বাংলাদেশের বিজয় দিবস কবে?

ভারতবর্ষ ১৯৪৭ সালের স্বাধীনতা লাভ করে। তারপর ভারতবর্ষ দুইভাগে বিভক্ত হয়। ভারত এবং পাকিস্তান। পাকিস্তান দুই ভাগে বিভক্ত ছিল। পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তান। পশ্চিম পাকিস্তানের  শাসক ছিলেন পূর্ব পাকিস্তানের শাসক।

বাংলাদেশের বিজয় দিবস কবে

তারা পূর্ব পাকিস্তানের মানুষের উপর নির্যাতন করতো। পাকিস্তানের হাত থেকে রক্ষার জন্য বাংলাদেশের মানুষ স্বাধীনতার আন্দোলন করে। বাংলাদেশর বিজয় দিবস কবে? অনেক আন্দোলন এবং মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশের বিজয় আসে। 

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ বিজয় লাভ করে। নিম্নে, বাংলাদেশর বিজয় দিবস কবে? সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো:

    বিজয়ের মাস কোনটি?

    বাংলাদেশের বিজয়ের মাস ডিসেম্বর। ১৯৭১ সালে মহান মুক্তিযোদ্ধার মাধ্যমে বাংলাদেশের বিজয় আসে। নয় মাস যুদ্ধের পর ১৬ ই ডিসেম্বর বাংলাদেশ বিজয় লাভ করে। 

    তারপর থেকে ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস পালন করা হয়। আর ডিসেম্বর মাস কে বিজয়ের মাস বলা হয়।

    বাংলাদেশের বিজয় দিবস কবে?

    ১৯৭১ সালের আগ পর্যন্ত বাংলাদেশ পূর্ব পাকিস্তান ছিল। সেই সময় বাংলাদেশ শাসন করতো পশ্চিম পাকিস্তানের। তারা বাংলার মানুষের উপর নির্যাতন করত। 

    তাদের হাত থেকে রক্ষার জন্য বাংলাদেশের মানুষ যুদ্ধ শুরু করে। অবশেষে ১৬ই ডিসেম্বর বিজয় লাভ করে। তারপর থেকেই ১৬ ই ডিসেম্বর বাংলাদেশের বিজয় দিবস পালন করা হয়।

    আমরা কেন বিজয় দিবস পালন করি?

    আমরা কেন বিজয় দিবস পালন করি

    বিগত ৫২ বছর ধরে আমরা বিজয় দিবস পালন করে আসছি। কারণ বাংলাদেশ বিজয়ের আগে পাকিস্তানের হাতে ছিল। তারা বাংলাদেশের মানুষের উপর নির্যাতন করত। দেশের সকল সম্পদ তারা তাদের দেশে নিয়ে যেত। এসব বাংলার মানুষ মেনে নিতে পারত না।


    কারণ, তারা কোন অধিকার পেত না। অবশেষে ১৯৭১ সালে ২৬ শে মার্চ স্বাধীনতার ঘোষণা দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তারপর নয় মাস যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর বিজয় লাভ করে। তারপর থেকে বাংলার সূর্যোদয় হয়। আর এই কারণে আমরা বিজয় দিবস পালন করি।

    ১৬ ই ডিসেম্বর ২০২৩ কততম বিজয় দিবস হিসেবে উদযাপিত হবে?

    অনেকেই জানতে চাই, ১৬ ই ডিসেম্বর ২০২৩ কততম বিজয় দিবস হিসেবে উদযাপিত হবে? বাংলাদেশের বিজয় অর্জনের ৫২ বছর চলছে। তাই ১৬ ই ডিসেম্বর ২০২৩ সালে ৫২ তম বিজয় দিবস পালন করা হবে।

    স্বাধীনতা দিবস কবে?

    স্বাধীনতা দিবস ও বিজয় দিবস আমরা অনেকে একই দিন মনে করে থাকি। তবে বিজয় দিবস এবং স্বাধীনতা দিবস বিভিন্ন। বাংলাদেশের স্বাধীনতা দিবস ২৬ শে মার্চ। ২৫ শে মার্চ রাত কালো রাত ছিল। এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনীরা গণহত্যা চালায়। 

    তারপরে শেখ মুজিবুর রহমান ২৬ শে মার্চ স্বাধীনতার ঘোষণা দেয়। সেই ঘোষণার পর বাংলাদেশে মুক্তিযুদ্ধ শুরু হয়। ২৬ শে মার্চের স্বাধীনতার ঘোষণা দেওয়ার কারনে ২৬শে মার্চ স্বাধীনতা দিবস পালন করা হয়।

    স্বাধীনতা দিবস এবং বিজয় দিবসের মধ্যে পার্থক্য কি?

    স্বাধীনতা দিবস এবং বিজয় দিবসের মধ্যে পার্থক্য কি? আমরা অনেকেই জানিনা। স্বাধীনতা দিবস এবং বিজয় দিবস সম্পূর্ণ ভিন্ন। ১৯৭১ সালের ২৬ শে মার্চ শেখ মুজিবুর রহমান যুদ্ধের জন্য ঘোষণা দেন। সেই ঘোষণা ছিল স্বাধীনতার ঘোষণা। তারপর থেকে ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস পালন করা হয়।

    ১৯৭১ সালে ২৬শে মার্চের স্বাধীনতা ঘোষণার পর দেশি মুক্তিযুদ্ধ শুরু হয়। মুক্তিযুদ্ধ প্রায় নয় মাস চলে। তারপর ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করে। তারপর বাংলাদেশ বিজয় অর্জন করে। তারপর থেকে ১৬ই ডিসেম্বর বিজয় দিবস পালন করা হয়।


    এই কারণে, স্বাধীনতা দিবস এবং বিজয় দিবসের মধ্যে পার্থক্য রয়েছে। শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ডাক দেয়। আর বাংলার মানুষ বিজয় অর্জন করে যুদ্ধের মাধ্যমে। দুই শব্দের মধ্যে কিছুটা মিল থাকলেও দুইটা ভিন্ন অর্থে বাংলাদেশে পালন করা হয়।

    আজ বাংলাদেশের বিজয়ের কত বছর?

    বাংলাদেশ বিজয়ের পর থেকে আমরা আমাদের দায়িত্ব কর্তব্য ভুলে গিয়েছি। কারণ বিজয় দিবস  সম্পর্কে আমরা কোন ধারণা রাখে না। অনেকেই বলতে পারবে না বিজয়ের কত বছরে যাচ্ছে। ২০২৩ সালের হিসাব অনুযায়ী আজ বাংলাদেশের বিষয়ের ৫২ বছর চলছে।

    ১৬ ই ডিসেম্বর কি দিবস?

    ১৬ই ডিসেম্বর বাংলা দেশের মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। কারণ, এই দিনে বাংলাদেশের  জন্ম হয়। দীর্ঘ নয় মাস যুদ্ধের পর ১৬ ই ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী দেশত্যাগ করে। 

    তারপর থেকে ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস পালন করা হয়। ১৬ ই ডিসেম্বর বাংলাদেশ বিজয় দিবস।

    ৭ মার্চ কি দিবস?

    বাংলাদেশের স্বাধীনতার নায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার হাত ধরে বাংলাদেশের স্বাধীনতা আসে। তিনি ৭ মার্চ ঐতিহাসিক ভাষণ দেন রেসকোর্স ময়দানে। সেই ভাষণে বাংলাদেশের মানুষ মুক্তিযোদ্ধার জন্য উদ্বুদ্ধ হয়। ৭ই মার্চকে জাতীয় ঐতিহাসিক দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

    বাংলাদেশে বিজয় দিবস কিভাবে পালন করা হয়?

    বিজয় দিবস বাঙালির জন্য অনেক গুরুত্বের একটি দিন। কারণ, এই দিনের পথ থেকে বাংলাদেশের মানুষ নিজের স্বাধীনভাবে চলাফেরা করতে পারছে। এ কারণে ১৬ ই ডিসেম্বর বা বিজয় দিবস অনেক আয়োজনের মাধ্যমে পালন করা হয়। বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালন করা হয়। 

    বিজয় দিবসের দিনটি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বিভিন্নভাবে পালন করে থাকে। নিম্নে, বাংলাদেশে বিজয় দিবস কিভাবে পালন করা হয়? তুলে ধরা হলো:
    1. পতাকা উত্তোলন।
    2. পতাকা উত্তোলনের পরে জাতীয় সংগীত গাওয়া।
    3. খালি পায়ে শহীদদের স্মরণে শহীদ মিনারে ফুলের তোড়া দেওয়া।
    4. তারপর আলোচনা সভা।
    5. শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য প্রতিযোগিতার ব্যবস্থা করা।
    6. ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠান করা।
    7. তারপর সাংস্কৃতিক অনুষ্ঠান।
    8. দোয়া মাহফিল।
    এসব কার্যক্রমের মাধ্যমে বিজয় দিবস পালন করা হয়ে থাকে। অনেক সময় আয়োজনের ছোট বড় এর উপর কার্যক্রম কম বেশি হয়ে থাকে।

    বিজয় দিবসের সংক্ষিপ্ত বক্তব্য:

    মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত আজকের সভার উপস্থিত সম্মানিত সভাপতি, উপস্থিত প্রধান শিক্ষক সহ সকল শিক্ষক এবং আমার সামনে উপস্থিত ছাত্রছাত্রী ভাই ও বোনেরা। সকলের প্রতি আমার শ্রেণী মোতাবেক সালাম এবং হিন্দু ভাইদের প্রতি আদাব। এবং বিজয় দিবসের প্রাণঢালা শুভেচ্ছা।

    আর ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস। বাঙালি জাতির জন্য একটি বিশেষ দিন। আজকের এই দিনে বাংলাদেশের মানুষ নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছে। এই দিনটি পাওয়ার জন্য ১৯৭১ সালে ৩০ লক্ষ মানুষ শহীদ হয়েছে। এবং 2 লক্ষ মা বোনের ইজ্জতের বিনিময় আমরা স্বাধীনতা পেয়েছি।

    তাদের ত্যাগের বিনিময়ে আজ বিশ্বের বুকে স্বাধীন দেশ হিসেবে স্থান পেয়েছে বাংলাদেশ। মহান বিজয় দিবসের এই দিনটি সম্পর্কে জানাতে চাই, মুক্তিযোদ্ধার ইতিহাস, বিজয় অর্জনের পিছনের গল্প নতুন প্রজন্মকে। এছাড়াও আমাদের সকলের জানা উচিত। বিজয় দিবসের করণীয় সম্পর্কে।

    কারণ বিজয় অর্জনের চেয়ে বিজয় টিকিয়ে রাখা অনেক কষ্টের। বর্তমান সময়ে বাংলাদেশের মানুষ বাংলাদেশের মানুষের উপর বিভিন্ন ভাবে অত্যাচার করছে। স্বাধীনতার এই মন্ত্র বুকের মধ্যে নিয়ে দেশের সন্ত্রা দমন করতে হবে। তাহলে বাংলাদেশ সোনার বাংলাদেশ হিসেবে গড়ে উঠবে।


    তাই আমাদের সকলের উচিত বিজয় দিবস সম্পর্কে জানা এবং সে হিসেবে নিজেকে পরিচালনা করা। দেশের মানুষকে সম্মান করা এবং দেশকে সম্মান করা। তাহলে দেশ আরো উন্নতির পথে অগ্রসর হবে। আমার সংক্ষিপ্ত বক্তব্য শোনার জন্য সকলকে ধন্যবাদ। 

    একটা স্লোগানের মাধ্যমে আমার সংক্ষিপ্ত বক্তব্য শেষ করছি, জীবন বাজী রাখি, দেশ নিরাপদ রাখি।

    বিজয় দিবস উদযাপন উপলক্ষে আমন্ত্রণ পত্র:

    বিজয় দিবস উদযাপন উপলক্ষে আমন্ত্রণ পত্র
    সুধী,
    আসসালামু আলাইকুম। ২০২৩ সালের আগামী ১৬ই ডিসেম্বর রোজ শনিবার মহান বিজয় দিবস। এই উপলক্ষে ...... সরকারি কলেজের উদ্যোগে আলোচনা সভা ও সংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় সংসদ সদস্য মোঃআব্দুল মতিন। 

    এবং সভাপতিত্ব করবেন উক্ত কলেজের অধ্যক্ষ মোহাম্মদ মুরাদ হোসেন। উক্ত অনুষ্ঠানে  আপনার উপস্থিতি বিশেষভাবে কামনা করছি। অবশ্যই উক্ত দিনে যথাসময়ে কলেজে উপস্থিত হবেন। এবং সম্পূর্ণ অনুষ্ঠানটি উপভোগ করবেন।

    বিজয় দিবস কেন পালন করা হয়?

    বিজয় দিবস বাঙালি জাতির জন্য একটি বিশেষ দিন। এই দিনে বাংলাদেশ মানুষ নির্যাতনের হাত থেকে মুক্তি পেয়েছে। বাংলাদেশ কিভাবে স্বাধীনতা অর্জন করেছে। এবং এর পেছনে কাদের কাদের হাত রয়েছে। সে সব বিষয়ে নতুন প্রজন্মকে জানানো আমাদের দায়িত্ব।

    নতুন প্রজন্মের কাছে বাংলা এবং বাঙালির ইতিহাস সম্পর্কে তুলে ধরার জন্য বিজয় দিবস, স্বাধীনতা দিবস, ভাষা দিবস পালন করা হয়। এসব দিবস পালন করার মাধ্যমে সহজেই নতুন প্রজন্মের কাছে দেশাত্মবোধ তুলে ধরা সম্ভব। এই কারণে বিজয় দিবস পালন করা হয়ে থাকে।

    শেষ কথা: বাংলাদেশর বিজয় দিবস কবে

    বাঙালি হিসেবে আমাদের সকলের বিজয় দিবস সম্পর্কে জ্ঞান থাকা জরুরী। দেশের প্রতিটি মানুষের দেশের প্রতি ভালোবাসা থাকতে হবে। তাহলে দেশের উন্নতি খুব সহজে হবে। বর্তমান সময়ে বাংলাদেশর বিজয় দিবস কবে অনেকেই জানে না।

    বিজয় দিবস, স্বাধীনতা দিবস, ভাষা দিবস সম্পর্কে জ্ঞান থাকা সকলের প্রয়োজন। দেশের ইতিহাস না জানলে কোন মানুষ দেশের মানুষকে সম্মান করবে না। লেখার মধ্যে কোন ভুল হলে ক্ষমা করে দিবেন। সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ