পদ্মা সেতুর স্প্যান কয়টি? (বিস্তারিত সহ)

পদ্মা সেতুর স্প্যান কয়টি?

পদ্মা সেতুর স্প্যান কয়টি – How many spans of Padma bridge : অনেক টালবাহানার পর পদ্মা সেতু বাংলাদেশের নিজস্ব অর্থায়নে নির্মিত হয়। পদ্মা সেতু সারা বিশ্বে বাংলাদেশের সক্ষমতার জানান দিয়েছে। বিশ্বের অনেক দেশ পদ্মা সেতু নির্মাণে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেছে। পদ্মা সেতু নির্মাণ করে চীনের মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন লিমিটেড। আজ আমরা পদ্মা সেতুর স্প্যান সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

পদ্মা সেতুর স্প্যান কয়টি?

পদ্মা সেতুর স্প্যান কয়টি?

দীর্ঘ প্রতীক্ষার পর ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বরে পদ্মা সেতুতে স্প্যান বসানো হয়। পদ্মা সেতুতে মোট ৪১ টি স্প্যান আছে। স্প্যানগুলো পিলারের উপর বসানো হয়। পদ্মা সেতুতে ৪২ টি পিলার আছে। এই ৪২ টি পিলারের উপরই ৪১ টি স্প্যান বসানো হয়। স্প্যান গুলো স্টিলের যা চীনে তৈরি করা হয়। স্প্যানগুলো বসানোর জন্য বিশেষ ধরনের ক্রেন ব্যবহার করা হয়েছে।

পদ্মা সেতুতে বসানো স্টিলের স্প্যানগুলোর মোট ওজন ২ লক্ষ ৮৯ হাজার টন। একেকটি স্প্যান বসানোর মাধ্যমে ১৫০ মিটার করে দৃশ্যমান হয়ে ওঠে। এভাবেই আমাদের স্বপ্নের পদ্মা সেতু সবার মন জয় করে। পদ্মা সেতু স্প্যান বসানোর টাইমলাইন নিচে তুলে ধরা হলো:

  • ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর পদ্মা সেতুর প্রথম স্প্যান বসানোর হয়।
  • ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান বসানো হয়।
  • ২০১৮ সালের ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর বসে পদ্মা সেতুর তৃতীয় স্প্যান বসানো হয়।
  • ২০১৮ সালের ১৩ মে ৪০ ও ৪১ নম্বর পিলারের ওপর পদ্মা সেতুর চতুর্থ স্প্যান বসানো হয়।
  • ২০১৮ সালের ২৯ জুন পদ্মা সেতুর পঞ্চম স্প্যান বসানো হয়।
  • ২০১৮ সালের ২৮ জুলাই ৪ ও ৫ নম্বর পিলারের ওপর পদ্মা সেতুর সপ্তম স্প্যান বসানোর হয়।
  • ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি ৩৬ ও ৩৫ নম্বর পিলারের ওপর পদ্মা সেতুর অষ্টম স্প্যান বসানো হয়।
  • ২০১৯ সালের ২২ মার্চ ৩৫ ও ৩৪ নম্বর পিলারের ওপর পদ্মা সেতুর নবম স্প্যান বসানো হয়।
  • ২০১৯ সালের ১০ এপ্রিল মাওয়া প্রান্তে ১৩ ও ১৪ নম্বর পিলারের পদ্মা সেতুর দশম স্প্যান বসানো হয়।

এছাড়া ২০১৯ সালের ২৩ এপ্রিল শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩৩ ও ৩৪ নম্বর পিলারের ওপর ১১তম স্প্যান বসানো হয়। ২০১৯ সালের ১৭ মে মাওয়া ও জাজিরা প্রান্তের মাঝামাঝি স্থানে ২০ ও ২১ নম্বর পিলারের ওপর ১২তম স্প্যান বসানো হয়। ২০১৯ সালের ২৫ মে ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর ১৩তম স্প্যান বসানো হয়। ২০১৯ সালের ২৯ জুন ১৪তম স্প্যান বসানো হয়। ২০১৯ সালের ২২ অক্টোবর জাজিরা প্রান্তে ২৪ ও ২৫ নম্বর পিলারের ওপর পদ্মা সেতুর ১৫তম স্প্যান বসানো হয়।

আরও পড়ুনঃ পদ্মা সেতুর টোল তালিকা

২০১৯ সালের ২৭ নভেম্বর মাওয়া প্রান্তে ১৬ ও ১৭ নম্বর পিলারের ওপর ১৬তম স্পানটি বসানো হয়।২০১৯ সালের ৫ ডিসেম্বর পিলার ২২ ও ২৩ নম্বর পিলারের ওপর পদ্মা সেতুর ১৭তম স্প্যানটি বসানো হয়। ২০১৯ সালের ১১ ডিসেম্বর পদ্মা সেতুর ১৮তম স্প্যান বসানো হয়। ২০১৯ সালের ১৮ ডিসেম্বর ১৯তম স্প্যান বসানো হয়। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে ১৮ ও ১৯ নম্বর পিলারের উপরে পদ্মা সেতুর ২০তম স্প্যান বসানো হয়।

২০২০ সালের ১৪ জানুয়ারি পদ্মা সেতুর জাজিরা প্রান্তে ৩২ ও ৩৩ নম্বর পিলারের ওপর ২১তম স্প্যান বসানো হয়। ২৩ জানুয়ারি মাওয়া প্রান্তের ৫ ও ৬ নম্বর পিলারের ওপর ২২তম স্প্যান বসানো হয়। ২ ফেব্রুয়ারি ২৩তম স্প্যান বসানো হয়। ১১ ফেব্রুয়ারি ২৪তম স্প্যান বসানো হয়। ২০২০ সালের ২১ ফেব্রুয়ারি ২৫তম স্প্যান বসানো হয়। ২০২০ সালের ১০ মার্চ রীয়তপুরের জাজিরা প্রান্তে ২৮ ও ২৯ নম্বর পিলারের ওপর পদ্মা সেতুর ২৬তম স্প্যান বসানো হয়।

২০২০ সালের ২০ এপ্রিল ২৭ ও ২৮ নম্বর পিলারের ওপর ২৭তম স্প্যানটি বসানো হয়। ১১ এপ্রিল জাজিরা প্রান্তে ২৮তম স্প্যান বসানো হয়। ৪ মে মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ১৯ ও ২০তম পিলারের ওপর ২৯তম স্প্যান বসানো হয়। ২০২০ সালের ৩০ মে জাজিরা প্রান্তে সেতুর ২৬ ও ২৭ নম্বর পিলারের ওপর ৩০তম স্প্যান বসানো হয়। ২০২০ সালের ১০ জুন পদ্মা সেতুর ২৫ ও ২৬ নম্বর পিলারের উপর ৩১তম স্প্যান বসানো হয়। ২০২০ সালের ১১ অক্টোবর পদ্মা সেতুর ৩২তম স্প্যানটি বসানো হয়।

২০২০ সালের ২০ অক্টোবর পদ্মা সেতুর ৩৩তম স্প্যান বসানো হয়। ২৫ অক্টোবর ৭ ও ৮ নম্বর পিলারের ওপর ৩৪তম স্প্যান বসানো হয়। ৩১ অক্টোবর মাওয়া প্রান্তে ৮ ও ৯ নম্বর পিলারের ওপর ৩৫তম স্প্যান বসানো হয়। ২০২০ সালের ৬ নভেম্বর পদ্মা সেতুর ২ ও ৩ নম্বর পিলারের ওপর ৩৬তম স্প্যান বসানো হয়। ১৩ নভেম্বর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে ৯ ও ১০ নম্বর পিলারের ওপর পদ্মা সেতুর ৩৭তম স্প্যান বসানো হয়।

আরও পড়ুনঃ পদ্মা সেতু বাঁকা কেন?

২০২০ সালের ২১ নভেম্বর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের ১ ও ২ নম্বর পিলারের ওপর পদ্মা সেতুর ৩৮তম স্প্যানটি বসানো হয়। ২০২০ সালের ২৭ নভেম্বর ১০ ও ১১ নম্বর পিলারের ওপর পদ্মা সেতুর ৩৯ তম স্প্যান বসানো হয়।৪ ডিসেম্বর পদ্মা সেতুর ৪০তম স্প্যান বসানো হয়। সর্বশেষ ২০২০ সালের ১০ ডিসেম্বর ১২ ও ১৩ তম পিলারের ওপর পদ্মা সেতুর ৪১তম স্প্যান বসানোর হয়, ফলে পুরো পদ্মা সেতু দৃশ্যমান হয়ে ওঠে আর আপনি এতক্ষণে পদ্মা সেতুর স্প্যান কয়টি (বিস্তারিত সহ) জেনে গেলেন। আশা করি আপনি আজকের পোস্টটি পড়ে উপকৃত হয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ