নতুন রুপে উইন্ডোজ আসছে ২৪ জুন

বর্তমান যুগ হচ্ছে প্রযুক্তির যুগ, প্রযুক্তির ব্যবহার করে আমরা এতো পরিমান সফলতা আর সুফল পেয়েছি বা পাচ্ছি তা আর বলার অপেক্ষা রাখেনা। কম্পিউটার হচ্ছে সেই প্রযুক্তির অন্যতম একটি আশীর্বাদ। কেননা কম্পিউটার ব্যবহার করে অনেক বড় বড় আর বেশ জটিল জটিল সমস্যার সমাধান করা হচ্ছে খুব অল্প সময়ের ভেতরেই।

আর আমরা যারা এই কম্পিউটার ব্যবহার করে থাকি তারা অবশ্যই জানি যে এটি পরিচালনার জন্যে একটি অপারেটিং সিস্টেমের প্রয়োজন পড়ে। এই অপারেটিং সিস্টেমের মাধ্যেমেই একটি কম্পিউটারের সমস্ত কিছু পরিচালনা বা প্রসেস করা হয়।

খুব সহজেই কন্ট্রোল করা যায় এবং ব্যবহার কারীদের জন্যে অনেক সহজ একটি অপারেটিং সিস্টেম হচ্ছে উইন্ডোজ। উইন্ডোজকে তেমন কোন ঝামেলা ছাড়াই ইউজাররা পরিচালনা করতে পারেন, এক কথায় ইউজার ফ্রেন্ডলী। কম্পিউটার ব্যবহারকারীদের মধ্যে বেশির ভাগই উইন্ডোজ ব্যবহার করে থাকেন এর সহজ ফিচার আর কন্ট্রোলিং সিস্টেমের কারনে।

আরেকটি মজার বিষয় হচ্ছে যে উইন্ডোজ ব্যবহারকারীরা চলতি মাসেই এর বিশেষ কিছু নতুন ফিচার পেতে যাচ্ছেন। চলতি মাসের দ্বিতীয়ার্ধে পরবর্তী প্রজন্মের উইন্ডোজ এর ঘোষণা দেওয়ার পরিকল্পনা করছে এর প্রতিষ্ঠাতা কম্পানি মাইক্রোসফট। 

আর উইন্ডোজের আপডেটের সেই ঘোষণাটি আসবে ২৪ জুনের দিকে। সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট ইতিমধ্যেই সেই খবরটি প্রকাশ করেছে, এছাড়াও তারা  সংবাদমাধ্যমগুলোকে সেই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো শুরু করেছে। আপনার জানেন যে মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা এবং প্রধান পণ্য কর্মকর্তা প্যানোস প্যানে রয়েছেন আর তারাই সেই নতুন ঘোষণা দেবেন। মাইক্রোসফটের সেই অনুষ্ঠানটি শুরু হবে আনুমানিক বাংলাদেশ সময় রাত নয়টায়।

এক সপ্তাহ আগে থেকেই অবশ্য উইন্ডোজের এই নতুন সংস্করণের সম্পর্কে ইঙ্গিত দিয়েছিলেন সত্য নাদেলা। উইন্ডোজের এই আপডেটের ফলে উইন্ডোজের ইউজার ইন্টারফেসে বেশ কিছু পরিবর্তন আসবে বলে ধারণা করা হচ্ছে। এছাড়াও নতুন ভাবে উইন্ডোজের লোগোতেও খানিকটা পরিবর্তন আসতে পারে নতুন ভাবে। মাইক্রোসফট তাদের এই নতুন সংস্করণটির সাংকেতিক নাম হিসাবে আপাতত সান ভ্যালি দিয়েছেন।

মাইক্রোসফট তাদের উইন্ডোজে দুই ডিসপ্লের ডিভাইসের জন্য উইন্ডোজ ১০-এর বড় একটি সংস্করণ তৈরির কথা ছিল মাইক্রোসফটের। তবে নতুন করে এখন আর গত মাসে সেই সংস্করণ আর তৈরি করা হবে না বলেও জানিয়েছেন এই সফটওয়্যার প্রতিষ্ঠানটি। এখন নতুন করে সেই সংস্করণের ভিজ্যুয়াল উপাদানগুলো মূল উইন্ডোজে সাথে যুক্ত করা হবে।

এছাড়াও আপনারা একটু খেয়াল করে দেখবেন যে নতুন আইকন, ফাইল এক্সপ্লোরারের উন্নয়নসহ বেশ কিছু পরিবর্তন ইতিমধ্যে উইন্ডোজ ১০-এ চলে এসেছে। এছাড়াও উইন্ডোজের মূল অবকাঠামোতেও বেশ বড় পরিশরেই একটি পরিবর্তন আনছে এই সফটওয়্যার কম্পানি বা মাইক্রোসফট।

সফটওয়্যার নির্মাতাদের জন্যও কাজ করার কথা বলেন সত্য নাদেলা, এতে করে ধীরে ধীরে সফটওয়্যারেরও পরিবর্তন আসবে। অর্থাৎ বলতে গেলে উইন্ডোজের অ্যাপ স্টোরেও নতুন করে একটা  পরিবর্তনের আশা করা যেতে পারে। তবে সে আশা পূরণ হবে কি না, সেই সম্পর্ক আমাদের জানতে হলে অপেক্ষা করতে হবে ২৪ জুন পর্যন্ত। ২৪ জুন তারা সমস্ত আপডেট নিয়ে কথা বলবেন মাইক্রোসফটের এই উইন্ডোজের সম্পর্কে। এছাড়াও আপনি যদি আরও বিস্তারিত জানতে চান তাহলে তাদের অফিসিয়াল সাইট থেকেও এই সম্পর্কে জেনে নিতে পারবেন। মাইক্রোসফটের অফিসিয়াল সাইট থেকে জানতে এখানে ক্লিক করুন

কম্পিউটার থেকে ডিলিট হওয়া ফাইল ফিরে পাওয়ার উপায়সমূহ জানতে ক্লিক করুন এখানে আরও পড়ুন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ