ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়?

ইউটিউব সম্পর্কে আমাদের কম বেশি সকলের ধারণা রয়েছে। বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় অনলাইন ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউব। ইউটিউবে সকল ধরনের ভিডিও পাওয়া যায়। বর্তমানে বিশ্বের প্রতিটি দেশের মানুষ ইউটিউব ব্যবহার করে থাকে।

ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়। তবে ইউটিউব থেকে ইনকাম করার কিছু শর্ত রয়েছে। সেগুলো পূরণ করতে পারলেই ইউটিউব থেকে টাকা আয় করা যায়। বর্তমান সময়ে অনেকেই ইউটিউবের মাধ্যমে নিজের ক্যারিয়ার তৈরি করছে। নিম্নে, ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় কিভাবে বিস্তারিত আলোচনা করা হলোঃ


    ইউটিউব কি?

    ইউটিউব একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম। বর্তমানে বিশ্বের জনপ্রিয় অনলাইন ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউব। এখানে সকল ধরনের ভিডিও পাওয়া যায়। বর্তমানে youtube থেকে টাকা ইনকাম করা যাচ্ছে। এ কারণে, ইউটিউব মানুষের কাছে অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

    ইউটিউব কত সালে আবিষ্কার হয়?

    ইউটিউব ক্যালিফোর্নিয়া ভিত্তিক একটি বৈশ্বিক অনলাইন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম। ইউটিউব ২০০৫ সালে ফেব্রুয়ারি মাসে আবিষ্কার হয়। ২০০৬ সালের অক্টোবর মাসে google youtube ১.৬৫ বিলিয়ন মার্কিন ডলার দিয়ে ক্রয় করে। বর্তমানে ইউটিউব গুরুত্বপূর্ণ একটি প্ল্যাটফর্ম।

    বাংলাদেশে ইউটিউব কত সালে চালু হয়?

    ইউটিউব থেকে বর্তমানে টাকা ইনকাম করা যাচ্ছে। কিন্তু বাংলাদেশে ইউটিউব কত সালে চালু হয় সেটা আমরা অনেকেই জানিনা। বাংলাদেশে ইউটিউব চালু হয় ২০০৫ সালে ১৪ই ফেব্রুয়ারি।

    ইউটিউব চ্যানেল খোলার নিয়ম:

    অনেকেই ইউটিউব চ্যানেল খোলার নিয়ম সম্পর্কে জানতে চাই। ইউটিউব চ্যানেল খুব সহজেই খোলা যায়। ইউটিউব চ্যানেল খুলতে একটি Gmail অ্যাড্রেস এর প্রয়োজন। তারপরে একটি ইউটিউব চ্যানেলের নাম সিলেক্ট করতে হবে।


    তারপর ইউটিউব থেকে ইউটিউব চ্যালেন খুলতে হবে। সঠিকভাবে ইউটিউব চ্যানেল না খুলতে পারলে ইউটিউব থেকে আয় করা সম্ভব না। এই কারণে একজন অভিজ্ঞ ব্যক্তির মাধ্যমে ইউটিউব চ্যানেল খোলা ভালো। তাহলে ইউটিউব থেকে প্রতিমাস ইনকাম করতে পারবেন।

    ইউটিউব থেকে টাকা ইনকাম করা যায় কি?

    অনেকেই প্রশ্ন করে, ইউটিউব থেকে টাকা ইনকাম করা যায় কি? হ্যাঁ ইউটিউব থেকে টাকা ইনকাম করা যায়। তবে কিছু নির্দিষ্ট শর্ত বা টার্গেট পূরণ করতে হয়। ইউটিউব চ্যানেল সর্বনিম্ন ১০০০ সাবস্ক্রাইবার থাকতে হবে। এবং ৪০০০ ঘন্টা ভিডিও ভিউ হতে হবে। তাহলে প্রথম সত্য হলো পূরণ হবে।

    ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়?

    ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়? ইউটিউব থেকে টাকা ইনকাম করার জন্য ইউটিউব এর কিছু শর্ত রয়েছে। সেগুলো পূরণ করতে পারলেই ইউটিউব থেকে টাকা ইনকাম করা যায়। প্রথম  ইউটিউব চ্যানেল খুলতে হবে।

    ইউটিউব চ্যানেলে ১০০০ সাবস্ক্রাইবার হতে হবে। এবং ১২ মাসের মধ্যে ৪ হাজার ঘন্টা ভিডিও হতে হবে। এই শর্ত পূরণ হলে গুগল এডসেন্সের জন্য আবেদন করতে পারবেন। যদি আপনার চ্যানেলের সকল কিছু ঠিক থাকে তাহলেই গুগল আপনাকে অপপ্রুভ করবে।

    গুগল আপনার চ্যানেল অ্যাপ্রুভ করলে। আপনাকে এডসেন্স প্রদান করবে। আপনার প্রতিটা ভিডিওর সাথে google এড যুক্ত করে দেবে। তাহলে আপনার চ্যানেল থেকে ইনকাম শুরু হবে।

    ইউটিউব থেকে আয় করার ৫টি উপায়:

    ইউটিউব থেকে আয় করার কিছু নির্দিষ্ট উপায় রয়েছে। যেগুলোর মাধ্যমে খুব সহজে আপনার চ্যানেল থেকে আয় করতে পারবেন। নিম্নে, ইউটিউব থেকে আয় করার ৫টি উপায় তুলে ধরা হলো:
    1. ভিডিও এসইও
    2. মানসম্মত কনটেন্ট
    3. অ্যাফিলিয়েট লিংকের মাধ্যমে
    4. নিজেদের পণ্য বিক্রয় করে
    5. চ্যানেল এর মেম্বারশিপ

    ভিডিও এসইও:

    ইউটিউবে ভিডিও ছাড়ার আগে ভিডিও ডেসক্রিপশন দিতে হয়। ভিডিও ডেসক্রিপশন কে ভিডিও এসইও বলা হয়। ইউটিউব থেকে আয় করতে হলে ভিডিও এসইও ঠিক থাকতে হবে। তবে চ্যালেনে ভিজিটর আসবে এবং ভিউ বেশি হবে। একই সাথে চ্যানেলের সাবস্ক্রাইবার বৃদ্ধি পাবে।

    মানসম্মত কনটেন্ট:

    ইউটিউবের কনটেন্ট গুলো মানসম্মত হতে হবে। যেন সকলের কাছে ভালো লাগে। ভালো কনটেন্ট গুলো খুব সহজে ভাইরাল হয়। যার কারণে ভিজিটর বৃদ্ধি পায়। এবং ইনকাম শুরু হয়।

    অ্যাফিলিয়েট লিংকের মাধ্যমে:

    অ্যাফিলিয়েট লিংকের মাধ্যমে ইউটিউব থেকে আয় করা যায়। এখানে কোন একটি কোম্পানির সাথে কন্টাক করতে হয়। তাদের ওয়েবসাইট বা পণ্যের লিংক আপনার ভিডিও ডেসক্রিপশনে দিতে হয়। এতে করে কোম্পানির বিক্রয় বেশি হয়। এবং কোম্পানি আপনাকে কিছু টাকা প্রদান করবে।

    নিজেদের পণ্য বিক্রয় করে:

    ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার বৃদ্ধি পেলে আপনি নিজেই পণ্য বিক্রি করতে পারেন। ইউটিউবে বিভিন্ন প্রোডাক্ট এর ভিডিও দিয়ে সেগুলো বিক্রয় করতে পারেন। এতে করে ইউটিউবে এডসেন্সের পাশাপাশি নিজেই পণ্য বিক্রি করে আয় করতে পারেন।

    চ্যানেল এর মেম্বারশিপ:

    বর্তমানে মেম্বারশীপের মাধ্যমে ইউটিউব থেকে আয় করা যায়। ধরুন প্রতিদিন একটি করে ভিডিও আপনার চ্যানেলে ছাড়েন। যদি আপনার একজন মেম্বারশিপ থাকে তাহলে সেও ভিডিও ছাড়বে। এতে করে আপনার চ্যানেলে ভিডিও বাড়বে এবং ভিউ বেশি হবে। এইভাবে খুব সহজে ইউটিউব থেকে আয় করতে পারবেন।

    ইউটিউব থেকে কত টাকা ইনকাম করা যায়?

    ইউটিউব থেকে কত টাকা ইনকাম করা যায়? এর কোন নির্দিষ্ট পরিমাণ নেই। কারণ, ইউটিউবের কিছু শর্ত পূরণ করতে হয়। যেমন ১০০০ সাবস্ক্রাইবার প্রয়োজন এবং ৪ হাজার ঘন্টা ভিউ প্রয়োজন। যদি আপনার চ্যানেলের সাবস্ক্রাইবার বেশি হয়। তাহলে ভিজিটর বেশি হবে।


    ভিজিটর বেশি হলে ভিডিওর ভিউ সময় বৃদ্ধি পাবে। এতে করে আপনার চ্যালেনে ইনকাম বৃদ্ধি পাবে। চ্যানেলে যত ভিডিও থাকবে তত বেশি ইনকাম হবে। কারণ ভিডিও বেশি থাকলে ভিজিটর বেশি আসবে। এই কারণে ইউটিউব থেকে কত টাকা ইনকাম করা যায় এর সঠিক কোন পরিমান বলা যায় না।

    ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায়?

    ইউটিউব থেকে বর্তমানে ভালো টাকা ইনকাম করা যায়। ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায়? সঠিক করে বলা যায় না। কারণ YouTube চ্যানেলের উপর ভিত্তি করে এর ইনকাম হয়ে থাকে। যদি চ্যানেলের সাবস্ক্রাইবার বেশি থাকে তাহলে ইনকাম বেশি হবে।

    এছাড়াও আপনার ভিডিও যদি বেশি থাকে এবং ভিউ টাইম বেশি হয় তাহলে ইনকাম বেশি হবে। যদি কোন ভিডিও ভাইরাল হয় তাহলে ইনকাম বেশি হবে। কিছু কিছু চ্যানেল আছে যেগুলো থেকে মাসে কোন ধরনের ইনকাম আসে না।

    কারণ, তারা youtube এর কোন শর্ত পূরণ করতে পারেনি। এই কারণে প্রতিমাসে কত টাকা ইনকাম হয় সঠিক করে বলা সম্ভব না।

    ইউটিউবে কত ভিউতে কত টাকা ইনকাম হয়?

    ইউটিউবে কত ভিউতে কত টাকা ইনকাম হয়? সঠিক করে বলা যায় না। কারণ ইউটিউব কত ভিউয়ে কত ডলার প্রদান করে সেটা নির্দিষ্ট থাকে না। ১০০০ ভিউ হলে অনেক সময় ১ ডলার প্রদান করে। আবার অনেক সময় ১০০০ ভিউ হলে দুই ডলার দিয়ে থাকে।

    এখানে youtube ভিডিওর সাথে এড প্রদান করে। তাদের ভিজিটর উপর ভিত্তি করে ডলার প্রদান করে। অনেক সময় ভিউ কম হলেও ইনকাম বেশি হয়। আবার অনেক ভিউ হওয়ার পরেও ইনকাম কম হয়। youtube কখন কোন রেটে ডলার প্রদান করে সেটা সঠিক করে বলা যায় না।

    ইউটিউবে প্রতি ভিউ রেট কত?

    Youtube প্রতি ভিউ রেট কত এর কোন সঠিক তথ্য নেই। কারণ, ইউটিউব দাও টাকা প্রদান করে অ্যাড ক্লিকের উপর। যদি একটি করে AD click এ প্রায় $০.২ থেকে $০.৫ ডলার পাওয়া যায়। আর যদি এড ক্লিক না হয় তাহলে ডলার আসে না।

    এছাড়াও AD click রেট কম বেশি হয়ে থাকে। এই কারণে ইনকাম কম বেশি হয়ে থাকে। এখানে ভিডিও ভিউ এর জন্য ইউটিউব টাকা প্রদান করে না। ইউটিউব টাকা প্রদান করে অ্যাড ক্লিকের উপর ভিত্তি করে। তাই ইউটিউবে প্রতি ভিউ রেট কত? বলা যায় না।

    1000 ভিউতে কত টাকা পাওয়া যায়?

    আমরা ইতিপূর্বেই ইউটিউব থেকে কিভাবে আয় হয় জেনেছি। যদি, 1000 ভিউতে কত টাকা পাওয়া যায়? ১০০০ ভিউ হলে কত টাকা পাওয়া যাবে এর কোন নির্দিষ্ট পরিমাণ নেই। আপনার এক হাজার ভিউতে কত এড ক্লিক হবে তার উপর ভিত্তি করে আপনাকে ডলার প্রদান করা হবে।

    ইউটিউবে কত সাবস্ক্রাইব কত টাকা?

    Youtube সাবস্ক্রাইবার এর ওপর টাকা প্রদান করে না। টাকা প্রদান করে ভিউ এবং অ্যাড ক্লিক এর উপর ভিত্তি করে। তবে ইউটিউব থেকে টাকা আয় করতে হলে সর্বনিম্ন ১ হাজার সাবস্ক্রাইবার প্রয়োজন। এজন্য ইউটিউবে সাবস্ক্রাইবার প্রয়োজন রয়েছে।


    ভিডিও ছাড়ার সাথে সাথে যারা চ্যালেঞ্জ সাবস্ক্রাইবার করেছে তাদের কাছে নোটিফিকেশন যায়। যার ফলে ভিডিওর ভিজিটর বৃদ্ধি পায়। এবং ইনকাম বেশি হয়। এই কারণে চ্যানেলের সাবস্ক্রাইবার অত্যন্ত জরুরী।

    ইউটিউব থেকে টাকা তোলার উপায়:

    ইউটিউব টাকা প্রদান করে ডলার হিসেবে। ইউটিউব থেকে টাকা তোলার উপায় হচ্ছে। আপনাকে ব্যাংক একাউন্ট খুলতে হবে। ব্যাংক একাউন্ট নাম্বার দিয়ে এডসেন্ট একাউন্ট ভেরিফাই করা হয়। এইভাবে ইউটিউব থেকে আপনার টাকা ব্যাংক একাউন্টে চলে যায়। এইভাবে ইউটিউব থেকে টাকা তোলা যায়।

    ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

    ইউটিউব থেকে ইনকাম কি হালাল:

    বর্তমান সময়ে হারাম হালাল সবকিছু একাকার হয়ে গেছে। এ কারণে মানুষ অনেক ধরনের সমস্যায় পড়ছে। তবে youtube থেকেও হারাম হালাল দুই পথে টাকা ইনকাম করা যায়। ইউটিউব থেকে হালাল পথে টাকা ইনকাম করা উপায় রয়েছে।

    ইউটিউবে যদি আপনি ইনফরমেশন বা শিক্ষামূলক ভিডিও ছাড়েন তাহলে সে ইনকাম হালাল হবে। এবং যদি কোন ধরনের গান না ছাড়েন তাহলে সে টাকা সম্পূর্ণ হালাল। আমরা হালাল হারাম সম্পর্কে সবাই অবগত। তাই ইউটিউব এর কোন টাকা হালাল এবং কোন টাকা হারাম আমরা নিজেই বুঝতে পারি।

    ইউটিউব এর উপকারিতা: ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

    ইউটিউবের উপকারিতা অনেক। কারণ, বর্তমান সময়ে সকল কিছু সমাধান ইউটিউব এর মধ্যে পাওয়া যায়। শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন সকল কিছু সম্পর্কে ইউটিউবে ভিডিও রয়েছে। যার জন্য মানুষ ঘরে বসেই সকল সমস্যার সমাধান করতে পারছে। এই কারণে youtube এর উপকারিতা অনেক।

    বর্তমান সময়ে অনলাইন ভিত্তিক সকল কার্যক্রম হয়েছে। যার কারণে অনেক কিছুই আমাদের অজানা রয়েছে। কিন্তু ইউটিউবে সকল ধরনের তথ্য পাওয়া সম্ভব হচ্ছে। যার কারণে সকল ধরনের কাজ আমরা ঘরে বসে শিখতে পারছি। এই কারণে youtube এর উপকারিতা বলে শেষ করা যাবে না।

    ইউটিউবে ভিডিও আপলোড করার সঠিক নিয়ম:

    ইউটিউবে ভিডিও আপলোড করার সঠিক নিয়ম জানা অত্যন্ত জরুরী। কারণ সঠিক নিয়মে ভিডিও আপলোড না করলে ভিজিটর আসবে না। আর ডিজিটাল না আসলে সাবস্ক্রাইবারও বাড়বে না। যার কারণে ইউটিউব চ্যানেল থেকে ইনকাম করা সম্ভব হবে না। 

    এ কারণে ইউটিউব ভিডিও আপলোড করার সঠিক নিয়ম সম্পর্কে ধারণা থাকতে হবে। বিশেষ করে, ভিডিওর এসিও সম্পর্কে ধারণা থাকতে হবে। এবং ডেসক্রিপশন সঠিকভাবে করতে হবে। তাহলে ভিডিও খুব সহজে র‌্যাঙ্ক করবে।

    ইউটিউবে ভিডিও আপলোড করার সঠিক সময়:

    Youtube এর ভিডিও আপলোড করার সঠিক সময় জানা প্রয়োজন। কারণ ইউটিউবে সব সময় ভিজিটর থাকে না। এ কারণে যেই সময় ভিজিটর থাকে ঠিক সেই সময় প্রতিদিন ভিডিও আপলোড করতে হবে। বিশেষ করে সন্ধ্যার সময় ডিজিটাল বেশি আসে। 

    প্রতিদিন একই সময় ভিডিও আপলোড করতে হবে। তাহলে খুব সহজে ভিডিওর ডিজিটাল বৃদ্ধি পাবে। এই কারণে নির্দিষ্ট সময় নির্ধারণ করে রাখতে হবে ভিডিও আপলোডের জন্য।

    ইউটিউব এর অপকারিতা:

    সকল কিছুর উপকারিতার পাশাপাশি অপকারিতা ও রয়েছে। youtube এর অপকারিতা রয়েছে। ইউটিউব এর অপকারিতা আমাদের নিজের কারণেই। ইউটিউবে সকল ধরনের ভিডিও পাওয়া যায়। যদি আমরা ভালো ভিডিও দেখে সবসময় খারাপ ভিডিও দেখে তাহলে আমাদের অপকারিতা হবে।

    বর্তমানে সকল কিছুতেই অপকারিতা রয়েছে। বর্তমান সময়ে অনেকেই ইউটিউবের প্রতি আসক্ত হয়ে পড়েছে। সারাদিন youtube এ ভিডিও দেখে। এতে করে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তবে youtube এর ব্যবহার কারীর নিজের কারণে নিজেই ক্ষতিগ্রস্ত হচ্ছে।

    শেষ কথা: ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

    বর্তমান সময়ের একটি জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে। এখানে মানুষ নিজের ট্যালেন্ট উপস্থাপন করতে পারছে। কারো সাহায্যের প্রয়োজন পড়ছে না। বর্তমানে ইউটিউব থেকে হাজার হাজার টাকা আয় করা সম্ভব হচ্ছে।

    ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় আমরা ইতিপূর্বে জেনেছি। লেখার মধ্যে কোন ভুল হলে ক্ষমা করে দিবেন। সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ