কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় ২০২3?

keyword research tools

     কিওয়ার্ড রিসার্চ কিঃ

    কীওয়ার্ড রিসার্চ হলো, seo (search engine optimization) এর একটি এমন গুরুত্বপূর্ণ এবং জরুরি ভাগ, যেখানে জনপ্রিয় এবং সার্চ ইঞ্জিন গুলিতে অধিক পরিমানে সার্চ হওয়া keywords এবং key phrase গুলি খুঁজে বের করা হয়।

    একটি ওয়েব সাইট বা ব্লগের জন্য কেন Keyword Research করা প্রয়োজন? কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়? এই ব্যপারগুলো যদি না জানেন তাহলে ওয়েব সাইটের মালিক কিংবা ব্লগার হিসাবে আপনার প্রচুর সমস্যা রয়েছে। আপনি ওয়েব সাইট কিংবা ব্লগ করছেন ইন্টারনেট থেকে আয় করা জন্য। আপনি যদি এটাও না জানেন যে সাইটে যত বেশি ভিজিটরসআসবে আপনার ইনকাম তত বেশি হবে।

    ধরুন আপনি যদি কীওয়ার্ড রিসার্চ না করেই কোন ওয়েবসাইটে কিংবা আর্টিকেল লিখেন আর গুগল সার্চ ইঞ্জিনসহ অন্যান্য সার্চ ইঞ্জিন এ সেই বিষয়ে সার্চ ভলিওম অনেক কম হয়, তাহলে কিন্তু সার্চ ইঞ্জিন থেকে ভিজিটরস আপনার সাইটে তেমন একটা আসবে না। সুতরাং keyword research করে আপনাকে সাধারণত দুটি বিষয় সম্পর্কে অবগত হওয়া প্রয়োজন।
    1. প্রথম বিষয় হলো লাভজনক এবং সার্চ ইঞ্জিনে অনেক বেশি পরিমানে সার্চ হওয়া কীওয়ার্ডগুলো খুজে বের করার জন্য keyword research করাটা অত্যান্ত জরুরি একটা বিষয়। 
    2. দ্বিতীয়ত যে বিষয় তা হলো- আপনি যে বিষয় নিয়ে আর্টিকেল লিখছেন সার্চ ইঞ্জিনে সেই বিষয়ে কতটা সার্চ হচ্ছে সেই সম্পর্কে ভাল ভাবে জেনে নেওয়া। লোকেরা আপনার আর্টিকেলের বিষয় বস্তু ‍নিয়ে গুগলে সার্চ করছে কিনা বা করলেও কতটুকু সার্চ করছে তা জানার জন্য keyword research করাটা অত্যান্ত জরুরি।
    3. আপনি যদি একজন সফল ব্লগার বা ওয়েবসাইট থেকে আর্টিকেল লিখে অর্থ উপার্জন করতে চান তাহলে অবশ্যই আপনাকে কি-ওয়ার্ড রিসার্চ সম্পর্কে ভালভাবে জানতে হবে।
    4. আপনাকে অবশ্যই মনে রাখতে হবে আপনি যে keyword টার্গেট করে আর্টিকেল লিখেছেন সার্চ ইঞ্জিনে সেটা যদি মাসে ১০০ বারের চেয়েও কম সার্চ হয় তাহলে সেই আর্টিকেল লিখে লাভ হবে না। এজন্য keyword research বেশি জরুরি।

    কেন কিওয়ার্ড রিসার্চ করবেন?

    আপনি যদি একজন অ্যাফিলিয়েট মার্কেটার বা ব্লগার হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি জানেন যে কেন কিওয়ার্ড রিসার্চ করা জরুরি। সঠিক কিওয়ার্ড রিসার্চ করা ব্যতিত একটি ওয়েবসাইট র‍্যাংক করা কখনই পসিবল না।

    আপনার ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনে খুজে পেতে কিওয়ার্ডের ভুমিকা অপরিশীম। কেননা আপনার অডিয়েন্স যারা রয়েছেন তারা কিন্তু সবাই আপনার ওয়েবসাইটের নাম লিখে কখনই সার্চ ইঞ্জিনে সার্চ করবে না। তারা সবাই একটি কিওয়ার্ড দিয়েই সার্চ করবে। তাই অবশ্যই আপনাকে কিওয়ার্ড রিসার্চ করতে হবে ভাল ভাবে।

    কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ?

    আপনারা একটু ভাল করে খেয়াল করে দেখলেই বুঝতে পারবেন যে অনেক সময় ব্লগাররা অনেক ভালো কোয়ালিটির আর্টিকেল লিখে থাকেনে এবং পাবলিশ করেন, অথচ তাদের ওয়েবসাইটে সার্চ ইঞ্জিন থেকে ট্রাফিক বা ভিজিটরস একেবারেই আসে না বললেই চলে, কিন্তু কেন এমন হয় আপনি কি জানেন?

    এর মানে হলো সঠিক উপায়ে কীওয়ার্ড রিসার্চ না করে আর্টিকেল লিখা. কীওয়ার্ড রিসার্চ না করে আর্টিকেল লিখলে দুটি বড় সমস্যায় পড়তে হয়। 
    1. প্রথমত আপনার ওয়েবসাইটে ভিজিটরস বা ব্যবহারকারী পাওয়া যাবে না আশানুরূপ হারে। 
    2. দ্বিতীয়ত আর্টিকেল এর জন্য নতুন কীওয়ার্ড আইডিয়া জানা যায় না যতক্ষন আপনি কীওয়ার্ড রিসার্চ না করে আর্টিকেল লিখবেন।
    আপনি যদিও অনেক ভালো ভালো আর্টিকেল লিখছেন এবং আর্টিকেলটি প্রচুর ভালো ভাবে SEO optimization করেছেন, কিন্তু যদি আপনার টার্গেট করা কীওয়ার্ড নিয়ে গুগল সার্চে একেবারেই সার্চ না হয় তাহলে এতো ভাল মানের আর্টিকেল লিখে কি লাভ হবে?

    অনেক সময় দেখবেন, ব্লগসাইটে বা ওয়েবপেজে সবকিছু সঠিকভাবে করার পরও ব্লগে ট্রাফিক ও ভিসিটর্স আসে না. তাই, ব্লগের আর্টিকেল লিখার আগেই কীওয়ার্ড রিসার্চ করার উদ্দেশ্য হচ্ছে এই যে, যে keyword টার্গেট করে আর্টিকেল লিখবেন, সেটা যেন গুগল সার্চে মাসে ভালো সংখ্যায় অর্থাৎ অধিক পরিমাণে সার্চ হয়, এতে করে আপনার ওয়েবসাইটে ভিজিটর সংখ্যাও বাড়বে আবার অপরদিকে সেই ওয়েবসাইট থেকে অর্থ উপার্জনও হবে।

    পরিমানে যত বেশি (কমপক্ষে ৫০০ থেকে বেশি) আপনার টার্গেট করা keyword গুগল সার্চ ইঞ্জিনে সার্চ হবে, আপনার সাইটে ততটাই বেশি ট্রাফিক বা ভিসিটর্স আসার সুযোগ হয়ে যাবে। তাই একজন ব্লগার হিসাবে ক্যারিয়ার গড়ে তুলতে হলে আপনাকে অবশ্যই কিওয়ার্ড রিসার্চ করেই আর্টিকেল পাবলিশ করতে হবে।

    কীওয়ার্ড (Keyword) মানে কি? (What is keyword?)

    এই পর্যায়ে চলুন জেনে নেওয়া যাক কীওয়ার্ড কাকে বলে? ওয়েবসাইটে আর্টিকেল লেখার ক্ষেত্রে, কীওয়ার্ড (keywords) হলো এমন একটি বিষয়, যার মাধ্যমে গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিন (search engine) ওয়েব সাইট কিংবা ব্লগে লিখা আর্টিকেলের বিষয় বুঝতে ও জানতে পারে।   সাইটের আর্টিকেলের লক্ষ্যবস্তু কীওয়ার্ড (targeted keyword) এর ওপরে নির্ভর করে সার্চ ইঞ্জিন গুলো ব্লগ কিংবা সাইটে সঠিক ট্রাফিক বা ভিসিটরস পাঠায়।

    কীওয়ার্ড রিসার্চ হলো, seo (search engine optimization) এর একটি এমন গুরুত্বপূর্ণ এবং জরুরি ভাগ, যেখানে জনপ্রিয় এবং সার্চ ইঞ্জিন গুলিতে অধিক পরিমানে সার্চ হওয়া keywords এবং key phrase গুলি খুঁজে বের করা হয়।

    আরেকটু সহজ ভাষায় বললে বলা যায় যে আপনি যেকোন একটি বিষয়ে টাইটেল বা হেডিং এর মাধ্যমে যে বিষয়কে তুলে ধরা হয় তাকেই কিওয়ার্ড বলা হয়।

    কীওয়ার্ড এর সংজ্ঞাঃ

    যখন ইন্টারনেট থেকে কোন কিছু জানার জন্য আমরা যখন গুগল সার্চে (Google search) কিছু সমস্যা বা বিষয় নিয়ে সার্চ করি, তখন আমরা কি লিখি? যেমন ধরুন-কিভাবে অনলাইন টাকা আয় করবো?, কীওয়ার্ড রিসার্চ মানে কি, কোন মোবাইল সবচেয়ে ভাল?, সেরা এন্ড্রয়েড মোবাইল কিভাবে চিনবো?,কীওয়ার্ড রিচার্স কিভাবে শিখবো? 

    এবং এরকম কিছু শব্দ বা বাক্য লিখে গুগল সার্চ করি। ইন্টারনেট থেকে কোন কিছু জানার জন্য গুগল সার্চে লিখা এই ধরণের শব্দ বা বাক্য গুলোকেই কীওয়ার্ড বলে। অন্যভাবে বলা যায়- একটি কীওয়ার্ড মানে হলো আপনি গুগল সার্চে, bing search বা yahoo search ইঞ্জিনে যা লিখে সার্চ করেন সেই সম্পূর্ণ শব্দ বা বাক্যটিকে কীওয়ার্ড বলে।

    কীওয়ার্ড রিসার্চ করার নিয়ম ও প্রক্রিয়া কি?

    অধিক লাভজনক, জনপ্রিয় এবং গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনে অধিক বেশি পরিমানে সার্চ হওয়া প্রশ্ন, বিষয় বা কীওয়ার্ড গুলির ব্যাপারে জানার জন্য বা সেগুলি খুঁজে বের করার জন্য, আমাদের কিছু Keyword research tools ব্যবহার করতে হবে। যে কাজগুলো ওয়েবসাইটের মালিকরা সাধারণত করে থাকে তার একটি হলো Keyword research tools এর ব্যবহার।

    কীওয়ার্ড রিসার্চ করার জন্য অনলাইনে অনেক ভালো ভালো tools রয়েছে। সেগুলো ব্যবহার করে ওয়েবসাইটের জন্য আর্টিকেল লিখা অনেক লাভজনক। কিন্তু, এদের বেশিরভাগ গুলোই paid tools এবং এগুলি ব্যবহার করার জন্য আপনাকে অনেক বেশি পরিমানে অর্থ খরচ করতে হবে।

    Keyword Research টুলসঃ

    ahrefs.com, Keyword Tool, Kwfinder, Semrush Tools উপরের তিনটি বিশ্বের সেরা কীওয়ার্ড টুলস। ওয়েব সাইটের মালিক কিংবা ব্লগাররা এগুলো ব্যবহার করে কীওয়ার্ড রিসার্চ করার জন্য। ওয়েব সাইট কিংবা ব্লগ সাইট অথবা আর্টিকেলের জন্য কীওয়ার্ড রিসার্চ করার জন্য এই টুলসগুলো ব্যবহার করতে প্রচুর পরিমানে অর্থ ব্যয় করতে হয়।

    তবে আপনি চাইলে কিছু ফ্রি কীওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে Keyword Research করতে পারেন।   অর্থাৎ, এমন অনেক free keyword research techniques এবং tools রয়েছে, যেগুলো আপনি কোনো টাকা না দিয়েই ব্যবহার করার সুযোগ পাবেন।

    কীওয়ার্ড রিসার্চ ফ্রীতে করবেন যেভাবে?

    ওয়েবসাইট কিংবা ব্লগের আর্টিকেল লিখার জন্য profitable keyword ideas খোঁজার জন্য এখানে ৪ টি প্রক্রিয়া ব্যবহার করার কথা উল্লেখ করছি।  
    • Google keyword planner tool
    • Ubersuggest tool
    • Keyword tool

    অন্যান্য মাধ্যমে কীওয়ার্ড রিসার্চ

    এই ৪ টি কীওয়ার্ড রিসার্চ টুলস ও টেকনিক ব্যবহার করে ফ্রীতে কীওয়ার্ড রিসার্চ করে, আমারা এই সাইটের প্রত্যেক আর্টিকেলের জন্য লাভজনক কীওয়ার্ড, বিষয় বা আর্টিকেল টপিক খুঁজে বের করার চেষ্ঠা করি এবং কোন কীওয়ার্ড/বিষয় গুগল সার্চে কতটা জনপ্রিয় সেটাও জানার চেষ্ঠা করি।

    এছাড়াও আপনাদের সুবিধার জন্যে বলে রাখা ভাল যে, ওয়েবসাইটের SEO করার প্রথম এবং গরুত্বপূর্ণ প্রধান কাজ হলো কীওয়ার্ড রিসার্চ করে আর্টিকেল লিখা। তাই খুবই যত্নসহকারে এই প্রক্রিয়াগুলো সম্পন্ন করতে হবে।

    আশা করি আপনি যদি উপরে প্রতিটি বিষয় মনযোগ সহকারে পড়ে থাকেন তাহলে অবশ্যই কিওয়ার্ড রিসার্চ কি এবং কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় এর গুরুত্ব কতোটুকু সেই সম্পর্কে জেনে গেছেন ইতিমধ্যে। এই পোস্টটি আপনাদের ভাল লাগলে অবশ্যই আপনার বন্ধু মহলে শেয়ার করতে ভুলবেন না। এতে করে সবাই কিওয়ার্ড রিসার্চ এর গুরুত্ব কি এবং কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়ে সেই সম্পর্কে জানতে পারবেন।

    আরও পড়ুনঃ

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ