কেন বাবা দিবস পালন করা হয়, বিশ্ব বাবা দিবস কবে?

বাবা দিবস পালিত হয়ে আসছে প্রায় বিংশ শতাব্দীর শুরু থেকে। বাবার প্রতি সম্মান এবং ভালোবাসা প্রকাশের জন্যই মূলত এই বাবা দিবস উদযাপিত করা হয়। মায়েরা যেমন আমাদের জীবনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে তেমনি ভাবে বাবার গুরুত্ব কোন অংশেই কম নয়।

কেন বাবা দিবস পালন করা হয়,বিশ্ব বাবা দিবস কবে

প্রতিটি বাবাকে সম্মান জানাতে বিশ্বব্যাপী এই বাবা দিবস পালিত হয় জুন মাসের তৃতীয় রবিবারে। অনেক মানুষই আছে যারা বাবা দিবস বা মা দিবস এগুলো নিয়ে তেমন মাথা ঘামায় না। কিন্তু তাদের উদ্দেশ্যে অবশ্যই আমি বলতে চাই এ দিনগুলো ভালোবাসা পূর্ণ এবং অনেক স্মরণীয়। 

এ দিবসগুলোই চিরদিন হৃদয়ের মাঝে গেঁথে থাকবে। আর দেরি না করে চলুন তাহলে জেনে নেয়া যাক, কেন বাবা দিবস পালন করা হয়, বিশ্ব বাবা দিবস কবে?আর প্রাসঙ্গিক আরো বিস্তারিত কিছু বিষয় নিয়ে। 

    (১)  বিশ্ব বাবা দিবস কবে?

    বাবা ডাকটি পৃথিবীতে অন্য রকম মধুর একটি শব্দ।যার সাথে অন্য কিছু তুলনা করা যায় না। মায়ের পাশাপাশি বাবারা অজস্র পরিশ্রমের মাধ্যমে সন্তানের প্রতিটি দায়িত্ব পালন করে থাকে তা বোঝানোর জন্যই বাবা দিবস পালন করা হয়ে থাকে।

     বাবা দিবস কবে অনেকের হয়তো অজানা। সারা বিশ্বে বাবা দিবস পালন করা হয় জুন মাসে তৃতীয় রবিবার। আগে যদিও প্রতিটি দেশে বাবা দিবস পালন করা হতো না। তবে এখন সারা বিশ্বব্যাপী বাবাদের শ্রদ্ধা জানাতে এ দিবস পালন করা হয়ে থাকে। 

    (২) কেন বাবা দিবস পালন করা হয়?

    বাবা দিবস সবাই পালন করে থাকে।কিন্তু সকলের কি জানা আছে কেন বাবা দিবস পালন করা হয়? আজ না হয় জেনে নেয়া যায়। ইতিহাসের মতে এক কয়লার খনিতে বিস্ফোরণে সেখানে নিয়োজিত ৩৬২ জন শ্রমিক নিহত হয়। এই ঘটনাটি 1908 সালে পশ্চিম ভার্জিনিয়ায়।

    নিহতদের সন্তানেরা তাদের বাবার স্মরণে উক্ত স্থানে একটি  গির্জায় একটি স্মরণসভা আলোচনা করে থাকে। এর পরবর্তীতে ওয়াশিংটনে ডড নামে একজন তার বাবার ত্যাগ স্বীকার এবং ভালোবাসাকে সম্মান জানানোর জন্য স্থানীয় কমিটির মাধ্যমে বাবা দিবস উদযাপনের স্বীকৃতি পায়। 

    প্রকৃতপক্ষে এখান থেকে বাবা দিবসের যাত্রা শুরু হয়। আর এখন গোটা বিশ্বে বাবা দিবস পালন করা হয়। 

    (৩) বাবা দিবস উপলক্ষে যা যা করতে পারেন

    বাবা দিবস মানেই সব পরিকল্পনা বাবাকে ঘিরেই করা হয়ে থাকে। অনেকেই চিন্তিত থাকে যে এ বাবা দিবসে কি করবে আর কি করবে না। তাই আজ আপনাদের জন্য কিছু ধারণা নিয়ে এসেছি যা এ বাবা দিবস উপলক্ষে আপনারা করতে পারেন।যেমন–

    • নিজের হাতে রান্না করে খাওয়ানঃ আপনি নিশ্চয়ই জানা আছে যেকোন খাবারগুলো আপনার বাবার খুব পছন্দের। তাহলে দেরি না করে ঝটপট নিজের হাতে বাবার পছন্দের খাবারগুলো রান্না করে ফেলুন।
    • কার্ড বা চিরকুট  লিখুনঃ বাবা দিবস উপলক্ষে নিজের হাতে  card তৈরি করতে পারেন। অথবা একটি কাগজের চিরকুটে বাবার জন্য আপনার মনের অনুভূতিগুলো লিখতে পারেন। যেগুলোর মাধ্যমে আপনি আপনার বাবাকে পারেন আপনি তাকে কতটা ভালবাসেন এবং শ্রদ্ধা করেন।
    • উপহার দিনঃ বাবা দিবস উপলক্ষে বাবাকে তার পছন্দের বা কোন কিছু উপহার দিন। তার অজান্তেই কিছু আয়োজন করুন। তাকে সারপ্রাইজ দিন।
    • কোথাও বেড়াতে যানঃ দিনটিকে স্মরণীয় করার জন্য পরিবারের সকলে মিলে কোথাও বেড়াতে যান। ঐতিহাসিক কোন জায়গায়, বা আপনার বাবার পছন্দের কোন স্থানে। দিনটি যেন তার কাছে স্মরণীয় হয়ে থাকে ।

    (৪) বাংলাদেশের বাবা দিবস কবে?

    বিশ্বের বিভিন্ন দেশসহ বাংলাদেশেও বাবা দিবস উদযাপন করা হয়ে থাকে।এখন প্রশ্ন হল আপনাদের সকলের কি জানা আছে বাংলাদেশে বাবা দিবস কবে উদযাপন করা হবে? অনেকেরই হয়তো জানা নেই। আজ আমরা এ লেখাটির মাধ্যমে আপনাদেরকে জানাবো।

     বাংলাদেশে বাবা দিবস ১৮ জুন রবিবার  ২০২৩। এ দিনে দিবসটি উদযাপন করা হবে। বাবার সাথে এই দিনটি ভালোভাবে উদযাপন সবাই এই কামনা করি। 

    (৫) বাবা দিবস নিয়ে স্ট্যাটাস

    বাবা এমন একটি মানুষ যার সাথে পৃথিবীতে অন্য কারো তুলনা করা সম্ভব নয়।আসছে বাবা দিবস। অনেকেই হয়তো বাবাকে ভালোবাসার বহিঃপ্রকাশ কিভাবে করবেন ঠিক বুঝে উঠতে পারছে না। তাই সকলের উদ্দেশ্যে আমরা  বাবা  দিবসের কিছু স্ট্যাটাস নিয়ে এসেছি। 

    আপনারা চাইলে  আমাদের আর্টিকেল থেকে সংগ্রহ করে নিতে পারেন।

    • প্রায় প্রতিটি পুরুষ বাবা হওয়ার মতো ক্ষমতা রাখে। কিন্তু প্রকৃত বাবা হতে হলে বিশেষ কিছু গুন থাকা আবশ্যক।
    • একজন বাবার অন্যতম বৈশিষ্ট্য হলো সে কাজের ক্ষেত্রে বুঝিয়ে দেয় সন্তানকে কতটা ভালোবাসে। কিন্তু মুখে  প্রকাশ করে না।–দিমিত্রি থে টোনহার্ড
    • একজন বাবা তার মেয়ের প্রথম ভালোবাসা এবং তার ছেলের জীবনের প্রথম হিরো।–পিক্সেল কোডস
    • পৃথিবীতে একমাত্র ব্যক্তি হলেন বাবা যে সন্তানকে সর্বোচ্চ শিখরে দেখতে চায়।
    • একজন বাবা তার সন্তানকে ঠিক ততটাই ভালো মানুষ হিসেবে দেখতে   চায় যতটা সে নিজে হতে চেয়েছিল।–ফ্রাঙ্ক এ ক্লার্ক 
    • একজন বাবা হলেন জীবনের সবথেকে বড় শিক্ষক।
    • একজন বাবার হৃদয় হলো প্রকৃতির এক অপারস্থান। 
    • একটি মেয়েকে তার বাবার চেয়ে পৃথিবীতে কেউ বেশি ভালবাসতে পারে না। 

    (৬) বাবাকে মিস করা নিয়ে স্ট্যাটাস

    সৃষ্টিকর্তার দেয়া অন্যরকম এক উপহার হলো বাবা। যাদের বাবা বেঁচে আছেন তারা সত্যিই অনেক ভাগ্যবান। কারণ বাবার ভালবাসার মর্ম আমরা হয়তো বেঁচে থাকতে  বুঝতে পারি না। আসছে বাবা দিবসে যাদের বাবা বেঁচে নেই তারা অবশ্যই বাবাকে অনেক মিস করবে এই দিনটিতে। তাই আমরা বাবাকে মিস করা নিয়ে কিছু স্ট্যাটাস নিয়ে এসেছি।

    বাবা কে মিস করা নিয়ে স্ট্যাটাস

    • বাবা তুমি চলে যাওয়ার পর পৃথিবীটা অন্ধকার মনে হয়। তোমার শূন্যস্থানটি কখনো পুরন হবে না।
    • বাবা তোমাকে একবার কাছে পেলে হয়তো তোমার হাতটি ছাড়তাম না। মনে হয় তুমি ছাড়া জীবন অর্থহীন।
    • অনেক ভালবাসি বাবা তোমায়, অনেক বেশি মিস করি।
    • বাবা তুমি চলে যাওয়ার পর জীবনের বাস্তবতা চোখে পড়ছে। 
    • কতদিন হল বাবার একটি বলতে পারিনা। কতটা ভালোবাসি তোমায় বলতে পারিনা। 

     (৭) বাবার প্রথম মৃত্যুবার্ষিকী নিয়ে স্ট্যাটাস

    বাবার প্রথম মৃত্যুবার্ষিকী নিয়ে স্ট্যাটাস–

    • বাবা তুমি চলে যাওয়ার একটি বছর পূর্ণ হল। সবাই ভুলে গেলেও আমি মেনে নিতে পারছিনা।
    • কেন তুমি চলে গেলে বাবা? আর কোনদিন তোমার সাথে আমার কথা হবে না
    •  আজকে এই দিনে তোমার চির বিদায় আমার জীবনের সবচেয়ে বড় দুঃস্বপ্ন ছিল
    • এই দিনে আমাকে এতিম করে রেখে চলে গেলে ছোট মাটির ঘরে। কেমন আছো  তুমি জানার কোন উপায় নেই।
    • বাবা ছোট্ট শব্দটির গভীর অর্থ শুধু তারাই বুঝে যাদের বাবা নেই।
    • পৃথিবীতে কিভাবে বাঁচতে  হবে তোমার কাছে শিখেছি, কিন্তু আজ তোমাকে ছাড়াই  বেঁচে আছি অর্থহীনভাবে।
    • বাবার গুরুত্ব বুঝতে চাও? যার বাবা নেই তাকে জিজ্ঞাসা কর উত্তর পেয়ে যাবে।
    • বাবা তুমি চলে যাওয়ার পর জীবনের প্রতিটি ক্ষেত্রে যুদ্ধ করে যাচ্ছি ঠিক যেভাবে তুমি করেছ। তোমার সকল ত্যাগ আজ আমার কাছে স্পষ্ট।
    • বাবা তোমাকে ভালোবাসার জন্য কোন দিবসের প্রয়োজন নেই। প্রতিটা মুহূর্তই তোমাকে ভালোবাসি।
    •  পৃথিবীতে সকল সমস্যার সমাধান হলো বাবা। 

    (৮) বাবা দিবস কি প্রতিবছর একই রকম হয়?

    বাবা দিবস বিশ্বভাবে পালন করা হয়ে থাকে জুন মাসে তৃতীয় রবিবার। অনেকেই প্রশ্ন করে থাকতে পারেন বাবা দিবস কি প্রতিবছরে একই রকম হয়?

     না। বাবা দিবস প্রতিবছর একই রকম হয় না। কারণ প্রতি বছর জুনের তৃতীয় রবিবার অবশ্যই একই  তারিখ হবে না। যেমন- এবছর বাবা দিবস উদযাপন করা হবে ১৮ই জুন অর্থাৎ রবিবার এ মাসের তৃতীয় সপ্তাহ। আগামী বছর অবশ্যই দিনটি এগিয়ে আসবে।

    তাই বলা যায় প্রতি বছর বাবা দিবস একই রকম হয় না। কারণ এটি বার বিবেচনা করে  হয়ে থাকে তারিখ নয়। আশা করি বুঝতে পেরেছেন ।

    শেষ কথাঃ কেন বাবা দিবস পালন করা হয়,বিশ্ব বাবা দিবস কবে

    বিশ্বব্যাপী বাবা দিবস পালনের উদ্দেশ্য শুধুমাত্র একটি তা হল বাবাদের ত্যাগ স্বীকার,সন্তানের প্রতি ভালোবাসা,দায়িত্ববোধ সকল কিছুর জন্য বাবাকে সম্মাননা জানানো। বাবা যে আমাদের জীবনে ছায়া দানকারী বটগাছ,আমাদের সকল প্রশ্নের উত্তর এবং ভালোবাসার অন্যান্য এক নাম তা বোঝাতে বাবা দিবস পালন করা হয়ে থাকে। 

    আশা করি সকলেই দিবসটি বাবার সাথে অনেক ভালোবাসা পূর্ণ হবে উদযাপন করুন। ভালো থাকুক পৃথিবীর সকল বাবা এপারে ও ওপারে।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ