মেট্রোরেল টিকিট কাটার নিয়ম/মেট্রোরেলের টিকিট কাটার নিয়ম ২০২৪

মেট্রোরেল টিকিট কাটার নিয়ম মেট্রোরেলের টিকিট কাটার নিয়ম metro rail ticket price list
মেট্রোরেল টিকিট কাটার নিয়ম/মেট্রোরেলের টিকিট কাটার নিয়ম => বাংলাদেশ দিনে দিনে উন্নয়নের পথে এগিয়ে চলেছে আর মেট্রোরেল সেই উন্নয়নের আরো একটি সিড়ি হিসাবে বলা যায়। আমরা ইতিমধ্যে জেনেছি যে গত বুধবার (২৮) ডিসেম্বর থেকে সীমিত পরিসরে চালু হয়েছে মেট্রোরেল বা ট্রেন। 

আর এই মেট্রোরেল শুরুতে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলার সময় ট্রেনগুলো মাঝপথে কোথাও থামবে না। তবে আগামী ২৬ মার্চ থেকে এই পথের নয়টি স্টেশনের সবগুলোতে মেট্রোরেল থামবে।

আগামী বছর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত এবং ২০২৫ সালের মধ্যে চালু হবে মতিঝিল থেকে কমলাপুর সম্পূর্ণ মেট্রোরেল প্রকল্প।

আরও পড়ুনঃ ই পাসপোর্ট করার নিয়ম ও খরচ

মেট্রোরেল কি?

মেট্রোরেল কি
আমরা রেললাইন বা ট্রেন সম্পর্কে প্রায় সকলেই জানি কিন্তু মেট্রোরেল কি? এই সম্পর্কে অনেকেই জানি না। আর তাই আপনাদের জন্য জানাতে চলেছি যে মেট্রোরেল কি সেই সম্পর্কে। আমরা জানি যে পৃথিবীতে অনেক ধরনের যাতায়াতের মাধ্যম রয়েছে এবং এর মধ্যে রেলওয়ে ব্যবস্থা অন্যতম জনপ্রিয়  মাধ্যেম অনেক মানুষের কাছেই। 

আর মেট্রোরেল ব্যবস্থা উন্নত একটি রেলওয়ে ব্যবস্থা, বিশ্বের অনেক দেশ এই মেট্রোরেল ব্যবস্থার কারণে যোগাযোগের ক্ষেত্রে এগিয়ে রয়েছে। 

মেট্রো পূর্ণরূপ মেট্রোপলিটন বা নগর। তাহলে, মেট্রো রেল বলতে বোঝায় শুধুমাত্র টাউন বা সিটির মধ্যেই যে সমস্ত ট্রেন যাতায়াত করে। 

মেট্রোরেল চলবে বিশেষ পথ দিয়ে বলা যায় উড়াল সড়ক দিয়ে। এটি জ্বালানি তেল দিয়ে না চলে এটি চলবে বিদ্যুৎ এর মাধ্যমে। আপনি কি মেট্রোরেলে যাতায়াত করতে চান? তাহলে মেট্রোরেল ভাড়ার তালিকা বা Metro Rail Ticket Price সম্পর্কে জানা অবশ্যই আপনার প্রয়োজন।

আরও পড়ুনঃ Bangladesh Railway Online Ticket Esheba Railway | বাংলাদেশ রেলওয়ে টিকিট

মেট্রোরেল টিকিট কাটার নিয়ম। Metro Rail ticket Dhaka 2024

মেট্রোরেল টিকিট কাটার নিয়ম Metro Rail ticket Dhaka 2023
আপনারা যারা মেট্রোরেলে সিংগেল জার্নি করবেন তাদের জন্যে প্রত্যেকবার মেট্রোরেলে যাত্রার আগে টিকিট কিনতে হবে এবং মেট্রোরেলে যাত্রা শেষ হবার পরে টিকিট স্টেশনের নির্ধারিত গেইটে জমা দিয়ে আপনাকে বের হতে হবে। 

কেননা টিকিট জমা না দিলে আপনার জন্য দরজা খুলবে না, তাই অবশ্যই সব সময় টিকিট গেইটে জমা দিতে হবে। এছাড়া আপনি মেট্রোরেল থেকে বের হতে পারবেন না।

মেট্রোরেল এমআরটি টিকিট পাসের জন্য যাত্রীকে একবার এমআরটি একটি টিকিট কিনতে হবে। আর এই টিকিট কেনার জন্য প্রথমে আপনাকে ভোটার আইডি কার্ড এর কপি এবং ২০০ টাকা ফি দিতে হবে।

এছাড়াও আপনাকে আরও ২০০ টাকা রিচার্জ করতে হবে এই কার্ডে, তাহলে মোট ৪০০ টাকা দিলে পার্মানেন্ট এই মেট্রোরেল টিকিট পেয়ে যাবেন। এরপর থেকে আপনার কার্ডের টাকা শেষ হলে রিচার্জ করতে হবে পরবর্তিতে মেট্রোরেলে যাত্রা করতে হলে। 

তবে আপনাদের সুবিধার জন্য বলে রাখা ভাল যে আপনাকে কখনই এই টিকিট স্টেশনে জমা দিতে হবে না, আপনার নিজের কাছেই মেট্রোরেলের এই টিকিট থাকবে।

মেট্রোরেলের ভাড়ার তালিকা। Dhaka Metro Rail Ticket Price

মেট্রোরেলের ভাড়ার তালিকা Dhaka Metro Rail Ticket Price
আপনারা যারা এতোক্ষন মেট্রোরেলের ভাড়ার তালিকা খুজে বেড়াচ্ছেন তাদের জন্য সুখবর হচ্ছে যে মেট্রোরেল ভাড়ার তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ রেলওয়ে কমিশন। তবে প্রথম দিকে অনেকেই মনে করেছিলেন যে মেট্রোরেল টিকিট মূল্য অনেক বেশি হবে। 

তবে এটি তেমন বেশি করা হয়নি, জনগনের জন্য বা ঢাকা বাসিদের জন্য অনেক সিমীত আকারে রাখা হয়েছে মেট্রোরেল টিকিট মূল্য এবং মেট্রোরেলের ভাড়ার তালিকাপ্রতি কিলোমিটার ভাড়া ৫ টাকা থেকে ৭ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সেক্ষেত্রে মেট্রোরেল সর্বনিম্ন ভাড়া ২০ টাকা এবং সর্বোচ্চ ভাড়া ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

আপনাদের সকলের জন্য নিচে আমরা মেট্রোরেল টিকিট মূল্য চার্ট এড করে দিচ্ছি সেখান থেকে মেট্রোরেলের ভাড়ার তালিকা দেখে নিতে পারবেন। আপনি চাইলে এই পোস্টটি শেয়ার করে সবাইকে মেট্রোরেল টিকিট কাটার নিয়ম সম্পর্কে জানতে সহযোগীতা করতে পারেন।

মেট্রোরেলে যাত্রার স্থান মেট্রোরেলের ভাড়া
দিয়াবাড়ি থেকে উত্তরা সেন্টার ২০ টাকা
দিয়াবাড়ি থেকে পল্লবী মেট্রোরেল ভাড়া ৩০ টাকা
দিয়াবাড়ি থেকে মিরপুর-১০ মেট্রোরেল ভাড়া ৪০ টাকা
পল্লবী থেকে মিরপুর-১১ মেট্রোরেল ভাড়া ২০ টাকা
পল্লবী থেকে শেওড়াপাড়া মেট্রোরেল ভাড়া ৩০ টাকা
মিরপুর-১০ থেকে ফার্মগেট মেট্রোরেল ভাড়া ৩০ টাকা
দিয়াবাড়ি থেকে শেওড়াপাড়া মেট্রোরেল ভাড়া ৫০ টাকা
মিরপুর-১০ থেকে কারওয়ান বাজার মেট্রোরেল ভাড়া ৪০ টাকা
মিরপুর-১০ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় মেট্রোরেল ভাড়া ৫০ টাকা
আগারগাঁও থেকে দিয়াবাড়ি মেট্রোরেল ভাড়া ৬০ টাকা
মিরপুর-১০ থেকে কমলাপুর মেট্রোরেল ভাড়া ৭০ টাকা
দিয়াবাড়ি থেকে কমলাপুর মেট্রোরেল ভাড়া ১০০ টাকা

আপনারা যারা অনেক কষ্ট করে খোজাখুজি করছেন গুগলে মেট্রোলের ভাড়ার তালিকার জন্য তাদের জন্য উত্তর পেয়ে গেছেন আশা করি। 

এছাড়াও অনেকেই সার্চ করছেন যে মেট্রোরেল কি , মেট্রোরেলের টিকিট কাটার নিয়ম , মেট্রোরেলের ভাড়া তালিকা , মেট্রোরেলের সময়সূচি , মেট্রোরেল কোথায় থেকে কোথায় যাবে , মেট্রোরেল কার্ড রেজিস্ট্রেশন , মেট্রোরেল টিকিট কাটার নিয়ম , মেট্রোরেলের দৈর্ঘ্য কত , মেট্রোরেলের প্রথম চালক , মেট্রোরেলের প্রথম চালক মরিয়ম আফিজা ইত্যাদি।

শেষকথাঃ মেট্রোরেল টিকিট কাটার নিয়ম । মেট্রোরেলের ভাড়ার তালিকা

আপনারা যারা মেট্রোরেলের ভাড়া নিয়ে বা মেট্রোরেলের টিকিট কাটার নিয়ম নিয়ে দুশ্চিন্তা করছিলেন আশা করি তাদের জন্য আমাদের এই পোস্টটি অনেকে হেল্পফুল হয়েছে। আমরা আপনাদের কথা মাথায় রেখে মেট্রোরেলের ভাড়ার তালিকা একটি টেবিল আকারে প্রকাশ করেছি।

আপনি চাইলে আমাদের এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন, এতে করে তারাও মেট্রোরেল টিকিট কাটার নিয়ম সম্পর্কে জানতে পারবে। 

আর এই ধরনের নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটের অফিসিয়াল ফেসবুক পেজ ও টুইটারে লাইক দিয়ে সাথেই থাকুন। এতে করে নতুন কোন পোস্ট পাবলিশ করার সাথে সাথে নটিফিকেশন পেয়ে যাবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ