একটি দেশের অর্থনৈতিক উন্নয়নের অন্যতম শর্ত হলো কি?

অর্থনৈতিক উন্নয়নের শর্ত কি একটি দেশের অর্থনৈতিক উন্নয়নের অন্যতম শর্ত হলো কি

একটি দেশের অর্থনীতির উন্নয়ন হয় সে দেশের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় অবস্থার প্রভাব দ্বারা। একটি দেশের অর্থনৈতিক উন্নতির  জন্য অন্যতম শর্ত হচ্ছে দক্ষ জনসংখ্যা। জনসংখ্যা ছাড়া কোন দেশের অর্থনৈতিক উন্নতি করার অসম্ভব। এছাড়াও দেশের প্রশাসনিক শাসনকার্য সঠিকভাবে পরিচালনা করা। দুর্নীতির কারণে কোন দেশ সহজেই উন্নতি করতে পারে না। চলুন জেনে নেই, একটি দেশের অর্থনৈতিক উন্নয়নের অন্যতম শর্ত হলো কি? উন্নয়নের  অন্যতম সত্যগুলো  জানলে সে দেশের উন্নয়ন করা খুব সহজ।

 খুব সহজেই একটি দেশের উন্নয়ন করা সম্ভব দক্ষ জনশক্তির মাধ্যমে। দেশের শ্রম শক্তি বাড়লে দেশের আয় বাড়বে। এছাড়াও বর্তমান সময়ে বিভিন্ন দেশে দক্ষ শ্রম শক্তি রপ্তানি করা যায়। তারা বিদেশ থেকে  রেমিটেন্স দেশে পাঠায়। এভাবেই একটি দেশের অর্থনৈতিক উন্নয়ন সম্ভব।

     অর্থনীতি কি?

    ইংরেজি Economics  শব্দের বাংলা অর্থ হচ্ছে অর্থনীতি। Economics শব্দটি গ্রীক শব্দ oikonomos  থেকে এসেছে। যার অর্থ হল, “যিনি পরিবার পরিচালনা করেন”। অর্থাৎ অর্থনীতি হচ্ছে পরিবার পরিচালনার আয়-ব্যয়ের সামগ্রিক হিসাব। অর্থনীতির মাধ্যমে  মানুষ হিসাব করে  কিভাবে সীমিত সম্পদ ব্যবহার করে উৎপাদন বন্টন এবং ভোগ করা যায়। সঠিকভাবে সংসার বা দেশ পরিচালনা করলে অর্থনীতির সঠিক ব্যবহার প্রয়োজন। তাহলে একটি দেশ বা একটি পরিবারের উন্নয়ন করা সম্ভব।

    আরও পড়ুনঃ ফরেক্স ট্রেডিং কি এবং কিভাবে ফরেক্স ট্রেডিং করে আয় করবেন?

    অর্থনীতি উন্নয়ন কি?

    কোন দেশ বা পরিবারের  প্রতি জন  ব্যক্তির মাথাপিছু আয় এর উন্নতি কে অর্থনৈতিক উন্নয়ন বলা হয়। প্রতিটি দেশের  উন্নয়নের জন্য প্রয়োজন অর্থ। আর এই  অর্থের উন্নয়নের জন্য প্রয়োজন দক্ষ জনবল। তারাই পারে একটি দেশের অর্থনৈতিক কাঠামো সমৃদ্ধ করতে। একটি দেশের  অর্থনৈতিক কাঠামো  সমৃদ্ধ হলেই সে দেশের উন্নয়ন সম্ভব। এছাড়াও দক্ষ মানবসম্পদ  বিদেশে রপ্তানি করে অর্থনীতির উন্নয়ন করা সম্ভব। অর্থনৈতিক উন্নয়ন ছাড়া কোন দেশকে উন্নত বলা যায় না। উন্নয়নের প্রথম শর্ত হচ্ছে অর্থনৈতিক উন্নয়ন করা।

    বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের সমস্যা সমূহ:

    বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। স্বাধীনতার 50 বছর পরও এদেশের অর্থনীতি তেমন উন্নয়ন ঘটেনি। এর পিছনে অনেক সমস্যা রয়েছে। যেগুলোকে বাংলাদেশের মৌলিক সমস্যা হিসেবে ধরা হয়। যতদিন পর্যন্ত এই সমস্যাগুলোর সমাধান হবে না ততদিন দেশের অর্থনৈতিক উন্নয়ন অসম্ভব।  চলুন জেনে নেই, একটি দেশের উন্নয়নের  ক্ষেত্রে কি কি সমস্যা রয়েছে:

    1.  রাজনীতির অস্থিরতা
    2.  আইন- শৃঙ্খলার অবনতি
    3.  দুর্নীতি
    4.  প্রাচীন কৃষি ব্যবস্থা
    5.  জনসংখ্যা বৃদ্ধি
    6.  দক্ষ জনসংখ্যার অভাব
    7.  দুর্বলব  অবকাঠামো।
    8.  আমদানি নির্ভরতা
    9.  বৈদেশিক সাহায্য
    10.  প্রাকৃতিক দুর্যোগ

     রাজনীতির অস্থিরতা:

    কোন দেশের অর্থনৈতিক উন্নয়নের পূর্বসত্য হচ্ছে রাজনৈতিক স্থিতিশীলতা। রাজনৈতিক অস্থিরতার কারণে কোন সরকার সঠিকভাবে কাজ পরিচালনা করতে পারে না। বিরোধী দল হরতাল, অবরোধ, ভাঙচুর ইত্যাদি করে থাকে। যার ফলে দেশের বিভিন্ন ক্ষয়ক্ষতি হয়ে থাকে। যা অর্থনীতির চাকা  অচল করে। সেই সময় সকল মানুষ আতঙ্কে বসবাস করে। ঠিকমতো কোন কাজ করতে পারে না। এসব কারণে অর্থনৈতিক উন্নয়ন মুক্ত  থুবড়ে পড়ে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে দেশের উন্নয়ন সবচেয়ে বড় বাধা হচ্ছে রাজনৈতিক অস্থিরতা।

    আইন- শৃঙ্খলার অবনতি:

    দেশের আইন শৃঙ্খলার অবনতি হলে সেই দেশের উন্নয়ন অসম্ভব। কারণ, আইন-শৃঙ্খলা সঠিক না থাকলে সকলেই বিভিন্ন ধরনের অপরাধমূলক কাজ করে বেড়ায়। আইন-শৃঙ্খলার অবনতির কারণে,  চাঁদাবাজি, সন্ত্রাস, টেন্ডারবাজি, খুন, অপহরণ, ছিনতাই ইত্যাদি হয়ে থাকে। এসব কারণে বৈদেশিক ব্যবসায়ীরা এদেশে ব্যবসা করতে ভয় পায়। যার ফলে দেশের উন্নয়নমূলক কাজের ব্যাঘাত ঘটে। এসব কারণে, দেশের অর্থনৈতিক উন্নয়ন হয় না।

    আরও পড়ুনঃ  প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম

    দুর্নীতি:

    একটি দেশের উন্নতির সবচেয়ে বড় বাধা হচ্ছে দুর্নীতি। দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য স্বচ্ছ জবাব দেহিতামূলক প্রশাসনিক ব্যবস্থার প্রয়োজন। কিন্তু বর্তমান সময়ে কোন দেশেই স্বচ্ছ প্রশাসনিক ব্যবস্থা দেখা যায় না। দুর্নীতি আমাদের কাছে এখন সংস্কৃতির অংশ মনে হয়। প্রত্যেকটি ক্ষেত্রেই দুর্নীতি অনিবার্য। সকল উন্নয়নমূলক কাজে যে পরিমাণ অর্থ ব্যয় করা হয় তার বেশির ভাগই প্রশাসনিক ব্যক্তিরা আত্মসাৎ করে।  এছাড়াও কোন ধরনের কাজ বা চাকরি বিনা পয়সায় পাওয়া যায় না। সব ক্ষেত্রেই ও দুর্নীতি বিদ্যামান। একটি দেশের উন্নতির ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা দুর্নীতি।

    প্রাচীন কৃষি ব্যবস্থা:

    বর্তমান সময়ে এসেও কৃষকেরা প্রাচীন কৃষি ব্যবস্থা আঁকড়ে ধরে রয়েছে। যার ফলে  কৃষির তেমন উন্নতি ঘটেনি। বাংলাদেশের অর্থনীতির সবচেয়ে বড় উৎস কৃষি। কিন্তু কৃষি ক্ষেত্রে প্রযুক্তির অভাব রয়েছে। যার ফলে উৎপাদন বৃদ্ধি পাচ্ছে না। এই সমস্যার সমাধান করতে পারলে খুব সহজেই দেশের উন্নতি করা সম্ভব।

     জনসংখ্যা বৃদ্ধি:

    জনসংখ্যা একটি দেশের সবচেয়ে বড় সম্পদ। তবে সে জনসংখ্যা যদি অদক্ষ হয় তাহলে সবচেয়ে বড় সমস্যার কারণ। একটি দেশের যতগুলো লোক বাস করে, তাদের মধ্যে অধিকাংশ যদি কর্মদক্ষ না হয় তাহলে অনেক চিন্তার বিষয়। কোন কাজ না করে তাহলে সে নিজের খাদ্যের ব্যবস্থা নিজেই করতে পারে না। তাহলে তার দ্বারা দেশের উন্নয়ন অসম্ভব। কারণ, সে নিজের চাহিদা নিজেই পূরণ করতে পারেন। যদি জনসংখ্যা কর্মদক্ষ হয়। তাহলে খুব কম সময়ে একটি দেশের উন্নয়ন সম্ভব।

    দক্ষ জনসংখ্যার অভাব:

    দেশের উন্নয়ন এর সবচেয়ে বড় বাধা দক্ষ জনসংখ্যার অভাব। দক্ষ জনসংখ্যা ছাড়া কোন দেশ অর্থনৈতিক  উন্নয়ন করতে পারে না। দক্ষ জনসংখ্যা থাকলে  দেশে যদি কর্মক্ষেত্রের সমস্যা হয় তাহলে অন্য দেশে রপ্তানি করা যায়। সেখান থেকেও বিদেশী রেমিটেন্স পাওয়া সম্ভব। এ কারণে অর্থনীতির সবচেয়ে বড় সমস্যা দক্ষ জনসংখ্যার অভাব।

     দুর্বলব  অবকাঠামো:

    একটি দেশের উন্নয়নের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে অবকাঠামো। অবকাঠামো বলতে বোঝানো হয় রাস্তাঘাট, ব্রিজ,  দালান কোঠা ইত্যাদি। এগুলো কাজ সরকারিভাবে করা হয়। কিন্তু এসব কাজে অনেক দুর্নীতি হয়। যার ফলে খুব কম সময়ে এগুলো ক্ষতিগ্রস্ত হয়। যার ফলে, দেশের উন্নয়নের পরিবর্তন  ক্ষতি হয়। এ কারণে একটি দেশের উন্নয়নের বড় বাধা হচ্ছে দুর্বল অবকাঠামো।

    আমদানি নির্ভরতা:

    বর্তমান সময়ে কোন দেশে শয়ন সম্পন্ন না। এর কারণ হচ্ছে, কোন দেশেই সব ধরনের প্রয়োজনীয় জিনিস উৎপাদন হয় না। এসব কারণে এক দেশ থেকে অন্য দেশে পণ্য আমদানির রপ্তানি করতে হয়। যখন কোন দেশের রপ্তানি তুলনায় আমদানি পরিমাণ বেশি হয়। তাহলে, ওই দেশের উন্নয়ন সম্ভব না। কারণ, যে টাকা রপ্তানি করে পাওয়া যায় তার চেয়ে বেশি টাকা আমদানি করতে খরচ হয়। এসব কারণে  আমদানি নির্ভরতা কমাতে হবে। তাহলে দেশের উন্নয়ন করা সম্ভব।

    প্রাকৃতিক দুর্যোগ:

    একটি দেশের উন্নয়নের সবচেয়ে বড় বাঁধা হচ্ছে প্রাকৃতিক দুর্যোগ। যেমন, বন্যা, নদী ভাঙ্গন, ঝড়, খরা, অতিবৃষ্টি ইত্যাদি। এসব প্রাকৃতিক প্রাকৃতিক দুর্যোগের ফলে অনেক ক্ষয়ক্ষতি হয়। এসব ক্ষয়ক্ষতির মুখে পড়ে বিশেষ করে কৃষক শ্রেণীর  লোকেরা। কৃষক শ্রেণীর লোকেরা বিশেষ করে গরীব হয়ে থাকে। কিন্তু দেশের উন্নয়নের ক্ষেত্রে তাদের অবদান সবচেয়ে বেশি।  কৃষক শ্রেণীর লোকেরা মানুষের খাদ্যের যোগান দিয়ে থাকে। প্রাকৃতিক দুর্যোগের কারণে কৃষকেরা ফসল করাতে পারে না। এই সমস্যার কারণে একটি দেশের উন্নয়নে বাধা সৃষ্টি হয়।

    আরও পড়ুনঃ ব্যাংক লোন পাওয়ার উপায় | ব্যাংক লোন পাওয়ার সহজ উপায়

    একটি দেশের উন্নয়নের  পূর্বশর্ত:

    একটি দেশের উন্নয়ন করতে হলে বিশেষ পরিকল্পনার প্রয়োজন। কারণ, কোন কিছু করতে হলে সর্বপ্রথম সঠিক পরিকল্পনার প্রয়োজন। এর কারণে একটি দেশের ক্ষেত্রেও পরিকল্পনার প্রয়োজন রয়েছে। একটি দেশের উন্নয়ন করতে কোন ধরনের সুযোগ সুবিধা জনগণের প্রয়োজন নিম্নে তুলে ধরা হলো:

    1.  কৃষি খাদের উন্নয়ন করা।
    2.  শিক্ষার  ব্যবস্থার বিস্তার ঘটানো।
    3.  প্রতিযোগিতামূলক বাজার ব্যবস্থা।
    4.  সহজলভ্য প্রাকৃতিক সম্পদ সকলের মাঝে পৌঁছে দেওয়া।
    5.  দক্ষ জনশক্তি তৈরি করা।
    6.  মূলধন  সংগ্রহের ব্যবস্থা করা।
    7.  উদ্যোক্তা শ্রেণী লোকদের  সকলের পাশে দাঁড়ানো।
    8.   সকল ক্ষেত্রে প্রযুক্তিগত উন্নয়ন করা।
    9.  আর্থিক প্রতিষ্ঠান স্থাপন করা। 
    10.  রাজনীতিক ব্যবস্থা  স্মিতিশীলতা করা।
    11.  প্রশাসনিক ব্যবস্থা সৎ থাকা। 
    12.  জাতীয় নেতৃবৃন্দদের  সকলের পাশে দাঁড়ানো।
    13.   সকল  কাজে জনগণের আগ্রহ।
    14.  বৈদেশিক মুদ্রার প্রভাব।
    15.  অবকাঠামগত অবস্থা।

    উপরে যে সব তথ্যগুলো তুলে ধরা হয়েছে, এগুলোর যদি সঠিক ব্যবহার করা হয় । তাহলে একটি দেশের অর্থনৈতিক উন্নয়ন করা সম্ভব।

    জনগণের করণীয়:

    একটি দেশের সবচেয়ে বড় সম্পদ হচ্ছে জনগণ। ছাড়া কোন দেশ চলতে পারে না। একটি দেশ পরিচালনার  জন্য প্রয়োজন অর্থের। অর্থ ছাড়া কোন দেশ পরিচালনা করা যায় না। কিন্তু এই অর্থ আসে কোথা থেকে। এ সম্পর্কে অনেকেরই ধারণা নেই। এই অর্থ আসে জনগণের কাছ থেকে। সরকার  জনগণের কাছ থেকে ট্যাক্স এর মাধ্যমে টাকা পেয়ে থাকে।

    অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে  ভূমিকা রাখে জনগণ। দেশের উন্নয়ন হয় তখনই হয় যখন সে দেশের প্রত্যেকটা  মানুষের উন্নয়ন হয়। কারণে, একটি দেশের উন্নয়ন করতে হলে,   প্রথমে ওই দেশের জনগণকে উন্নত হতে হবে। প্রতিটা মানুষ অর্থনৈতিকভাবে  স্বয়ং সম্পন্ন হলে ভাবেই দেশের উন্নয়ন হবে।

    আরও পড়ুনঃ  সোনালি ব্যাংক ডিপিএস আদ্দপান্থ

    শেষ কথা: একটি দেশের অর্থনৈতিক উন্নয়নের অন্যতম শর্ত হলো কি?

    একটি দেশের উন্নয়নের ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা রাখছে দুর্নীতিমুক্ত শাসনব্যবস্থা। দুর্নীতির কারণে কোন দেশ অর্থনীতি ভাবে উন্নয়ন করতে পারে  না। এছাড়াও, একটি দেশের উন্নয়ন করতে হলে সর্বপ্রথম সকল মানুষকে শিক্ষিত করতে হবে। জনসংখ্যা কে জনশক্তিতে পরিণত করতে হবে। তাহলে একটি দেশের অর্থনৈতিক উন্নয়ন করা সম্ভব।

    সরকারকে সঠিকভাবে দেশ পরিচালনা করতে হবে। কারণ, রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হয়। যা অর্থনৈতিক উন্নয়নে ব্যাঘাত ঘটায়। এসব সমস্যার সমাধান করতে পারলে একটি দেশের উন্নয়ন করা সম্ভব। লেখার মধ্যে কোন ভুল হলে ক্ষমা করে দিবেন। সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ