অনলাইন ব্যবসা কি? অনলাইনে ব্যবসা করার নিয়ম

Online Business

অনলাইন ব্যবসা কি এবং অনলাইনে ব্যবসা করার নিয়মসমূহ?

আশা করি সকলেই ভালো আছেন। আজকে একটা মজার বিষয় নিয়ে আলোচনা করতে চলে আসলাম আপনাদের মাঝে। আজকে আমি আপনাদের সাথে কিভাবে অনলাইন ব্যবসা পরিচালনা করতে পারেন সেই সম্পর্কেই কথা বলবো।

আমরা সকলেই বিল গেটস,স্টিভ জবস সহ অসংখ্য ব্যক্তিকে চিনি, যারা তাদের জীবনে সাফল্যের চূড়ায় পৌছে গেছে। তবে আমরা যদি বিশ্বের সকল মিলিনিয়ার-বিলিনিয়ারদের তালিকা দেখি তাহলে দেখতে পারবো যে তারা সকলেই হয়ত বর্তমানে বা অতীতে কোন না কোন ব্যবসা এর সাথে জড়িত ছিলেন। মূলত কেউ ব্যবসা ছাড়া সারা জীবন চাকরি করে তাদের মতো হতে পারবেন না। 

আপনি হয়ত প্রশ্ন করতে পারেন যে তাদের তো টাকা ছিল, আমাদের তো টাকা নেই তাহলে আমরা ব্যবসা শুরু করবো কিভাবে? বা ব্যবসা কিভাবে করতে হয় সেই ব্যপারে তো আমরা কিছুই জানি না তাহলে কিভাবে কিভাবে একটি ব্যবসা করবো? 

আপনি জেনে খুব খুশি হবেন যে বর্তমানে অল্প কিছু টাকা বিনিয়োগ করেই কোনো ব্যবসা শুরু করা যায়। যেখানে কোনো বাড়তি খরচ নেই, যেমন দোকান ভাড়া,দোকানের আগাম টাকা ইত্যাদি কিছুই লাগে না! 

হ্যাঁ আপনার কাছে যদি ইচ্ছা শক্তি এবং কিছু টাকা থাকে তাহলে আপনি খুব সহজেই অনলাইনের মাধ্যমে যেকোনো ব্যবসা করতে পারবেন খুব সহজেই।

আজকে আমি আপনাদের সাথে কথা বলবো অনলাইন ব্যবসা কি? কিভাবে অনলাইন ব্যবসা করতে হয়? অনলাইন ব্যবসা করতে কি কি লাগে? অনলাইনে ব্যবসা করার নিয়ম এসকল বিষয়ে।  আশা করি সম্পূর্ণ লেখাটি পড়বেন।তো চলুন তাহলে শুরু করা যাকঃ

অনলাইন ব্যবসা কি?

অনলাইনে ব্যবসা হলো এমন একটি ব্যবসা যেখানে আমরা কোনো অনলাইন Platform Facebook বা নিজস্ব ই-কমার্স ওয়েবসাইট) এ কোনো রকম বাড়তি খরচ ছাড়াই কোনো ব্যবসা করতে পারি এবং এই ব্যবসায় প্রোডাক্ট কেনা থেকে ডেলিভারী সমস্ত কিছুই অনলাইনে করা যায়। 

 অনলাইন ব্যবসা করতে কি কি লাগে বা অনলাইনে ব্যবসা করার নিয়মসমূহ?

১। অনলাইনে ব্যবসা করার জন্য প্রথমেই আপনার মন স্থির করে নিতে হবে যে কোন ধরনের প্রোডাক্ট নিয়ে আপনি কাজ করতে চান। তারপর আপনাকে দেখতে হবে সেই প্রোডাক্ট নিয়ে কাজ করলে আসলেই সফল হওয়া যাবে কিনা বা আগামী কয়েকবছর পরে সেই প্রোডাক্ট এর কোনো চাহিদা থাকবে কিনা সেই বিষয়ে নিশ্চিত হয়ে নিতে হবে। 

কোনো কাজ করার ক্ষেত্রে জয়-পরাজয় থাকতেই পারে তবে ভবিষ্যৎ এমন কিছুর জন্য আপনার মনকে আগে থেকেই প্রস্তুত করে নিতে হবে।

২। এরপর আপনাকে দেখতে হবে আপনি সেই প্রোডাক্ট নিয়ে কাজ/ব্যবসা করবেন সেই প্রোডাক্ট কি আপনি নিজেই বানাতে পারবেন নাকি অন্য কারোর থেকে থেকে সেটা সোর্স করে নিয়ে আসতে হবে এই বিষয়ে। আপনাকে অবশ্যই প্রোডাক্ট এর রিসোর্স সম্পর্কে নিশ্চিত হয়ে নিয়ে হবে।

৩। তারপর আপনার দেখতে হবে ব্যবসায় বিনিয়োগ করার জন্য আপনার কাছে নিদিষ্ট পরিমাণে মূলধন আছে কিনা।  অনলাইনে ব্যবসার ক্ষেত্রে অনেক টাকা কম লাগলেও আপনার প্রোডাক্ট কেনা বা মার্কেটিং করার জন্য কিছু মূলধন অবশ্যই লাগবে। তবে অনেকেই প্রশ্ন করতে পারেন যে টাকা না থাকলে কি আমরা অনলাইনে ব্যবসা করতে পারবো না? 

আমি বলবো এই কথাটার যুক্তি থাকলেও কথাটা ১০০% সত্য নয়। কারণ আপনার নিজস্ব টাকা না থাকলে আপনি আপনার পরিবার বা বন্ধুদের থেকে টাকা সংগ্রহ করতে পারবেন এবং আপনার ব্যবসার যদি ৬ মাস বা ১২ মাস বয়স হয় তাহলে আপনি বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নিয়ে কাজ করতে পারেন।

নতুন বা তরুণ উদোক্তাদের জন্য একটি প্রোগ্রাম চালু করা হয়ছে যেটা E-Shopup Loan নামে পরিচিত। আপনার ব্যবসাটির যদি ৩ মাসের বেশি বয়স হয়ে থাকে তাহলে আপনি খুব সহজেই তাদের এই সেবাটি নিতে পারেন।

৪। সবকিছু নিশ্চিত হয়ে গেলে আপনাকে একটি ফেইসবুক পেইজ এবং একটি ই-কমার্স ওয়েবসাইট বানিয়ে নিতে হবে। অনেকেই ওয়েবসাইট ছাড়াই ব্যবসা করেন তবে আমার মতে ফেইসবুক পেইজের পাশাপাশি একটি ওয়েবসাইট তৈরি করা। এতে কাস্টমারদের বিশ্বাস বাড়বে আপনার ব্যবসার প্রতি।

৫। এরপর আপনার দরকার একটি পূর্ণাঙ্গ পরিকল্পনা। আপনি কিভাবে প্রোডাক্ট সোর্স করবেন,কিভাবে প্যাকেজিং করবেন,কিভাবে কাস্টমারদের সাথে কথা বলবেন,কিভাবে মার্কেটিং করবেন,কিভাবে প্রোডাক্ট কাস্টমারের কাছে পৌছাবেন এই সকল বিষয়ে পরিকল্পনা করে নিতে হবে। যদি আগে থেকে এসব বিষয়ে Plan না করে থাকেন তাহলে পরবর্তীতে সমস্যায় পড়তে পারেন।

কেন অনলাইন ব্যবসা করবেন?

অনলাইন ব্যবসা লোকাল বা প্রচলিত ব্যবসার চেয়ে বিজ্ঞাপন,মার্কেটিং,বিনিয়োগ,লোকেশন,সময় ইত্যাদি প্রত্যেকটি বিষয়ে একত্রে বিবেচনা করলে এটি অনেক সহজ। কম সময়ে কম মূলধনে অধিক মুনাফা অর্জন করা সম্ভব হয় Online Business এর ফলে।

যেহেতু প্রচলিত ব্যবসার চেয়ে Online Business থেকে অধিক মুনাফা অর্জন করা যায় তাই আমি আপনাকে উপদেশ দিব আজই কোনো একটি ভালো প্রোডাক্ট নিয়ে আজই online business শুরু করে দিন ।

অনলাইনে কি কি ধরনের ব্যবসা করা যায়?

অনলাইন জগতে দুই ধরনের ব্যবসা করা যায়।  যেমনঃ

  •  ডিজিটাল সার্ভিস
  •  সরাসরি সার্ভিস

ডিজিটাল সার্ভিস কি?

Online Business এর ক্ষেত্রে অনেকেই Digital Service টি পছন্দ করে থাকে কারন এই ধরনের ব্যবসায় সময় অনেক কম লাগে এবং নিজের ঘরে বসেই সকল কাজ করা যায়।  নিচে কয়েকটি ডিজিটাল সার্ভিস এর উদাহরণ দেওয়া হলোঃ

  1. ওয়েবসাইট ডিজাইন
  2. ডোমেইন-হোস্টিং ব্যবসা
  3. লগো ডিজাইন
  4.  গ্রাফিক্স ডিজাইন
  5.  ডিজিটাল মার্কেটিং
  6.  ওয়েবসাইট ডেভলপমেন্ট ইত্যাদি

সরাসরি সার্ভিস কি?

যে সকল প্রোডাক্ট আমাদের নিত্যপ্রয়োজনীয় জিনিস যেমনঃ শার্ট-প্যান্ট,ঘড়ি,জুতা,কম্পিউটার ইত্যাদি পণ্য নিয়ে ব্যবসা করাকে সরাসরি সার্ভিস বলে। 

অনেকের প্রশ্ন হতে পারে আমাদের তো মূলধন বা প্রোডাক্ট কিছুই নেই তাহলে কি আমরা ব্যবসা করতে পারবো না? 

আপনি অবশ্যই ব্যবসা করতে পারবেন। আপনি অনলাইনে এমনও ব্যবসা করতে পারবেন যেখানে আপনার কিছুই লাগবে না শুধু মাত্র আপনার একটি ব্লগ থাকলেই হবে। 

 ব্লগের মাধ্যমে কিভাবে ব্যবসা করতে হয়?

আমরা সকলেই Amazon, Alibaba, Daraz ইত্যাদি ই-কমার্স ওয়েবসাইট এর সাথে পরিচিত আছি।  এসব কম্পানিতে Affiliate নামে একটি প্রোগ্রাম চালু আছে যার মাধ্যমে আপনি তাদের পণ্য গুলো আপনার ওয়েবসাইট এর মাধ্যমে বিক্রি করে প্রতি মাসে ভালো পরিমাণে টাকা আয় করতে পারবেন। এই ধরনের কাজ কে Affiliate Marketing বলা হয়।  

সবশেষে অনলাইনে ব্যবসা করার যে নিয়ম নিয়ে কথা বলবো সেটা হলো অনেকেই Online Business করার সময় কিছু ভুল করে যার ফলে তারা সফল হতে পারে না। এমন কিছু ভুলের কথা নিচে উল্লেখ করে দেওয়া হলোঃ


 অনলাইন ব্যবসার ক্ষেত্রে মারাত্মক কিছু ভুল!

  • প্রোডাক্ট বা সার্ভিস লঞ্চ করতে দেরী করা

আপনার মাথায় যদি কোনো নতুন বিষয়ে ধারণা আসে যেটা নিয়ে এখন পর্যন্ত কেউ কাজ করে না তাহলে আজই কাজ শুরু করে দিন।  অনেকেই আছে যারা নতুন কোনো Plan থাকার পরেও কাজ শুরু করে না তারা পরে গিয়ে ব্যর্থ হয়। তাই আজই ব্যবসা শুরু করুন।

  • সমস্যার সমাধান না করা

আপনার প্রতিষ্ঠানের কোনো ভুল বা কোনো সমস্যা যত ছোটই হোক না কেন যত তাড়াতাড়ি সম্ভব তা সমাধান করার চেষ্টা করবেন।  তা না হলে কাস্টমাররা আপনার প্রতি আস্থা হারিয়ে ফেলবে এবং আপনার প্রোডাক্ট আপনার থেকে না কিনে অন্যজনের থেকে কিনবে যা ব্যবসার জন্য অনেক হুমকি স্বরুপ।

  • ক্রেতার অভিযোগ না শোনা

অনেকেই আছে যারা তাদের কাস্টমারের করা অভিযোগ কানে নেন না। যার ফলে কাস্টমাররা আপনার সার্ভিসের প্রতি আর বিশ্বাস করতে পারে না।

  • সম্পূর্ণ অজ্ঞাত বিষয় নিয়ে কাজ করা 

আমি প্রথমেই বলেছি আপনি এমন একটি প্রোডাক্ট নিয়ে ব্যবসা করবেন যেটা বিষয়ে আপনার ভালো ধারণা আছে।  আপনি যদি এমন কোনো প্রোডাক্ট নিয়ে কাজ করেন যেটার বিষয়ে আপনি নিজেই কিছু জানেন না তাহলে আপনি কাস্টমারদের কিভাবে আপনার প্রোডাক্ট বিষয়ে বোঝাবেন? তাই ব্যবসা শুরু করার আগে অবশ্যই সেই বিষয় নিয়ে ধারণা নিয়ে নিবেন

  • চিন্তা বেশি এবং কাজ কম করা 

অনেকেই আছেন যারা সারাদিন চিন্তা করেই সময় নষ্ট করে। কাজের কাজ কিছুই করে না। তাই বেশি চিন্তা না করে এখুনি কাজ শুরু করে দিন। কাজ করার ফলে আপনি অনেক কিছু শিখতে পারবেন।

  • একা কাজ করার অ-মানসিকতা

বাংলাদেশের মার্কেটে অনলাইন বিজনেস এখনো ভালো কোনো জায়গা করে নিতে পারেনি যার ফলে অনেকেই এসব কাজকে পছন্দ করে না বা করতে চাই না। তাই আপনাকে একা কাজ করতে হতে পারে। পারে ব্যবসা শুরু করার আগেই আপনার মনকে একা কাজ করার জন্য প্রস্তুত করে নিন।

বর্তমানে ভালো অবস্থানে না থাকলেও ভবিষ্যৎে ভালো কিছু করার জন্য আজই Online Business শুরু করে দিন।  প্রথম দিকে একা কাজ করতে না পারলে একটা টিম গঠন করে কাজ করুন এবং টিমের একেক সদস্যকে একেক কাজ দেন। এতে খুব সহজেই আপনার ব্যবসায় সাফল্য অর্জন করতে পারবেন।

আশা করি এই পোস্টটি পড়ে আপনি Online Business সম্পর্কে সকল ধারণা পেয়েছেন। এরপরেও যদি কোনো প্রশ্ন থাকে তাহলে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমরা অনেক কষ্ট করে বিভিন্ন বিষয়ে রিসার্চ করে আপনাদের জন্য পোস্ট লিখি তাই যদি আমাদের লেখা গুলো ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে আমাদের উৎসাহিত করবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

ফেসবুক থেকে আয় । ফেসবুক থেকে আয় করার উপায় সমূহ জানতে এখানে ক্লিক করুন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ