টেকইনফো এ-আই https://www.techinfoai.com/2022/02/article-writing-rules-for-begginers.html

আর্টিকেল লেখার নিয়ম | ব্লগে পোস্ট করার নিয়ম ২০২২

আর্টিকেল লেখার নিয়ম

বাংলা আর্টিকেল লিখার নিয়ম

ব্লগিং বা আর্টিকেল লিখার নিয়ম না জেনে বা না মেনে আর্টিকেল লিখে পাঠকের যেমন উপকার হয় না, অপরদিকে যিনি কষ্ট করে আর্টিকেল লিখেন তিনিও তেমন ভিজিটর পান না। আপনারা যদি সঠিক উপায়ে বাংলা আর্টিকেল লিখার নিয়ম মেনে আর্টিকেল লিখেন তাহলে অনেক দূর এগুতে পারবেন।

আর তাই আজকে আমরা এই পোস্টের মাধ্যমে আপনাদের মাঝে তুলে ধরবো আপনি কি কি উপায়ে আপনার ব্লগে আর্টিকেল লিখার নিয়ম গুলো মেনে সঠিক ফরমাটে পোস্ট করবেন সেই সম্পর্কে।

আপনাকে আরেকটা বিষয়ে একটু বলে রাখি যেটা হচ্ছে যে, হাই কোয়ালিটি আর্টিকেল ব্লগিং করে আয় করার জন্য সবচেয়ে গুরুত্বপুর্ন বিষয়। ভাল মানের আর্টিকেল ছাড়া কখনোই আপনার ওয়েবসাইটে ভিজিটর ধরে রাখতে পারবেন না।

একটি পুর্নাঙ্গ হাই কোয়ালিটি আর্টিকেল লেখার সব নিয়ম সম্পর্কে এখানে আলোচনা করা হবে। ব্লগিং করতে হলে আর্টিকেল লেখার নিয়ম সম্পর্কে অবশ্যই আপনার ভালোভাবে জানতে হবে।

হাই কোয়ালিটি আর্টিকেল লেখার নিয়ম । Google Theke Taka Income

প্রত্যকটা জিনিষেরই একটা উদ্দেশ্য থাকে তাই না? আজকে আমরা যে পোস্টটি লিখছি আর আপনি পড়ছেন সেটারও কিন্তু একটা উদ্দেশ্য আছে। তাই আপনাকে একটি আর্টিকেল লিখার নিয়ম অনুসারে প্রথমে আপনার অডিয়েন্সকে জানিয়ে দিতে হবে যে আপনি কোন টপিকের উপর সেটি আলোচনা করতে চলেছেন।

আমাদের মাঝে অধিকাংশই মানুষ রয়েছেন যারা, আর্টিকেল লিখতে গিয়ে প্রথমেই যে ভুলটা করি তা হল, পাঠকদের কাছে কি উদ্দেশ্যে লিখছি তা শনাক্ত করার আগেই লেখা শুরু করে দেই। আপনাকে কখনোই এমনটা ভাবা যাবে না যে, আগে লিখি পরে পাঠকরা তো আসবেই

তাহলে আপনি অনেক বড় ধরণের একটি ভুল করে চলেছেন প্রতিনিয়তই। কেননা আর্টিকেল লেখার আগে আপনার পাঠক কারা তা ঠিক করে নেওয়া উচিত এবং তাদের চাহিদা সম্পর্কে জেনে নেওয়া আপনার কর্তব্য।

আপনার আর্টিকেলের টপিক সিলেক্ট করা হয়ে গেলে পাঠকের চাহিদা অনুযায়ী স্পেসিফিক টপিক নিয়ে লিখুন। ভাল করে রিসার্চ করে নিন। আপনার টপিক নিয়ে অন্যান্য লেখাগুলো পড়ে তাদের লেখায় কি কি গ্যাপ আছে খুজে বের করুন।

এমন কিছু লিখবেন না যা অন্য কেও লিখে রেখেছে। আর্টিকেলে আপনার সৃজনশীলতা ফুটিয়ে তুলুন। ধাপে ধাপে সবকিছু ব্যাখ্যা করুন। আপনার লেখাটি পড়ে যেন ভিজিটর একটা ডিসিশন এ পৌঁছাতে পারে এমনভাবে লিখুন।

আপনাকে সব সময় একটা বিষয় মাথায় রাখতেই হবে যে, সব কিছুর উপরে হচ্ছে কোয়ালিটি ফুল আর্টিকেল। কেননা একটি কোয়ালিটি ফুল আর্টিকেলই হচ্ছে একটি ওয়েবসাইটের কিং বা রাজা। তার মানে আপনার যদি কিং ঠিক না থাকে তাহলে আপনার ওয়েবসাইটের কিচ্ছুই ঠিক নাই।

যেহেতু আপনার আর্টিকেল লেখার মূল উদ্দেশ্য হল আপনার লেখাটি অনেক মানুষ পড়বে এবং শেয়ার করবে, সেহেতু কিছু নিয়ম কানুন মেনে আর্টিকেলটি লিখতে হবে। হাই কোয়ালিটি আর্টিকেল লেখার নিয়ম গুলোকে আমরা কয়েকটি ভাগে ভাগ করে নিয়েছি। আর্টিকেল লেখার নিয়ম যা আপনাকে অবশ্যই মানতে হবে।

বাংলা বা ইংরেজি আর্টিকেল লিখার পূর্বে লক্ষ্যনীয় বিষয়বস্তু

১। ইনফরমেটিভ এবং আই ক্যাচি টাইটেল (Informative & Eye Casing Title)

আপনি যখন কোন আর্টিকেল লিখতে যাবেন সেটা বাংলা বা ইংরেজি যেকোন আর্টিকেল হতে পারে। আপনাকে একটি অধিক সার্চকৃত টাইটেল বাছাই করে নিতে হবে। কেননা টাইটেল ভাল না হলে ক্লিক আসবে না সেই পোস্ট থেকে।

আবার আপনার সাইট গুগলে র‍্যাঙ্কিং হারাবে। তাই আর্টিকেল লিখার পূর্বে আপনাকে প্রথমে একটা ভাল টাইটেল সিলেক্ট করতে হবে। একজন ভিজিটরের চোখে প্রথমেই যেটা পরে তা হল টাইটেল। টাইটেল দেখেই ভিজিটর ডিসিশন নেয় আপনার আর্টিকেল পড়বে নাকি পড়বে না।

২। ফিচার ইমেজ (Feature Image)

আমরা জানি যে ১০০ লাইন লিখে যা বোঝাতে হয়, সেটি একটি সুন্দর এবং ইনফরমেটিভ একটি ইমেজ দিয়ে বুঝানো সম্ভব হয়। তাই আপনার আর্টিকেলে অবশ্যই একটা ভাল মানের ফিচার ইমেজ থাকতে হবে।

ভাল মানের ফিচার ইমেজই পারে আপনার আর্টিকেলের প্রতি পাঠকের মনোযোগ আকর্ষন করতে। ফিচার ইমেজ ভাল হলে আপনার আর্টিকেলে ক্লিক বেশি পরবে। আর অধিক ক্লিকের ফলে গুগলে আপনার ওয়েবসাইটের অথিরিটি বেড়ে যাবে।

৩। ক্যাটাগরি (Category)

আপনি যখন একটি আর্টিকেল লিখবে তখন সেটি একটি নিদির্ষ্ট বিষয়ের উপরেই কি ঠিক তাইতো? তাই আপনি যখন কোন একটি আর্টিকেল লিখেন তখন সেই আর্টিকেলের অবশ্যই একটা ক্যাটাগরি ম্যানশন করে দিতে হবে।

আপনার মাথায় এটি অবশ্যই রাখা উচিত যে, একটা ভাল মানের আর্টিকেলের অন্যতম বৈশিষ্ট্য হল ক্যাটাগরি উল্লেখ করা। তাই আপনার আর্টিকেলের ক্যাটাগরি সিলেক্ট করে দিন। এতে করে আপনার ভিজিটর গণদের সেগুলোকে খুজে পেতে সহজ হয়ে যাবে।

সঠিক উপায়ে আর্টিকেল লিখার নিয়ম (Correct Way/Rules For Article Writing)

১। ইন্ট্রো (Intro)

আপনাকে যেকোন আর্টিকেলের শুরুতে সংক্ষেপে লিখে দিতে হবে আপনি কি লিখতে যাচ্ছেন সেই সম্পর্কে। খেয়াল রাখবেন যেনো সর্বোচ্চ ১০০ শব্দের মধ্যেই আপনার আর্টিকেল সম্পর্কে কিছু ইনফরমেশন দেওয়া হয়ে যায়।

সঠিক উপায়ে আর্টিকেল লেখার নিয়ম অনুসারে ইন্ট্রো এমনভাবে লিখুন যা দেখে পাঠক পুরো আর্টিকেলটি পড়ার জন্য আগ্রহী হয়। আপনি নিজেই একটু সহজভাবে ভাবুন তো একটা মুভির ট্রেইলার দেখে পছন্দ না হলে ওই মুভিটা কিন্তু কেউ দেখতে চাইবে না।

২। ডেসক্রিপশন (Description)

আপনি যদি একটু ভাল করে খেয়াল করে দেখেন যে আমাদের এই পোস্টটি কিন্তু ছোট ছোট পেরায় লিখা রয়েছে। তাই আপনি যখন লেখা শুরু করবেন সবসময় চেষ্টা করবেন ছোট ছোট প্যারায় ভাগ করে লিখতে।

কোন একটা প্যারা যেন ১০০ শব্দ বা ৪ থেকে ৫ লাইনের বেশি না হয় সেদিকে লক্ষ রাখতে হবে। আর্টিকেল সবসময় সহজ ভাষায় এবং ছোট ছোট বাক্য ব্যবহার করে লিখতে হবে। এতে করে আপনার পাঠকের পড়ে যেমন ভাল লাগবে, তেমনি সেই আর্টিকেলের রিড-এবিলিটিও বেড়ে যাবে।

৩। সাবহেডিং ট্যাগ (Sub Heading Tag)

আপনি যখন আর্টিকেল লিখবেন তখন সেখানে হেডিং ব্যবহার করবেন এটাই স্বাভাবিক বেপার। তবে আর্টিকেল গুলো ভেতরে যখন কোন টপিক নিয়ে তুলে ধরবেন সেটিকে হেডিং এর আন্ডারে নিয়ে লিখবেন। এতে করে আপনার অন পেজ এসইও অনেকাংশেই শক্তিশালী হয়ে যাবেন।

আপনি আর্টিকেলের মাঝখানে h2 অথবা h3 ট্যাগ অবশ্যই আনবেন। একটা সাবহেডিং অবশ্যই ব্যবহার করবেন যেটাতে আপনার মেইন কিওয়ার্ড ব্যবহার করবেন। আপনার লেখার মাঝখানে কখনো তালিকার প্রয়োজন হলে বুলেট পয়েন্ট অথবা নাম্বারিং ব্যবহার করবেন। এতে আপনার আর্টিকেলের সৌন্দর্য বাড়বে।

৪। অরিজিনাল আর্টিকেল (Orginal Article)

আপনি যখন কোন ইনফরমেশন বা আর্টিকেল শেয়ার করবেন তখন অবশ্যই আপনি আপনার নিজের ইউনিক আডিয়াতেই সঠিকভাবে আর্টিকেল লিখার নিয়ম মেনে লিখবেন। এক্ষেত্রে আপনি আলাদা আলাদা ওয়েব সাইট থেকে আইডিয়া নিতে পারেন, তবে কপি করতে পারবেন।

তাই আপনি সবসময় আর্টিকেল অরিজিনাল এবং ইউনিক লেখার চেষ্টা করবেন। আপনি সব সময় চেষ্টা করবেন কখনো কপি করে কিছু লিখবেন না। আর্টিকেল লিখার সময় যদি আপনার কোন ইনফরমেশন এর প্রয়োজন পড়ে তাহলে সেটি গুগল থেকে দেখে নিতে পারেন। অবশ্যই শতভাগ সঠিক ইনফরমেশন দিবেন। গুরুত্বপুর্ন রিসোর্চের সাথে লিংক ব্যবহার করুন।

৫। আর্টিকেলের লেন্থ (Article Length)

আপনি যখন কোন টপিকের উপরে লিখবেন বা লিখছেন তখন চেষ্টা করবেন সেই বিষয় সম্পর্কে সম্পূর্ণ পার্ট পার্ট করে তুলে ধরতে। তাহলে আপনার ভিজিটর গণ আপনার আর্টিকেল গুলো অনেক মনযোগ সহকারে পড়বেন এবং আপনার সাইটের অন্যেদের সাথে শেয়ার করবেন।

তাই আপনি একটি আর্টিকেল যত বেশি ডিটেইলস লিখতে পারেন ততই ভাল। এক্ষেত্রে আপনি অবশ্যই ১০০০ শব্দের কম লিখবেন না, আপনি সবসময় বেশি লেখার চেষ্টা করবেন। আপনি চেষ্টা করবেন ১০০০ শব্দের নিচে আর্টিকেল পাবলিশ না করার।

আপনাকে আরও একটি বিষয়ে নিশ্চিত করতে হবে যে আপনি আর্টিকেল বড় করে লিখতে গিয়ে আবার অসামাঞ্জস্যপুর্ন কিছু লিখছেন না তো? এক কথায় আর্টিকেলের লেন্থ বাড়াতে গিয়ে হিজিবিজি কোন কিছু লিখা যাবে না যা ঐ টপিকের সাথে চলবে না। সব সময় সহজ ভাষায়, সহজ বাক্য ব্যবহার করে আর্টিকেল লিখুন যাতে সবার বুঝতে সুবিধা হয়।

আপনার আর্টিকেলটি সবসময় ইনফরমেটিভ করে তোলার চেষ্টা করুন। কারন এটাই হাই কোয়ালিটি আর্টিকেল এর অন্যতম বৈশিষ্ট্য। আর্টিকেলটি একটা নির্দিষ্ট বিষয়ে ই লেখবেন। যে টপিক লিখছেন তার বাইরে কিছু লিখে পাঠকের মনোযোগ অন্যদিকে নেয়ার চেষ্টা কখনো করবেন না।

উচ্চমান সম্পন্ন বা অথেন্টিক আর্টিকেল লিখে আপনার পাঠকের কাছে বিশ্বাস অর্জন করুন। তাহলে পাঠক নিজেই আপনার ভিজিটর বাড়ানোর কাজে লেগে যেতে পারে তার বন্ধু বান্ধবের সাথে আপনার সাইটের পোস্ট শেয়ার করার মাধ্যেমে।

কোন একজন পাঠক আপনার আর্টিকেল পড়ে যদি আপনার উপর খুশি হয়, তাহলে ভবিষ্যতে আপনার লেখা আরো পড়তে চাইবে। যা আপনার ব্লগিং ক্যারিয়ার ডেভেলপ করতে সাহায্য করবে।

ফোকাস কিওয়ার্ড | বাংলা আর্টিকেল রাইটিং (Focus Keywords Content Writing)

আপনি যখন আর্টিকেল লিখা শুরু করবেন তখন আপনার সেই আর্টিকেলে পুরো পোস্টের অন্তত একটি এবং সর্বোচ্চ ৩টি ফোকাস কী ওয়ার্ড নির্বাচন করুন। যেমন এই পোস্টের ফোকাস কীওয়ার্ড হলো আর্টিকেল লেখার নিয়ম বা বাংলা আর্টিকেল লিখে আয় ২০২২। এর পর চেষ্টা করুন সেই ফোকাস কীওয়ার্ডটা যেন পুরো পোস্টে নূন্যতম ১০/১৫ জায়গায় থাকে। 

আপনি যদি আরেকটি বিষয়ে লক্ষ করেন যে যখন কোন মানুষ বাংলা আর্টিকেল লিখে আয় ২০২২ সম্পর্কে গুগলে সার্চ দেয় তখন অনেকেই বাংলাতে আর্টিকেল লিখে আবার অনেকেই ইংরেজিতে Bangla Article Likhe Income এই ভাবে লিখে।

এখন আপনি যদি মনে করেন যে, আপনি এমন একটি ফোকাস কী ওয়ার্ড পেয়েছেন যেটি লিখে মানুষ গুগলে সার্চ দেয়ার সময় বাংলা ইংরেজি দুই ভাইবেই লিখে তাহলে আপনার পোস্টের মধ্যে সেটি দুই ভাবেই রাখুন। যেমন এই পোস্টে বাংলায় আর্টিকেল লিখে আয় ২০২২ লিখা আছে বেশ কয়েকবার। আর ইংরেজিতে আর্টিকেল লেখার নিয়ম বা Google theke taka income বা  Bangla Article Likhe Income লিখা আছে।

আর্টিকেল অ্যালাইনমেন্ট | আর্টিকেল লিখে আয় (Article Alignment)

আপনি যদি সাজিয়ে গুছিয়ে আর্টিকেল লিখেন তাহলে আপনার পাঠকরা সেটি পড়ে অনেক বেশি স্বাচ্ছন্দ্য বোধ করবেন। তাই পোস্টের ভেতরে পিকচারগুলো সেন্টার অ্যালাইনমেন্টে রাখবেন এবং লিখাগুলোকে জাস্টিফাই অ্যালাইনমেন্টে রাখবেন যাতে দেখতে বইয়ের লিখার মত মনে হয়।

সব সময় পাঠকের কথা মাথায় রেখে চিন্তা ভাবনা করে একদম সঠিক তথ্য গুলো তুলে ধরার চেষ্টা করুন। এতে করে আপনার মাধ্যেমে সবাই সহযোগীতা পাবার পাশাপাশি আপনাকেও তারা সহযোগীতা করবে আপনার ওয়েবসাইটের নিয়মিত পাঠকে পরিণত হয়ে।

আর্টিকেল লিখে আয় | বাংলা আর্টিকেল রাইটিং (Bangla Article Writing)

আপনি যদি উপরের সমস্ত বিষয় গুলো মনযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করছি যে, এতক্ষণে আপনি পোস্ট লিখার বেসিক নিয়মগুলো জেনে ফেলেছেন। এখন পোস্ট লিখে আপনি যদি ফ্রিল্যান্সিং চাকরি করতে চান বাড়িতে বসে ৩০০০/৫০০০ টাকা বেতনে তাহলে Techinfoai.com ওয়েবসাইটে গিয়ে মেনুবার থেকে "ঘরে বসে চাকরি করুন" লিংকে ক্লিক করে আবেদন করে ফেলুন।

আপনি আবেদন করার ১ সপ্তাহের মধ্যেই টেকইনফো এ-আই টিম আপনার সাথে যোগাযোগ করবে যদি আপনি জব করার জন্য নির্বাচিত হয়ে থাকেন। আপনি আমাদের টিমের সাথে জয়েন করে নিজের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়তে পারেন নিজের লাইফ পরিবর্তন করতে।

পোস্ট ফরম্যাটিং - কন্টেন্ট রাইটিং শেখার উপায় (Procedure Of Bangla Content Writing)

সঠিক পদ্ধতিতে বাংলা আর্টিকেল লেখার নিয়ম হলো সুন্দর করে আর্টিকেল ফরম্যাটিং করা। পুরো আর্টিকেলের লিখার এলাইনমেন্ট জাস্টিফাই ও আর্টিকেলের মধ্যের ছবির এলাইনমেন্ট সেন্টার ব্যবহার করা উচিত।

আপনি যদি এই সমস্ত ব্যাপারগুলি মনে রাখেন এবং আর্টিকেল রাইটিং জব করতে চান তাহলে তেমন কোন সমস্যা পোহাতে হবে না আপনাকে।

ব্যাসিক প্রিন্সিপাল (Basic Principle)

  1. আপনার ওয়েবসাইটে এর আর্টিকেলটি পাঠকদের জন্য তৈরি করুন, সার্চ ইঞ্জিনের জন্য নয়।
  2. আপনার সাইটে প্রবেশকৃত পাঠকদের সাথে কখনোই প্রতারণা করবেন না ভুল ভাল তথ্য প্রদানের মাধ্যেমে।
  3. সার্চ ইঞ্জিন র‍্যাঙ্কিং এর কৌশলগুলো পরিহার করুন এবং অথেন্টিকে আর্টিকেল পাবলিশ করুন।
  4. আপনার ওয়েবসাইটটি কিভাবে ইউনিক, মূল্যবান বা আকর্ষকনীয় করে তোলা যায় তা ভেবে দেখুন এবং সেই লক্ষে কাজ করুন। আপনার ওয়েবসাইটটিকে আপনার ক্ষেত্রে অন্যের থেকে আলাদা করুন।

স্পেসিফিক গাইডলাইন (Specefic Guideline)

এই টেকনিক গুলো পরিহার করুন (Avoid These Technic)

  1. টুলস ব্যবহার করে অটোমেটিকেলি জেনারেটেড কন্টেন্ট।
  2. লিংক স্ম্যাপ গুলিতে অংশ নেয়া (পেইজ র‍্যাঙ্কিং এর জন্য লিংক ব্যবহার করা)।
  3. ওয়েবসাইটে অরিজিনাল কন্টেন্ট ছাড়া এবং শুধুমাত্র টাইটেল দিয়ে পেইজ তৈরি করা। 
  4. আপনার সাইটের বিভিন্ন কন্টেন্ট বা ইউআরএল হিউম্যান ইউজার এবং সার্চ ইঞ্জিনের কাছে উপস্থাপন করা।
  5. স্নিকি রিডাইরেক্টস অর্থ্যাত ভিজিটরের প্রত্যাশিত লিংক বাদে অন্য লিঙ্কে পাঠানো।
  6. যেকোন প্রকার হিডেন টেক্সট অথবা লিংক।
  7. অসংগতিপুর্ন কিওয়ার্ড দিয়ে পেইজ লোড করে তা অডিয়েন্সের কাছে উপস্থাপন করা।
  8. বিদ্বেষপরায়ণ আচরণ সহ পেইজগুলি তৈরি করা, যেমন ফিশিং বা ভাইরাস, ট্রোজান বা অন্যান্য ব্যাডওয়্যার ইনস্টল করা।
  9. স্ট্রাকচার্ড ডাটা মার্কআপ অপব্যবহার করা।
  10. গুগলে অটোমেটিক অনুসন্ধান পাঠানো।

ভাল প্র্যাকটিসগুলো অনুসরন করুন (Good Practice For Article Writing Job)

  1. আপনার সাইটটি হ্যাকিং হয়েছে কিনা এর জন্য নিয়মিত ভাবে পর্যবেক্ষন করুন এবং হ্যাক করা কন্টেন্টগুলো সাথে সাথে সরিয়ে ফেলুন
  2. আপনার সাইটে স্প্যামারদের প্রতিরোধ করুন এবং স্প্যামিং গুলো সরিয়ে ফেলুন যাতে করে আপনার ইউজার গুলো স্বাচ্ছন্দ্যে আর্টিকেল গুলো পড়ে উপকৃত হয়।

আশা করছি আর্টিকেল লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত আপনার বুঝে গেছেন। এছাড়াও এই পোস্টে যদি কোন বিষয় আমি  মিস করে থাকি অথবা আপনি আরো কিছু জানতে চান তাহলে অবশ্যই কমেন্ট করে জানান। আমরা অতিদ্রুত সেটিকে সংযুক্ত করবো এবং আপনার দেওয়া তথ্যকে আমরা পর্যবেক্ষন করে দেখবো।

এই ধরনের তথ্যবহুল পোস্ট গুলো পেতে আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। আমাদের অফিশিয়াল পেজ গুলো ফলো করলে নতুন কোন পোস্ট করার সাথে সাথে আপনার কাছে নোটিফিকেশন চলে যাবে এছাড়াও আপনার যদি ব্যক্তিগত কোনো মতামত থাকে তাহলে আমাদেরকে অবশ্যই আপনি জানাতে পারবেন মেসেঞ্জারে টেক্সট করে অথবা কন্টাক্ট ফর্ম পূরণের মাধ্যমে।

আরও পড়ুনঃ

  • জন্মদিনের শুভেচ্ছা স্ট্যাটাস ২০২২ | Happy Birthday Status Love সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন
  • সেকেন্ড হ্যান্ড বা পুরাতন ল্যাপটপ কেনার আগে যা যা করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন emoji

টেকইনফো এ-আই কী?