উইন্ডোজ ১১ এর নতুন সংস্করণ এবং ফিচারসমুহ

windows 11 update

আপনারা যারা টেক লাভার রয়েছেন তাদের জন্যে মজার একটি ফিচার নিয়ে নতুন ভাবে নতুন করে উইন্ডোজ তাদের আপডেট ভার্সন বা সংস্করণ নিয়ে চলে এসেছে। উইন্ডোজের এই সংস্করণটির নাম দেওয়া হয়েছে উইন্ডোজ ১১, আর এই উইন্ডোজ ১১ তে সংযুক্ত হয়েছে বেশ কিছু নতুন ফিচার যার ব্যবহারকারীদের নজর কেড়েছে খুব ভাল ভাবেই। রাউন্ডেড কর্নার, নতুন উইজেট, মাল্টি-টাস্কিংসহ প্রায় সকল ক্ষেত্রেই পরিবর্তন এসেছে উইন্ডোজ ১১ এর নতুন সংস্করণে। যদিও অফিসিয়ালি মুক্তির বেশ কিছুদিন আগেই ফাঁস হয়ে যায় উইন্ডোজ ১১ এর বুটেবল ফাইল। আজকে আমরা এই পোস্টের মাধ্যেমে এই উইন্ডোজ ১১ এর নতুন আপডেট ফিচার গুলো নিয়েই আলোচনা করবো। চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক সম্পূর্ণ তথ্যগুলো সম্পর্কে।

উইন্ডোজ ১১ এর নতুন ফিচারসমুহঃ

 ১। টাস্কবারঃ 

মাইক্রোসফট তাদের উইন্ডোজ ১১ এর এই নতুন সংস্করণে টাস্কবারে নিয়ে এসেছে অন্যতম পরিবর্তন। তারা তাদের এই নতুন উইন্ডোজ ১১ সংস্করণটিতে সম্পূর্ণভাবে ঢেলে সাজিয়েছেন উইন্ডোজ এর স্টার্টমেন্যু ও টাস্কবারকে। উইন্ডোজ ১১ এর স্টার্টমেন্যু ও টাস্কবার এর অবস্থান পরিবর্তন করে মাঝখানে নিয়ে আসা হয়েছে, যা দেখতে অনেকটা অ্যাপল এর ম্যাক ওএস এর  মতো ন্যায়। এতে করে উইন্ডোজ ব্যবহারকারীগণ কিছুটা হলেও ম্যাকবুকের ফীল অনুভব করতে পারবেন।

২। মাল্টিটাস্কিংঃ

মাইক্রোসফটের এই টেক জায়ান্ট কোম্পানি তাদের সাধ্যমতো নতুন নতুন ফিচার সংযুক্ত করেছেন উইন্ডোজের এই নতুন সংস্করণে। তারা মাল্টিটাস্কিংকে গুরুত্ব দিয়ে স্প্লিট-উইন্ডো ফিচারে নিয়ে এসেছে বেশকিছুটা নতুন মাত্রা। আপনি চাইলেই তাদের প্রদানকৃত একাধিক লেআউট থেকে নিজের সুবিধামত বাচাই করতে পারবেন উইন্ডোজ ১১ এর ব্যবহারকারীগণ। এছাড়াও আলাদা কাজ, যেমনঃ অফিস, ঘর, কিংবা গেমিং এর জন্য আলাদা ডেস্কটপ এর সাথে আলাদা থিম আলাদাভাবে ব্যবহার করতে পারবেন অনায়াসেই।

৩। মেসেজিং অ্যাপঃ

এছাড়াও আরও একটি ফিচার রয়েছে এই উইন্ডোজ ১১ তে যা হচ্ছে মাইক্রোসফট এর মেসেজিং অ্যাপ। মাইক্রোসফট টিমসকে উইন্ডোজ ১১ এর সাথে ইন্টিগ্রেটেড করে দেওয়া হয়েছে যাতে করে সহজেই কেউ চাইলেই সেই ফিচারটি ব্যবহার করে সুবিধা নিতে পারেন। আবার অপরদিকে আরও কয়েকটি ফিচার হচ্ছে ক্যালেন্ডার, ট্র্যাফিক, খবর বা খেলাধুলা – সবকিছুর জন্যই নতুন উইজেটস সংযুক্ত করা হয়েছে মাইক্রোসফটের এই উইন্ডোজ ১১ এর নতুন সংস্করণে।

৪। ভয়েস টাইপিংঃ

মাইক্রোসফট তাদের এই নতুন সংস্করণে বড় সাইজের স্ক্রিনযুক্ত ডিভাইসের জন্য উন্নত করেছেন উইন্ডোজ ১১ এর টাচ টার্গেটকে। এর সাথে সাথে ভয়েস টাইপিং ফিচারও আসতে যাচ্ছে উইন্ডোজ ১১ তে শুধুমাত্র তাদের ব্যবহারকারীগণকে সন্তুষ্ট করা জন্যে। এছাড়াও আরও যুক্ত হয়েছে অটো এইচডিআর, যার ফলে আরো ভলো গেমিং উপভোগ করতে পারবেন উইন্ডোজ ১১ ব্যবহারকারীগণ।

৫। মাইক্রোসফট স্টোরঃ

এই টেক জায়ান্ট কোম্পানীটি খুব শক্তপক্ত ভাবেই নতুন নতুন ফিচার সমূহ সংযুক্ত করতে যথেষ্ট চেষ্টা করেছেন এই সংস্করণে। আবার বলতে গেলে উইন্ডোজ ১১ এর নতুন ফিচার এর মধ্যে সবচেয়ে সেরা আপডেট হিসাবে বলতে গেলে বলা যায় এর মাইক্রোসফট স্টোর এর অসাধারন উন্নতি সম্পর্কে। নতুন উইন্ডোজ ১১ এর মাইক্রোসফট স্টোর এ এসেছে আমুল সব  পরিবর্তন, যাতে থাকছে আরো সুন্দর ডিজাইন ও ডেভলপারদের আকৃষ্ট করার মত সব ফিচার। যা খুব সহজেই একজন ব্যবহারকারীকে আকৃষ্ট করতে পারে এক পলকেই।

৬। অ্যামাজন স্টোরঃ

অ্যাপল এর এম১ চিপ চালিত ম্যাক ওএস এ আইওএস এর অ্যাপগুলো ব্যবহারের ফিচার আসতে না আসতেই একই রকম একটি নতুন ফিচার সংযুক্ত করা হয়েছে উইন্ডোজ ১১ তে এর এই সংস্করণে। আপনি যদি মনে করেন যে এখন থেকে অ্যামাজন অ্যাপস্টোর এ থাকা অ্যান্ড্রয়েড অ্যাপসমুহ সরাসরি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন উইন্ডোজ ১১ এই সংস্করণে।

৭। উইন্ডোজ ১১ কারা ব্যবহার করতে পারবেনঃ

আপনার যারা মাইক্রোসফটের উইন্ডোজ ব্যবহারকারীগণ রয়েছেন তারা সকলেই উইন্ডোজের নতুন সংস্করণে সুইচ করতে পারবেন খুব সহজেই। যারা যারা উইন্ডোজ ৭ ও ৮ এর ব্যবহারকারী ছিলেন তাদের জন্য ফ্রি ছিলো উইন্ডোজ ১০। অপরদিকে ঠিক তেমনি উইন্ডোজ ১০ ব্যবহারকারীগণ ফ্রিতেই খুব সহজেই উইন্ডোজ ১১ এর আপডেট পেয়ে যাবেন অনায়াসেই। 

৮। মিনিমাম সিস্টেম কনফিগারেশনঃ

আপনি যদি উইন্ডোজ ১০ থেকে এখন নতুন করে উইন্ডোজ ১১ ও সুইচ করতে চান বা ইচ্ছা প্রকাশ করে থাকেন তাহলে আপনাকে বেশ কিছু দিকে খেয়াল রাখতে হবে। আপনার পিসিটিকে মিনিমাম কিছু রিকুয়ারমেন্ট ফিলাপ করতে হবে যেমনঃ

  1. আপনার পিসিতে ৬৪-বিট সিপিইউ অবশ্যই থাকতে হবে এই নতুন সংস্করণে আপগ্রেড করার ক্ষেত্রে।
  2. আপনার পিসিতে মিনিমাম RAM হিসাবে ৪ জিবি  থাকতে হবে নতুন ভাবে উইন্ডোজ ১১ তে সুইচ করতে চাইলে।
  3. ফাইনালি আপনার পিসির স্টোরেজ বা হার্ড ডিস্ক হিসাবে মিনিমাম ৬৪ জিবি থাকতে হবে এই অপারেটিং সিস্টেমের জন্য।

আশা করি উপরের তথ্যগুলো যদি আপনি মন দিয়ে পড়ে থাকেন তাহলে উইন্ডোজ ১১ তে সুইচ করার ক্ষেত্রে মিনিমাম রিকুয়ারমেন্ট এবং ফিচার সম্পর্কে আর নতুন করে কিছুই অজানা থাকবেনা। এই ধরনের নতুন নতুন পোস্ট পেতে আপনি চাইলে আমাদের ফেসবুক পেজ এবং টুইটারে অফিসিয়াল পেজে লাইক দিয়ে সাথেই থাকতে পারেন। এছাড়াও আপনার যেকোন মতামত জানাতে আপনি আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করুন অথবা কন্টাক্ট ফর্ম পূরন করেও আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ।

নতুন রুপে উইন্ডোজ আসছে ২৪ জুন এই সম্পর্কে জানতে ক্লিক করুন এখানে আরও পড়ুন 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ