টিন সার্টিফিকেট কি এবং কিভাবে করবেন?

আপনি কি জানেন টিন সার্টিফিকেট কি এবং কিভাবে করতে হয়? দেখুন টিন সার্টিফিকেট কিভাবে করবেনঃ

বন্ধুরা আজকে আমরা টিন সার্টিফিকেট সম্পর্কে জানবো, টিন সার্টিফিকেট কি এবং কেনো দরকার? TIN (Taxpayer Identification Numbers) সার্টিফিকেট হচ্ছে ১০ সংখ্যার একটি বিশেষ নম্বর, যা সংশ্লিষ্ট কর অফিস প্রদান করে। এই টিন সার্টিফিকেটের মাধ্যেমে করদাতাকে চেনার উপায় হচ্ছে যে তার প্রথম তিনটি সংখ্যা দ্বারা করদাতার অঞ্চল, মাঝের তিনটি সংখ্যা দ্বারা সেই করদাতার পদমর্যাদা এবং বাকি চারটি সংখ্যা দ্বারা করদাতাকে বিশেষভাবে চিহ্নিত করা হয়।

টিন সার্টিফিকেটের আবার বেশ কয়েকটি প্রকারভেদ রয়েছে। বিভিন্ন প্রকার ভেদে এই সার্টিফিকেট মুলূত পাঁচ প্রকারের হয়ে থাকে। যথাক্রমেঃ

  • SSN : সামাজিক নিরাপত্তা কার্ড তৈরির জন্য প্রয়োজন।
  • EIN : একজন কর্মীর ব্যবসাসংক্রান্ত বিষয়াবলিতে প্রয়োজন।
  • ITIN : একজন ব্যক্তির আবাসিক, অনাবাসিক, বাসস্থান, তার বৈবাহিক অবস্থান প্রভৃতির জন্য প্রয়োজন (যদি তার কাছে ঝঝঘ নম্বর না থাকে)।
  • ATIN ও PTIN : বাংলাদেশে এ দুটি টিন সার্টিফিকেটের প্রয়োজন বা প্রয়োগক্ষেত্র নেই।

যেভাবে আপনি ইনকাম ট্যাক্স দিতে পারবেন?

আপনি যদি ট্যাক্স দিতে চান তাহলে প্রথমে আপনার টিন সার্টিফিকেট নিতে হবে তার পর আপনাকে ইনকাম ট্যাক্স ফাইল/ফরম পূরণ করে ট্যাক্স রিটান জমা দিতে হবে।

আপনি যেভাবে টিন সার্টিফিকেট করবেন তার সমস্তকিছু পেয়ে যাবেন এই লিংকে http://secure.incometax.gov.bd/TINHome। আপনাকে এই লিংকে প্রবেশ করে আপনার যাবতীয় তথ্য প্রদান করে টিন সার্টিফিকেট করে নিতে পারবেন।

কখন টিন সার্টিফিকেট করবেন?

আপনি যদি মনে করেন যে বর্তমানে আপনার ইনকাম বছরে দুই লক্ষ পচাত্তর হাজার টাকার উপরে রয়েছে এবং আপনি এখন পুরুষ, তাহলে আপনি ইনকাম ট্যাক্স দিবেন, আপনাকে অবশ্যই ইনকাম ট্যাক্স ফাইল/ফরম পূরণ করার পূর্বে টিন সার্টিফিকেট করে নিতে হবে।

এখন প্রশ্ন হলো ইনকাম ট্যাক্স ফাইল/ফরম কোথায় পাওয়া যায় বা কিভাবে পুরূন করতে হয়? আপনি চাইলে নিজে থেকেই এটি করতে পারবেন শুধুমাত্র এই লিংকে প্রবেশ করেই?

http://nbr.gov.bd/form/income-tax/eng

উপরের লিংকে প্রবেশ করে আপনি আপনার ইনকাম ট্যাক্স এর আবেদন এর জন্যে এখানে থেকে ফর্ম বা ফাইল সংগ্রহ করতে পারবেন।

টিন সার্টিফিকেটের সুবিধাসমূহঃ

আপনি যদি কোন পণ্য আমদানি করতে চান তাহলে সেই আমদানি করার ক্ষেত্রে আমদানিপত্র রেজিস্ট্রেশন করার জন্য এই TIN এর গুরুত্ব অপরিশীম। আপনি যদি কোন বিভাগীয় জেলা শহর অথবা পৌরসভায় ট্রেড লাইসেন্স নবায়ন করতে চান তাহলে অবশ্যই আপনার প্রয়োজন পড়বে এটি নবায়িত করার জন্য। আপনি যদি একজন ব্যবসায়ী হয়ে থাকেরন তাহলে সেই মাল সরবরাহ, চুক্তিনামা অথবা অন্যান্য যেকোনো বাণিজ্যের দরপত্রের জন্য আপনার অবশ্যই টিন সার্টিফিকেট প্রয়োজনীয়।

আপনার কোন বীমা থাকলে সেই বীমা তালিকাভুক্তকরণ অথবা লাইসেন্স নবায়ন করার জন্য TIN অপরিহার্য্য। আপনার যদি এক লক্ষ টাকার ওপরে সিটি করপোরেশনভুক্ত অঞ্চলে যেকোনো জমি বা ভবন থেকে থাকে তাহলে তার রেজিস্ট্রেশনের জন্য এর প্রয়োজন রয়েছে। আপনার যেকোন প্রয়োজনে যদি কোন ক্রেডিট কার্ড ইস্যু করতে চান তাহলে সেটি করার ক্ষেত্রে অবশ্যই আপনার টিন সার্টিফিকেট থাকা জরুরী। অপরদিকে আপনি যদি কোন কম্পানির মালিক হয়ে থাকেন তাহলে সেটির রেজিস্ট্রেশনের জন্য টিন সার্টিফিকেটের প্রয়োজন রয়েছে।

আপনার যদি কোন ঔষধের দোকান বা ব্যবসা থাকে তাহলে সেই ড্রাগ লাইসেন্সের জন্য টিন একটি অপরিহার্য্য বিষয়। আপনি যদি  কোনো ব্যবসায়িক সমিতির সদস্য হতে চান অথবা সদস্যপদ নবায়ন করতে চান তাহলে সেটি করার জন্য টিন সার্টিফিকেটের প্রয়োজন রয়েছে।

আপনি যদি আইএসডি টেলিফোন চালাতে আগ্রহী হয়ে থাকেন তাহলে সেটির  সংযোগের জন্য টিন প্রয়োজনীয়। যারা মুসলমান ধর্মের তাদের জন্য সেই মুসলিম বিবাহ ও তালাকনামা রেজিস্ট্রেশনের জন্য। গাড়ি, জিপ অথবা মাইক্রোবাসের রেজিস্ট্রেশন কিংবা মালিকানা পরিবর্তন ও ফিটনেস লাইসেন্সের জন্য এই টিন সার্টিফিকেটের প্রয়োজন অপরিশীম। যদি কোনো ব্যক্তির কমার্শিয়াল ব্যাংক অথবা লিজিং কম্পানি থেকে ঋণ গ্রহণ অথবা ঋণ অনুমোদনের প্রয়োজন হয় তাহলে সেই কাজের জন্যে এই সার্টিফিকেটের প্রয়োজন রয়েছে।

টিন সার্টিফিকেট গ্রহণকারী হিসেবে আপনার সুবিধাঃ

আপনি যদি একজন টিন সার্টিফিকেট ধারী হয়ে থাকেন তাহলে কর-সংক্রান্ত যেকোনো বিষয়ে আপনি নিজেই জানতে পারবেন। আপনার যদি টিন সার্টিফিকেট থাকে তাহলে কর্তৃপক্ষ কোনো বিষয়ে সিদ্ধান্ত নিলে আপনি তার বিপরীতে কোনো আবেদন করার অধিকার রাখেন। কর্তৃপক্ষ সব বিষয়ে আপনাকে তথ্য প্রদানে বাধ্য থাকবে কারন আপনি একজন নিয়মিত কর প্রদানকারী ব্যক্তি।

আপনার যদি টিন সার্টিফিকেট তাহলে আপনাকে নির্ধারিত সময়ের মধ্যে ভাউচার প্রদান করতে বাধ্য থাকিবে। আপনার যদি টিন সার্টিফিকেট থাকে তাহলে টিন-সংক্রান্ত যথাযথ নীতিমালা থাকায় আপনি আশঙ্কামুক্ত থাকবেন। টিন গ্রহীতার বাধ্যবাধকতা কর প্রদানের নীতিমালা অনুযায়ী আপনাকে প্রয়োজনীয় কাগজপত্র প্রদান করতে হবে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে বকেয়া কর পরিশোধ করতে হবে।

অপরদিকে আপনার আয় যদি দুই লাখ টাকার ওপরে হলে আপনাকে আয়ের চতুর্থাংশের এক ভাগ অগ্রিম কর প্রদান করতে হবে সরকারী ক্ষাতে। আবার আপনি যদি আপনি একজন টিন সার্টিফিকেট ধারী হয়ে থাকেন তাহলে আপনাকে/টিন গ্রহণকারীকে অবশ্যই তাঁর সম্পত্তি এবং দায়বদ্ধতা সম্পর্কে সঠিক তথ্য জানতে হবে।  টিন সার্টিফিকেট করার সময় আপনাকে অবশ্যই ব্যক্তিগত আয় সম্পর্কে সঠিক তথ্য দিতে হবে।

আপনার ব্যবসায়িক লেনদেন সম্পর্কিত সকল তথ্য সঠিকভাবে প্রদান করতে হবে।  আপনার টিন সার্টিফিকেট অনুমোদন, চুক্তিনামা হিসাবসংক্রান্ত তথ্য আইন অনুযায়ী হবে। আপনি যদি একজন ব্যবসায়ী হয়ে থাকেন তাহলে সেই ব্যবসাসংক্রান্ত বিষয়ে আপনাকে অবশ্যই টিন সার্টিফিকেট প্রদর্শন করতে হবে।

টিন সার্টিফিকেট এর অসুবিধা:

রিটান জমা না দিলে আপনার ইনকাম কালো টাকা হিসাবে গণ্য হবে।

টিন সার্টিফিকেট এর নূন্যতম ট্যাক্স কত?

নূন্যতম ট্যাক্স ৫০০০ টাকা (ঢাকা ও চট্ট্রগাম), ৪০০০ টাকা (অন্যান্য সিটি কর্পোরেশন), ৩০০০ টাকা সিটি কর্পোরেশন ব্যতীত। ফ্রিল্যান্সিং এর ইনকামের কোন ট্যাক্স দিতে হবে না ২০২৪ সাল পর্যন্ত।

আশা করছি এই পোস্টটি পড়ার মাধ্যেমে আপনি টিন সার্টিফিকেট এবং ইনকাম ট্যাক্স সম্পর্কে পূর্ণ একটি ধারণা পেয়ে গেছেন। এই ধরণের আরো পোস্ট পেতে আমাদের অফিসিয়াল পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।

এই ধরনের তথ্যবহুল পোস্ট গুলো পেতে আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। আমাদের অফিশিয়াল পেজ গুলো ফলো করলে নতুন কোন পোস্ট করার সাথে সাথে আপনার কাছে নোটিফিকেশন চলে যাবে এছাড়াও আপনার যদি ব্যক্তিগত কোনো মতামত থাকে তাহলে আমাদেরকে অবশ্যই আপনি জানাতে পারবেন মেসেঞ্জারে টেক্সট করে অথবা কন্টাক্ট ফর্ম পূরণের মাধ্যমে।

আরও দেখুন

  1. ব্লগিং করে অনলাইনে ইনকাম করার উপায়সমূহ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন
  2. মুসলিম মেয়েদের ইসলামিক নাম অর্থসহ তালিকা ২০২২ দেখতে এখানে ক্লিক করুন
  3. জন্ম নিবন্ধন আবেদন | জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2022 সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

একটি মন্তব্য পোস্ট করুন

4 মন্তব্যসমূহ

  1. টিন সার্টিফিকেট ভুল বন্দ করার প্রসেস কি,যদি আয় দুই লক্ষ টাকার নিচে হয়,

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি টিন সাটিফিকেট লাগে ইনকাম কম থাকে কারা যাবে

      মুছুন
  2. হ্যা অবশ্যই করা যাবে, কোন সমস্যা নাই।

    উত্তরমুছুন
Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)