ডিজিটাল মার্কেটিং ভবিষ্যৎ ক্যারিয়ার এবং চাহিদাসমূহ ২০২৪

Digital Marketing career and future

ডিজিটাল মার্কেটিংঃ 

সাধারনত মার্কেটিং বলতে আমরা যা বুঝে থাকি তা হচ্ছে কোন একটি প্রডাক্টের বিজ্ঞাপন বা প্রচারনা করে সেটির বিক্রয় বৃদ্ধি করা। 

অপরদিকে ডিজিটাল মার্কেটিং বলতে, যেকোন ডিজিটাল প্রযুক্তির ব্যবহারের মাধ্যেমে মূলত ইন্টারনেট এবং অন্যান্য ডিজিটাল টুলস বা ইলেকট্রনিক্স মিডিয়ার মাধ্যেমে যেকোন পণ্যের বার সেবার প্রচার প্রচারণা করাকেই ডিজিটাল মার্কেটিং বোঝায়।

ডিজিটাল মার্কেটিং অনেক বড় একটি সেক্টর এর মধ্যে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বা (SEO), সোশ্যাল মিডিয়া মার্কেটিং বা (SMM) , সোশ্যাল মিডিয়া অপ্টিমাইজেশন, ইমেইল মার্কেটিং, কন্টেন্ট মার্কেটিং, এফিলিয়েট মার্কেটিং, ই-কমার্স, এডভারটাইজিং, বিভিন্ন ধরনের বিলবোর্ডস এবং প্রযুক্তির মাধ্যমে সঠিক এবং নিখুত ভাবে যেকোন পণ্য বা সেবা নিদির্ষ্ট ক্রেতা বা ভোক্তাদের কাছে পৌছানোর মাধ্যমকেই ডিজিটাল মার্কেটিং বলে। আশা করছি এখন ডিজিটাল মার্কেটিং কি জিনিস সে সম্পর্কে একটি পূর্ণ ধারনা পেয়ে গিয়েছেন।

এখন চলুন তাহলে জেনে নেওয়া যাক এই ডিজিটাল মার্কেটিং এর ক্যারিয়ার কেমন হবে এবং এর ভবিষ্যৎ কেমন সেই সম্পর্কে।

আরও পড়ুনঃ  যেভাবে SEO দিয়ে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়বেন

ডিজিটাল মার্কেটিং এর ক্যারিয়ারঃ

 আপনি যদি ডিজিটাল মার্কেটার হিসাবে আপনার ক্যারিয়ার গড়ে তুলতে চান তাহলে এটি বিনা দ্বিধায় বলায় যায় যে আপনি ফ্রিল্যান্সিং বা মুক্তপেশাকেই বেছে নিতে চলেছেন আপনার ভবিষ্যৎ এর জন্যে। কেননা ডিজিটাল মার্কেটিং এমন একটি সেক্টর যেখানে আপনি ইন্টারনেটের মাধ্যেমেই আপনার সমস্ত প্রডাক্ট বা সেবার মান সম্পর্কে তুলে ধরতে পারবেন সেই পণ্য বা সেবার ভোক্তাদের মাঝে। 

তাই আপনি এটিকে ফ্রিল্যান্সিং ও বলতে পারেন। আপনারা হয়তোবা ইতিমধ্যে জেনেছেন যে ফ্রিল্যান্সিং করে বর্তমানে ঘরে বসেই অনেক হ্যান্ডসাম একটি স্যালারি পাওয়া যায় শুধুমাত্র আপনার নিজের বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে। 

আপনি যদি এই ডিজিটাল মার্কেটিং সেক্টরে নিজের ক্যারিয়ার বিল্ড করতে চান তাহলে এটি অনেক ভালো একটি ডিসিশন। কেননা বর্তমানে যারা এই সেক্টরে এক্সপার্ট তাদের অনেক ভ্যালু রয়েছে ইন্টারনেশনাল মার্কেটপ্লেসে এবং পাশাপাশি দেশীয় মার্কেট গুলোতেও। 

আপনি চাইলে ইন্টারনেশনালি কাজ করতে পারবেন অথবা অফলাইনে কোন কোম্পানির সাথে সংযুক্ত হয়েও কাজ করতে পারেন অনেক ভাল স্যালারিতে। তবে এটির জন্যে আপনাকে অবশ্যই একজন ভাল মানের এসইও এক্সপার্ট হতে হবে। 

এখন একটি ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন অতি গুরুত্ব পূর্ণ একটি বিষয় হয়ে দাড়িয়েছে। বর্তমানে বাংলাদেশেই হাজার হাজার তরুন তরুণী সার্চ ইঞ্জিন অপ্টিমাজার হিসাবে প্রতি মাসে শত শত ডলার আয় করছে তাদের ইন্টারনেশনাল মার্কেটপ্লেসের একাউন্ট গুলো থেকে। 

আর পৃথিবীতে যতদিন ওয়েব সাইট থাকবে ঠিক ততদিন এই সমস্ত কাজ থাকবেই তাই কাজ হারানোর তেমন কোন ভয় নেই। আপনি মার্কেটপ্লেস গুলোতে আপনার স্কিল অনুযায়ী ঘন্টার উপর ভিত্তি করে বা প্রজেক্ট ভিত্তিতে তাদের সাথে সংযুক্ত হয়ে কাজ গুলো করে দিতে পারবেন আপনার নিজের ঘরে বসেই। 

এখন চলুন তাহলে আরও কিছু বিষয় সম্পর্কে ক্লিয়ার ধারণা দিয়ে দেয় আপনাদেরকে এই পোস্টের মাধ্যেমে। আপনি কোন কোন মার্কেটপ্লেসে এই সমস্ত কাজ পেতে পারেন বা এটি ছাড়াও আরও কোন সেক্টর রয়েছে কিনা সেই সম্পর্কে। 

আপনি চাইলে এই অনলাইন জগতে বেশ কিছু সেক্টরের উপর নিজের স্কিল ডেভেলপ করে সেগুলোতে কাজ করে অনেক বৈদেশিক মুদ্রা অর্জন করার ক্ষমতা পেতে পারেন। যেসমস্ত ক্যাটেগরির উপর স্কিল অর্জন করে আপনার একটি সুন্দর ক্যারিয়ার গড়ে তুলতে পারেন অনায়াসেই জেনে নিন তাহলে এখানে,

আরও পড়ুনঃ বিগিনারদের জন্য বেস্ট ফ্রিল্যান্সিং সাইট বা মার্কেটপ্লেসের তালিকাসমূহ

ফ্রিল্যান্সিং এর কয়েকটি ক্যাটেগরির নামসমূহঃ

  • ডিজিটাল মার্কেটিং
  • সোস্যাল মিডিয়া মার্কেটিং
  • এসইও
  • ফেসবুক মার্কেটিং
  • ইন্সটাগ্রাম মার্কেটিং
  • এফিলিয়েট মার্কেটিং
  • গ্রাফিক্স ডিজাইন
  • ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট

আপনি চাইলে এই সমস্ত ক্যাটেগরির যেকোন একটির উপর ভাল ভাবে স্কিলড হয়ে কাজে নেমে পড়তে পারেন। অথবা আপনি যদি এগুলোর ভেতর থেকে একাধিক ক্যাটেগরিতে স্কিল অর্জন করতে পারেন তাহলে তো আপনি সোনায় সোহাগা। আপনাকে আর কখনোই পিছনে ফিরে তাকাতে হবেনা আশা করছি।

ডিজিটাল মার্কেটিং এর সাব-ক্যাটেগরিসঃ

  • সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন।
  • সার্চ ইঞ্জিন মার্কেটিং।
  • এফিলিয়েট মার্কেটিং।
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং ইত্যাদি।

আরও পড়ুনঃ ব্লগিং করে অনলাইনে ইনকাম করার উপায়সমূহ

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বা (SEO)ঃ

Search Engine Optimaization এমন একটি প্রসেস যার মাধ্যেমে আপনি চাইলে একটি ওয়েবসাইট বা ওয়েবপেজকে যারা সার্চ ইঞ্জিন ব্যবহার করেন তাদের কাছে পছন্দের তালিকার প্রথম দিকে দেখানোর চেষ্টা বা সর্বোচ্চকরন করা যাতে করে ব্যবহারকারীগণ সেটিকে অনুসন্ধান করা মাত্রই ফলাফলের প্রথমেই দেয়া যায়। 

সার্চ ইঞ্জিন মার্কেটিং বা (SEM)ঃ

আপনার ব্যবসার গঠনশৈলীর উপর ভিত্তি করে সাধারন্ত যে ধরনের মার্কেটিং করা হয়ে থাকে মূলত সেটিকেই সার্চ ইঞ্জিন মার্কেটিং বা SEM  বলা হয়ে থাকে। আর বর্তমানে যেসমস্ত মার্কেটিং পলিসি রয়েছে তাদের ভেতরে এই SEM মার্কেটিং পলিসিটা অনেক জনপ্রিয় এবং সাশ্রয়ী একটি অনলাইন মার্কেটিং, যা কিনা আপনার ইনভেস্টমেন্টের রির্টান বাড়াতে অনেক কার্যকরি ভূমিকা রাখতে পারে। আপনি এই মার্কেটিং পলিসিতে অনেক বেশি এবং কার্যকরি ভাবে সকলের কাছেই পৌছাতে পারেন অনায়াসেই।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং বা (SMM)ঃ

বর্তমানে মানুষ অনেক বেশি হারে সোশ্যাল মিডিয়ার উপর নির্ভরশীল। তাই আপনি চাইলে খুব সহজেই নিজের পণ্য বা সেবা গুলোর প্রচার করতে পারেন এই প্লাটফর্মের মাধ্যমে। এতে করে আপনার সেলও অনেক বেশি হারে জেনারেট হতে পারে এবং প্রোফিট অর্জন করা কিছুটা সহজ হয়ে যায় এই প্লাটফর্মের দ্বারা।

অ্যাফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing)ঃ

অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্যে যখন আপনি আগ্রহী হবেন তখন বলাই যায় যে আপনি ডিজিটাল মার্কেটিং এর উপর একজন দক্ষ ব্যক্তি। কেননা এই প্রসেসটি পুরোটাই নির্ভর করে ডিজিটাল মার্কেটিং এর উপর। আপনার সেই স্কিলকে এখন আপনি প্রয়োগ করতে পারেন অ্যাফিলিয়েট মার্কেটিং এর দ্বারা। 

অন্যের প্রডাক্ট বা সার্ভিস সমূহের বিক্রয়ের মাধ্যেমে সেখান থেকে টাকা অর্জনের মাধ্যমকেই অ্যাফিলিয়েট মার্কেটিং বলা হয়। ডিজিটাল মার্কেটিং করে আপনি আপনার জীবনের সফলতার সর্বোচ্চ শিখরে পৌছাতে পারবেন অনায়াসেই। তবে এটি অবশ্যই মাথায় রাখতে হবে যে আপনাকে এই সেক্টরের উপরে অনেক বেশি স্কিলড হতে হবে এছাড়া এই সেক্টরে উন্নতি করা কোন ভাবেই সম্ভব না। 

আপনি যদি মার্কেটপ্লেসে গিয়ে নিজের স্কিলের প্রমান দেখাতে পারেন তাহলে সেই ক্লাইন্ট খুশি হয়ে অনেক সময় আপনার প্রজেক্টের বাজেটের সমান টিপসও দিয়ে দিতে পারেন যা আপনার জন্যে অনেক প্লাস পয়েন্ট হবে। আর আমরা তো জানি যে ভাল জিনিসের দাম সব সময় একটু বেশিই হয়ে থাকে। 

সেরা ডিজিটাল মার্কেটিং কোম্পানি - জনপ্রিয় ডিজিটাল মার্কেটিং এজেন্সি

আশা করি উপরের তথ্যগুলো যদি আপনি মন দিয়ে পড়ে থাকেন তাহলে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আর নতুন করে প্রশ্ন থাকবে না, শুধু থাকবে জানার ইচ্ছা আর একজন স্কিলড ব্যক্তি হিসাবে নিজেকে গড়ে তুলার প্রয়াস। 

এই ধরনের নতুন নতুন পোস্ট পেতে আপনি চাইলে আমাদের ফেসবুক পেজ এবং টুইটারে অফিসিয়াল পেজে লাইক দিয়ে সাথেই থাকতে পারেন। এছাড়াও আপনার যেকোন মতামত জানাতে আপনি আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করুন অথবা কন্টাক্ট ফর্ম পূরন করেও আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ