ব্যাকলিংক কি এবং কেন ব্যাকলিংক দরকার ২০২৪

ব্যাকলিংক কি ? কেন দরকার ? কিভাবে ভাল মানের ব্যাকলিংক বানানো যায় ?

ব্যাকলিংক কি?

আপনার অনেকেই ব্যাকলিংকের অর্থ খুজেন যে ব্যাকলিংক কি? ব্যাকলিংকের অর্থ কি ইত্যাদি। আজকে এই সকল প্রশ্নের উত্তর দিবো এই পোস্টের মাধ্যমে। ব্যাকলিংক এর মানে হলো একটি সাইট থেকে আপনার সাইটের জন্য লিংক পাওয়া। 

ধরুন আপনার একটি ওয়েব সাইট আছে এবং সেই সাইটের লিংকটি আপনি অন্য একটি সাইটে রাখলেন, তাহলে আপনি আপনার সাইটের জন্য একটি ব্যাকলিংক পাবেন সেই সাইট থেকে যেখানে আপনি আপনার সাইটের লিংক দিয়েছিলেন।

আপনাদের বুঝার সুবিধার জন্যে চলুন আরো একটু ডিটেইলে বলি বিষয়টি সম্পর্কে। ধরুন আপনার সাইট যদি A হয় এবং আপনি যে সাইটে আপনার সাইটের লিংকটি দিবেন সেটি যদি B হয় তাহলে ব্যাকলিং হিসাবে বলতে গেলে আপনি B সাইট থেকে একটি ব্যাকলিংক পেলেন। 

এভাবে আপনি আপনার সাইটের লিংক যতগুলো সাইটে দিবেন আপনি ততো ব্যাকলিংক পাবেন। আর সার্চ ইন্জিন অপটিমাজেশন এ এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হিসাবে ধরা হয়।

অর্থ্যাৎ আমরা এক কথায় বলতে পারি যে অন্য সাইট থেকে আমরা আমাদের নিজেদের সাইটে যে ইনকামিং লিংক পাই তাকে ব্যাকলিংক বলে।

ব্যাক-লিংক কি কি বিষয়ে হেল্প করে?

ব্যাকলিংক  প্রধানত ৩ টি বিষয়ে হেল্প করে যেমনঃ

১। Rankings

গুগোলের মত সার্চ ইঞ্জিনগুলো ব্যাকলিংক গুলোকে ভোটের মত দেখে। যেমন ধরুন নির্বাচনে সেই জিতবে যার ভোট বেশি পড়ে। সহজ কথায় যার ভোট যত বেশি রেলিভ্যান্ট সার্চ কি-ওয়ার্ডে তার র‍্যাংক করার সম্ভাবনা তত বেশি। তাই গুগোল র‍্যাকিংয়ের জন্যে ব্যাকলিংক এর ভূমিকা অপরিশীম।

২। Discoverability

ইতি পূর্বে আপনার সাইটের ইনডেক্স হওয়া পেজ গুলোকে সার্চ ইঞ্জিন গুলো আবার ভিজিট করে দেখে নতুন লিংক আছে কি না, এভাবে তারা নতুন কন্টেন্ট খুঁজে বের করে।

আর সার্চ ইঞ্জিন গুলো পপুলার পেজ গুলোতে কম পপুলার পেজগুলো থেকে অনেক বেশি পরিমাণে ভিজিট করে। তাই যদি পপুলার কোন পেজ থেকে লিংক নিতে পারেন তাহলে সার্চ ইঞ্জিনগুলো আপনার কন্টেন্ট কে অনেক দ্রুত খুঁজে পাবে এবং র‍্যাংক এর ক্ষেত্রে সেটি গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে।

৩। Referral traffic

ব্যাক-লিংক গুলো দেওয়াই হয় মানুষ কে পয়েন্ট করার জন্য যে ওখানে গেলে এই বিষয়ে ইউজ-ফুল রিসোর্স পাবে। তাই রেফারাল ট্রাফিক পেতে হলে আপনার কন্টেন্টের মান ভাল হতে হবে এবং যেখানে ব্যাকলিংক করবেন সেই সাইটের হাই অথিরিটি হতে হবে।

ব্যাকলিংক কেন প্রয়োজন?

আপনি যদি আমাদের দেশের বড় বড় নেতাদের কথা চিন্তা করেন তাহলে তারাও একটি বড় ব্যাকলিংক, কি অবাক হচ্ছেন আমার কথা শুনে? আমি ব্যাকলিংক এর প্রয়োজনীয়তার কথা বললেই সবাকেই এই নেতাদের সাথে তুলনা করতে বলি। এখন বলবেন কিভাবে? তাই না?

মনে করুন আপনার অনেক টাকা পয়সা আছে কিন্তু কাজ করার জন্য কোন লোকেই আপনি পেলেন না তাহলে কি টাকা পয়সার কোন মুল্য আছে? না নেই। সেভাবেই একজন প্রভাবশালী নেতাও কিন্তু একা কোন মূল্য নেই। দেখবেন যে সে সবসময় চায় তার অনেক অনেক সাঙ্গ-পাঙ্গ  বা জনবল থাকুক।

কেননা জনবল যত বেশি হবে তার ক্ষমতার প্রভাবও ততো বেশি হবে। ফলে সে সব জায়গায় সে তার প্রভাব আরো বেশি করে খাটাতে পারবে। কিংবা যখন সে কোন কাজ করতে যাবে তখন যদি তার পক্ষেই সবাই ভোট বা সম্মতি দেয় তাহলে তার কাজ ও গ্রহনযোগ্যতাও অনেকাংশে বাড়বে।

চলুন এখন আবার মুল কথায় ফিরে আসা যাক এখানে সার্চ ইন্জিন এর কাছে ব্যাকলিংক টাও ঠিক তেমনি একজন নেতার মত করে কাজ করে। তাই হয়তোবা বুঝে গেছেন যে একটি সাইটের গুরুত্ব ও গ্রহনযোগ্যতা বাড়াতে ব্যাকলিংক বড়ানোর কোন বিকল্পই হয় না। 

এক একটি ব্যাকলিংক আপনার জন্য ভোট স্বরূপ। এর জন্য সার্চ ইন্জিন সবসময় খুজে বেড়ায় কোন সাইটের ব্যাকলিংক বেশি। কেননা আপনি ও হয়তো কখনো চাইবেন না একজন অযোগ্য প্রার্থীকে একটি গুরুত্বপূর্ণ আসনে বসাতে। এর জন্য সার্চ ইন্জিন ও তাদের প্রথম পেজটির জন্য বেশি গুরুত্ব দেয় ব্যাকলিংককে।

আর গুগল এই গুরুত্বকে সবার সামনে প্রকাশ করার জন্য সেই ব্যবস্থা করে রেখেছে PageRank এর।পেজ র‍্যাংক এর মাধ্যেম গুগল প্রকাশ করে যে ওয়েবসাইটটির গুরুত্ব কতটুকু। অতএবে এ থেকে প্রমাণিত হয় যে আপনার পেজ রেংক বাড়ানোর জন্য ও সবচেয়ে দরকার ব্যাকলিংক বাড়ানো।

আপনার হয়তো ১০০ টি ব্যাকলিংক আছে। কিন্তু আপনি যে পেজ থেকে আপনি ব্যাকলিংক পেয়েছেন সেগুলো যদি সার্চ ইন্জিনের কাছে কোন গুরুত্ব নাই থাকে তাহলে সেই ১০০টি ব্যাকলিং দিয়ে কোন লাভ নেই। 

সেগুলো হবে ভালো ভালো ২০টি ব্যাক লিংকের সমান। এমন আছে যে আপনার ১ টি PR 5-9 ব্যাকলিংকই পেজ র‍্যাংক শূন্য ১০০টি ব্যাকলিংক এর সমান।

তাই যেমন তেমন বা মূল্যহীন ব্যাকলিংক বাড়ানোর জন্য অযথা সময় নষ্ট না করা শ্রেয়। সময় দিন এমন ব্যাকলিংক পেতে যেখান থেকে আপনি নিশ্চিত সুফল পাবেন। যদিও একটু বেশি সময় বা কষ্ট হয় তার পর ও আপনি চেষ্টা করে যাবেন। এতে করে দেরিতে হলেও আপনার সাইটটি একটা ভাল পর্যায়ে অবস্থান করবে।

ব্যাকলিংক কত প্রকার কি কি?

ব্যাকলিংক এর বৈশিষ্ট্য অনুযায়ী একে সাধারণত দুটি প্রাথমিক ভাগে ভাগ করা হয় যেমনঃ 
  1. নো ফলো ব্যাক লিংক ও
  2. ডুফলো ব্যাকলিংক।
দুটি ব্যাকলিংক আমাদের ওয়েবসাইট বা আর্টিকেল এর জন্য গুরুত্বপূর্ণ। চলুন দেখে নিই এই দুই প্রকার ব্যাকলিংক কিভাবে আমাদের ওয়েবসাইটে কতটুকু গুরুত্ব দেয়।

১। নো ফলো ব্যাক লিংক : 

নো ফলো ওয়েবসাইট বা আর্টিকেলের একপ্রকার HTML Attribute, যা যেকোনো সার্চ ইঞ্জিন কে নির্দেশ করে যাতে এই লিঙ্কটির মাধ্যমে দেওয়া ওয়েবসাইটের উপর কোনরকম লিংক জুস তৈরি না হয়।

লিংক জুস হলো দুটি বা একাধিক লিংক এর মধ্যে একটি সম্পর্ক যে সম্পর্কের মাধ্যমে দুটি বা একাধিক লিংক শক্তিশালী হয়। 

অর্থাৎ নো ফলো ব্যাক লিংক নির্দেশ করে যে সার্চ ইঞ্জিনে এই লিংকটি উঠে আসবে কিন্তু ওই লিংক টিকে কোনো রকম শক্তি প্রদান করা যাবে না। এই সকল লিংক গুলির মাধ্যমে আমাদের ওয়েব সাইটের কোনো অথরিটি বৃদ্ধি পাবে না।

কিন্তু ব্যাকলিংক এর ক্ষেত্রে নো ফলো ব্যাকলিংক এর গুরুত্ব আছে, কারণ শুধু মাত্র Do ফলো ব্যাকলিংক যেমন website এর অথরিটি বাড়ায় তেমন স্পামিং তৈরি করে যা search ইঞ্জিনের কাছে ওয়েব সাইটকে গুরুত্বহীন করে দেয়।

নো ফলো ব্যাক লিংক এর ধরন : 

<a href=' https://www.google.com/' rel='nofollow'>GOOGLE</a> 

২। ডুফলো ব্যাকলিংক :

যদি আপনি আপনার ওয়েবসাইট থেকে বা আর্টিকেল থেকে অন্য কোন ওয়েবসাইট বা আর্টিকেল এর একটি লিংক যুক্ত করেন তবে তা অটোমেটিক ভাবে ডুফলো তে পরিণত হয়। যদিও আমাদের ইচ্ছা মত এই সকল লিংক গুলিকে আমরা নো ফলো ব্যাক লিংক এ পরিনত করতে পারি। একটি ডু ফলো ব্যাকলিংক আমাদের ওয়েব সাইটের অথরিটি কে বাড়াতে সাহায্য করে।

আপনি যদি একটি ভালো মানের website এর থেকে Do ফলো ব্যাকলিংক তৈরী করতে পারেন তবে আপনার ওয়েব সাইটের অথরিটি বেড়ে যাবে। এই কারণে আমাদের লক্ষ্য থাকে একটি ভালো মানের website এর থেকে ব্যাকলিংক নেওয়া।

ডু ফলো ব্যাকলিংক এ কোনো rel="nofollo"   নির্দেশ করা থাকে না, যার ফলে খুব সহজে লিংক জুস পাস হলে আমাদের website এর গুরুত্ব বৃদ্ধি পায়।

Do ফলো ব্যাকলিংক এর ধরন : 

<a href="https://www.google.com/">GOOGLE</a> 

কিভাবে ভাল মানের ব্যাকলিংক বানানো যায় ?

ভালো মানের ব্যাকলিংক তৈরি করতে গেলে অবশ্যই প্রথমত আমাদের ওয়েবসাইটের বিষয় সম্পর্কিত ওয়েবসাইটগুলি কে খুঁজতে হবে। কারণ যখন আপনার ওয়েবসাইট সম্পর্কিত বিষয় থেকে একটি ব্যাকলিংক আপনার ওয়েবসাইট বা কোন আর্টিকেলে পৌঁছাবে তখন অবশ্যই সেটি সার্চ ইঞ্জিনের কাছে সব থেকে বেশি গুরুত্ব পাবে।
  1. আমরা কোন ওয়েবসাইট থেকে বা আর্টিকেল থেকে ব্যাকলিংক নিলেই তা ভালো মানের ব্যাকলিংক হয়না বা গুরুত্বপূর্ণ ব্যাকলিংক হয়না। প্রথম শর্ত হলো একটি ভালো মানের ব্যাকলিংক তৈরি করতে গেলে অবশ্যই বিষয়কে ঠিক রাখতে হবে। অর্থাৎ আমার ওয়েবসাইটটি যে বিষয় সেই বিষয় সম্পর্কিত ওয়েবসাইট থেকে আমাকে ব্যাক লিঙ্ক নিতে হবে।
  2. একটি ভালো মানের ব্যাকলিংক তৈরি করার দ্বিতীয় শর্ত হল আমি যে ওয়েবসাইট থেকে বা আর্টিকেল থেকে ব্যাকলিংক নিচ্ছি বানাবো তার অথরিটি কেমন অর্থাৎ সেটি কতখানি গুরুত্বপূর্ণ একটি ওয়েবসাইট তা প্রথমেই জেনে নিতে হবে।
  3. তৃতীয়তঃ আমাদের ওয়েবসাইটের জন্য একটি ভালোমানের ব্যাকলিংক পেতে গেলে একটি ভালো আর্টিকেল থেকে তা নিতে হবে। অর্থাৎ বিষয়কে সঠিক রাখলে হবে না যে আর্টিকেল থেকে আমি ব্যাকলিংক নেব সেটি যেন খুব ভালো মানের একটি আর্টিকেল হয় অর্থাৎ দর্শকরা তাকে খুব গুরুত্ব দেবে।

কিভাবে পাবেন ব্যাকলিংক

ইন্টারনেট এ পাওয়া যায় না এমন কিছুই নেই শুধুমাত্র হাত দিয়ে স্পর্শ করা ছাড়া।তাই আপনি আপনার ব্যাকলিংক ও খুজে পাবেন ইন্টারনেটেই।আসুন দেখে নেই কিভাবে কিভাবে আপনি ব্যাকলিংক পাবেন আপনার ওয়েব সাইটের জন্য

১। ভাল মানের আর্টিকেল এর মাধ্যমে।
২। ব্লগিং এর মাধ্যমে।
৩। অন্যের ব্লগে কমেন্ট করার মাধ্যমে।
৪। ফোরাম পোষ্টের মাধ্যমে।
৫। ফোরামে কমেন্ট করার মাধ্যমে।
৬। প্রেস রিলিজের মাধ্যমে।
৭। ডাইরেক্টরিতে ওয়েব সাইট সাবমিট এর মাধ্যমে।
৮। লিংক এক্সচেন্জ এর মাধ্যমে।
৯। ওয়েব সাইটে এড দেয়ার মাধ্যমে।
১০। ব্যাকলিংক কেনার মাধ্যমে। (পেড ব্যাকলিংক) ইত্যাদি।

আশা করি আপনারা সহজেই বুঝতে পারলেন যে ব্যাকলিংক কতটা গুরুত্বপূর্ণ। তাই সবসময় চেষ্টা করুন অন পেজ অপটিমাইজেশনের সাথে সাথে ব্যাকলিংক ও বড়ান সমান ভাব।প্রতেহ্য রুটিনের সাথে ২০-৩০ মিনিট বা তার ও বেশি সময় দিন শুধুমাত্র ব্যাকলিংক বাড়ানোর জন্য।

সময় ভাগ করে কার করুন অনপেজ অপটমাজেশন ও অফপেজ অপটিমাইজেশন নিয়ে।সাফল্য আপনার হাতে আসবেই আসবে।

আপনার যদি আমাদের এই পোস্টটি পড়ে সামান্য পরিমান উপকার হয় তাহলে আপনি চাইলে আমাদের এই পোস্টটি শেয়ার করতে পারেন আপনার বন্ধু-বান্ধবের সাথে। এছাড়াও ব্যাকলিংক নিতে চাইলেও আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ