টেকইনফো এ-আই https://www.techinfoai.com/2022/02/benefits-of-google-my-bussiness-account.html

Google My Business কি এবং এটির প্রয়োজনীয়তা সমূহ ২০২২

google my business page

Google My Business Page এর প্রয়োজনীয়তা

প্রযুক্তি মানুষকে এমন পর্যায়ে পৌঁছে দিয়েছে যে একটি দিনও আমরা প্রযুক্তি ব্যতিরেকে নিজেদেরকে কল্পনা করতে পারিনা। প্রযুক্তিকে কাজে লাগিয়ে আমরা অনেক কঠিন থেকে কঠিনতর কাজ গুলো খুব সহজেই করে ফেলতে পারি অল্প সময়ের ভেতরে।

আপনার যদি কোন একটি ব্যবসা প্রতিষ্ঠান অথবা শিক্ষা প্রতিষ্ঠান থেকে থাকে এবং আপনি এটিকে অনলাইনে প্রচার করতে চান সে ক্ষেত্রে গুগল মাই বিজনেস (Google My Business) হচ্ছে একটি অন্যতম মাধ্যম। গুগল মাই বিজনেস (Google My Business) খুব সহজেই আপনার সেই বিজনেস প্রতিষ্ঠানকে মানুষের সামনে তুলে ধরতে সক্ষম।

গুগল মাই বিজনেস (Google My Business) পেজ এর সাহায্যে আপনি খুব সহজেই নিজের ব্যবসা প্রতিষ্ঠানকে অনলাইনে দাঁড় করাতে পারবেন কোন ধরনের ঝামেলা ছাড়াই।

আর এই Google My Business হচ্ছে গুগলের এমন একটি সার্ভিস যার মাধ্যমে আপনার বিজনেস বা প্রতিষ্ঠান বা সংস্থার অনলাইন উপস্থিতি নিশ্চিত করা যায়। এর ফলে কেউ যদি আপনার বিজনেস কিংবা ওয়েবসাইটের নাম লিখে গুগলে সার্চ করে, তাহলে গুগল সার্চ রেজাল্ট পেজে এবং গুগল ম্যাপে তা সহজে খুঁজে পাওয়া যায়।

বর্তমান সময়ে এসে যে কোন ই-কমার্স বা অন্যান্য বিজনসের জন্য ডিজিটাল প্লাটফর্ম ছাড়া চিন্তা করাই অসম্ভব একটি ব্যাপার। আর ঠিক তেমনি আপনার জন্য একটি গুরুত্বপূর্ণ মাধ্যেম হচ্ছে GOOGLE MY BUSINESS - লোকাল বিজনেস এবং লোকাল এসইও এর গুরুত্বপূর্ণ একটি পার্ট। অনলাইনে  যেকোন বিজনেসের ডিজিটাল উপিস্থিতি বা ডিজিটাল পদ্ধতিতে মার্কেটিং এর জন্য যেসব কাজ করা হয় তার বেশিরভাগ অংশ দখল করে থাকে GOOGLE MY BUSINESS এটি বলার অপেক্ষা রাখেনা। 

গুগল মাই বিজনেস অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি সার্ভিস। যেকোন বিজনেসকে কাস্টমারদের সাথে কানেক্ট করার জন্য এবং লোকাল এসইও বা যে কোন ধরনের বিজনেস ব্র‍্যান্ডিং এবং মার্কেটিং এর জন্য এটি অন্যতম মাধ্যম হিসেবে কাজ করে থাকে এই গুগল মাই বিজনেস।

গুগল মাই বিজনেস (GOOGLE MY BUSINESS) কি?

আপনি একটু ভাল করে লক্ষ করলে দেখবেন GOOGLE MY BUSINESS এমন একটি সার্ভিস যা গুগলের মাধ্যমে আপনার বিজনেস বা প্রতিষ্ঠান বা সংস্থার অনলাইন Property / Identity নিশ্চিত করে। গুগোল মাই বিসিনেজ এর ফলে আপনার বিজনেস এর তথ্যসমূহ গুগল সার্চ রেজাল্ট পেজে, গুগল সাজেস্ট অপশনে এবং গুগল ম্যাপে সহজে খুঁজে পাওয়া যায়। 

google my business page techinfoai

আপনি যখন আপনার বিজনেসের বা সেই প্রতিষ্ঠানের নাম লিখে গুগলে সার্চ করবেন কম্পিউটারের ডান পাশে এবং মোবাইলে উপরের দিকে একটা বক্সের মধ্যে আপনি সেই বিজনেস লোকেশন, ফোটো, এড্রেস সহ বিভিন্ন তথ্য দেখতে পাবেন যা গুগোল মাই বিসিনেস এর কাজ। 

আবার ধরুন আপনার বিসিনেস এর যেকোন সর্ভিস বা ক্যাটাগরি লিখে সার্চ করলে সার্চ রেজাল্টে ম্যাপ সহ বিজনেস এর নাম ও আরো কিছু তথ্য দেখায়। GOOGLE MY BUSINESS পেজ তৈরি এবং কাস্টোমাইজ করার ফলে এই তথ্যগুলি প্রদর্শন করে।

তাই একটি প্রতিষ্ঠানের জন্য গুগল মাই বিজনেস (Google My Business) পেজ অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে অনলাইন প্লাটফর্মে। আপনার বিজনেস কতটুকু অথেন্টিক সেই সম্পর্কেও মোটামুটি ধারণা পাওয়া যায় এই গুগল মাই বিজনেস (Google My Business) পেজ এর মাধ্যমে।

গুগল মাই বিজনেস (GOOGLE MY BUSINESS LISTING) কেন প্রয়োজনঃ

  1. শতকরা 80 ভাগ লোক বিভিন্ন দ্রব্য পণ্য ক্রয় ও সেবার জন্য গুগলে অনুসন্ধান করে।
  2. যারা গুগোল এ সার্চ করে তাদের 30 থেকে 50 শতাংশ মানুষ সেই ব্যবসা প্রতিষ্ঠানে যোগাযোগ করে ।
  3. যারা লোকাল বিজনেস সম্পর্কে সার্চ করে তাদের মধ্যে অধিকাংশ মানুষই পণ্যদ্রব্য ক্রয় অথবা সেবা গ্রহণ করে।

দেখা যায় যে অধিকাংশ ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী তাদের পণ্য দ্রব্য ও সেবার জন্য স্থানীয় কাস্টমার দের উপর নির্ভর করে তারা যদি গুগল মাই বিজনেস এই সুবিধাটি ব্যবহার করে তাহলে অধিক লাভজনক হবেন। তাই এটি নিঃসন্দেহে বলা যায় গুগল মাই বিজনেস পেজ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে অনলাইন প্লাটফর্ম এর জন্য।

GOOGLE MY BUSINESS সম্পর্কে অজানা তথ্যসমূহঃ

বর্তমান পৃথিবীতে মানুষজন তাদের বিভিন্ন প্রয়োজনের তাগিদে লোকাল বিজনেস ইনফরমেশনের জন্য গুগলে সার্চ করে এমন সংখ্যা প্রায় শতকরা ৮৫%। Google My Business এর মাধ্যমে বিজনেস সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য গুগলে প্রদর্শিত হয়। 

আপনি চাইলে সরাসরি Google My Business পেজের মাধ্যমে বিভিন্ন পোস্ট, অফার বা ইভেন্ট শেয়ার করতে পারবেন। এছাড়াও  এই পোস্টে বাই বাটন, বুক বাটন বা ওয়েবসাইট এর লিংক বাটন এ্যাড করতে পারবেন আপনার প্রয়োজনে। 

GOOGLE MY BUSINESS এর মাধ্যমে বিনামুল্যে সাব-ডোমেইনে আপনার প্রতিষ্ঠানের ওয়েবাসাইট বানাতে পারেন। আপনার বিজনেসের জন্য অথবা আপনার ওয়েবসাইটও অ্যাড করতে পারবেন এই গুগল মাই বিজনেস পেজ। 

Google Adwords এর মাধ্যেমে আপনি সরাসরি ম্যানেজ করতে পারবেন এবং প্রয়োজন অনুসারে ক্যাম্পেইন রান করতে পারবেন আপনার ইচ্ছামতো। এছাড়াও আপনি এখানে আপনার GOOGLE MY BUSINESS একাউন্ট থেকে সহজেই Insight রিপোর্ট পেয়ে যাবেন।

গুগল মাই বিজনেস একাউন্ট (GOOGLE MY BUSINESS ACCOUNT) এর ফিচারসমূহঃ

গুগল মাই বিজনেস এ বেশকিছু ফিচার রয়েছে, তবে এর মধ্যে উল্লেখযোগ্য কিছু ফিচার নিয়ে নিচে বর্ণনা করা হলো :

  1. Google My Business Posts: আপনি চাইলে এই অপশনটিতে আপনি আপনার প্রতিষ্ঠান সম্পর্কিত বিভিন্ন প্রকার পোস্ট পাবলিশ করতে পারবেন। যা আপনার কাস্টমার দেখতে পাবে অনলাইনের মাধ্যমে।
  2. Google My Business Info: এই অপশনটির মাধ্যমে আপনি আপনার ব্যবসার যাবতীয় তথ্য সমূহ তুলে ধরতে পারবেন আপনার কাস্টমারদের সামনে।
  3. Google My Business Insights: এই অপশনের মাধ্যমে আপনার একাউন্টে কতজন মানুষ ভিজিট করেছে তার একটি পরিসংখ্যান আপনি ডিটেলস দেখতে পারবেন।
  4. Google My Business Reviews : আপনার প্রতিষ্ঠানের সম্পর্কে যে সমস্ত রিভিউ প্রদান করা হবে কাস্টমার কর্তিক, আপনি চাইলে সেই কাস্টমারের রিভিউগুলো এই অপশনটিতে দেখতে পাবেন।
  5. Google My Business Messages: আপনার কাস্টমারের মেসেজগুলো এই অপশনে আপনি দেখতে পাবেন এবং প্রয়োজনে আপনি সেগুলো ম্যানেজ করতে পারবেন।
  6.  Google My Business Photo : এই অপশনটি তে আপনি আপনার ব্যবসা প্রতিষ্ঠান বিভিন্ন ছবি পোস্ট করতে পারবেন। আবার আপনি চাইলে এখান থেকে ব্যানার এবং লোগো হিসাবেও সিলেক্ট করতে পারবেন বিভিন্ন ফটো।
  7.  Google My Business Products: এই অপশনটি তে আপনি আপনার বিভিন্ন পণ্যদ্রব্যের পোস্ট দিতে পারবেন। আপনি চাইলে অনেকগুলো প্রোডাক্ট একসাথে সংযুক্ত করতে পারবেন এই অপশন থেকে।
  8. Google My Business Services : এই অপশনটিতে আপনি আপনার ব্যবসা প্রতিষ্ঠানের বিভিন্ন সেবা সমূহের পোস্ট দিতে পারবেন।
  9. Google My Business Website: এই অপশনটির মাধ্যমে আপনি আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য একটি ফ্রি ওয়েবসাইট বানাতে পারবেন।

GOOGLE MY BUSINESS এর মালিকানা বা  ইউজার স্থানান্তরঃ :

আপনি চাইলে আপনার গুগোল মাই বিজনেস পেজ এর মালিকানা স্থানান্তর করতে পারবেন এবং অন্য  কাউকে নিযুক্ত করতে পারবেন। যে কিনা আপনার পেজ এর যাবতীয় কাজ করতে পারবে, যেমন পোস্ট দেওয়া, পোস্ট আপডেট করা, প্রডাক্ট সংযুক্ত করা, কাস্টমারের মেসেজের রিপ্লাই করা ইত্যাদি।

আপনার গুগল মাই বিজনেস পেজ এ ইউজার এড করার জন্য আপনার মেনুবারের ইউজার অপশন এ ক্লিক করুন। তারপর দেখবেন একটি পপআপ মেনু আসবে এবং সেখানে ইমেইল যোগ করার অপশন আসবে, সেখানে আপনি যাকে ইউজার যোগ করতে চান তার ই-মেইল নাম্বারটি লিখে অ্যাড করুন। তারপর Choose a role থেকে আপনার নির্দিষ্ট অপশনটি সিলেক্ট করুন। এরপর ইনভাইট এ ক্লিক করুন, ইনভাইটেশন সেন্ড হওয়ার পরে ইউজার যদি একসেপ্ট করে তাহলে ইউজার এড কমপ্লিট হবে।

কেনো GOOGLE MY BUSINESS ব্যবহার করবেন?

গুগল মাই বিজনেস পেজ ব্যবহার করার অনেকগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। গুগল মাই বিজনেস পেজের মাধ্যমে আপনার ব্যবসা প্রতিষ্ঠানকে খুব সহজেই কাস্টমারের কাছে পৌঁছে দেওয়া সম্ভব হয়। এছাড়াও অনেকগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই বিজনেস পেজ। চলুন তাহলে জেনে নেয়া যায় আপনি কেন গুগল মাই বিজনেস পেজ ব্যবহার করবেন?

১. এটি গুগোলের এমন একটি সার্ভিস যার মাধ্যমে আপনি আপনার GOOGLE MY BUSINESS একাউন্টের মাধ্যমে গুগল ম্যাপে আপনার বিজনেস লোকেশন দেখাতে পারবেন অনায়াসেই ।

২. আপনার GOOGLE MY BUSINESS এর মাধ্যমে আপনি আপনার বিজনেসের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যগুলো হাইলাইট আকারে দেখাতে পারবেন। যেমন- বিজনেস নাম, প্রডাক্ট/সার্ভিস, অ্যাড্রেস, কন্টাক্ট ইনফোর্মেশন, ম্যাপ, বিজনেস আওয়ার, ওয়েবসাইট ইত্যাদি।

৩. গুগোল বিজিনেস এর মাধ্যেমে ক্লায়েন্ট খুব সহজেই আপনার বিজনেস সম্পর্কে তথ্য গুলো পেয়ে যায় এবং প্রয়োজনে যোগাযোগ করতে পারে।

৪. আপনি চাইলে এই GOOGLE MY BUSINESS এর মাধ্যমে কাস্টমার ইন্টারঅ্যাকশন করতে পারবেন অতি সহজেই।

৫. আপনার প্রডাক্ট/সার্ভিস সম্পর্কে রিভিউ দেখে আপনার প্রতি মানুষের মনে বিশ্বাস যোগ্যতা বৃদ্ধি করবে। আর এই সুযোগটা দিচ্ছে গুগোলের মাই বিজিনেস।

৬. আপনি ইচ্ছা করলে GOOGLE MY BUSINESS মাধ্যমে আপনার বিজনেসকে প্রমোট করতে পারেন। যেমন- ব্র্যান্ডিং, রিভিউ ও লোকাল এসইও।

গুগল মাই বিজনেস (GOOGLE MY BUSINESS) সার্ভিসটির জন্য কারা আবেদন করতে পারবেন?

  1. যে কোন ধরনের ছোট বড় প্রতিষ্ঠান, সংস্থা বা সংগঠন।
  2. ফিজিক্যাল অ্যাড্রেস আছে এমন যে কোন ব্যবসা প্রতিষ্ঠান; যেমন, ছোট-বড় দোকান, রেস্টুরেন্ট ইত্যাদি।
  3. যেকোনো ধরনের ওয়েবসাইটের মালিক গন।
  4. বিভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠানের মালিক কন হে গুগল মাই বিজনেস পেজ এ আবেদন করতে পারবেন।

আপনি যদি আপনার বিজিনেসকে সকলের কাছে পৌছে দিতে চান এবং নিজের ব্যবসা বা প্রতিষ্ঠান সম্পর্কে জানাতে চান, তাহলে গুগোল মাই বিজিনেস আপনার জন্যে একটি অত্যান্ত সহজ একটি মাধ্যম। তাই নিজের প্রতিষ্ঠানের সম্পর্কে জানাতে আজই তৈরী করে ফেলুন আপনার গুগোল বিজিনেস একাউন্টটি।

এই ধরনের তথ্যবহুল পোস্ট গুলো পেতে আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। আমাদের অফিশিয়াল পেজ গুলো ফলো করলে নতুন কোন পোস্ট করার সাথে সাথে আপনার কাছে নোটিফিকেশন চলে যাবে এছাড়াও আপনার যদি ব্যক্তিগত কোনো মতামত থাকে তাহলে আমাদেরকে অবশ্যই আপনি জানাতে পারবেন মেসেঞ্জারে টেক্সট করে অথবা কন্টাক্ট ফর্ম পূরণের মাধ্যমে।

আরও পড়ুনঃ

  • জন্মদিনের শুভেচ্ছা স্ট্যাটাস ২০২২ | Happy Birthday Status Love সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন
  • সেকেন্ড হ্যান্ড বা পুরাতন ল্যাপটপ কেনার আগে যা যা করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন emoji

টেকইনফো এ-আই কী?