বাইকের ব্যাটারী ভালো রাখার টিপস ২০২৪

বাইকের ব্যাটারী ভালো রাখার কিছু টিপস

হ্যালো বাইক লাভার ভাই ও বোনেরা আশা করি আপনারা সকলেই ভাল আছেন। আজকে আমরা জেনে নিবো যে কিভাবে আমরা আমাদের ভালবাসার বাইকের ব্যাটারী ভালো রাখতে পারি সেই সম্পর্কে কিছু টিপস এন্ড ট্রিক্স।

একটি বাইক কিন্তু শুধুই বাইক না কারো কারো কাছে স্বপ্ন এবং ভালোবাসার মানুষের থেকে কম কিছু না। অনেকে তো রয়েছেন যারা কিনা একদিন বাইক রাইড না দিলে মনের ভেতরে কেমন যেনো খামছা খামছি করে।

আরও পড়ুনঃ স্মার্টফোন চার্জে দেবার ৮ টি  সুপার টিপস

আর তাই আপনার এই ভালবাসার জিনিসটার যত্নের দায়িত্ব আপনার নিজেকেই নিতে হবে। বাইকের ব্যাটারী ভালো রাখার টিপস গুলো সম্পর্কে যদি আপনার জানা থাকে তাহলে অনেক দীর্ঘমেয়াদী আপনি সেটাকে ব্যবহার করতে পারবেন কোন ধরনের সমস্যা ছাড়াই।

     বাইকের ব্যাটারী ভালো রাখার কিছু টিপস

    তাই চলুন তাহলে জেনে নেওয়া যাক কিভাবে আপনি আপনার বাইকের ব্যাটারী ভাল রাখবেন সেই সম্পর্কেঃ

    ০১ ।  বাইকের ব্যাটারী ভাল রাখার জন্য আপনি প্রতি মাসে একবার আপনার মোটরসাইকেল ব্যাটারি কার্যক্ষমতা পরিক্ষা করে দেখুন সবকিছু ঠিকঠাক রয়েছে কিনা।

    ০২ । অবশ্যই যখন কোন লম্বা রাইড দেবেন তারপরেই ব্যাটারিটি পরিক্ষা করুন , সকল সংযোগ সঠিক আছে কিনা।

    ০৩ । প্রতিটি বাইকের ব্যাটারি সাধারণত গরম হয় তবে অপেক্ষাকৃত বেশি গরম হচ্ছে কিনা সেইদিকে ভাল ভাবে খেয়াল রাখুন।

    ০৪ । আপনার বাইকের ব্যাটারিতে কোন ফুটো বা ক্র্যাক আছে কিনা পরীক্ষা করুন।

    ০৫ । আপনি নিজের সাধ্যমত যতটা সম্ভব ব্যাটারি থেকে বাড়তি লোড হ্রাস করুন। অতিরিক্ত কোন সংযোগ বের করা বা সংযুক্ত করা থেকে বিরত থাকুন বাইকের ব্যাটারী ভাল রাখতে।

    ০৬ । আমরা অনেকেই যেই কমন ভুলটা করে থাকি যে সকালেই সেলফ কিক দেওয়া। তাই সকালের প্রথম ষ্টার্ট এর সময় কিক ব্যবহার করুন। (যদি কিক স্টার্টার থাকে)

    ০৭ । আপনার বাইকের ব্যাটারী ভাল রাখতে বাইকের হেডলাইট জ্বালানো অবস্থায় সেল্ফ দেবেন না, এতে ব্যাটারি তে প্রচন্ড চাপ পড়ে ।

    ০৮ ।  বাইকের দীর্ঘায়ু চাইলে সস্তা দামের HID হেডলাইট ব্যবহার করা থেকে বিরত থাকুন, কেননা সস্তা HID বালব গুলো সঠিক ওয়াটের হয় না, ফলে ব্যাটারী দ্রুত নষ্ট হয়, HID ব্যাবহার করতে হলে ভালোব্রান্ডের ও আপনার বাইকের হেডলাইটের ওয়াট এর সাথে ওয়াট মিলিয়ে কিনুন। তবে LED এখন সবচেয়ে ভালো সলিউশন।

    ০৯ । আপনাদের মাঝে অনেকেই রয়েছেন যারা কিনা শখ করে LED ষ্ট্রিপ দিয়ে বাইককে বিয়ে বাড়ীর মত সাজান, এটাও আপনার বাইকের ব্যাটারি ও ওয়্যারিং এর জন্য ক্ষতিকর।

    ১০ । রাতে ট্রাফিক জ্যামে বা সিগনালে লম্বা সময় দাড়িয়ে থাকতে হলে হেডলাইট অফ করে রাখুন, ইচ্ছা করলে ইঞ্জিনও বন্ধ রাখতে পারেন এতে তেলেরও অপচয় রোধ হবে।

    ১১ । প্রতি মাসে অন্তত একবার আপনার বাইকের সাথে থাকা লিকুইড সেল ব্যাটারিটির ওয়াটার লেভেল চেক করুন, লেভেল লো হয়ে গেলে ডিস্টিলড ওয়াটার দিয়ে লেভেল পুর্ন করে দিন।

    ১২। আপনার বাইকের ব্যাটারি ভালো রাখার সহজ উপায় এর মধ্যে আরেকটি উপায় হচ্ছে যে ব্যাটারিকে পানি থেকে দূরে রাখা। আমরা যখন হাই স্পীড মেশিনের মাধ্যমে বাইক ওয়াশ করিয়ে থাকি তখন বাইকের ব্যাটারিতে অনেক সময় পানি লাগার সম্ভাবনা থাকে, এদিকে বিশেষভাবে লক্ষ রাখুন। বাইক ওয়াশ করার সময় যেনো ব্যাটারিতে পানি না লাগে।

    আরও পড়ুনঃ ০১৮ কি সিম? রবি নাম্বার দেখার নিয়ম | Robi Number Check Code

    শেষকথাঃ বাইকের ব্যাটারী ভালো রাখার কিছু টিপস

    প্রতিটি ডিভাইস বা গ্যাজেটস যাই বলেন না কেনো আপনি যদি অনেক দিন যাবত ব্যবহার করতে চান সঠিক উপায়ে। তাহলে আপনাকে এটা নিশ্চিত করা প্রয়োজন যে সেই ডিভাইস বা গ্যাজেটটি আপনি এক হাতে ব্যবহার করছেন কিনা?

    যেকোন জিনিস আপনি যদি এক হাতে মানে নিজেই ব্যবহার করেন তাহলে সেটার আয়ু অনেক বেশি পাবেন। কেননা আপনার নিজের মতো করে কেউ আপনার জিনিস ব্যবহার করবেনা। আর বাইকের কথা বলতে গেলে তো কাউকে দেওয়া উচিতই না।

    কারন বাইক এমন একটা জিনিস যেখানে অন্য কারো হাতে গেলে নিয়ন্ত্রনহীন ভাবে সেটাকে চালানো হতে পারে। তাই বাইক দিয়ে খাতির বন্ধ করতে হবে। আর রেগুলার মেইন্টেন্যান্স করলে আপনার বাইকের ব্যাটারী ভাল থাকবে অপরদিকে বাইকটাও ভাল থাকবে। ধন্যবাদ

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ