জনপ্রিয় কিছু ওয়েবসাইটের তালিকাসমূহ

ডিজিটাল যুগে বর্তমানে ওয়েবসাইটের ভূমিকা অপরীশীম। কেননা ঘরে বসেই আমরা যেসব তথ্যউপাত্ত গুলো খুজে পায় তাই এই ওয়েবসাইট গুলোর মাধ্যেমেই। আজকে কিছু গুরুত্বপূর্ণ ওয়েবসাইটের তালিকা তুলে ধরবো এই পোস্টের মাধ্যেমে। যেগুলোর মাধ্যেমে আপনারা চাইলে অনায়াসেই নিজেদের কাজে লাগিয়ে এই ওয়েবসাইট গুলো থেকে সুবিধা ভোগ করতে পারেন। বাংলাদেশের জনপ্রিয় ওয়েবসাইটের ৮ টি তালিকা নিয়ে আজকের পোস্ট। বাংলা জনপ্রিয় ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা হয়েছে এই পোস্টে। শিক্ষামূলক ওয়েবসাইট ও বিনোদনমূলক ওয়েবসাটের সেরা তালিকা দেখে নিন। কয়েকটি শিক্ষামূলক ওয়েবসাইট , শিক্ষা সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত নিচে তুলে ধরা হলো।

জনপ্রিয় ওয়েবসাইট গুলোর তালিকাসমূহঃ 

১। গুগোল.কম (google.com)ঃ যেকোন তথ্য -উপাত্ত, ছবি থেকে শুরু করে সারাবিশ্বের খবর জানতে  খুব সহজেই খুঁজে পাওয়ার জন্য সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে এই গুগোল সার্চইঞ্জিন। প্রতিদিন প্রায় ৩ বিলিয়নেরও বেশী ব্যবহারকারী তাদের  বিভিন্ন তথ্য উপাত্তের জন্য গুগলসার্চ করেন। বাংলাদেশেও অনুসন্ধানের জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত ওয়েবসাইট হচ্ছে গুগল.কম। তাই নিজেদের যেকোন প্রয়োজনে গুগোলে সার্চ করে আপনি আপনার কাঙ্ক্ষিত তথ্য খুজে বের করতে পারেন মাত্র কয়েক সেকেন্ডের ভেতরেই।

২। ইউটিউব.কম (youtube.com)ঃ  ইউটিউব এমন একটি জনপ্রিয় মাধ্যেম যার মাধ্যেমে আপনি চাইলে যেকোন ধরনের ভিডিও দেখে নিজের স্কিলকে আরো ডেভেলপ করতে পারেন। আপনি চাইলে বিনোদনের জন্যেও ব্যবহার করতে পারেন এই ইউটিবকে। কারণ সবথেকে বড় একটি প্লাটফর্ম হচ্ছে ইউটিউব ভিডিও তথ্যের জন্যে। এখানে আপনি সকল ধরনের ক্যাটেগরির ভিডিও পেয়ে যাবেন।

৩। ফেসবুক.কম (facebook.com)ঃ ফেসবুক হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যেমের একটি অন্যতম জনপ্রিয় মাধ্যেম। যার মাধ্যেমে সারাবিশ্বের লোকজন একেঅপরের সাথে যোগাযোগ রক্ষা করছে প্রতিনিয়ত। ফেসবুকের মাধ্যেমে খুব সহজেই অডিও, ভিডিও, ছবি থেকে শুরু করে যাবতীয় ফাইল সমূহ শেয়ার করা যাওয়ার জন্যে এটি ছোট থেকে শুরু করে বুড়োদের কাছেও অনেক জনপ্রিয় একটি মাধ্যেমে পরিণত হয়েছে।

৪। ইয়াহু.কম (yahoo.com)ঃ গুগোলের মতো এটিও একটি সার্চ ইঞ্জিন, আপনি চাইলে এখানেও নিজের প্রয়োজনে অডিও, ভিডিও থেকে শুরু করে ছবি অনুসন্ধান করতে পারেন। জিমেইল একাউন্ট তৈরীর কাজে বেশ জনপ্রিয় পর্যায়ে রয়েছে এই ইয়াহু(Yahoo)। তাই আপনি আপনার প্রয়োজনে অনুসারে এটিকে ব্যবহার করতে পারেন। 

৫। উইকিপিডিয়া.অরগ (wikipedia.org)ঃ সারা বিশ্বের মানুষের জন্য বিনামূল্যে জ্ঞান আহরণ ও অর্জিত জ্ঞানকে আরো উন্নত  করতে যে ওয়েবসাইটটি কাজ করে যাচ্ছে সেটা হচ্ছে এই উইকিপিডিয়া। বর্তমানে প্রায় ৩০ মিলিয়নেরও বেশি আর্টিকেল সরবরাহ করা আছে পৃথিবীর প্রায় ২৪০ টি ভাষায় এই উইকিপিডিয়াতেই। বর্তমান প্রজন্ম তাদের এসাইনমেন্ট থেকে শুরু করে যাবতীয় তথ্য সংগ্রহের কাজে ব্যবহার এই উইকিপিডিয়া। তারা শুধু পাঠ্যবইয়ের ভেতরে সীমাবদ্ধ না থেকে উইকিপিডিয়াতেই বেশি আগ্রহ প্রকাশ করছে। সারাবিশ্বের মত বাংলাদেশেও এই ওয়েবসাইটটি "টপ মস্ট ভিজিটেড সাইট" হিসেবে স্থান করে নিয়েছে এই উইকিপিডিয়া।

৬। ইন্সটাগ্রাম.কম (Instagram.com)ঃ ইন্সটাগ্রাম হচ্ছে আরো একটি জনপ্রিয় সোস্যাল মিডিয়া। ইন্সটাগ্রামের মাধ্যেমে আপনি আপনার নিজের ছবি, ভিডিও আপলোড করতে পারেন এবং আপনার ফলোয়ারদের কাছে পৌছে দিতে পারবেন অনায়াসেই। বিভিন্ন সেলিব্রিটিরা তাদের নিজেদেরকে তুলে ধরতে এই ইন্সটাগ্রামের ব্যবহার করে থাকেন।

৭। ব্লগস্পট.কম (blogspot.com)ঃ blogspot হচ্ছে গুগোলের একটি জনপ্রিয় ফ্রি মাধ্যেম। যার মাধ্যেমে আপনি আপনার মতামত প্রকাশ থেকে শুরু করে সারাবিশ্বের তথ্য জানাতে পারেন এই প্লাটফর্মের মাধ্যেমে সম্পূর্ন ফ্রিতে। অনেকে এই ব্লগস্পটকে নিজেদের ইনকামের মাধ্যেম হিসাবেও ব্যবহার করছেন।

৮।  ইউডেমি.কম (udemy.com)ঃ আপনি যদি নিজের স্কিলকে ডেভেলপ করতে চান এমনকি ঘরে বসেই তাহলে এই ওয়েবসাইটটি আপনাকে অনেক সাহায্যে করবে আপনার স্কিলকে ডেভেলপের কাজে। তাই নিজে থেকে কোন কিছু শেখার ইচ্ছা থাকলে আপনি এই সাইটিকে ফোলো করতে পারেন এবং নিজেকে মেলে ধরতে পারেন এখান থেকে কাজ শিখে।

আশা করি আপনারা যদি উপরিউক্ত ওয়েবসাইট গুলোকে ভালো ভাবে কাজে লাগাতে পারেন তাহলে অবশ্যই অনেক ভালকিছু আপনার জন্যে অপেক্ষা করছে। তাই দেরি না আপনি চাইলে এখনই নিজেকে ডেভেলপ করার কাজে লাগাতে পারেন। আমাদের নতুন নতুন পোস্ট গুলো পেতে টেকইনফো এ আই এর অফিসিয়াল ফেসবুক পেজ এবং টুইটারে লাইক দিয়ে সাথেই থাকুন। আর আপনার ব্যক্তিগত মতামত জানাতে আমাদের কন্টাক্ট আস ফর্মটি পুরণ করুন অথবা সরাসরি মেসেঞ্জারে মেসেজ করতে পারেন। আমরা যতদ্রুত সম্ভব আপনার মেসেজের রিপ্লাই করবো। আমাদের সাথে থাকার জন্যে অনেক ধন্যবাদ।

আর আপনি যদি এই ধরনের আরো বেশকিছু ওয়েবসাইট সম্পর্কে জানতে চান তাহলে এই লিংকে ক্লিক করুন আরও পড়ুন


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ