রাউটারের কিছু গুপোন ফিচার ও রাউটার ব্যবহারের নিয়ম

router hidden features how to use router

রাউটারের কিছু গুপোন ফিচার ও এর প্রয়োজনীয়তা সমূহঃ

আজকে আমরা জানবো রাউটারের কিছু গোপন ফিচার ও রাউটার ব্যবহারের নিয়ম সমূহ। তথ্য প্রযুক্তির এই যুগে বর্তমানে ছোটো-বড় প্রায় সকল স্মার্ট ডিভাইস গুলিতে ইন্টারনেট ব্যবহার করা সম্ভব। হাতে থাকা ঘড়ি থেকে শুরু করে বর্তমানে ঘরের টিভিতে পর্যন্ত ইন্টারনেট ব্যবহার করা সম্ভব। মুভি দেখা, গান শোনা, গেমিং করা, ইউটিউবিং করা, ফেসবুকিং করা, নিউজ পড়া, অনলাইনে কেনাকাটা করা সহ ইমেইল করা ইত্যাদি প্রায় সকল ধরনের কাজ এখন ইন্টারনেটের সাহায্য ব্যবহার করে করা সম্ভব। তাই বর্তমান সময়ে ইন্টারনেট ব্যতীত যেন আমাদের একটি মুহুর্তও কল্পনা করা সম্ভব নয়।

বর্তমানের প্রযক্তির এই যুগে রাউটারের ভিন্ন ভিন্ন নতুন কিছু ফিচার নিয়ে এসেছে যা আমাদের কাজের গতি কে অনেক বাড়িয়ে দেয়  আর ভালো মানের রাউটারের তো তুলোনাই হয় না তাই আমাদের আমাদের ইন্টারনেট সেবা বাড়াতে হলে অবশ্যই ভালো মানের রাউটার বেছে নিতে হবে। রাউটার ব্যবহারের নিয়ম কানুন সম্পর্কে আমাদের সকলের অবগত থাকা অত্যান্ত জরুরী।

রাউটার ক্রয় করার আগে অবশ্যই যে সব দিক গুলো লক্ষ রাখতে হবে রাউটার কোথায় রাখা উচিত

১ । বর্তমানে বাজারে অনেক রাউটার এসেছে তার মধ্যে ভালো মানের রাউটার ক্রয় করতে হবে।

২। রাউটার কি পরিমান ইন্টারনেট সেবা দিতে পারবে সেই দিকটা লক্ষ রাখতে হবে।

৩। রাউটার কি পরিমান বিদুৎ খরচ হবে সেটা বিবেচনা করে রাউটার ক্রয় করতে হবে

৪। রাউটারের মডেল এবং রাউটার সার্ভিস সর্ম্পকে ধারণা রাখতে হবে ।

৫। রাউটার কত মিটার পযর্ন্ত ইন্টারনেট সেবা দিতে পারবে।

৬। রাউটার তার নিদিষ্ট মিটার ছাড়াও ইন্টারনেট সুবিধা কেমন দিবে।

৭। একটি রাউটারের কত জন ইন্টারনের ব্যবহার করতে পারবে ।

৮। রাউটার সব পোর্ট গুলো সচল কি না সেই সব দিক লক্ষ রাখতে হবে

৯। রাউটারে ল্যান পোর্ট গুলো সচল কি না

১০। কি পরিমান ডাটা ক্ষতি হতে পারে সেই দিক টাও দেখতে

১১। রাউটারের সহজে কানেকশট করা যায় কি না

১২। রাউটারের নতুন কোন ফিচার যোগ হয়েছে কি না

১৩। রাউটারে ইউএসবি পোর্ট আছে কি না

১৪। রাউটারের কি পরিমান ইন্টারনেটের গতি দিক টা দেখতে হবে। 

আমাদের কিছু কিছু দিক দেখে রাউটার ক্রয় করলে আমরা ভালো সেবা পাবো তাই প্রযুক্তির যুগে রাউটার ক্রয় করার আগে রাউটার সর্ম্পকে ভালো ধারনো থাকা জরুরি। 

আবার রাউটার দিয়ে ছোট সারভার বানিয়ে ব্যাক্তিগত ভাবে ডাটা ব্যবহার  করা যেতে পারে রাউটার কোথায় রাখা উচিত। একটি রাউটার দিয়ে আমরা অনেক কাজ করতে পারি যেটা ভালো মানের প্রযুক্তিশীল রাউটার দিয়ে করা সম্ভব।

আমরা কিছু রাউটারের সাথে পরিচিত হয় বর্তমানে বিভিন্ন ধরনের রাউটার এসেছে এই সব রাউটার দিয়ে আমরা আমাদের ইন্টারনেট সেবা নিতে পারি এবং আমরা আমাদের নিত্য প্রয়োজনীয় কাজ পরিচানা করতে পারবো ।

রাউটার শুধু ইন্টারনেট সেবা শুধু আমরা গ্রহণ করি না  চাইলে এই রাউটারের বিভিন্ন ফাইল ট্্রান্সফার সিস্টেম হিসাবে কাজে লাগানো যাবে তাই আমরা চাইলে রাউটারকে বিভিন্ন সাইটের কাজে ব্যবহার করতে পারি । পুরোটাই পৃথিবী হাতের মোটই চলে এসেছে আপনি আমি চাইলে আমরা আমাদের নিত্য প্রয়োজনীয় কাজ আরো সহজ করার জন্য ইন্টারনেট গুরুত্ব অনেক । 

তাই ভালো ইন্টারনেট সুবিধা পেতে চাইলে ভালো মানের ইন্টারনেট সংযোগ এবং ভালো মানের রাউটার প্রয়োজন। ইন্টারনেট সুবিধা গ্রহণ করতে চাইলে অবশ্যই ভালো মানের রাউটার দরকার । রাউটারে সুবিধা গুলোকে কাজে লাগিয়ে প্রযুক্তি থেকে সুযোগ সুবিধা পেতে পারি । 

প্রতিটি অফিস আদালত বা কলকারখানা শিক্ষা প্রতিষ্টান যেখানেই যায় না কেন আমরা সেখানে আমাদের ইন্টারনেট প্রয়োজন আর এই ইন্টারনেট ব্যবহার করতে হলে রাউটার প্রয়োজন তাই ভালো মানের প্রযুক্তি সর্ম্পন্ন রাউটার প্রয়োজন ।

ইন্টারনেটকে আরও অনেক বেশি সহজতর করে দিয়েছে ওয়াইফাই রাউটার অর্থাৎ তারবিহীন সংযোগ। ওয়াইফাই রাউটারের সবথেকে বড় সুবিধে হচ্ছে আপনি এটির সাহায্যে একই সঙ্গে স্মার্টফোন, কম্পিউটার ডিভাইস, স্মার্টটিভি/এন্ড্রয়েড টিভি এবং স্মার্ট ওয়াচ ডিভাইস গুলোতে নির্দিষ্ট সীমারেখার মাঝে রেখে তারবিহীনভাবে ইন্টারনেট সংযোগ স্থাপন করতে পারবেন।

রাউটারের সমস্যা সমাধানের প্রয়োজনীয় কিছু 

১। মাঝে মাঝে রাউটার ইন্টারনেট সার্ভিস বন্ধ হয়ে যায় যদি এমন হয়ে যায় তাহলে রাউটার রিস্টাট করতে হবে।

২। অনেক সময় দেখা যায় স্বাভাবিক ভাবে ইন্টারনেটের গতি অনেক এমন অবস্থা হলে অপ্রয়োজনী ডিভাইস বন্ধ রাখতে হবে।

৩। কোন কারণ ছাড়াই ইন্টারনেট সুবিধা বন্ধ হয়ে গেছে এমন হলে আই এস পি সংযোগ ঠিক আছে কি না যাচাই করতে হবে।

৪। কোন কারণ ছাড়াই যদি রাউটার সবুজ বাতি চলে যায় তাহলে রাউটারের পাওয়ার সংযোগ ঠিক আছে কি না যাচাই করুন ।

৫।  ভূল করে যদি রাউটার রিসেট হয়ে যায় তাহলে নতুন  করে কনফিার করে নিতে হবে।

৬। অনেক সময় এমন হয় মাঝে মাঝে আপনার বাসার বা অফিসের ইলেকট্রিসিটি চলে গেলে ইন্টারনেট সুবিধা হতে বঞ্চিত হচ্ছেন তাহলে আপনি আপনার রাউটার কি পরিমান পাওয়ারের রাউটার সচল থাকবে এমন একটা আইপিএস বা চার্জ এর বা ব্যাকআপ সার্ভিস চালু রাখতে পারেন।

এই ধরনের তথ্যবহুল পোস্ট গুলো পেতে আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। আমাদের অফিশিয়াল পেজ গুলো ফলো করলে নতুন কোন পোস্ট করার সাথে সাথে আপনার কাছে নোটিফিকেশন চলে যাবে এছাড়াও আপনার যদি ব্যক্তিগত কোনো মতামত থাকে তাহলে আমাদেরকে অবশ্যই আপনি জানাতে পারবেন মেসেঞ্জারে টেক্সট করে অথবা কন্টাক্ট ফর্ম পূরণের মাধ্যমে।

আরও পড়ুনঃ

  1. যেভাবে গুগল ম্যাপ দিয়ে জানবেন আপনি এখন কোথায়? সেই সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন
  2. দেখুন কোন ব্যাংকে ডিপিএস এর লাভ বেশি  (Profit Amount Of DPS) জানতে এখানে ক্লিক করুন
  3. টিন সার্টিফিকেট কি এবং কিভাবে করবেন? সেই সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ