২০২৪ সালে বাংলাদেশে রোজা কবে থেকে শুরু

বাংলাদেশে রোজা কবে থেকে শুরু

২০২৪ সালের রোজার কত তারিখে

রমজান বা রোজা ইসলামের তৃতীয় স্তম্ভ ও ফরজ একটি ইবাদত যা হিজরী কেলেন্ডার অনুযায়ী নবমতম, রমজান মাস ব্যাপি পালিত হয়ে থাকে। রমজান মাস প্রতিটি মুসলিমের জন্যে এক রহমতের মাস, তাই সকল মুসলিমের জীবনে রমজান বা রোজার মাস অনেক গুরুত্ব বহন করে। 

বাংলাদেশে রোজা কবে থেকে শুরু হবে সেটিও জানতে পারবেন আজকের এই পোস্টের মাধ্যমে। হিজরী সনের মাসগুলো মূলতঃ চাঁদ দেখার উপর নির্ভরশীল বিধায় কোন মাস কবে শুরু হবে তা আগে থেকে বলা অনেকটা দুরুহ। 

তবে বর্তমানে আধুনিক বিজ্ঞান ও জৌতিশাস্ত্রের কল্যানে এখন আমরা খুব সহজেই জানতে পারি বা অনেক আগেই বলা সম্ভব কবে উদিত হচ্ছে রমজানের চাঁদ কিংবা কবে উদিত হবে ঈদুল ফিতর বা শাওয়াল মাসের চাঁদ।

 আমার আজকে এই পোস্টের মাধ্যমে আপনাদের সাথে আলোচনা করব ২০২২ সালের রমজান কোন মাসের কত তারিখে হবে, শবে বরাত ২০২২ এবং ঈদুল ফিতর ২০২২ কবে তা নিয়ে।

বাংলাদেশে রোজা কবে থেকে শুরু । রমজান ২০২৩ কোন মাসের কত তারিখে হবে?

আমরা হয়তো অনেকেই জানি যে হিজরি সনের মাসগুলো সাধারণত চাঁদ দেখা সাপেক্ষে গণনা শুরু করা হয়ে থাকে যার ফলে আরবি ক্যালেন্ডার বাংলা বা ইংরেজি সনের ক্যালেন্ডারের মত আগে থেকেই ঘোষণা করে দেয়া সম্ভব হয় না। 

এছাড়া হিজরি সনের মাসগুলো সাধারণত ২৯ অথবা ৩০ দিনের হয়ে থাকে। আমাদের ইসলাম ধর্মের বিভিন্ন আচার অনুষ্ঠান পালন মূলত হিজরি সনের গননার উপর নির্ভর করতে হয়। বিধায় বাংলাদেশসহ অন্যান্য অঞ্চলের দেশগুলোর সরকারি ছুটির ক্যালেন্ডার তৈরির সময় 

আনুমানিক দিন গণনায় মাসের হিসেবে করে সম্ভাব্য তারিখে শবেবরাত, রমজান, ঈদুল ফিতর, ঈদুল আজহা, শবে মেরাজসহ অন্যান্য দিবসকে নির্দিষ্ট করা হয়ে থাকে। তাই অনেক সময় দেখা যায় সেই গণনা সঠিক নাও হতে পারে।

আরবি ক্যালেন্ডারের মাসগুলো  সাধারণত পূর্ণ হয় ২৯ বা ৩০ দিনে সে হিসেবে আরবি বৎসর গণনা করা হয়ে থাকে ৩৫৫ বা ৩৬৫ দিনে। অপরদিকে আমরা জানি যে বাংলা বা ইংরেজি বছরগুলো ৩৬৫ দিনে হয়ে থাকে বিধায় প্রতি বছর ইসলামি আচারগুলো (শবেবরাত, রমজান, ঈদুল ফিতর, ঈদুল আজহা, শবে মেরাজসহ অন্যান্য দিবস) ১০ থেকে ১১ দিন করে এগিয়ে যায়।

এখানে উদাহরণ হিসেব আমরা যদি পূর্ববর্তী বছরের রোজা শুরু হওয়ার তারিখগুলো খেয়াল করি তবে দেখতে পাই যে, ২০২০ সালের পহেলা রমজান বা রোজা শুরু হয়েছে ২৫ এপ্রিল এবং ২০২১ সালের পহেলা রমজান শুরু হয় ১৪ এপ্রিল তারিখে।

উপরের হিসেব মোতাবেক আমরাও বলতে পারি যে 2022 সালের রোজা শুরু হচ্ছে এপ্রিল মাসেই। তবে পহেলা রমজান 2022 এর তারিখ কবে হবে সেটি নিদির্ষ্ট করে বলা সম্ভব নয়া। আর তার জন্য আমাদেরকে যেতে হবে চাঁদের হিসাব গণনাকারী বা জৌতিশাস্ত্রের বিভিন্ন ওয়েবসাইটে।

আরও দেখুনঃ জীবন বীমা কি এবং বাংলাদেশের লাইফ ইন্সুরেন্স কম্পানির তালিকা

আপনি চাইলে মুনপেইজ ওয়েবসাইট ঘুরে দেখতে পারেন। মুনপেইজ বা মুনসাইট এর হিসেব মতে হিজরি সন ১৪৪৩ বা ২০২২ সালের পবিত্র শাবান মাসের চাঁদ শেষ হবে মার্চ  ২০২২ মাসের ৩১ তারিখে এবং রমাদান মাসের চাঁদের জন্ম হবে ১ এপ্রিল ২০২২ তারিখে। পহেলা এপ্রিল নতুন চাঁদের জন্ম হলেও ঐ তারিখে চাঁদ পৃথিবী হতে দেখা যাবে না এবং পরদিন চাঁদের বয়স ১.২০ দিন হলেও তা মাত্র ২ শতাংশ চঁন্দ্রাকৃতির হবে।

যেহেতু আমাদের বাংলাদেশসহ ভারত উপমাহাদেশের দেশগুলো মধ্যপ্রাচ্য,  ইউরোপ, আমেরিকা ও আফ্রিকা অঞ্চলের একদিন পরে ইসলামি আচারগুলো (শবেবরাত, রমজান, ঈদুল ফিতর, ঈদুল আজহা, শবে মেরাজসহ অন্যান্য দিবস) পালন করে থাকে সে হিসেবে রমজান ২০২২ বাংলাদেশ-এ শুরু হচ্ছে ৩ এপ্রিল ২০২২ তারিখে।

বাংলাদেশে রোজা কবে থেকে শুরু রমজান 2022

বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন এর তথ্যমতে 2022 সালে বাংলাদেশের প্রথম রোজা হবে 3রা এপ্রিল 2022, রমজান 2022 ইংরেজি মাসের 3রা এপ্রিল 2022 এবং 2022 সালের রমজান মাস বাংলা মাষের সাথে মিলালে সেটা হবে ২০শে চৈত্র ১৪২৮। অর্থাৎ ১৪২৮ বঙ্গাব্দের ২০শে চৈত্র রোজ রবিবার বাংলাদেশে প্রথম রোজা পালন করা হবে।

ramadan iftar time table

মুনগেইন্ট ওয়েবসাইটে দেওয়া তথ্য থেকে আমরা দেখতে পাই যে, পহেল এপিল ২০২২ তারেখে হিজরী ১৪৪৩ সনের রমজান মাসের চাঁদের জন্ম হলেও তা পৃথিবী হতে দেখা যাবে না তবে ২ এপ্রিল তা ২ শতাংশ দেখা যাবে। সে হিসেবে পহেলা রমজান 2022 বাংলাদেশ ব্যাতীত অন্যান্য দেশে পালিত হবে ২ এপ্রিল এবং বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে পালিত হবে ৩ এপ্রিল ২০২২ তারিখে।

শবে বরাত ২০২৪  কোন মাসের কত তারিখে হবে । ২০২৪ সালের রোজার কত তারিখে

রমজান ২০২২ এর তারিখের সাথে হিসাব করে আমরা পবিত্র শবে বরাত ২০২২  কোন মাসের কত তারিখে হবে তা নির্ণয় করতে পারি। আমরা জানি শবে বরাত রমজানের পূর্ববর্তী মাস শাবান মাসের ১৫ তারিখ দিবাগত রাতে পালিত হয়ে থাকে।

এই রজনীটি বাংলাদেশ ও ভারত উপমাহদেশের মানুষের কাছে গুরুত্বপূর্ণ একটি ইবাদতের রজনী হলেও বিশ্বের অন্য কোনো অঞ্চলে উদযাপিত হয় বলে তথ্য পাওয়া যায়নি। ১৫ দিন আগে বা হিজরি সনের শাবান মাসের ১৫ তারিখ হতে পারে ১৮ কিংবা ১৯ মার্চ ২০২২ তারিখে।

শবে কদর ২০২৪  কোন মাসের কত তারিখে হবে । বাংলাদেশে রোজা কবে থেকে শুরু

সাধারণত বাংলাদেশে লাইলাতুর কদর টাই কিন্তু আমাদের কাছে শবে কদর নামেই বেশি পরিচিত। এটি মূলত রমাজানের শেষ দশ দিনের যেকোনো বেজোড় রাত্রিতে হতে পারে বলে হাদিসে বর্ণিত। তবে, এই ব্যাপারে কোনো স্পষ্ট দিক নির্দেশনা আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (স) আমাদেরকে দিয়ে যেতে পারেন নি।

আমরা সাধারণত রমজানের শেষের দশদিনের বিজোড় রাত্রিতে মহান আল্লাহ তায়ালার কাছে আমাদের মনের সকল চাওয়া পাওয়া সম্পর্কে তুলে ধরি। কারন আল্লাহ তায়ালা সেই রাত্রিতে শেষ আসমানে অবস্থান করেন এবং তাঁর বান্ধাদের সকল চাওয়া পাওয়া সম্পর্কে খুব কাছে থেকে নজর দারী করেন।

প্রতিটি মুসলিমের কাছে এই রাত্রি হচ্ছে হাজার রাত্রির থেকেও অনেক উত্তম এবং পবিত্র। আপনি এই রাত্রিতে যা কিছু চাইবেন মহান আল্লাহ তায়ালা তা খুব কাছ থেকে দেখবেন এবং আপনার মনের আশা পূরন করবেন ইনশাআল্লাহ্‌।

আরও পড়ুনঃ কিভাবে অনলাইনে আয় করা যায় বা মেয়েদের জন্য অনলাইন জব ২০২২

ঈদুল ফিতর বা রোজার ইদ ২০২২ কোন মাসের কত তারিখে

আমাদের হিসাব মতে ২০২২ সালের রমজান ৩ এপ্রিল শুরু হলে এর এক মাস (২৯ অথবা ৩০ দিন) পর শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ২০২২ সালের পবিত্র ঈদুল ফিতর রোজার ঈদ ২০২২ পালিত হবে ২ অথবা ৩ মে ২০২২ তারিখে।

এছাড়াও আপনারা হয়তোবা খেয়াল করেছেন যে ইদানিং বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের কিছু কিছু অঞ্চলে সৌদি আরবের তারিখের সাথে মিল রেখে রোজা, ঈদুল ফিতর, ঈদুল আজহা বা কোরবানির ঈদ সহ অন্যান্য ধর্মীয় অনুষ্ঠানসমূহ পালনের রেওয়াজ সাম্প্রতিক সময়ে চালু হয়েছে।

রমজান মাসের কিছু নিয়ম | প্রথম রোজা কত তারিখ ২০২২

রমজানে কিছু নিয়ম মেনে চলতে হবে। তা হলঃ

  • রমজান মাসে, মুসলমানরা জাগতিক আনন্দ ছেড়ে দেয় এবং তাদের পরিবার এবং বন্ধুদের সাথে রোজা রাখে।
  • প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে।
  • যারা দীর্ঘস্থায়ীভাবে অসুস্থ, গর্ভবতী, স্তন্যপান করান, ঋতুস্রাব বা ডায়াবেটিস রোগী তারা ছাড়া প্রাপ্তবয়স্ক মুসলমানদের জন্য রোজা ফরজ।
  • মুসলমানরা রমজান মাসে খাদ্য, তরল, ধূমপান এবং তাদের স্ত্রীদের সাথে ঘনিষ্ঠতা থেকে বিরত থাকে।
  • তারা এমন কোন মিথ্যা কথা, অপমান, অভিশাপ, মিথ্যা কথা এবং মারামারি করে না, যা রোযার সওয়াবকে অস্বীকার করতে পারে।
  • যাকাত বা দান ইসলামে ফরজ। রমজান মাসে গরীবদের সাহায্য করা হয়। যাকাত হল ব্যক্তির সঞ্চয়ের একটি নির্দিষ্ট শতাংশ যা দান করা হয়। যাকাত ফরজ হওয়া থেকে যা প্রয়োজন তার উপরে এবং তার বাইরে দেওয়ার ক্ষেত্রে সাদাকা হল একটি স্বেচ্ছামূলক দাতব্য।

২০২৪ সালের রমজান কত তারিখে, ক্যালেন্ডার ২০২৪, আরবি ক্যালেন্ডার ২০২২, বাংলা ক্যালেন্ডার ২০২২, রমজান ২০২৪, রমজান ২০২২ কত তারিখে, 2022 রমজান কত তারিখে, ২০২২ সালের রমজান কত তারিখে, ২০২২ সালের রোজার ঈদ কত তারিখে, ২০২২ সালের রোজার সময়সূচী, ২০২২ সালের রমজানের ক্যালেন্ডার, রমজান ২০২৪ কত তারিখে, 

২০২৪ সালের রমজানের সময় সূচি, রোজা ২০২৪ কত তারিখে, ২০২২ সালের রমজানের ঈদ, ২০২২ সালের রোজা কত তারিখে, রমজান ২০২২ সময়সূচী, রমজান ২০২২ কত তারিখে, ২০২২ সালের রমজানের ক্যালেন্ডার, ২০২৪ সালের রমজানের সময় সূচি, ২০২৪ সালের রমজান কত তারিখ, পহেলা রমজান 2022, রমজানের ক্যালেন্ডার ২০২২, 

রমজান ২০২২ বাংলাদেশ, ২০২২ সালে রমজান/রোজা কত তারিখে শুরু হবে, ২০২২ সালের রমজান বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে শুরু হবে ৩ এপ্রিল ২০২২ তারিখে, সৌদি আরব সহ অন্যান্য দেশে ২০২২ সালের রমজান ২ এপ্রিল শুরু হবে।

আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ে থাকলে বাংলাদেশে রোজা কবে থেকে শুরু সেই সম্পর্কে জেনে গেছেন। এছাড়াও আপনি চাইলে আমাদের ফেসবুক পেজ এবং টুইটার এর অফিশিয়াল প্রোফাইলে লাইক দিয়ে আমাদের সাথে থাকতে পারেন তাহলে এধরনের পোষ্ট পাবলিশ হওয়ার সাথে সাথে আপনি নোটিফিকেশন পেয়ে যাবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ