ঘূর্ণিঝড় সিত্রাং আপডেট লাইভ - ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান

ghurnijhor-sitrang-live-update ঘূর্ণিঝড় সিত্রাং আপডেট লাইভ - ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান

ঘূর্ণিঝড় সিত্রাং আপডেট লাইভ=>
আপনারা অনেকই খুঁজাখুঁজি করছেন ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান সম্পর্ক, তাই আপনাদের উদ্দেশ্য বলছি যে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং (Cyclone Sitrang )। এই মুহূর্তে পোর্ট ব্লেয়ার থেকে ৫৮০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থান করছে অতি গভীর নিম্নচাপ। ও সাগর দ্বীপ থেকে ৭৮০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে (Bay of Bengal) অবস্থান করছে নিম্নচাপ (Depression)। ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান সম্পর্কে আবহাওয়া অধিদপ্তর  যা জানিয়েছে তা নিচে তুলে ধরা হবে।

আমরা জানি এবং পূর্বের অভিজ্ঞতা থেকে বলতে পারি যে ঘূর্ণিঝড় এমন একটি শক্তিশালী প্রাকৃতিক দুর্যোগ যা এক মুহূর্তেই সবকিছু তছনছ করে দিতে পারে। তাই ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান সম্পর্কে জানতে পারলে পূর্ব প্রস্তুতি গ্রহণ করা সহজ আমাদের সকলের জন্যে এবং সেইফ জায়গাতে নিজেদের সরে যেতে অনেকটাই সহজ হবে। চলুন দেখে নেয়া যাক ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান এবং নতুন ঘূর্ণিঝড় ২০২২ বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত তথ্য।

    ঘূর্ণিঝড় সিত্রাং শব্দের অর্থ কি

    sitrang cyclone live tracking

    আমরা ঘূর্ণিঝড় সিত্রাং বলছি এবং সেটা নিয়ে নিউজ করছি তবে আমাদের মাঝে অনেকই রয়েছেন যাদের মনের মাঝে আগ্রহ জাগতে পারে যে এই ঘূর্ণিঝড় সিত্রাং এর অর্থ কি বা কে এই নাম প্রকাশ করছে কি তাইতো?

    যাদের মনের মাঝে এমন প্রশ্ন জেগেছে তাদের জন্যে বলে দিচ্ছি যে এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছেন থাইল্যান্ড বা থাইল্যান্ডের দেয়া নাম সিত্রাং। প্রাকৃতিকভাবে সৃষ্টি হওয়া এই ট্রপিক্যাল সাইক্লোনের আনুষ্ঠানিক নামকরণের দায়িত্ব ছিল থাইল্যান্ডের। তাই সেই থাইল্যান্ডই ঘূর্ণিঝড়ের নাম রেখেছে সিত্রাং

    এই ঝড়ের অর্থ ভিয়েতনামি ভাষায় পাতা। এই নামগুলো দেয় ট্রপিক্যাল সাইক্লোনের সারা বিশ্বে ছড়িয়ে থাকা ওয়ার্ল্ড মেটিওরোলজিক্যাল অর্গানাইজেশনের আওতায় ১১টি সতর্কতা কেন্দ্র। তাই সেখান থেকেই এই ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে সিত্রাং।

    ঘূর্ণিঝড় সিত্রাংএর আপডেট ও নামকরণ

    আপনাদের সুবিধার্থে বলে রাখা ভাল যে বর্তমানে আন্দামান সাগর ও সেই সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের দিকে সৃষ্ট লঘুচাপের শক্তি ধাপে ধাপে বেড়ে রোববার তা ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এ সাইক্লোন বা ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে সিত্রাং।

    এই সিত্রাং ঘূর্ণিঝড়টি মঙ্গলবার অর্থাৎ ২৫ অক্টোবর ভোররাত এর দিকে অথবা তার কিছুটা পরে সকাল এর দিকে বাংলাদেশের খেপুপাড়ার নিকট দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল এলাকা অতিক্রম করতে পারে। বাংলাদেশের উপকূলীয় এলাকায় ভারী বর্ষণ এবং জলোচ্ছ্বাসের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। দেশের দক্ষিণাঞ্চলে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। তাই আমাদের বাংলাদেশের উপোকুলিও অঞ্চলের মানুষদের একটু সাবধানে চলাফেরা করতে হবে।

    আবহাওয়া অফিস থেকে বলা হয়েছে যে মোংলা ও পায়রায় ৭ নম্বর বিপদ সংকেত, চট্টগ্রাম ও কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেখা চলাচলের কথা বলা হয়েছে। সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার জেলার নদীবন্দরসমূহকে ৩ নম্বর নৌ-বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

    এছাড়াও আমাদের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুল রহমান ২৩ অক্টোবর রবিবার দুপুরে সরকারের ঘূর্ণিঝড় প্রস্তুতির বিভিন্ন তথ্য সংবাদ সম্মেলনে জানান। এছাড়াও তিনি গণমাধ্যমে বলেন, আমরা ধারণা করছি যে গত তিন বছরের মধ্যে এটিই সবচেয়ে ব্যাপক বিস্তৃত এলাকায় আঘাত হানবে।

    তাই দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী বলেন যে উপকূলীয় ১৯টি জেলাকে আমরা ঘূর্ণিঝড় ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে বিবেচনা করছি। সম্ভাব্য ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে আগাম প্রস্তুতির জন্য নির্দেশ দেওয়া হয়েছে। জেলা প্রশাসকদের সঙ্গে আমাদের আলাপ হয়েছে। সকলকেই ঘূর্ণিঝড় সিত্রাং আপডেট লাইভ - ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান সম্পর্কে জানতে হবে এবং বিপদ সংকেত মেনে চলাচল করা অত্যান্ত জরুরি।

    Sitrang Cyclone Live Tracking | ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান

    আমরা এখানে আপনাদের সুবিধার জন্যে ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান জেনো দেখতে পারেন তাঁর জন্যে এখানে লাইভ সংযুক্ত করে দিলাম যাতে করে Sitrang Cyclone Live Tracking করতে আপনাদের সুবিধা হয়। এখান থেকে যেকোন সময় লাইভ ঘূর্ণিঝড় সিত্রাং আপডেট লাইভ - ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান জানতে পারবেন খুব সহজেই।


    ঘূর্ণিঝড় সিত্রাং এর ঝুঁকিতে থাকা দেশের উপকূলীয় ১৯ জেলা

    এই পর্যায়ে আমরা ঘূর্ণিঝড় সিত্রাং এর ঝুঁকিতে থাকা দেশের উপকূলীয় ১৯ জেলা সম্পর্কে জেনে নিবো। এই ঘূর্ণিঝড় সিত্রাং এর গতিপথ পরিবর্তন করে যদি উত্তর-পূর্ব দিকে টান করে তাহলে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের উপরে আঘাত হানতে পারে সিত্রাং ঘূর্ণিঝড়টি। প্রতিনিয়তই বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগ এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবের ফলে উপকূলীয় অঞ্চলের জেলাগুলো অনেক সময় অরক্ষিত হয়ে পড়ে।


    ইতিমধ্যে আমরা ১৯টি জেলার কথা বলেছি যে সমস্ত জেলা অনেক বেশি ঝুকিতে রয়েছে এই ঘূর্ণিঝড় সিত্রাং এর। তবে এখন আমরা উপকূলীয় অঞ্চলের যেসকল জেলাগুলোর উপর দিয়ে ঘূর্ণিঝড় "সিত্রাং" বয়ে যেতে পারে সেই জেলাগুলোর তালিকা নিচে তুলে ধরবো আপনাদের সহজে বুঝার জন্যে।
    1. খুলনা 
    2. সাতক্ষীরা 
    3. বাগেরহাট 
    4. পটুয়াখালী 
    5. বরগুনা 
    6. ভােলা 
    7. পিরােজপুর 
    8. বরিশাল 
    9. ঝালকাঠি 
    10. নােয়াখালী 
    11. লক্ষ্মীপুর 
    12. ফেনী 
    13. চাঁদপুর 
    14. চট্টগ্রাম 
    15. কক্সবাজার 
    16. ফরিদপুর  
    17. মাদারীপুর  
    18. গােপালগঞ্জ ও 
    19.  শরীয়তপুর।
    আমরা উপরে যেসমস্ত জেলা গুলোর কথা বলেছি এই জেলাগুলোতে ঘূর্ণিঝড় সিত্রাং এর আঘাত হানার সম্ভাবনা অনেক বেশি রয়েছে। এছাড়াও অন্যান্য জেলাতেও ঘূর্ণিঝড় সিত্রাং আঘাত হানতে পারে। আর তাই আমাদের ঘূর্ণিঝড় সিত্রাং এর সব ধরনের ক্ষয়ক্ষতি থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে অবশ্যই সতর্ক থাকতে হবে। আমরা যদি সকলেই সচেতন থাকি এবং নিজেদের অবস্থান থেকে সতর্ক থাকি তাহলে ঘূর্ণিঝড় সিত্রাং এর ক্ষতিকর প্রভাব কমিয়ে আনা সম্ভব।


    ক্ষয়ক্ষতির কথা নিদির্ষ্ট করে বলা সম্ভব না এই সমস্ত প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে তবে সবার অবস্থান থেকে সচেতন থাকা আমাদের কর্তব্য।

    আশা করি আপনারা আমাদের এই পোস্টের মাধ্যেমে ঘূর্ণিঝড় সিত্রাং আপডেট লাইভ - ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান সম্পর্কে জানতে পারবেন খুব সহজেই। এই ধরনের নতুন নতুন খবর পেতে আমাদের ওয়েবসাইটের অফিসিয়াল ফেসবুক পেজে এবং টুইটারে লাইক দিয়ে সাথেই থাকুন।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ