৮ মিনিটেই ফুল চার্জ শাওমির নতুন ফাস্ট চার্জিং টেকনোলজিতে

xaomi fast charging technology

শাওমির নতুন ফাস্ট চার্জিং টেকনোলজিতে ফোনকে ফুল চার্জ করবে মাত্র ৮ মিনিটেই

স্মার্টফোন বা মুটোফোন এখন দিনে দিনে এমন পর্যায়ে পৌছে গিয়েছে যে এখন একটি মুহূর্ত ইহা ব্যতিরেক কল্পনা করা বেশ কঠিন। কেননা প্রতিটি মুহূর্তে আমাদের যোগাযোগ থেকে শুরু করে এমন অনেক ছোট খাটো কাজ রয়েছে যেসমস্ত কাজ অনায়াসেই এই স্মার্টফোন দিয়ে শেরে ফেলা সম্ভব। তাই এই সমস্ত স্মার্টফোনের চাহিদাও সবার শীর্ষে। 

তবে অনেক সময় যে সমস্যায় সকলকেই পড়তে হয় তা হচ্ছে চার্জিং সমস্যা। এই ফোন গুলোর সুবিধা বেশি থাকার কারনে পাওয়ার লসটাও একটু বেশি হয়ে থাকে। এতে করে এই ফোন গুলোতে ৭ থেকে ৮ ঘন্টার মতো ব্যাকআপ পাওয়া যায়। এরপরে চার্জিং এ দিলে ডিভাইস ভেদে ২ থেকে ৩ ঘন্টার মতো টাইম লেগে যায় ফুল চার্জ হতে। 

তবে মোবাইল কোম্পানি গুলো অনেক আগে থেকেই ফাস্ট চার্জিং এর বিষয়টি মাথায় রেখেই কাজ করছে বর্তমানে। এক্ষেত্রে  চীনা স্মার্টফোন কোম্পানিগুলোর মধ্যে এক ধরনের প্রতিযোগিতা সব সময় লক্ষ্য করা যায়।

তবে চীনা টেক জায়ান্ট কোম্পানি শাওমি তাদের সবচেয়ে শক্তিশালী ফাস্ট চার্জিং প্রযুক্তির একটি ডেমো প্রদর্শন করেছেন তাদের এই চার্জিং প্রযুক্তি সম্পর্কে ব্যবহারকারীদের জানান দিতে। চীনা এই সংস্থাটি বলছে তারযুক্ত এবং ওয়্যারলেস চার্জিং প্রযুক্তির ক্ষেত্রে তাদের এই আবিষ্কারটি প্রথম বিশ্বের নতুন রেকর্ড হতে চলেছে। এছাড়াও তাদের টেক জায়ান্ট কোম্পানী শাওমি তাদের Mi 11 Pro স্মার্টফোনটিকে নতুন করে মোডিফাই করে তাদের ফাস্ট চার্জিং প্রযুক্তির ডেমো ইতিমধ্যে দেখিয়েছেন, আর তারা এই প্রযুক্তির নাম হিসাবে রেখেছেন “হাইপারচার্জ”।

এছাড়াও শাওমি তাদের এই প্রযুক্তি সম্পর্কে বলছেন যে, নতুন এই হাইপারচার্জ প্রযুক্তিটি মূলত ২০০W ক্ষমতা সম্পূর্ণ একটি তারযুক্ত চার্জিং সিষ্টেম, যা কিনা ৪০০০ mah ব্যটারিকে মাত্র ৮ মিনিটে ফুল চার্জ কমপ্লিট করে ফেলতে অনায়াসেই সক্ষম। অপর দিকে যদি ওয়্যারলেস চার্জিং এর কথা বলি তাহলে  ১২০W ওয়্যারলেস চার্জিং প্রযুক্তিটি চার্জ করতে মাত্র ১৫ মিনিটেই সেই স্মার্টফোনটিকে সম্পূর্ণ চার্জ করতে সক্ষম। এর ফলে তাদের এই নতুন করে আবিষ্কার কৃত ওয়্যারলেস চার্জিং প্রযুক্তিটি একদম নতুন গতি পাবে বলেও আশা করছেন এই টেক জায়ান্ট কোম্পানীটি। 

এছাড়াও এই সংস্থাটি দেখিয়েছে যে নতুন ২০০W চার্জিং প্রযুক্তি ৪০০০ MAH ব্যাটারিতে ১০% চার্জ করতে ৪৪ সেকেন্ডের মতো সময় নেয়। এটিকে যদি মিনিটে হিসাব করা হয় তাহলে যা তিন মিনিটের মধ্যে ৫০% পর্যন্ত এর চার্জিং লেভেল যেতে পারে এবং ১০০% চার্জ করতে আনুমানিক আট মিনিট এর মতো সময় লাগে।

নতুন করে বলতে গেলে বর্তমান সময়ে বাজারে সবচেয়ে শক্তিশালী চার্জিং প্রযুক্তি Oppo এর ১২৫W সুপার ফ্ল্যাশ চার্জ। Oppo এর এই চার্জার দিয়ে চার্জ করলে যা কিনা ৪০০০ MAH এর কোন ব্যাটারিকে সম্পূর্ণ  চার্জ করতে ২০ মিনিট সময় নেয়। অপরদিকে শাওমির নতুন এই হাইপারচার্জ প্রযুক্তিটি নতুন করে কোন কোন স্মার্টফোনগুলোতে ব্যবহার করা হবে তা এখনো জানা যায় নি।

আশা করি এই পোস্টটি আপনার অন্তত কিছুটা হলেও কাজে লাগবে নিজের পছন্দের স্মার্টফোনের ব্যবহারের ক্ষেত্রে। আপনি চাইলে আমাদের ফেসবুক পেজ বা টুইটারের অফিসিয়াল পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকতে পারেন। এতে করে সকল প্রকার নতুন নতুন তথ্য পৌছে যাবে আপনার কাছে। আর আপনার যেকোন মতামত জানাতে আমাদের সাথে যোগাযোগ করুন যেকোন সময়ে।

মোবাইল ফোন স্লো ? মোবাইল ফাস্ট করার পদ্ধতিসমূহ জানতে এখানে ক্লিক করুন আরও পড়ুন


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ