টেকইনফো এ-আই https://www.techinfoai.com/2022/08/bkash-theke-taka-transfer.html

বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার ২০২২

বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার

বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার - বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার নিয়ম - বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার নিয়ম - আপনারা উপরের টাইটেল দেখে হয়তো এতক্ষণে বুঝেই গিয়েছেন যে  কিসের উপরে ভিত্তি করে আজকে আমাদের মূল আলোচনা। আজকে আমরা আপনাদের মাঝে তুলে ধরবো যে বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার নিয়ম বা বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার নিয়ম। 

আমাদের জন্য এক স্থান থেকে অন্য স্থানে টাকা পাঠানো অনেক কষ্টের কাজ ছিল তবে বর্তমানে এক জায়গা থেকে অন্য জায়গায় টাকা পাঠাতে মোবাইল ব্যাংকিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কয়েক বছর আগেও এক স্থান থেকে অন্য স্থানে টাকা পাঠাতে বেশ ঝামেলার মুখোমুখি হতে হতো। আমরা জানি যে প্রথমে ব্যাংকিং ব্যবস্থা চালু হয় এবং ব্যাংকিং ব্যবস্থায় টাকা পাঠাতে আপনাকে স্বশরীরে ব্যাংকে উপস্থিত হতে হবে এবং টাকা উত্তোলন করতে হলেও আপনাকে স্বশরীরে ব্যাংকে উপস্থিত হয়ে টাকা উত্তোলন করতে হবে। 

তাই ব্যাংকিং প্রসেসে আপনাকে অনেক নিয়মাবলী ও বাধ্য বাধ্যকতাও মেনে চলতে হবে। যা ছিল অনেক বেশি সময় সাপেক্ষ্য, ব্যয়বহুল ও কষ্টদায়ক। কিন্তু আপনি যদি অপরদিকে মোবাইল ব্যাংকিং ব্যবস্থার কথা চিন্তা করেন তাহলে সেটি সম্পূর্ণ বিপরীত। মোবাইল ব্যাংকিং ব্যবস্থায় আপনি যখন ইচ্ছে তখন যেখানে ইচ্ছে সেখানে নিমিষেই এক মিনিটের ভিতরে টাকা পাঠাতে পারবেন। টাকা পৌঁছাতেও এক মিনিটের বেশি সময় নেয় না এবং উত্তোলনেও পোহাতে হয় না কোন রকম ঝামেলা।

আরও পড়ুনঃ  বিকাশ অ্যাপে রিচার্জ অফার । বিকাশ ২১ টাকা রিচার্জ অফার ২০২১

আমরা এখন সকলেই জানি যে আমাদের দেশে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং গুলোর মধ্যে অন্যতম দুটি হচ্ছে বিকাশ ও নগদ। বিকাশ বা নগদে একই স্থান থেকে অন্য স্থানে টাকা পাঠানোর পাশাপাশি মোবাইল রিচার্জ, বিদ্যুৎ বিল, সেভিংস, ব্যাংক থেকে সহজে টাকা আনা ও অ্যাড করা ইত্যাদি কাজগুলো খুব সহজেই করা যায়।

অনেক সহজ এবং সুবিধা পাওয়ার ফলে আমাদের দেশের প্রায় অর্ধেকের বেশি নাগরিক বিকাশ ও নগদ মোবাইল ব্যাংকিং এর উপর ওতপ্রোতভাবে নির্ভরশীল। তাই আমাদের মাথায় অনেক সময় ভাবনা আসে একটি মোবাইল ব্যাংকিং অপারেটর থেকে অন্য মোবাইল ব্যাংকিং অপারেটর যদি টাকা পাঠানোর কোন ব্যবস্থা থাকতো, তাহলে আমাদের আরও বেশি সুবিধা হতো অর্থ আদান প্রদানের ক্ষেত্রে।

আমাদের মধ্যে এরকম অনেক বিকাশ নগদ ব্যবহারকারী রয়েছেন যারা কিনা বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার অথবা নগদ থেকে বিকাশে টাকা ট্রান্সফার করার চিন্তা ভাবনা করে থাকেন। আর আমার মত আপনি যদি বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার চিন্তা ভাবনা করেন তাহলে এই আর্টিকেল আপনার জন্যই। এখানে বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার পুরো প্রসেস সম্পর্কে আলোচনা করা হয়েছে।

বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার

ইতিমধ্যে আমাদের মধ্যে অনেকেই ভেবে বসে আছে যে বিকাশ থেকে নগদে বর্তমান সময় টাকা ট্রান্সফার করা সম্ভব। ২০২১ সাল পর্যন্ত বাংলাদেশে একটি মোবাইল ব্যাংকিং অপারেটর থেকে অন্য একটি মোবাইল ব্যাংকিং অপারেটর টাকা পাঠানোর কোন নিয়ম ছিল না। 

বাংলাদেশ টেলিযোগাযোগ মাধ্যম ২০২১ সালের প্রথমদিকে এই সম্পর্কে কিছু ইঙ্গিত দেয়, যার ফলে অনেকেই ভাবতে শুরু করে ২০২১ সালের শেষের দিকে অর্থাৎ ডিসেম্বরের প্রথম দিকে প্রত্যেকে মোবাইল ব্যাংকিং সেবায় একটি হতে আরেকটির মাধ্যমে টাকা প্রদান করতে সক্ষম হবে।

২০২১ সালের সেই সময়ে অনেক গ্রাহক আশায় থাকেন কিন্তু দুঃখজনক হলেও সত্য যে ২০২১ সাল পার হয়ে যাওয়ার পরও এরকম কোন আপডেট আসেনি। মূলত এই ব্যবস্থাটি চালু না হওয়ার পিছনে অন্যতম কারণ হিসেবে ধরা হয় ব্যবসা প্রতিযোগিতা। 

বাংলাদেশে মোবাইল ব্যাংকিং ব্যবস্থায় বেশ কয়েকটি ভিন্ন ভিন্ন অপারেটর রয়েছে যারা টাকা তোলা ও পাঠানোর জন্য আলাদাভাবে চার্জ কাটে। চার্জকৃত এই সংখ্যা সাধারণত এক অপারেটরের সাথে অন্য অপারেটরের মিল নেই।

অনেক সময় দেখা যায় আমাদের বিকাশ একাউন্টে টাকা থাকে কিন্তু কোন এক কারণে নগদে টাকার প্রয়োজন পড়ে এবং আপনি চাচ্ছেন বিকাশ হতে যেন এই টাকাটা নগদে ট্রান্সফার করে নিয়ে নেওয়া। তাই স্বাভাবিকভাবেই আপনার মাথায় প্রশ্ন ঘুরপাক খেতে পারে, আসলে সত্যি কি বিকাশ একাউন্ট থেকে নগদ একাউন্টে টাকা পাঠানো সম্ভব।

আপনারা যারা অনেকদিন ধরে এই প্রশ্নের উত্তর খুঁজছেন আমরা আজ তাদের উদ্দেশ্যে বলছি ২০২২ সালে এখন পর্যন্ত এরকম কোন ব্যবস্থা আপডেট হয়নি। এখনো অব্দি বাংলাদেশে একটি মোবাইল ব্যাংকিং অপারেটর থেকে অন্য মোবাইল ব্যাংকিং অপারেটর টাকা পাঠানো যায় না। 

তবে কিছুদিন আগে সরকারি নির্দেশনা অনুযায়ী আপনি আপনার মোবাইল ব্যাংকিং একাউন্ট হতে ব্যাংকে লেনদেন করতে পারবেন, কিন্তু সব ব্যাংকের সাথে লেনদেনে জড়িত হতে পারবেন না। সীমিত কিছু ব্যাংক হতে বিকাশ/নগদ একাউন্টে টাকা পাঠাতে ও নিতে পারবেন। এর মধ্যে কিছু শর্ত প্রযোজ্য প্রথম ও প্রধান শর্ত হলো টাকা ট্রান্সফারের চার্জ। ব্যাংকের সাথে লেনদেন করা যায় এই কথাটি প্রথম প্রথম সবাই শুনে খুশি হল বিপুল পরিমাণ চার্জের কথা শুনে অনেকেই মন খারাপ করেন।

যেহেতু আপনি আপনার বিকাশ একাউন্ট হতে নগদ একাউন্টে টাকা ট্রান্সফার করতে পারবেন না। সেহেতু আপনাকে আমরা একটি টিপস দিব, যার মাধ্যমে আপনি টাকা ট্রান্সফার করে বিকাশ থেকে নগদে নিতে পারবেন পারবেন, এজন্য প্রথমত আপনাকে একটি বিকাশ হতে ব্যাংকে টাকা এড করতে হবে পরবর্তীতে পুনরায় সেই ব্যাংক থেকে নগদে টাকা এড করে নিতে হবে। 

বিকাশ হতে এখনো নগদে টাকা পাঠানোর কোন পদ্ধতি চালু হয়নি। আমরা অনেক গ্রাহক আছি যারা খুব আগ্রহ নিয়ে এটির জন্য অপেক্ষা করছি। তবে ধারণা করা যায় ভবিষ্যতে এটি বাস্তবায়ন হওয়ার সম্ভাবনা আছে। যার জন্য আমাদের হয়তো আরো কিছুদিন অপেক্ষা করতে হবে।

আরও পড়ুনঃ ১০% ক্যাশব্যাকে টিকেট কিনুন বিকাশ অ্যাপে

কিভাবে নগদ ভার্চুয়াল কার্ড পাবেন?

নগদ ভার্চুয়াল কার্ড

বর্তমানে নগদ পার্সোনাল একাউন্ট ব্যাবহারকারি প্রতিটা গ্রাহকের একাউন্টেই অটোমেটিক ভাবে নগদ ভার্চুয়াল কার্ড চালু থাকে।বন্ধুরা নগদ পার্সোনাল একাউন্ট খোলার সময়, গ্রাহককে এই ভার্চুয়াল কার্ডের নাম্বার দেওয়া হয়েছিলো। 

কি ভার্চুয়াল কার্ড সম্পর্কে জানেন না? নাকি আপনি আপনার নগদ ভার্চুয়াল কার্ডের নাম্বার ভুলে গিয়েছেন? তাহলে কোনো সমস্যা নেই, কিছু স্টেপ অনুসরণ করে আপনি ভার্চুয়াল কার্ডের নাম্বার সংগ্রহ করতে পারবেন।নগদ ভার্চুয়াল ক্রেডিট কার্ড নম্বর জানার পদ্দতি বলছি- জেনে নিন

  • প্রথমে নগদ অ্যাপ ডাউনলোড করুন।
  • তারপর আপনার নগদ একাউন্টে লগইন করুন।
  • তারপর নগদ অ্যাপ থেকে ” আমার নগদ ” অপশনে ক্লিক করুন।
  • এরপর নাম পরিবর্তনের মেনুতে গেলেই আপনি আপনার ১৬ ডিজিটের ভার্চুয়াল ক্রেডিট কার্ড নাম্বার দেখতে পারবেন।
  • এখন আপনি আপনার নগদ ভার্চুয়াল ক্রেডিট কার্ড নাম্বার লিখে রাখুন।
  • পরবর্তীতে ব্যাবহারের জন্য সঠিক ভাবে নগদ ভার্চুয়াল কার্ড নম্বর লিখুন।

নগদ ভার্চুয়াল কার্ডের সমস্যা

অনেক নগদ গ্রাহক তাদের ভার্চুয়াল কার্ড নম্বর দেখতে পান না। কারণ তাদের ফোনের ফন্ট সাইজ অনেক বড় থাকে।

ভার্চুয়াল কার্ডের সমস্যার সমাধানঃ

আপনার ফোনের ফন্টের সাইজ ছোট করুন পেয়ে জাবেন। যদি না পান তবে আপনার ফোনটি বন্ধ করে আবার চালু করুন, আবার ট্রাই করুন।

যদি কখনো বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার নিয়ম এ পদ্ধতিটি চালু হয় তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটের মাধ্যমে বিস্তারিত আলোচনা করে জানিয়ে দেওয়া হবে। আমাদের পোস্ট গুলো যদি আপনাদের উপকারে আশে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

এছাড়াও নতুন নতুন সকল পোস্টের আপডেট পেতে আমাদের ওয়েবসাইটের অফিসিয়াল পেজে লাইক দিয়ে সাথেই থাকুন। এতে করে নতুন কিছু সংযুক্ত হওয়ার সাথে সাথে পেয়ে যাবেন নোটিফিকেশন।

অন্যদের সাথে শেয়ার করুন

1 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন emoji

টেকইনফো এ-আই কী?