যেভাবে বিটিসিএল ইন্টারনেট সংযোগের জন্য এপ্লিকেশন করবেন?

btcl internet package

ইন্টারনেট এমন একটি তরঙ্গ সিস্টেম যার মাধ্যমে ঘরে বসেই সারা বিশ্বের খবর সম্পর্কে জানা যায় মাত্র কয়েক সেকেন্ডের ভিতর। ইন্টারনেট কে কাজে লাগিয়ে বর্তমানে অনেকে মুক্তপেশা সঙ্গে সংযুক্ত হয়েছেন এবং অনেক ভালমানের স্যালারি পেয়ে থাকেন তারা। আর এর সবকিছুই সম্ভব হচ্ছে প্রযুক্তির উন্নয়নের মাধ্যমে।
উদাহরণস্বরূপ আমি যদি আপনাদেরকে বলি তাহলে দেখুন কম্পিউটার পূর্বে শুধু ব্যবহার করা হতো গণনাকারী যন্ত্র হিসেবে। কিন্তু আপনি যদি একটু ভাল করে খেয়াল করে দেখেন বর্তমানে এই কম্পিউটারকে ব্যবহার করে পৃথিবীর সমস্ত কার্যক্রম পরিচালনা করা হচ্ছে অনায়াসে। এবং এই কম্পিউটারকে শুধু নির্দেশনা দিলে সে মানুষের থেকে নিখুঁতভাবে অনেক কাজ কর্ম সম্পাদন করে থাকে, যা মানুষের দ্বারা করতে গেলে অনেক সময় সাপেক্ষ হয়ে যেত।

আর কম্পিউটার দিয়ে এই তথ্য সমূহ কে রক্ষণাবেক্ষণের কাজে ব্যবহার করা হচ্ছে ইন্টারনেট। ইন্টারনেটের ব্যবহারের ফলে আমাদের সমস্ত কিছু বর্তমানে হাতের মুঠোয় চলে এসেছে। দিনে দিনে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে, ব্যাংকিং সেক্টরে, অফিস-আদালত ইত্যাদিতে ইন্টারনেটের ব্যবহার বেড়েই চলেছে। ইন্টারনেট ব্যবহারের দিক থেকে বাংলাদেশ বর্তমানে আর পিছিয়ে নেই, বাংলাদেশের অনেক তরুণ-তরুণী বর্তমানে ফ্রিল্যান্সিং সেক্টরে সঙ্গে জড়িত হচ্ছে এবং অনলাইন ভিত্তিক কার্যক্রমগুলোর সঙ্গে সম্পৃক্ত হচ্ছে। এতে করে ইন্টারনেটে চাহিদা দিনে দিনে বেড়েই চলেছে আমাদের দেশেও।

ইন্টারনেটের চাহিদা পূরণের লক্ষ্যে বর্তমানে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি সরকারিভাবে বিটিসিএল অর্থাৎ বাংলাদেশ টেলিকমিউনিকেশন লিমিটেড দৃঢ় ভাবে কাজ করে যাচ্ছে। বর্তমানে তারা তাদের অফিসিয়াল সাইটে GPON নামের ইন্টারনেট সেবা সংযুক্ত করেছে। আর এই ইন্টারনেট সংযোগের সাথে আপনি চাইলে টেলিফোন সংযোগ নিতে পারেন অনায়াসেই।

আজকে আমি এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে জানাবো আপনি কীভাবে বিটিসিএলের ইন্টারনেট সংযোগের জন্য ঘরে বসে আবেদন করতে পারবেন মাত্র কয়েক মিনিটে। আপনি কিভাবে এখানে একাউন্ট তৈরি করবেন এবং অ্যাপ্লিকেশন সাবমিট করবেন সেই পদ্ধতিটি আমি আপনাদেরকে দেখিয়ে দেবো প্রত্যেকটি ধাপে ধাপে। চলুন তাহলে দেরি না করে এই বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাকঃ

আপনি যদি বিটিসিএল এর প্রত্যেকটি ইন্টারনেট প্যাকেজ এবং টেলিফোন চার্জ সম্পর্কে জানতে চান তাহলে বিটিসিএলের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে সমস্ত প্যাকেজ গুলো আপনি দেখে নিতে পারবেন। বিটিসিএলের অফিশিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক হচ্ছেঃ

http://www.btcl.gov.bd/

আপনি উপরের লিংকে প্রবেশ করে প্রত্যেকটি প্যাকেজ এবং বিভিন্ন ধরনের তথ্য জানতে পারবেন এখান থেকে। আপনি উপরের লিঙ্কে প্রবেশ করার পরে ওয়েবসাইটটি দেখতে ঠিক নিচের দেওয়া স্ক্রীনশট এর মত দেখাবে।


এখান থেকে আপনি আপনার প্রয়োজন মত যে কোন তথ্য সম্পর্কে জেনে নিতে পারেন এবং আপনি চাইলে এখান থেকে কোন প্যাকেজের কেমন রেট এবং কিভাবে চার্জ করা হবে সবকিছু জানতে পারবেন। তো এখান থেকে আপনি সমস্ত তথ্য সম্পর্কে একটি মোটামুটি ধারণা পেয়ে গেলেন। এখন যদি আপনি বিটিসিএল কর্তিক ইন্টারনেট সংযোগ নেয়ার জন্য আগ্রহী হয়ে থাকেন তাহলে আপনাকে আপনার নিজস্ব একটি প্রোফাইল তৈরি করে নিতে হবে। আপনার প্রোফাইল তৈরী করার পরে সেখান থেকে আপনি নতুন করে একটি এপ্লিকেশন সাবমিট করতে পারবেন।


আপনাকে অ্যাপ্লিকেশন সাবমিট করার জন্য বিটিসিএলের আরেকটি লিংকে প্রবেশ করে সেখানে আপনার একাউন্ট তৈরী করে নিতে হবে এবং যাবতীয় তথ্য দিয়ে আপনার ফর্ম সাবমিট করতে পারবেন। এখন আপনাকে একাউন্ট তৈরি করার জন্য যে লিংকে প্রবেশ করতে হবে সেই লিংক নিচে দেওয়া হলঃ

http://mybtcl.btcl.gov.bd/login

আপনি এই লিংকে প্রবেশ করার পরে আপনাকে একটি নতুন করে একাউন্ট তৈরী করে নিতে হবে আর আপনার যদি পূর্বে অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে শুধুমাত্র আপনি আপনার লগইন ইনফরমেশন দিয়ে এই প্যানেলে লগইন করে নিবেন। আপনিও করে দেওয়া লিংকে প্রবেশ করার পরে আপনাকে নিচের দেখানো কীটের মতো একটি ইন্টারফেস দেখানো হবেঃ

btcl internet

উপরের দেওয়া স্ক্রিনশটে একটু ভালো করে লক্ষ্য করে দেখুন আমি একটি বর্ডার দিয়ে দেখিয়ে দিয়েছি ক্রিয়েট নিউ একাউন্ট অপশনসটি। আপনার যদি একাউন্ট না থাকে তাহলে আপনাকে এই বাটনে ক্লিক দিয়ে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। আর ইতিপূর্বে যদি আপনার অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে শুধুমাত্র আপনার তথ্য দিয়ে সাইন ইন বাটনে ক্লিক করে লগইন করে দিতে হবে।

এই প্যানেলে লগইন করার পরে আপনাকে নতুন একটি দরখাস্ত করার জন্য যে কাজটি করতে হবে সেটি নিচের স্কিন শটে দেওয়া হল।



উপরের স্কিনশট এ দেখতে পাচ্ছেন বেশকিছু অপশনস রয়েছে নিউ অ্যাপ্লিকেশন, শিফটিং অ্যাপ্লিকেশন, সাসপেন্স সার্ভিস ইত্যাদি। আপনাকে নতুন অ্যাপ্লিকেশন ফর্ম পূরণ করার জন্য সার্ভিসেস থেকে নিউ অ্যাপ্লিকেশন এ ক্লিক করতে হবে। নিউ অ্যাপ্লিকেশন এ ক্লিক করার পরে নিচের দেওয়া স্ক্রীনশটএর মত আপনার একটি ফিচার দেখাবে।


আপনি যদি টেলিফোন লাইন নিতে চান সে ক্ষেত্রে শুধু টেলিফোন সিলেট করে দিতে পারেন। আর যদি মনে করেন যে ইন্টারনেট সংযোগ নেবেন তাহলে ব্রডব্যান্ড প্লান এ ক্লিক করে সেখান থেকে আপনার পছন্দের একটি প্যাকেজ সিলেক্ট করে আপনি ইন্টারনেট সংযোগ নিতে পারবেন। অপরদিকে আপনি যদি ইন্টারনেট প্যাকেজ এবং টেলিফোন লাইন দুইটি একসঙ্গে নিতে চান তাহলে আপনাকে বান্ডেল এই অপশনে ক্লিক দিতে হবে।

আপনি পান্ডে ক্লিক করার পরে টেলিফোন এবং ইন্টারনেট সংযোগ একসঙ্গে পেয়ে যাবেন এবং তাদের দুইটির সংযোগ এবং মাসিক চার্জ আপনি দেখতে পাবেন। আমি আপনাদের বোঝার সুবিধার্থে নিচে আর একটি স্ক্রিনশট দিয়ে দিলাম যেখানে বেশকিছু প্যাকেজের তালিকা রয়েছে।


আপনি এখান থেকে যেকোনো একটি প্যাকেজ সিলেক্ট করে বাই বাটনে প্রেস করলে আপনার তথ্য দিয়ে আপনি আপনার ফরমটি সাবমিট করে দিতে পারবেন। আমি আপনাদের আরেকটু ভালো করে বোঝানোর সুবিধার্থে নিচে সেই ফরমেট স্ক্রিনশটে দিয়ে দিলাম।


এই ফরমটি পূরণ করার পরে মোটামুটি আপনার কাজ শেষ। ইন্টারনেট সংযোগ পাওয়ার জন্য আপনাকে বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে। আপনার ফরমটি পেন্ডিং এ রাখা হবে এবং তারা সবকিছু চেক করে আপনাকে একটি কনফারমেশন মেসেজ পাঠাবে। 

বিটিসিএল থেকে যখন আপনাকে মেসেজ দেওয়া হবে অথবা তারা ফোন করে আপনাকে জানাবে যে আপনার এপলিকেশন গ্রহণ করেছে তারা। এরপরে আপনাকে 300 টাকার ডিমান্ড চার্জ প্রদান করতে হবে সেটি আপনি বিকাশের মাধ্যমে খুব সহজেই আপনার আইডি নাম্বার দিয়ে করে ফেলতে পারবেন।

আশা করছি আপনি বিটিসিএলের ইন্টারনেট প্যাকেজ নেওয়ার জন্য যে যে প্রসেস অবলম্বন করতে হবে এই সম্পর্কে একটি সম্পূর্ণ ধারণা পেয়ে গিয়েছেন। এবং এইভাবে আপনি যদি নিজে থেকেই অ্যাপ্লিকেশন করেন তাহলে আর কোন সমস্যা নেই আপনি ঘরে বসেই সংযোগটি নিতে পারছেন খুব সহজে নিজের মোবাইল বা কম্পিউটার এর মাধ্যমে ফরমটি পূরণ করে। এছাড়াও যদি আপনাদের কোন সমস্যা হয়ে থাকে তাহলে আমি আপনাদের সুবিধার জন্য আরও একটি বিকল্প পদ্ধতি এখানে দিয়ে দিয়েছি সেটি হচ্ছে যে ইউটিউব ভিডিও।

আমার ইউটিউব চ্যানেলে এই নিয়ে একটি সম্পূর্ণ ভিডিও তৈরি করা রয়েছে আমি সেই লিংকটি এখানে দিয়ে দিয়েছি। আপনি চাইলে ভিডিও দেখেও করতে পারবেন অথবা উপরের আর্টিকেলটি যদি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আপনার এই বিষয় সর্ম্পকে আর কোন না-বোঝার অপশন নেই। 



আপনার ব্যক্তিগত কোন মতামত থাকলে সেটিও আমাদের জানাতে পারেন খুব সহজেই মেসেজ করে। আপনি চাইলে আমাদের সাইটের অফিসিয়াল ফেসবুক এবং টুইটারে লাইক দিয়ে ফলো করতে পারেন। তাহলে সমস্ত আপডেট পেয়ে যাবেন খুব সহজেই ধন্যবাদ।

টিন সার্টিফিকেট কি এবং কিভাবে করবেন জানতে এই পোস্টটি পড়ুন এখানে ক্লিক করুন

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)