা দেওয়া জরুরি। আপনি চাইলে তিন ধরনের ফাইল রিকভারি মোড রয়েছে – ডিফল্ট, সিগনেচার, সেগমেন্ট এর ভেতরে যেকোন একটি সিলেক্ট করে নিতে পারেন। আপনি যদি ডিফল্ট মোড সিলেক্ট করেন তবে এই মোড সবচেয়ে দ্রুত পদ্ধতি। অন্যদিকে সেগমেন্ট পদ্ধতিও অনেকটা একই ধরনের, কিন্তু ডিফল্টের চাইতে কিছুটা ধীরগতিতে কাজ করে থাকে। অপরদিকে সিগনেচার মোড এ ফাইলটির কোন ধরনের সেটির উপর ফাইল সার্চ করা যায়। যেমন ধরুন এটি ASF, JPEG, MP3, MPEG, PDF, PNG, ZIP প্রভৃতি ফাইল সাপোর্ট করে। ZIP ফাইল সার্চ করলে অফিস ডকুমেন্ট, যেমনঃ DOCX, XLSX, এবং PPTX  ও পাওয়া যাবে অনায়াসেই।

আপনি আপনার কম্পিউটার থেকে যে ড্রাইভ স্ক্যান করবেন, সেটি কোন ফাইল সিস্টেম দ্বারা ফরম্যাটকৃত, তা অবশ্যই আপনার জানা অন্ত্যান্ত জরুরি। সেটি জানতে যেকোনো ড্রাইভের Properties থেকে General সেকশনে গেলেই আপনি জানতে পারবেন ড্রাইভটি কোন ধরনের ফাইল সিস্টেমে ফরম্যাটকৃত। আপনি যদি সেই ফাইল্ট সিস্টেম এর উপর ডাটা রিকভার মোড নির্বাচন করেন তাহলে অনেক সুবিধা পেয়ে যাবেন। যেমনঃ

ধরুন আপনার উইন্ডোজ ১০ এ NTFS ফাইল সিস্টেম দ্বারা ফরম্যাটকৃত কোনো ড্রাইভ থেকে ডিলেটকৃত ফাইল উদ্ধার করার ক্ষেত্রে ডিফলট মোড ব্যবহার করুন। এছাড়াও NTFS ড্রাইভ থেকে কোনো ফাইল ডিলেট করে ফরম্যাট করার পর যদি ড্রাইভটি অকেজো বা নষ্ট হয়ে যায়, তবে এক্ষেত্রে প্রথমে সেগমেন্ট মোড এবং পরে সিগনেচার মোড ব্যবহার করা উত্তম।

আপনি যদি আপনার কম্পিউটার থেকে FAT, exFAT কিংবা reFS ফাইল সিস্টেম দ্বারা ফরম্যাটকৃত কোনো ড্রাইভ থেকে সেই আগের ফাইল সমূহ পুনরুদ্ধার করতে চান, তবে আপনি সিগনেচার মোড ব্যবহার করতে পারেন। কেননা ডিফল্ট এবং সেগমেন্ট মোড শুধুমাত্র NTFS ড্রাইভেই কাজ করে থাকে। আপনি যদি ড্রাইভের ফাইল সিস্টেম সম্পর্কে নিশ্চিত না হয়ে থাকেন, তাহলে আপনি শুরুতে ডিফল্ট মোডে এবং পরবর্তীতে বাকি দুইটি মোড ব্যবহার করে দেখতে পারেন।

ডিলিটকৃত ফাইল সমূহ পুনরুদ্ধার করার উপায়

১। ডিফল্ট মোডঃ

আপনি যদি ডিফল্ট মোড ব্যবহার করে ডিলিট কৃত ফাইল সমূহ পুনরুদ্ধার করতে চান তাহলে যে ড্রাইভে সার্চ করবেন, তার ড্রাইভ লেটার এর পাশে /n যোগ করতে হবে। এরপরে আপনাকে file.txt নামে কোনো ফাইল খুজে বের করতে /n file.txt লিখতে হবে। এছাড়াও আপনি যদি চান যে সম্পূর্ণ ফাইল প্যাথ লিখবেন সেটও লেখা যায়, যেমনঃ /n /users/justin/Documents/file.txt

মনে করুন আপনি Documents ফোল্ডারের ভেতরে থাকা সব ফাইল স্ক্যান করতে চান, সেক্ষেত্রে /n /Users/justin/Documents লিখতে হবে। আবার .txt এক্সটেনশনযুক্ত সকল ফাইল খুঁজে বের করতে লিখতে হবে /n /Users/justin/Documents/*.txt

অর্থাৎ আপনার সেই ফাইল রিকভারী কমান্ডটি দেখতে অনেকটা এমন হবেঃ

winfr C: D: /n *.txt

এখানে একটু ভালো করে খেয়াল করে দেখুন .txt হচ্ছে সেই ফাইলটির ফরম্যাট। আপনি যদি কোনো ওয়ার্ড ফাইল সমূহ উদ্ধার করতে চান, তাহলে ওয়ার্ডের ফরম্যাট যেমন .docx লিখতে পারেন। কি-বোর্ড থেকে Enter দেয়ার পর কাজ চালিয়ে যেতে y লিখে কনফার্ম করতে হবে। এখানে y অর্থ হচ্ছে yes.

এছাড়াও আপনি যদি কোনো নির্দিষ্ট নামের সকল ফাইল খুঁজে বের করতে চান তাহলে আপনাকে  লিখতে হবেঃ

winfr C: D: /n *project*

আবার আপনি চাইলে একই সাথে বিভিন্ন ধরনের ফাইল ও খুঁজে বের করতে পারবেন৷ যেমনঃ

winfr C: D: /n *.docx /n *.xlsx /n *.pptx

২। সেগমেন্ট মোডঃ

আপনি চাইলে সেগমেন্ট মোড ব্যবহার করতে পারেন, কেননা সেগমেন্ট মোডটিও ডিফল্ট মোড এর মতই কাজ করে। তবে সেগমেন্ট মোডের ক্ষেত্রে  এখানে শুধুমাত্র  /n এর পরিবর্তে /r ব্যবহৃত হয়। মনে করূন আপনি আপনার কম্পিউটার থেকে ডিলিট হওয়া সকল mp3 ফাইল সেগমেন্ট মোডের দ্বারা রিকভার করতে চান। এক্ষেত্রে আপনাকে কি-বোর্ড থেকে টাইপ করতে হবেঃ

winfr C: D: /r /n *.mp3

৩। সিগনেচার মোডঃ

উপরের দুইটি মোড থেকে সিগনেচার মোড এর কার্যপ্রণালি সমূহ কিছুটা ভিন্নধর্মী। এই সিগনেচার মোড কিছু নির্দিষ্ট ধরনের ফাইল খুঁজে পেতে অধিক কার্যকর একটি মাধ্যম। সিগনেচার মোড এর /x দ্বারা সিগনেচার মোড এবং  /y: এর দ্বারা ফাইল টাইপ কিংবা গ্রুপকে নির্দিষ্ট করা হয়৷ আপনাদের বুঝার সুবিধার জন্যে মাইক্রোসফট এর ডকুমেন্টেশন অনুসারে ফাইল টাইপ এবং ফাইল গ্রুপ নিম্নে দেওয়া হলঃ

  1. ASF: WMA, WMV, asf
  2. JPEG: jpg, jpeg, jpe, jif, jfif, jfi
  3. MP3: mp3
  4. MPEG: mpeg, mp4, mpg, m4a, m4v, m4b, m4r, mov, 3gp, qt
  5. PDF: pdf
  6. PNG: png
  7. ZIP: zip, docx, xlsx, pptx, odt, ods, odp, odg, odi, odf, odc, odm, ott, otg, otp, ots, otc, oti, otf, oth

এই তালিকাটি আপনি যেকোনো সময় নিম্নলিখিত কমান্ড ব্যবহার করে দেখতে পারবেনঃ

winfr /#

ধরুন আপনি ড্রাইভ E থেকে একটি JPEG ফাইলকে, ড্রাইভ D তে সেভ করতে চাচ্ছেন। তাহলে কমান্ড লিখতে হবেঃ

winfr E: D: /x /y:JPEG

এছাড়াও আপনি যদি মনে করেন যে একাধিক ফাইল গ্রুপ ও এড করবেন, আপনি চাইলে সেটিও করতে পারবেন অনায়াসেই। যেমনঃ

winfr E: D: /x /y:JPEG,PDF,ZIP

আশা করি এই পোস্টটি আপনার অন্তত কিছুটা হলেও কাজে লাগবে। আপনি চাইলে আমাদের ফেসবুক পেজ বা টুইটারের অফিসিয়াল পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকতে পারেন। এতে করে সকল প্রকার নতুন নতুন তথ্য পৌছে যাবে আপনার কাছে। আর আপনার যেকোন মতামত জানাতে আমাদের সাথে যোগাযোগ করুন যেকোন সময়ে।

আপনার কম্পিউটারের গতি বাড়ানোর জন্যে টিপস পেতে ভিজিট করুন এখানে আরও পড়ুন


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ