নতুনদের জন্যে ফাইবারে অর্ডার পাবার কার্যকরী কৌশলসমূহ


ফ্রিলান্সারদের কাজ করার জন্য অন্যতম একটি মাধ্যম বা মার্কেটপ্লেস  হচ্ছে (Fiverr) ফাইবার। আজকে আমরা (Fiverr) ফাইবারে নতুন সেলারদের নিয়ে কিছু টিপস সম্পর্কে ধারনা দিবো। চলুন তাহলে জেনে নেই নতুনদের জন্য ফাইবারের কিছু টিপস সম্পর্কে।

মনে করি আপনি ফাইবারে কাজ করার জন্য নিজেকে প্রস্তুত মনে করছেন এবং ইতিমধ্যে কিছু গিগ ও তৈরী করেছেন, কিন্তু সমস্যা হচ্ছে অনেক অপেক্ষার পরেও আপনার সেই কাক্ষিত অর্ডারটি আপনি পাচ্ছেন না। তাহলে এখন আপনার করণীয় কি? এটাই তো স্বাভাবিক ভাবে সবার প্রশ্ন হওয়ারই কথা। চলুন তাহলে কেন অর্ডার পাচ্ছেন না বা কিভাবে অর্ডার পাওয়া যায় জেনে নেই তাহলে।

যেভাবে আপনিও  ফাইবারে পেতে পারেন কাক্ষিত সেই অর্ডারটিঃ 

আপনার স্কিলে সেলারের সংখ্যা অনেক বেশি। প্রাথমিক পর্যায়ে কাজ পেতে কিছুটা সময় লাগবে। তবে পেয়ে যাবেন। এক দুইটা কাজ পাবার পর যদি আপনি নিজের স্কিল প্রমাণ করতে পারেন তাহলেই শুরু হয়ে গেলো কাজ পাওয়া। প্রথম কাজ খুব সাবধানে নিতে হবে এবং কাজ নেবার আগে আপনাকে নিশ্চিত হতে হবে যে, কাজটি আপনি ভাল ভাবে করতে পারবেন। Job Completion Rate ঠিক রাখার জন্য সাবধান থাকতে হবে যেন কোন অর্ডার কেনসেল করতে না হয়। 
.
আপনি জানেন যে, ফাইভার সম্পর্কে অনেক কিছু জেনে তারপর ফাইভারে একাউনট খুলতে হয়। আপনার গিগ কতটুকু মানসম্পন্ন হয়েছে তা কিন্তু একটা বড় ব্যাপার। এ ছাড়া বিভিন্ন গ্রুপে পোস্ট ফলো করুন, ফাইভারের নিজের অনেক প্রকার টিপস আছে সেগুলা পড়ুন এবং এ ছাড়াও গুগল করে বিভিন্ন ওয়েব সাইট, ব্লগ, ভিডিও থেকে কায়দা কৌশল জেনে নিন। 

.

এরপর আপনার গিগ বায়ারের সামনে আসার পর যেটা কাজ করে সেটা হলঃ.

    1. কাজ পাবেন কি পাবেন না সে বিষয়ে প্রধান ব্যাপারই হচ্ছে যে, সার্চ করলে আপনার গিগ বায়ারের সামনে আসে কিনা। 
    2.  আপনি বেশ কয়েকটা কাজ করেছেন কিনা,
    3. গিগের বিবরণে কি লিখেছেন,
    4.  আপনার ছবি,
    5. এবাউট মি,
    6.  ভাল রিভিউ কমেন্ট
    7. নির্ভুল ইংরেজী

এইগুলা বায়ার বিবেচনা করে। আর একটা ব্যাপার হল যে, আমি যে জামা গায়ে দিয়েছি সেটা আপনার কাছে খুব বাজে মনে হতে পারে। অর্থাৎ কেউ আপনাকে পছন্দ করবে কেউ আবার আমাকে। এভাবেই চলে।

ফাইবার সার্চ কি কি বিষয় গুরুত্ত দেয় তাও ভেবে দেখা দরকার। সেখানে গিগের ইউআরএল একটা বড় বিষয়। গিগের টাইটেল দিয়ে ইউআরএল তৈরি হয়েছে সেই প্রথম দিন। সার্চ বট ইউজ করে সেই ইউআরএল। আর আপনি টাইটেল এর যে আকর্ষণীয় টেক্সট বা বক্তব্য সুন্দর ভাবে তুলে ধরেছেন এবং ভাষাগত ভাব ঠিক রেখে কথাটা উপস্থাপন করেছেন সেটা বায়ারের কাছে গুরুত্ব পাবে।

স্টাডি করতে থাকুন। লেগে থাকুন। বলা হয়ে থাকে যে, লেগে থাকলে সাফল্য আসবেই। তবে যদি আপনি যোগ্য হয়ে থাকেন।

একটি মন্তব্য পোস্ট করুন

4 মন্তব্যসমূহ

  1. উত্তরগুলি
    1. ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্য দেবার জন্যে। আশা করছি ভবিষ্যৎতে আরো ভালো ভালো লিখা আপনাদের উপহার দিতে পারবো।

      মুছুন
  2. একজন গ্রাফিক্স ডিজাইনার কি logo, flyer, bussniss card ডিজাইন করে যদী গিগে আপলোড করে সেটাই কি গিগ ইমেজ???
    অর্ডার পাওয়ার জন্য বায়ার প্রপোজাল লিখতে হয়?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ফাইবারে প্রপোজাল লিখতে হয়না, তবে বায়ার রিকুয়েস্ট দিলে লিখতে হয়।

      মুছুন
Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)