বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

নগদ বাংলাদেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং কোম্পানি। নগদ বর্তমানে সকলের কাছে প্ররিচিত। ২ বছর আগের এর তেমন জনপ্রিয়তা ছিলো না। জনপ্রিয হওয়ার প্রধান কারণ হলো এর খরচ অনেক কম। এবং বাংলাদেশে সকল স্থানে এর এজেন্ট রয়েছে।

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

যার কারণে সহজে টাকা আদান-প্রদান করা যায়। বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম আমাদের অনেকেই জানে না। তবে খুব সহজেই বাটন মোবাইল নগদ একাউন্ট খোলা যায়। 

তবে তার জন্য কিছু নির্দেশনা ফলো করতে হয়। নিম্নে, বাটন মোবাইলে নগদ খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলোঃ

    নগদ ব্যাংক কি?

    পোস্টাল ক্যাশ কার্ড এবং ইলেকট্রনিক মানি ট্রান্সফার সিস্টেম এর নতুন সংস্করণ হল নগদ। নগদ একটি মোবাইল ব্যাংকিং একাউন্ট। নগদ একাউন্ট দিয়ে মোবাইলের মাধ্যমে বাংলাদেশের যেকোন স্থানে টাকা পাঠানো যায়। এবং সেখানে উত্তোলন করা যায়।

    নগদ হিসাব রক্ষক কি?

    বর্তমানে নগদ সকলের কাছে একটি পরিচিত নাম। নগদ হিসাব রক্ষক কি? কিছুদিন আগে ও অনেকে জানতো না। তবে নগদ সম্পর্কে এখন প্রায় মানুষের ধারণা রয়েছে। এর মাধ্যমে খুব সহজেই টাকা আদান প্রদান করা যায়। 


    এবং নগদ একাউন্টে টাকা রাখা যায়। নগদ একাউন্টের হিসাব রক্ষক নিজেই। যার কারণে নগদ থেকে টাকা হারানোর ভয় থাকে না। বর্তমানে নগদে টাকা জমালে মুনাফা পাওয়া যায়।

    নগদ এর ব্যালেন্স দেখার নিয়ম কি?

    নগদ এর ব্যালেন্স দেখার নিয়ম কি

    বর্তমান সময়ে প্রায় সকলের নগদ একাউন্ট রয়েছে। কিন্তু অনেকে নগদ এর ব্যালেন্স দেখার নিয়ম কি জানে না। নগদ ব্যালেন্স দুই ভাবে দেখা যায়। অ্যাপসের মাধ্যমে এবং নাম্বার ডায়াল করে। নগদ অ্যাপস এ ঢুকে ব্যালেন্স চেক করা যায়। এছাড়াও *167# ডায়াল করে ব্যালেন্স চেক করা যায়।

    নগদ সর্বোচ্চ কত টাকা ক্যাশ আউট করা যায়?

    বাংলাদেশের বর্তমানে ডাচ বাংলা, বিকাশ, উপায় এবং নগদ মোবাইল ব্যাংকিং চালু রয়েছে। এর মধ্যে নগদ খুব সহজেই মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। নগদ সর্বোচ্চ কত টাকা ক্যাশ আউট করা যায়? অনেকে জানতে চায়। বর্তমানে একদিনে সর্বোচ্চ ৩০০০০ টাকা ক্যাশ আউট করা যায়।

    নগদ একাউন্ট দেখার নিয়ম

    নগদ একাউন্ট দুই হবে দেখা যায়। যদি আপনার কাছে এন্ড্রয়েড ফোন থাকে তাহলে নগদ অ্যাপস ইনস্টল করতে হবে। নগদ অ্যাপস ব্যবহারের জন্য ইন্টারনেট প্রয়োজন। ইন্টারনেট থাকলে খুব সহজে নগদ একাউন্ট দেখতে পাবেন। এবং সেখান থেকে ব্যালেন্স দেখা সহ সকল কাজ করা যায়।

    নগদ একাউন্ট দেখার নিয়ম

    এছাড়াও বাটন ফোনের মাধ্যমে নগদ একাউন্ট দেখা যায়। বাটন ফোনে *167# ডায়াল করে ব্যালেন্স চেক করা যায়। সকল ফোনে এইভাবে নগদ একাউন্ট দেখা যায়। তবে এর জন্য অবশ্যই ফোনে সিম থাকতে হবে।

    নগদ একাউন্ট খুলতে কি কি লাগে?

    বর্তমান সময়ে নগদ একাউন্ট নিজে নিজেই খোলা যায়। তবে অনেকে এজেন্ট এর কাছে গিয়ে একাউন্ট খুলে থাকে। নগদ একাউন্ট খুলতে কিছু ডকুমেন্ট লাগে। নিম্নে, নগদ একাউন্ট খুলতে কি কি লাগে? তুলে ধরা হলো:
    1. যে নাম্বারে নগদ একাউন্ট খোলা হবে সেই নম্বর চালু থাকতে হবে।
    2. জাতীয় পরিচয় পাত্রের ফটোকপি।
    3. দুই কপি পাসপোর্ট সাইজ ছবি। বর্তমানে লাগেনা।
    4. যার অ্যাকাউন্ট হবে তার উপস্থিত থাকতে হবে।

    নগদ একাউন্ট কিভাবে খুলতে হয়:

    বর্তমানে নগদ একাউন্ট দুই ভাবে খোলা যায়। এজেন্টের মাধ্যমে এবং এন্ড্রয়েড ফোন দিয়ে অ্যাপস এর মাধ্যমে। বর্তমানে বেশিরভাগ মানুষ এজেন্ট এর কাছে গিয়ে নগদ একাউন্ট খুলে। এজেন্টের কাছে গেলে অবশ্যই সাথে মোবাইল ফোন নিতে হবে। এবং যে নাম্বারে একাউন্ট খোলা নাই সেই ফোন নাম্বার লাগবে।


    যার নামে একাউন্ট হবে সেই ব্যক্তি উপস্থিত থাকতে হবে। কারণ ওই ব্যক্তির ছবি উঠাতে হয়। কারণ যার নামে অ্যাকাউন্ট হচ্ছে সেই ব্যক্তি জীবিত আছে নাকি সেটার প্রমাণ দিতে হয়। এইভাবে নগদ একাউন্ট খোলা হয়।

    বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম:

    অনেকেই জানতে চাই, বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম। বাটন মোবাইলে নগদ একাউন্ট ব্যবহার করা যায়। কিন্তু বাটন মোবাইল দিয়ে নগদ খোলা যায় না। কারণ নগদ একাউন্ট খুলতে যেসব ধাপ পার করতে হয়। সে সব বাটন মোবাইলে থাকে না।

    এই কারণে বাটন মোবাইলের নগদ খোলার নিয়ম এজেন্টের মাধ্যমে। এজেন্ট এর কাছে বাটন ফোন নিয়ে গেলে। সেই ফোনের নাম্বার দিয়ে নগদ একাউন্ট খুলে দেয়। তবে তার জন্য যে ব্যক্তি অ্যাকাউন্ট খুলবে তার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি নিয়ে যেতে হয়।

    যার নামে একাউন্ট খোলা হবে তার ফিঙ্গারপ্রিন্ট দিতে হয়। এবং ওই ব্যক্তির ছবি উঠাতে হয়। এবং কিছুক্ষণ ক্যামেরার দিকে তাকিয়ে থেকে চোখ বন্ধ করতে হয় এবং খুলতে হয়। কারণ অ্যাকাউন্ট যার নামে হবে সেই ব্যক্তি জীবিত নাকি সেটার প্রমাণ দিতে হয়। এইভাবে বাটন মোবাইল দিয়ে নগদ খোলা যায়।

    নগদ একাউন্ট খুললে কত টাকা পাওয়া যায়?

    নগদ একাউন্ট খুললে কত টাকা পাওয়া যায়? অনেকেই প্রশ্ন করে। জেনে থাকা ভালো, নগদ একাউন্ট করলে কোন টাকা পাওয়া যায় না। তবে কিছু কিছু সময় অফার থাকে। একাউন্ট করলে অনেক সময় ৫০ টাকা পাওয়া যায়। আবার কখনো ১০০ টাকা দিয়ে থাকে। তবে এর জন্য অফারের প্রয়োজন পড়ে।

    নগদ একাউন্ট হালনাগাদ করার নিয়ম:

    নগদ একাউন্ট হালনাগাদ করার নিয়ম আমাদের সকলের জেনে থাকা প্রয়োজন। কারণ অনেক সময় অ্যাকাউন্ট হালনাগাদ বা ভেরিফিকেশন করতে হয়। কোন সমস্যার কারণে অ্যাকাউন্ট হারিয়ে যায়।
    সেই অ্যাকাউন্ট ফিরে আনার জন্য হালনাগাদ করতে হয়।

    হালনাগাদ করার জন্য প্রথমে আপনার ফোনে গিয়ে *১৬৭# ডায়াল করতে হয়। তারপর আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে। এরপর আপনার একাউন্ট ভেরিফিকেশন করতে দিতে হবে। যে এই নম্বরে আপনার একাউন্ট খোলা হয়েছে সেই নাম্বারে একটি পিন নাম্বার যাবে। 

    সেই পিন নাম্বার বসালে একাউন্ট হালনাগাদ হয়ে যাবে। তবে এই কাজটি নগদ অ্যাপস এর মাধ্যমে সহজে করা যায়। অ্যাপস এর মাধ্যমে করলে খুব সহজেই পিন নাম্বার বসানো যায়। এবং সাথে সাথে সকল কিছু বুঝতে পারবেন।

    নগদ একাউন্ট খুললে কত টাকা বোনাস:

    নগদ দিন দিন মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠছে। বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আমরা ইতিপূর্বে জেনেছি। তবে অনেক সময় নগদ একাউন্ট খুললে বোনাস পাওয়া যায়। তবে সব সময় নগদ একাউন্ট খুললে বোনাস পাওয়া যায় না।

     কিছু কিছু সময় কোম্পানির পক্ষ থেকে একাউন্ট করলে বোনাস প্রদান করে থাকে। এই কারণে বোনাস পেতে হলে যে সময় অফার থাকে সেই সময় একাউন্ট খুলতে হবে।

    নগদ একাউন্ট দেখার কোড নাম্বার:

    এখন অনেক মানুষ নগদ ব্যবহার করছে। তবে বেশিরভাগ মানুষ নগদ অ্যাপস ব্যবহার করে থাকে। যার কারণে, নগদ একাউন্ট দেখার কোড নাম্বার জানেনা। নগদ একাউন্ট দেখার কোড নম্বর *১৬৭#।

    নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম:

    অনেকেই মনে করে, নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম ভিন্ন। তবে এটা ভুল ধারণা। কারণ উপবৃত্তির টাকা মূল একাউন্টে যোগ হয়। যার জন্য যেভাবে নগদ একাউন্টের টাকা দেখতে হয় ঠিক একইভাবে উপবৃত্তির টাকা দেখতে হয়। এর জন্য ডায়াল করতে হয় *১৬৭#।

    নগদ একাউন্ট কার নামে দেখার নিয়ম:

    নগদ একাউন্ট কার নামে দেখার নিয়ম রয়েছে। আপনি দুইভাবে কার নামে অ্যাকাউন্ট রয়েছে দেখতে পারবেন। প্রথম মাধ্যম হচ্ছে নগদা অফিসে ফোন দেওয়া। দ্বিতীয় মাধ্যম হচ্ছে অ্যাপস। অ্যাপস এর মাধ্যমে নগদ একাউন্ট কার নামে খুব সহজে দেখা যায়। নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো:

    1. প্রথমে নগদ অ্যাপস গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করতে হবে।
    2. তারপর যে নাম্বার দিয়ে নগদ একাউন্ট খোলা হয়েছে সেই নাম্বার দিয়ে লগইন করতে হবে।
    3. নগদ অ্যাপস লগইন হলে প্রথমে নগদের সকল সার্ভিস গুলো দেখাবেন। এবং অ্যাপসের নিচের ডান পাশে আমার নগদ একটি অপশন দেখতে পাবেন।
    4. আমার নগদ অপশনে ক্লিক করতে হবে।
    5. এর পর একটি নতুন পেজ ওপেন হবে।
    6. নতুন পেজে গেলে একটু নিচে কে ওয়াই সি পুনরায় জমা দিন একটি অপশন পাবেন। সেখানে ক্লিক করুন।
    7. তাহলে কার নামে একাউন্ট করা আছে তার আইডি কার্ডের ছবি দেখতে পাবেন।

    নগদ একাউন্ট কোড ভুলে গেলে:

    আমরা অনেক সময় নগদ একাউন্ট কোড ভুলে যায়। ভুলে গেলে কোন সমস্যা নেই। পুনরায় কোড ফিরে পাওয়া যায়। তার জন্য নগদ অ্যাপস প্রবেশ করতে হয়। তারপর নগদে কাস্টমার কেয়ারে ফোন দিতে হয়। নগদ কাস্টমার কেয়ার ফোন নাম্বার 16167 বা 09609616167 ।


    এই নাম্বারে আপনার নাম্বারে ৬ সংখ্যার OTP code আসবে। তারপর সেই কোড বসিয়া কনফার্ম করতে হবে। তারপর আবার নতুন করে কোড দিতে হবে। এইভাবে কোড ভুলে গেলে পুনরায় ফিরে আনা যায়।

    নগদ একাউন্ট লক হলে করনীয়:

    নগদ একাউন্ট লক হলে প্রথমে কাস্টমার কেয়ারে ফোন দিতে হবে। নগদ একাউন্ট কোড ভুলে গেলে যা করতে হয়। ঠিক একই ভাবে নগদ একাউন্ট লক হলেও তাই করতে হয়। একাউন্ট লক হলে সর্বপ্রথম কাস্টমার কেয়ারে ফোন দিতে হবে। তারপর আপনার অ্যাকাউন্ট নাম্বারে ৬ সংখ্যার OTP code আসবে। 

    সেই OTP code দিয়ে একাউন্ট ভেরিফিকেশন করতে হবে। তাহলে পুনরায় অ্যাকাউন্ট খুলে যাবে। এবং নতুন করে কোড বা পাসওয়ার্ড দিতে পারবেন। এই কাজ করার জন্য নগদ অ্যাপস ব্যবহার করতে হবে।

    নগদ কাস্টমার কেয়ার নাম্বার:

    কোন সমস্যা হলে নগদ কাস্টমার কেয়ার সাথে যোগাযোগ করতে হয়। কিন্তু অনেকেই নগদ কাস্টমার কেয়ারের নাম্বার জানে না। নগদ কাস্টমার কেয়ারের নম্বর দুইটা। নাম্বার দুইটি হলো 16167 বা 09609616167। নগদ email - info@nagad.com.bd।

    শেষ কথা: বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

    বর্তমান সময় বেশিরভাগ মানুষ বাটন মোবাইল ব্যবহার করে থাকে। বিশেষ করে যারা নগদ একাউন্ট ব্যবহার করে থাকে। এই কারণে নগদ সম্পর্কে তেমন ধারণা অনেকের নেই। তবে বর্তমানে বাটন মোবাইল দিয়ে সব কাজ করা যায়।

    বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। লেখার মধ্যে কোন ভুল হলে ক্ষামা করে দিবেন। সম্পূর্ন লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ