বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

একজন পরীক্ষার্থীর জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় হচ্ছে পরীক্ষার ফলাফলের সময়। কারণ অনেক পড়াশোনা করার পর পরীক্ষা দেয়। এবং ভালো ফলের আশায় অপেক্ষা করে থাকে। তবে অনেক সময় মন মতন ফলাফল আসে না। তখন শিক্ষার্থীর মধ্যে বোর্ড চ্যালেঞ্জের চিন্তাভাবনা আসে।

বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

কারণ পরীক্ষার্থী নিজে জানে তার রেজাল্ট কেমন হওয়া উচিত। তাই বোর্ড চ্যালেঞ্জ করে। বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম রয়েছে। নির্দিষ্ট নিয়ম অনুযায়ী আবেদন করলেই পুনরায় রেজাল্ট দেওয়া হয়। নিম্নে, বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

    বোর্ড চ্যালেঞ্জ কি?

    একজন পরীক্ষার্থীর জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় হচ্ছে রেজাল্টের দিন। তবে অনেক সময় রেজাল্ট ভালো হয় না। সেই সময় পরীক্ষার্থী নিজের খাতা দেখার জন্য পুনরায় বোর্ডকে আবেদন জানাই। পরীক্ষার্থীর পুনরায় খাতা দেখার আবেদনই হচ্ছে বোর্ড চ্যালেঞ্জ।

    বোর্ড চ্যালেঞ্জ করার সময়:

    বর্তমান সময়ে প্রতিটি পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ করা যায়। তবে বোর্ড চ্যালেঞ্জ করার নির্দিষ্ট সময় রয়েছে। পরীক্ষার রেজাল্ট বের হওয়ার কিছুদিনের মধ্যেই বোর্ড চ্যালেঞ্জ করতে হয়। পরীক্ষার ফলাফল প্রকাশের সাথে সাথেই নোটিশ দেয় কতদিনের মধ্যে বোর্ড চ্যালেঞ্জ করতে হয়।

    বোর্ড থেকে যে সময় দেয় তার মধ্যেই বোর্ড চ্যালেঞ্জ করতে হয়। তাহলেই পুনরায় খাতার নম্বর যোগ করে কিছুদিনের মধ্যে রেজাল্ট প্রকাশ করে। বিশেষ করে রেজাল্ট বের হওয়ার ১০ থেকে ১৫ দিনের মধ্যে বোর্ড চ্যালেঞ্জ করতে হয়।

    বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম:

    বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম হচ্ছে, প্রথমে অনলাইনের যারা কাজ করে তাদের কাছে যেতে হবে। আপনার কাছে যদি অ্যান্ড্রয়েড ফোন এবং কম্পিউটার থাকে তাহলে আপনি করতে পারবেন। প্রথমে যে বোর্ডের চ্যালেঞ্জ করবে সেই বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।


    এরপর যে এই সাবজেক্টে জন্য চ্যালেঞ্জ করবেন তার বিষয় কোড দিতে হবে। এবং বোর্ড চ্যালেঞ্জের যে পরিমাণ টাকা লাগে সেই টাকা পেমেন্ট করতে হবে। তাহলে আপনার কাজ সম্পূর্ণ হবে। বোর্ড চ্যালেঞ্জ কমপ্লিট হলে আপনাকে একটি রিসিভ দেবে।

    বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম hsc:

    একজন ছাত্রের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ পরীক্ষা হচ্ছে hsc। তবে hsc পরীক্ষায় অনেক পরীক্ষার্থী ফেল করে। এর জন্য বোর্ড চ্যালেঞ্জ করে থাকে। hsc বোর্ড চ্যালেঞ্জ করতে হলে যেই সাবজেক্টে ফেল আছে সেই সাবজেক্টের বিষয় কোড জানতে হবে।

    তারপর যত টাকা ভোট খরচ তত টাকা পেমেন্ট করতে হবে। তারপর ফর্ম পূরণ করতে হবে। এইভাবে hsc পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ করতে হয়। প্রায় সকল পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জের নিয়ম একই।

    জাতীয় বিশ্ববিদ্যালয় বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম:

    ইতিপূর্বে বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম সম্পর্কে আলোচনা করা হয়েছে। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালযয়ে বোর্ড চ্যালেঞ্জ করার সুযোগ দিয়েছে। কিছুদিন আগেও এই নিয়ম ছিল না। জাতীয় বিশ্ববিদ্যালয়ের বোর্ড চ্যালেঞ্জ করতে হলে প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করতে হয়।

    তারপর সেখানে উল্লেখ করা থাকে বোর্ড চ্যালেঞ্জ অপশন। সেখানে প্রবেশ করার পর আপনার সকল তথ্য দিতে হবে। এবং যেই বিষয়ে আপনি চ্যালেঞ্জ করতে চাচ্ছেন সেই বিষয়ে বিষয় কোড দিতে হবে। এবং উল্লেখিত টাকার পরিমান পরিশোধ করতে হবে। এই নিয়মে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বোর্ড চ্যালেঞ্জ হয়।

    ডিগ্রি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম:

    ইতিপূর্বে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বোর্ড চ্যালেঞ্জ সম্পর্কে আলোচনা করেছি। জাতীয় বিশ্ববিদ্যালয় এবং ডিগ্রি বোর্ড একটাই। কারণ ডিগ্রি এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের বোর্ড চ্যালেঞ্জ একই নিয়মেই হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করার পর সেখানে ডিগ্রির অপশন থাকে।

    সেখানে আপনার তথ্যগুলো দিতে হবে। এবং যে সাবজেক্টে বোর্ড চ্যালেঞ্জ করছেন সেই সাবজেক্টের বিষয় কোড দিতে হবে। তারপর বোর্ড ফি জমা দিতে হবে। তাহলেই ডিগ্রী বোর্ড চ্যালেঞ্জ সাবমিট হয়ে যাবে।

    বোর্ড চ্যালেঞ্জ করতে কত টাকা লাগে:

    বোর্ড চ্যালেঞ্জ করতে টাকা লাগে। কারণ বোর্ড চ্যালেঞ্জ করে পুনরায় খাতা দেখতে হয়। যার জন্য যারা খাতা দেখে তাদের টাকা দিতে হয়। এছাড়াও নতুন করে রেজাল্ট তৈরি করতে হয়। তার জন্য টাকা প্রদান করতে হয়। বোর্ড চ্যালেঞ্জ করতে কত টাকা লাগে নিম্নে তুলে ধরা হলো:
    1. পিএসসি ১৮০ টাকা।
    2. জেএসসি ও জেডিসি ১৮০ টাকা।
    3. এসএসসি ১২৫ টাকা।
    4. এইচএসসি ১৫০ টাকা।
    5. অনার্স ৮০০ টাকা।
    তবে টাকা ছাড়াও এসএমএস খরচ দিতে হয়। এসএমএস করস ২.৩৭ টাকা।

    বোর্ড চ্যালেঞ্জ করতে কি কি লাগে?

    বোর্ড চ্যালেঞ্জ করতে কি কি লাগে অনেকেই জানেন না। বোর্ড চ্যালেঞ্জ করতে শুধুমাত্র এডমিট কার্ডের প্রয়োজন পড়ে। কারণ এডমিট কার্ডে সকল ধরনের থাকে। বোর্ড চ্যালেঞ্জ করতে প্রয়োজন পড়ে পরীক্ষার সাল, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর এবং বিষয় কোড।

    বোর্ড চ্যালেঞ্জ এর রেজাল্ট:

    বোর্ড চ্যালেঞ্জ করলে পুনরায় রেজাল্ট দেয়। তবে এর জন্য নতুন করে রেজাল্ট দেখতে হয়। বোর্ড চ্যালেঞ্জ করার সময় উল্লেখ থাকে কবে রেজাল্ট দেবে। সেই অনুযায়ী আপনাকে অনলাইনে অথবা এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখতে হবে।

    বোর্ড চ্যালেঞ্জ এর রেজাল্ট কত দিন পর দেয়?

    বোর্ড চ্যালেঞ্জ করলে পুনরায় রেজাল্ট দেয়। বোর্ড চ্যালেঞ্জ এর রেজাল্ট কতদিন পর দেয় অনেকেই জানে না। বোর্ড চ্যালেঞ্জ এর রেজাল্ট কবে দেবে সেখানে উল্লেখ থাকে। সাধারণত বোর্ড চ্যালেঞ্জ এর রেজাল্ট দেয় ২৫ থেকে ৩০ দিনের মধ্যে।

    বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট দেখার নিয়ম:

    সাধারণ নিয়মে বোর্ড চ্যালেঞ্জ এর রেজাল্ট দেখা যায়। আমরা সাধারণত রেজাল্ট দেখে থাকি অনলাইনের মাধ্যমে অথবা এসএমএস করে। বোর্ড চ্যালেঞ্জ করার পর যেদিন রেজাল্ট দেওয়ার কথা উল্লেখ থাকে সেই দিনে দেখতে পারবেন।


    এর জন্য অনলাইনে অথবা এসএমএস এর মাধ্যমে জানতে পারবেন। পুনরায় পূর্বে রেজাল্টের মতই রেজাল্ট দেখতে পারবেন। যদি আপনার চ্যালেঞ্জ করা সাবজেক্টের রেজাল্ট পরিবর্তন হয়। তাহলে পরিবর্তন দেখতে পারবেন।

    মার্কশিট সহ রেজাল্ট দেখার নিয়ম:

    আমরা অনেকেই রেজাল্ট দেখি কিন্তু মার্কশিট দেখতে পাই না। মার্কশিট সহ রেজাল্ট দেখতে হলে অবশ্যই অনলাইনের মাধ্যমে দেখতে হবে। অনলাইনে মার্কশিট রেজাল্ট দেওয়া হয়। কিন্তু এসএমএস এর মাধ্যমে মার্কশিট সহ রেজাল্ট দেখতে পারবেন না।

    বোর্ড চ্যালেঞ্জ করলে কি নাম্বার কমবে?

    অনেক শিক্ষার্থী মনে করে বোর্ড চ্যালেঞ্জ করলে রেজাল্ট কমতে পারে। এ ধরনের সম্পন্ন ভুল বোর্ড চ্যালেঞ্জ করলে আপনার যদি নাম্বার আগের তুলনায় বেশি হয় তাহলে নাম্বার বাড়িয়ে দিবে। আর যদি আপনার নাম্বার কম হয় তাহলে পূর্বের নাম্বার রেখে দেবে।

    অনেকেই মনে করে যদি নাম্বার কমে যায় তাহলে কমিয়ে দেবে। এই ধারণা সম্পূর্ণ ভুল। বোর্ড চ্যালেঞ্জ করলে নাম্বার কখনো কমে না। যদি খাতা দেখার ভুল থাকে তাহলে আপনার নাম্বার বাড়বে।

    শেষ কথা: বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

    শিক্ষার্থীর জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে রেজাল্ট। তবে অনেক সময় পরিশ্রম অনুযায়ী রেজাল্ট ভালো হয় না। সেজন্য বোর্ড চ্যালেঞ্জ করতে হয়। বর্তমান সময়ে প্রতিটি পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ করা যায়। তবে বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম রয়েছে।

    নিয়ম অনুযায়ী বোর্ড চ্যালেঞ্জ করলে পুনরায় আপনার খাতা দেখা হবে। কিন্তু পূর্বের নাম্বার কমবে না। তাই কোন সংকোচ বোধ ছাড়াই বোর্ড চ্যালেঞ্জ করতে পারেন। লেখার মধ্যে কোন ভুল হলে ক্ষমা করে দেবেন। সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ