ফাংশন কী কয়টি এবং ফাংশন কী এর ব্যবহারসমূহ


কম্পিউটার এর সাথে  আমরা বর্তমানে সবাই পরিচিত এবং বিভিন্ন কাজের খাতিরে আমরা নিজেরাও ব্যবহারকারী। তবে আমরা কি-বোর্ড এর অনেক শর্টকাট সম্পর্কে জেনে থাকলেও অনেকেই হয়তোবা ফাংশন কি গুলো সম্পর্কে তেমন অবগত না। তাই আজকে আমি আপনাদের খুব শর্টকাটে কী-বোর্ডের ফাংশন কী-গুলোর শর্টকাট সম্পর্কে ধারনা দিবো। চলুন তাহলে বেশি কথা না বলে জেনে নেই কোন ফাংশন-কী দিয়ে কী ধরণের কাজ হয়ে থাকে।


এখন জেনে নিবো একনজরে কী-বোর্ডের ফাংশন কীগুলোর কাজ সমূহঃ


F1: প্রায় সব প্রোগ্রামেরই হেল্প স্ক্রিন খুলে যায় এই Key চাপলে। অর্থাৎ, ধরুন আপনি কোনও একটি প্রোগ্রাম সম্পর্কে জানেন না। F1 চাপলেই সংশ্লিষ্ট প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত তথ্য ও প্রশ্নোত্তর সমেত একটি স্ক্রিন খুলে যাবে আপনার ডেস্কটপে।

F2: কোনও একটি ফাইল বা ফোল্ডারের Rename করতে গেলে, আমরা অনেকেই মাউসের সাহায্য নিয়ে থাকি। শর্টকাটি হল F2। এখন আর আমাদের মাউসের প্রয়োজনই পড়বে না।

F3: কোনও একটি অ্যাপ্লিকেশনের (সেই মুহূর্তে যে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করছেন) সার্চ ফিচার খুলে যায় এই key চাপলে।

F4: উইন্ডো বন্ধ করার জন্য F4 দারুণ শর্টকাট। Alt+F4 টিপলে অ্যাক্টিভ উইন্ডো বন্ধ হয়ে যাবে।

F5: কোনও একটি পেজ রিফ্রেশ বা রিলোড করতে গেলে খামোখা মাউস নাড়াচাড়ায় সময় নষ্ট না করে F5 চেপেই আপনি খুব সহজেই কাজটি করে ফেলতে পারবেন।

F6: এই Key চাপলেই ইন্টারনেট ব্রাউজারে কারসার সোজা চলে যায় অ্যাডড্রেস বার-এ। সুতরাং এই কি ব্যবহার করলে আপনাকে আর সময় নষ্ট করতে হবেনা। 

F7: মাইক্রোসফট ওয়ার্ড বা কোনও অ্যাপ্লিকেশনে কিছু লেখার পর বানান ও ব্যাকরণগত কোনও ভুল থাকলে ধরিয়ে দেবে খুব সহজেই  F7 কি-বোর্ডের এই কি এর মাধ্যমে।

F8: আমরা কম্পিউটারে নতুন করে উইন্ডোজ সেটাপ দিতে গেলেই F8 বাটনটির প্রয়োজন পড়বে। আর ঠিক প্রয়োজন মতো উইন্ডোজের বুট মেনুকে ব্যবহার করতে পারবেন এই Key-এর মাধ্যম।

F9: মাইক্রোসফট ওয়ার্ডে কোনও ডকুমেন্ট রিফ্রেশ করতে চাইলে ও মাইক্রোসফট আউটলুকে ই-মেল পাঠানো ও রিসিভের কাজ মিটে যায় এই শর্টকাট Key-এর সাহায্য।

F10: কোনও একটি অ্যাপ্লিকেশনে মেনু বার আনতে গেলে বেশির ভাগ মানুষই রাইট ক্লিক করেন মাউসের। এর কোন দরকারই পড়বে না যদি আপনি shift+F10 ব্যবহার করেন। রাইট ক্লিকেরই কাজ করে।

F11: ইন্টারনেট ব্রাউজারে ফুলস্ক্রিন মোডে ঢুকতে ও বের হওয়ার জন্য এটি কাজ করে থাকে F11 Key।

F12: মাইক্রোসফট ওয়ার্ডে ডকুমেন্ট Save as করতে গেলে মাউসের সাহায্য না নিয়ে এই Key-এ শর্টকাটে সেরে ফেলুন।


আমাদের সাথে থাকার জন্যে আপনাকে অনেক ধন্যবাদ, আপনার কাজের সুবিধার জন্য এই শর্টকাট গুলো বেশ উপকারী। আর আমাদের সম্পর্ক আপনার ব্যক্তিগত মতামত জানাতে যোগাযোগ পেজের ফর্মটি পুরন করতে পারেন অথবা আমাদের ফেসবুক অফিশিয়াল পেজে যোগাযোগ করতে পারেন। আমরা খুব দ্রুত আপনার প্রশ্নের উত্তর বা সমাধান করতে আমরা প্রস্তুত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ