টেকইনফো এ-আই https://www.techinfoai.com/2021/12/voter-id-card-download-from-online.html

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ/স্মার্ট কার্ড ডাউনলোড করুন

smart card download nid card download voter id card download

যে কোন দেশের নাগরিক হিসেবে পরিচয় প্রদান করার জন্য প্রত্যেকটি ব্যক্তির জন্য একটি এনআইডি কার্ড ও ভোটার আইডি কার্ড অত্যাবশ্যকীয়। আপনার যদি এনআইডি কার্ড বা আইডি কার্ড না থাকে তাহলে আপনি সেই দেশের নাগরিক হিসেবে এখনো গন্য হননি বলেই ধরা যায়।

আপনাকে একটি দেশের নাগরিক হিসেবে পরিচয় দিতে হলে আপনার আইডি কার্ড বা যেটাকে ভোটার আইডি কার্ড বা এনআইডি কার্ড বলা হয়ে থাকে সেটি থাকা অত্যন্ত জরুরী। তবেই আপনি একজন সেই দেশের নাগরিক হিসেবে গণ্য হবেন।

আপনার যখন ভোটার আইডি কার্ড বা স্মার্ট কার্ড থাকবে তখনই আপনি সে দেশের নাগরিক। আর আপনি চাইলে সেই স্মার্ট কার্ড বা ভোটার আইডি কার্ড যদি অনলাইনে চেক করে নিতে পারেন বা অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করতে পারেন তাহলে কেমন হয় ব্যাপারটা। কি মজার ব্যাপার তাইনা?

বর্তমানে সকল প্রকার স্মার্ট কার্ড, ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করা যায় খুব সহজেই। আপনি চাইলে আপনার ভোটার আইডি কার্ড অনলাইন থেকে চেক করে নিতে পারেন। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করতে চলেছি, কিভাবে আপনারা অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করবেন বা স্মার্ট কার্ড ডাউনলোড করবেন সে সম্পর্কে। তো চলুন তাহলে দেখে নেওয়া যাক পদ্ধতিসমূহঃ

অনলাইন থেকে ভোটার আইডি কার্ড সংগ্রহ করার উপায় সমূহ

নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম বা ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর দিয়ে চেক করার নিয়ম

সকল ভোটার আইডি কার্ড চেক করার জন্য আর দৌড়াদৌড়ি করে কোথাও যাবার প্রয়োজন নেই। কেননা এখন থেকে অনলাইনেই মিলবে জাতীয় পরিচয় পত্র। ভোটার আইডি কার্ড অনলাইন কপি পেতে হলে আপনাকে বেশকিছু ধাপ অবলম্বন করলেই আপনি সেটি ঘরে বসেই পেয়ে যাবেন।

শুরুতেই একটা বিষয় আগে ক্লিয়ার করে নিই, তা হল আপনি যখন ভোটার আইডি কার্ড সার্চ এর জন্য ফরম পূরণ করেছিলেন এবং যখন নিজের ছবিসহ নাম ঠিকানা আপডেট করিয়েছেন তখন আপনাকে ঐ ফরমের নিচের অংশটি কেটে দেয়া হয়েছিল।

ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর


আপনি যখন অনলাইন থেকে ভোটার আইডি কার্ড চেক করবেন তখন  ৮ সংখ্যার নম্বরটি লাগবে বা আপনার যদি অলরেডি জাতীয় পরিচয়পত্র নম্বর থেকে থাকে তাহলেও হবে। এইভাবে কম্পিউটারের পাশাপাশি মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। আপনি যদি ভোটার আইডি কার্ড অনলাইন কপি পেতে চান বা স্মার্টকার্ড ডাউনলোড করতে চান তাহলে মনযোগ দিয়ে নিচের অংশ পড়ুন। অনলাইনেই মিলবে জাতীয় পরিচয় পত্র কোন রকম ঝামেলা ছাড়াই।

অনলাইন থেকে আপনার ভোটার আইডি কার্ড সংগ্রহ করুন বা ভোটার আইডি কাড দেখার নিয়মসমূহ

আপনি যদি অনলাইন থেকে আপনার ভোটার আইডি কার্ডটি ডাউনলোড করতে চান তাহলে সবার প্রথমে আপনাকে আপনার জাতীয় পরিচয় পত্র ভোটার আইডি কার্ড অনলাইনে আছে কি না সেটি আপনাকে প্রথমে চেক করে দেখতে হবে এবং তারপরে আপনি সেটি ডাউনলোড করতে পারবেন। আপনাকে অনলাইনে জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড চেক করতে বা স্মার্ট কার্ড ডাউনলোড করতে প্রথমেই আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েব
সাইটে https://services.nidw.gov.bd/nid-pub/ প্রবেশ করতে হবে। নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে বা ভোটার আইডি কাড দেখার নিয়ম জানতে নিচের বর্ণনা লক্ষ্য করুন।

উপরের লিংকে ঢোকার পর পেইজের ১ম বক্সে ফরম নম্বর বা এনআইডি নম্বর মার্ক করে আপনার জাতীয় পরিচয় পত্র বা ভোটার নিবন্ধন ফরমের যে ৮ সংখ্যার নাম্বার বা স্লিপ নম্বর অথবা ভোটার আইডিত নাম্বার দিন। এরপর বাঁকি সব কিছু ঠিকঠাক পূরন করে ভোটার তথ্য দেখুন বাটনে ক্লিক করলেই নিচের চিত্রের মত ভোটার আইডি কার্ড চেক এর তথ্য দেখতে পাবেন। অনলাইনেই মিলবে জাতীয় পরিচয় পত্র মানে এখন অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন বা সংগ্রহ করুন।

ভোটার আইডি কার্ড বা স্মার্ড কার্ড চেক

এখন আপনার সামনে যেই পেজটি রয়েছে সেটিতে আপনার NID নম্বরটি লিখে নিন অনলাইনে ভোটার আইডি কার্ড ডাউনলোডের জন্য। ভোটার আইডি কার্ড অনলাইন কপি পেতে এখন রেজিস্ট্রেশন করতে হবে। আপনার জাতীয় পরিচয় পত্র যাচাই করতে নিশ্চয় পেরেছেন? এখন আপনার মনে যদি প্রশ্ন জাগে যে আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই বা যারা এমন প্রশ্ন করেন তাদের জন্য পরবর্তী অংশ আপনি পড়তে থাকুন আপনার সকল প্রশ্নের উত্তর আজকে এই পোস্টের মাধ্যেমে পেয়ে যাবেন।

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন-ভোটার আইডি কার্ড বের করার নিয়ম রেজিষ্টার করার মাধ্যেমে

আপনি একটু ভাল করে খেয়াল করে দেখুন ঐ পেজে উপরের অংশের মেনুবারে রেজিস্টার লেখা আছে বা একটি অপশন রয়েছে। সেখানে আপনাকে https://services.nidw.gov.bd/nid-pub/claim-account ক্লিক করতে হবে একাউন্ট তৈরী করার জন্যে। ঐ লিংকে ক্লিক করার পরে নিচের মত পেজ আসবে। 

এবার সব কিছু ঠিকঠাক পূরণ করুন অনলাইনে ভোটার আইডি কার্ড ডাউনলোডের জন্য। তারপর সাবমিট দিয়ে পরবর্তী ফরম পূরণ করে একাউন্ট সম্পন্ন করুন। মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করতে পড়তে থাকুন।

ভোটার আইডি কার্ড রেজিষ্টেশন voter id card register, Register nid card

রেজিস্টার সফল হয়ে যাবার পর এখন লগিন করার পালা। নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে জানুন।

ভোটার আইডি কার্ড ডাউনলোডের জন্য লগিন-ভোটার আইডি কার্ড সার্চ

আপনি যদি মনে করেন যে অনলাইনে ভোটার আইডি কার্ড ডাউনলোড করবেন তাহলে আপনাকে অনলাইন থেকে ভোটার আইডি কার্ডটি ডাউনলোডের জন্য লগিন করতে হবে প্রথমে এখানে এই  লিংকে  https://services.nidw.gov.bd/nid-pub/ ক্লিক করে।

login for nid card download, login for voter id card download

উপরের স্কিনশটে দেখানো ফর্ম পেলে সেখানে সব তথ্য ঠিকঠাক দিন তারপর লগইন করুন। তাহলেই আপনি পেয়ে যাবেন আপনার কাংক্ষিত সেই জাতীয় পরিচয়পত্র ডাউনলোডের তথ্য। এভাবে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করুন অনলাইনে। যারা বলেন, আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই বা স্মার্ট কার্ড ডাউনলোড করতে চাই তারা দেখে নিন। জাতীয় পরিচয় পত্র pdf.

ভোটার আইডি কার্ড ডাউনলোড করার উপায়-ভোটার আইডি কার্ড চেক

এখন যদি আপনি বলেন আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই বা আপনি আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে চান তাহলে উপরের তীর চিহ্নিত স্থানে অর্থ্যাৎ ডাউনলোড https://services.nidw.gov.bd/nid-pub/citizen-home/nid/download লিখাতে ক্লিক করুন। সরাসরি লিংকে ক্লিক করে অই মেনুবারে যেতে চাইলে এখানে ক্লিক করুন

nid card download voter id card download

তাহলেই আপনার জাতীয় পরিচয় পত্রের বা ভোটার আইডি কার্ডের সফট কপি বা জাতীয় পরিচয় পত্র pdf ডাউনলোড করতে পারবেন বা ডাউনলোড হয়ে যাবে যার চিত্র নিচে দেওয়া হলো । জাতীয় পরিচয় পত্র সংগ্রহ করুন নিশ্চয় মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করতে পেরেছেন।

আপনার জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার পর নিচের দেওয়া স্ক্রিনশটের নাই পেয়ে যাবেন।

nid card sample voter id card smart card

আপনি চাইলে এই এনআইডি কার্ড দিয়ে যেকোনো ধরনের কাজ সম্পাদন করতে পারেন অনায়াসে যেমন ধরুন সিম কার্ড উত্তোলনের কাজে অথবা চাকুরীর পারপাসে আপনি এই এনআইডি কার্ডের ব্যবহার করতে পারবেন।

মোবাইল দিয়ে অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন । মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার উপায়

আপনি যদি ওয়েব সাইটের পাশাপাশি নিজের স্মার্টফোন থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে চান সেটিও সম্ভব। মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে আপনাকে একটি অ্যাপ ডাউনলোড করতে নিতে হবে কাজটি করার জন্যে।

আমি আপনাদের ভোটার আইডি কার্ড ডাউনলোডের সুবিধার জন্যে এখানে সে অ্যাপের লিংকটি দিয়ে দিচ্ছি। আপনি চাইলে এই লিংকে ক্লিক করেই ডাউনলোড করে NID Card Download করতে পারবেন মোবাইল থেকে। অ্যাপের লিংক এখানে ক্লিক করুন

nid card download from mobile

আপনি এই রকম একটি অ্যাপ পেয়ে যাবেন গুগল প্লে-স্টোরে। সেখান থেকে ডাউনলোড করে কিছু নির্দেশনা অবলম্বন করেই নিজের ভোটার আইডি কার্ড মোবাইল দিয়ে ডাউনলোড করতে পারবেন অনায়াসেই।

nid bd helpline number - জাতীয় পরিচয়পত্র সংশ্লিষ্ট হেল্পলাইন - ভোটার আইডি কার্ড চেক

  1. যোগাযোগের ঠিকানাঃ Nirbachan Bhaban (7th - 8th Floor), Agargaon, Dhaka-1207
  2. nid bd helpline call center number: 105
  3. nid bd helpline facebook page: ভিজিট করুনঃ https://www.facebook.com/bd.nid
  4. nid bd helpline email: [email protected]
  5. nid bd helpline number: +8801708501261 যোগাযোগের সময়ঃ রবি-বৃহস্পতি, সকাল ৯:০০টা - বিকাল ৫:০০টা পর্যন্ত
আপনি চাইলে ভোটার আইডি কার্ড এর হেল্প লাইন সম্পর্কে আরো বিস্তারিত জানতে এই https://services.nidw.gov.bd/contact লিংকে চাপ দিয়ে অফিশিয়াল ভোটার আইডি হেল্প লাইন ঠিকানাতে যোগাযোগ করতে পারবেন। অপরদিকে যারা বলেন যে আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই, এমন প্রশ্নের উত্তরের জন্য শুরু থেকে এই পোস্টটি পড়ুন।

এই ধরনের তথ্যবহুল পোস্ট গুলো পেতে আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। আমাদের অফিশিয়াল পেজ গুলো ফলো করলে নতুন কোন পোস্ট করার সাথে সাথে আপনার কাছে নোটিফিকেশন চলে যাবে এছাড়াও আপনার যদি ব্যক্তিগত কোনো মতামত থাকে তাহলে আমাদেরকে অবশ্যই আপনি জানাতে পারবেন মেসেঞ্জারে টেক্সট করে অথবা কন্টাক্ট ফর্ম পূরণের মাধ্যমে।

আরও পড়ুনঃ

  1. যেভাবে গুগল ম্যাপ দিয়ে জানবেন আপনি এখন কোথায়? সেই সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন
  2. দেখুন কোন ব্যাংকে ডিপিএস এর লাভ বেশি  (Profit Amount Of DPS) জানতে এখানে ক্লিক করুন
  3. টিন সার্টিফিকেট কি এবং কিভাবে করবেন? সেই সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন emoji

টেকইনফো এ-আই কী?