কিওয়ার্ড রিসার্চ কিভাবে করবো? কিওয়ার্ড রিসার্চ করার নিয়ম ২০২৪

কিওয়ার্ড রিসার্চ কিভাবে করবো কিওয়ার্ড রিসার্চ করার নিয়ম
আমাদের মাঝে অনেকেই রয়েছেন যারা কিনা ওয়েবসাইট তৈরী করেছেন বা করবেন এমনটা ভাবছেন। কিন্তু আপনাদের ওয়েবসাইট তৈরী করার পূর্বে কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে জানতে হবে। কিভাবে কিওয়ার্ড রিসার্চ করে বা কিওয়ার্ড চিসার্চ করার সঠিক নিয়ম গুলো সম্পর্কে জানতে হবে।

কিওয়ার্ড রিসার্চ কিভাবে করবো বা কিওয়ার্ড রিসার্চ করার সঠিক নিয়ম গুলো যদি আপনি না জেনে থাকেন তাহলে এই পোস্টটি সম্পূর্ণ মনযোগ সহকারে পড়তে থাকুন।

    কিওয়ার্ড রিসার্চ কি?

    কীওয়ার্ড রিসার্চ হ'ল একটি সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন প্রক্রিয়া যা বিকল্প ভাবে কোনো সার্চ ইঞ্জিনের বেশি বার খোঁজা শব্দগুলির সন্ধান করতে ব্যবহৃত হয়। এটি সর্বাধিক জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ এসইও টপিক যার মাধ্যমে জনপ্রিয় শব্দ এবং বাক্য খুঁজে বের করা হয়।

    আরও পড়ুনঃ কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়?

    কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ

    বন্ধুরা আপনারা অনেকেই হয়তোবা জানেন যে কিওয়ার্ড রিসার্চ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ । কেননা সঠিক কিওয়ার্ড রিসার্চ ছাড়া আপনি যত ভালো আর্টিকেল লিখে থাকেন না কেনো তার কোনো মূল্যে থাকবে নাহ । 

    ভাল আর্টিকেল লিখার পরেও সঠিক কিওয়ার্ড না থাকার কারনে আপনার ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে দেখাবে না। আর সার্চ ইঞ্জিনে না দেখালে বা অনেক পিছনে থাকলে সেখান থেকে ওয়েবসাইটে ভিজিটর আসবেনা। তাই সঠিকভাবে কিওয়ার্ড রিসার্স করা অত্যন্ত জরুরি ।

    কিওয়ার্ড রিসার্চ কিভাবে করবো

    আপনারা যারা কিওয়ার্ড রিসার্চ করার নিয়ম সম্পর্কে ইতিমধ্যে জানেন তাদের বেপার আলাদা। আর যারা জানেন না বা সঠিক উপায়ে কিওয়ার্ড রিসার্চ করতে চাচ্ছেন তারা চাইলে নিচের দেওয়া স্টেপ গুলো ফলো করতে পারেন।

    আরও পড়ুনঃ High CPC Keywords Lists 2022 | হাই সিপিসি কিওয়ার্ড

    তাহলে চলুন আর দেরি না করে দেখে নেওয়া যাক কিওয়ার্ড রিসার্স করার কিছু টিপস বা পয়েন্ট  গুলো সম্পর্কে।

    1. নিশ সিলেক্ট হওয়ার পর সে নিশের সম্পর্কি কিছু লিখে গুগলে সার্চ করুন এবং দেখুন সে কিওয়ার্ডে সার্চ ভলিউম কত রয়েছে । [ সার্চ ভলিউম কত রয়েছে তা দেখার জন্য ফি এক্সটেনশন Surfer Chrome Extension ব্যবহার করতে পারেন ]
    2. সার্চ ভলিউম দেখার পর দেখুন যারা সে কিওয়ার্ড এর উপর রেংকে রয়েছে তাদের DA এবং PA কতো ? যদি দেখেন অনেক বেশি DA এবং PA ছাড়া রেংক করা কোনো সাইট নেই তাহলে সে কিওয়ার্ড নিয়ে আর্টিকেল না লেখায় বেস্ট ।
    3. যেসব সাইটগুলো সে কিওয়ার্ড এর উপর রেংকে রয়েছে তারা কত ওয়ার্ডের আর্টিকেল লিখেছে তা দেখুন । এবং ৪-৫টা সাইটের গড় ওয়ার্ড যত হয় তার চেয়ে বেশি শব্দের আর্টিকেল লিখতে হবে রেংক করতে ।
    4. যারা রেংকিংয়ে রয়েছে তাদের সাইটে কি SSL সার্টিফিকেট রয়েছে কিনা চেক করে দেখুন । যদি দেখতে পান SSL সার্টিফিকেট নেই এমন সাইটও রেংকিংয়ে রয়েছে তাহলে সে কিওয়ার্ড নিয়ে কাজ করতে পারেন ।
    5. যারাা রেংকিয়ে রয়েছে তাদের পারমালিংক ঠিক রয়েছে কিনা যাচাই করুন । অর্থ্যাৎ SEO ফ্রেন্ডলি পারমালিং কি ব্যবহার করেছে সেটা দেখুন ।
    6. যারাা রেংকিয়ে রয়েছে তাদের আর্টিকেলের টাইটেল সঠিকভাবে অপটিমাইজ করা কিনা তাও চেক করুন ।
    7. যারাা রেংকিয়ে রয়েছে তারা সে আর্টিকেলে কতটা ব্যাকলিংক করেছে তাও চেক করুন । এজন্য MOZ গুগল এক্সেটনশন এর সাহায্য নিতে পারেন ।
    8. যারাা রেংকিয়ে রয়েছে তারা তাদের আর্টিকেলে কি কি মিডিয়া ব্যবহার করেছে তাও ভালো করে চেক করুন । অর্থাৎ তারা কি তাদের আর্টিকেলে কোনো ইমেইজ , ভিডিও ,অডিও,Schema ব্যবহার করেছে তা চেক করুন।
    9. যারাা রেংকিয়ে রয়েছে তারা কি গুগলে LSI কিওয়ার্ডগুলো যুক্ত করেছে তাও চেক করে দেখুন ।
    10. এছাড়াও Web 2.0 দিয়ে তৈরী সাইট যেমন : blogger,wordpress.com,wix এর মাধ্যমে ফ্রিতে তৈরী করা যায় এমন সাইটকে রেংকিয়ে দেখলে সে কিওয়ার্ড নিয়েও কাজ করতে পারেন । [ wordpress.com এবং wordpress.org ২টির মধ্যে অনেক পার্থক্য রয়েছে ]
    11. আপনি চাইলে কিওয়ার্ড রিসার্চ টুলস সমূহ ব্যবহার করতে পারেন যেমন ধরুন Google Keyword Planner, Ubbersuggest, Keyword Surfer, Ahref etc.
    12. একদম নতুন সাইট হলে লো-কম্পিটেটরের কিওয়ার্ড নিয়ে কাজ শুরু করতে পারেন।
    13. নতুন সাইটের জন্য লং-টেইল কিওয়ার্ড গুলো সিলেক্ট করে সেগুলোর উপর কাজ শুরু করতে পারেন। এতে করে ভিজিটর পাওয়ার পিসিবিলিটি অনেকটাই বেড়ে যায়।
    উপরের বিষয় গুলো মাথায় রেখে কিওয়ার্ড রিসার্চ করার নিয়ম গুলো ফলো করে কাজ করতে পারেন। আর আপনারা যারা কিওয়ার্ড রিসার্চ কিভাবে করবো ভাবছেন তারাও এই স্টেপ গুলোকে ফলো করতে পারেন।

    শেষকথাঃ কিওয়ার্ড রিসার্চ কিভাবে করবো? কিওয়ার্ড রিসার্চ করার নিয়ম

    কিওয়ার্ড হচ্ছে একটি ওয়েবসাইটে ভিজিটর ড্রাইভ করার মূল হাতিয়ার, তাই কিওয়ার্ড রিসার্চ করতে কেউ ভুল করলে ওয়েবসাইট গ্রো করতে অনেক বেশি টাইম লেগে যেতে পারে। আর সেই জন্যেই আপনাকে সঠিক ভাবে কিওয়ার্ড রিসার্চ করার নিয়ম গুলো সম্পর্কে জানতে হবে।

    আশা করি আপনারা উপরের স্টেপ গুলো সম্পর্কে স্পষ্ট ধারনা পেয়েছেন। আমরা এই আর্টিকেল গুলো নিয়মিত আপডেট করার চেষ্টা করছি এবং নতুন নতুন টপিক সংযোজনের জন্য কাজ করে চলেছি।

    তাই আপনি চাইলে আমাদের ওয়েবসাইটের অফিসিয়াল ফেসবুক পেজ এবং টুইটারে লাইক দিয়ে সাথেই থাকুন। এতে করে নতুন কোন আপডেট বা পোস্ট পাবলিশ এর সাথে সাথে নটিফিকেশন পেয়ে যাবেন সবার আগে। ধন্যবাদ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ