যেভাবে গুগল ম্যাপ দিয়ে জানবেন আপনি এখন কোথায়?

google map find your location

গুগল ম্যাপ দিয়ে যেভাবে জানবেন আপনি কোথায় আছেন কোন লোকেশনেঃ

আজকে আমরা আলোচনা করব গুগল ম্যাপ নিয়ে। এই গুগল ম্যাপ দিয়ে আমরা আজকে দেখবো কিভাবে লোকেশন বাহির করতে হয় এবং আপনি কোন জায়গায় অবস্থান করছেন সেই জায়গাটি ও এই গুগল ম্যাপ দিয়ে বের করা সম্ভব কিনা সেই সম্পর্কে।

আবার ধরুন আপনি একটি অচেনা জায়গাতে প্রয়োজনের তাগিদে যেতে হবে। কিন্তু আপনি পূর্বে কখনোই এই জায়গাতে জান নাই বা সে জায়গা সম্পর্কে কোন ধারণা নেই। তাহলে কিভাবে আপনি সেই জায়গাতে পৌঁছাবেন এবং আসল লোকেশন খুজে বের করবেন?

আপনি চাইলে এই কাজটি গুগল ম্যাপ দিয়ে খুব সহজে অনায়াসে করে ফেলতে পারেন মাত্র কয়েক মিনিটে। তাই আপনি যদি অপরিচিত জায়গা বাহির করতে চান গুগল ম্যাপ দেখে তাহলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

গুগল ম্যাপের মাধ্যমে কিভাবে নিজের লোকেশন বা  গুগল আমি এখন কোথায় আছি বা আমি এখন কোন জায়গায় আছি অথবা  আমি এখন কোন গ্রামে আছি বের করতে হয় তা নিয়ে কি আপনি উদ্বিগ্ন ?  আপনার কোন চিন্তার কারন নেই কারন আমরা আজকে গুগল ম্যাপ সম্পর্কিত সকল খুটিনাটি প্রশ্ন নিয়ে হাজির হয়ে গেছি আপনার কাছে। এখান থেকে আপনি জানতে পারবেন আপনার মনে জাগা আমি এখন কোথায় আছি, আমি এখন কোন গ্রামে আছি , এই জায়গার নাম কি এবং গুগল ম্যাপের মাধ্যমে কিভাবে নিজের লোকেশন বের করতে হয় । 

একটা অপরিচিত জায়গায় সম্পর্কে কিভাবে গুগল ম্যাপ থেকে বের করতে হয়। এক জায়গা থেকে অন্য জায়গায় দূরত্ব কতটুকু, আর আপনি এই দূরত্ব গুগল ম্যাপ দিয়ে কিভাবে বের করবেন? এই ধরনের সকল প্রশ্নের উত্তর আপনি এই পোষ্টের মাধ্যমে পেয়ে যাবেন।

আপনি এখন কোথায় আছেন কিভাবে জানবেন – Google Satellite Map -  Google Map Bangladesh 

প্রথমত গুগল আমি এখন কোথায় আছি এইরকম প্রশ্নের উত্তর যদি আপনি আপনার স্মার্টফোন দ্বারা পেতে চান তাহলে আপনাকে আগে জানতে হবে আপনার স্মার্টফোনে কোথায় গুগল ম্যাপস নামের অ্যাপস রয়েছে। আর তাই এই বিষয় সম্পর্কে সম্পূর্ণ জানতে আপনার স্মার্টফোনটি হাতে নিন এবং গুগল ম্যাপ অ্যাপ টি ওপেন করুন।

গুগল ম্যাপটি আপনার স্মার্টফোনের ফোল্ডারের ভিতর থাকতে পারে অথবা হোমস্ক্রিনে থাকতে পারে। এছাড়াও আপনি আপনার গুগল ম্যাপ খুঁজে বের করার জন্য সার্চ বারে গুগল ম্যাপ লিখে সার্চ দিতে পারেন। এতে করে আপনার মোবাইলে থাকা গুগল ম্যাপ টি খুব সহজে পেয়ে যাবেন। 

আলাদাভাবে গুগল ম্যাপ ডাউনলোড করার প্রয়োজন পড়ে না। কেননা বর্তমানে প্রত্যেকটি মোবাইলফোনেই গুগল ম্যাপ নামের এই অ্যাপটি ডিফল্ট ভাবে দেওয়া থাকে।

গুগল ম্যাপের মাধ্যমে যেভাবে নিজের লোকেশন বের করবেন?

ধরুন আপনি কোথাও ঘুরতে গেলেন কিন্তু জায়গাটা আপনার একেবারেই অপরিচিত। এর আগে কখনোই আপনি সেই জায়গাতে যান নাই, তখন খুব স্বাভাবিকভাবেই আপনার মাথায় সারাক্ষণ ঘুরতে থাকবে আমি এখন কোথায় আছি, আমার এই জায়গার নাম কি  অথবা আমি এখন কোন গ্রামে আছি এসব প্রশ্ন। 

আপনি যখন কোন অচেনা জায়গায় যাবেন এসব প্রশ্ন আপনার মনে আসাটা স্বাভাবিক কিন্তু প্রশ্ন হলো এসব প্রশ্নের কি কোন সমাধান আছে কি ? উত্তর হ্যা আছে। এসব প্রশ্নের উত্তর পেতে হলে আপনাকে আমাদের সাথে থাকবে হবে। 

কেননা আজকে আমরা এই পোস্টের মাধ্যমে গুগল ম্যাপ এর ফিচার গুলো নিয়ে আলোচনা করব।  আর আপনি তা জানতে পারবেন গুগল ম্যাপ এর ব্যবহার সম্পর্কে। গুগল ম্যাপের মাধ্যমে কিভাবে নিজের লোকেশন বের করতে হয় তা বিস্তারিত আলোচনা করা হবে এই পোস্টের মাধ্যেমে, চলুন তাহলে শুরু করা যাক। 

প্রথম আপনাকে আপনার স্মার্টফোন থেকে গুগল ম্যাপস ওপেন করে নিতে হবে। এরপর আপনাকে সেটিংস থেকে সবচেয়ে গুরুত্বপূর্ন কাজ যেটি সেটি হলো আপনার মোবাইলের জিপিএস অন করতে হবে। 

এরপর আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগইন করে নিতে হবে, যদি আপনার জিমেইল লগইন আগে থেকেই করা থাকে তাহলে আর দরকার নেই নতুন করে লগইন এর। জিমেইল অ্যাকাউন্ট লগ ইন করার পর গুগল ম্যাপের নিচের দিকে একটি অপশন রয়েছে যা নিম্নের ছবিতে দেখতে পাচ্ছেন তাতে ক্লিক করুন।
গুগল ম্যাপ


ক্লিক করার পর একটি নীল রং এর ডট আসবে যা দ্বারা আমি এখন কোথায় আছি , এই জায়গার নাম কি , আমি এখন কোন গ্রামে আছি এসব প্রশ্নের উত্তর পাবেন । নীল ডট দিয়ে তো আপনি আপনার অবস্থান জানতে পারবেন ঠিকই এছাড়াও আপনি ওই স্থানের আশেপাশে আরো যা কিছু আছে সেসব ও দেখতে পারবেন। এখন প্রশ্ন হলো এটা কিভাবে সম্ভব? আর সম্ভব হলে কিভাবে সেটি করব?

চিন্তার কিছুই নেই আপনার সকল প্রশ্নের উত্তর রয়েছে এখানে যেমন ধরুন আমি এখন কোথায় আছি বা আমি এখন কোন জায়গায় আছি অথবা  আমি এখন কোন গ্রামে আছি বা আমি এখন কোন জেলায় আছি এই ধরনের প্রশ্ন গুলোর উত্তর পেয়ে যাবেন।
 
স্যাটেলাইট প্রতিনিয়ত আমাদের নতুন নতুন তথ্য প্রদান করে যাচ্ছে অবিরত। তাই স্যাটেলাইটের মাধ্যেম আপনাকে সেই সকল লোকেশনের ছবি তুলে গুগল ম্যাপের মাধ্যেমে আপনাকে আপডেট দেওয়া হচ্ছে প্রতিনিয়ত।

গুগল ম্যাপ দিয়ে লোকেশন বের করা সম্ভব?

গুগল দিনে দিনে এতো স্মার্ট হচ্ছে তা আর বলার অপেক্ষা রাখেনা। কেননা গুগল এখন মানুষের মতো করে কাজ করছে। আপনাকে শুধু এর সঠিক ব্যবহার টা জানতে হবে।

আপনি কোন টার্মে সার্চ করলে উত্তর পাবেন সেটি সম্পর্কে জানা অত্যান্ত জরুরি। এছাড়া আপনি সঠিক ভাবে কোন কিছুই বের করতে পারবেন না। তাই প্রথমে আপনাকে সার্চ করা জানতে হবে এবং গুগল ম্যাপ ব্যবহার করতে হবে আপনি কোথায় আছেন সেটি জানার জন্যে।

এই ধরনের তথ্যবহুল পোস্ট গুলো পেতে আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। আমাদের অফিশিয়াল পেজ গুলো ফলো করলে নতুন কোন পোস্ট করার সাথে সাথে আপনার কাছে নোটিফিকেশন চলে যাবে এছাড়াও আপনার যদি ব্যক্তিগত কোনো মতামত থাকে তাহলে আমাদেরকে অবশ্যই আপনি জানাতে পারবেন মেসেঞ্জারে টেক্সট করে অথবা কন্টাক্ট ফর্ম পূরণের মাধ্যমে।

আরও পড়ুনঃ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ