হোয়াটসঅ্যাপের ক্লিক টু চ্যাটের বিশাল ত্রুটি


হোয়াটসঅ্যাপের ত্রুটির কারণে গুগল সার্চে অনেকের ফোন নম্বর দেখা যাচ্ছে।গত সপ্তাহে নিরাপত্তা বিশ্লেষক অতুল জয়রাম গুগল সার্চে কয়েক হাজার হোয়াটসঅ্যাপ নম্বর উন্মুক্ত অবস্থায় দেখতে পান। যা ক্লিক টু চ্যাট ব্যবহারকারীদের জন্য খুবই খারাপ একটা সংবাদ। চলুন জেনে নেই ক্লিক টু চ্যাট আসলে কি?

Whatsapp click to chat:

 ক্লিক টু চ্যাট নামে পরিচিত এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীদের, বিশেষত সারা বিশ্বের ক্ষুদ্র ও মাইক্রো ব্যবসায় তাদের গ্রাহকদের সাথে সংযোগ স্থাপনে সহায়তা করার জন্য তৈরি করা হয়েছে।

Whatsapp এর ইউআরএলে অনেক ব্যবহারকারীর নম্বর দেখা যাচ্ছে। ইউআরএল দেখে হ্যাকাররা আপনার নম্বর জেনে নিয়ে ম্যাসেজ ও কল করতে পারবে। চাইলে স্ক্যামার ও স্প্যামারদের কাছেও বিক্রি করতে পারবে।গুগল সার্চে গিয়ে ব্যবহারকারীকে শুধু  https://wa.me/ ঠিকানাটির সঙ্গে সেই ব্যক্তির ফোন নম্বর যুক্ত করতে হয়। পুরো ঠিকানা ( https://wa.me/ phone number ) দিয়ে এন্টার চাপলেই সরাসরি হোয়াটসঅ্যাপের ম্যাসেজ বক্স ওপেন হয়। এই নাম্বার গুলোতে সরাসরি মেসেজ পাঠানো সম্ভব হচ্ছে যা হোয়াটসঅ্যাপের ক্লিক টু চ্যাট ব্যবহারকারীদের জন্য চরম খারাপ একটা সংবাদ।

তবে Whatsapp এই সমস্যা সমাধানের জন্য কাজ করছে এবং এই সমস্যা  সমাধানের কয়েক দিন পরে একজন গবেষক প্রকাশ করেছেন যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ফোন নম্বর যা অন্যদের সাথে চ্যাট করার জন্য একটি লিঙ্ক তৈরি করেছে এবং তারা খুব সহজেই অনুসন্ধানের ফলাফলগুলিতে নাম্বার গুলো দেখতে পেয়েছিল। তিনি আরো বলছেন যে ব্যবসাসহ সমস্ত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা একটি বোতামের আলতো চাপ দিয়ে অযাচিত বার্তাগুলি ব্লক করতে পারেন।


ক্লিক টু চ্যাট ফিচারটি ব্যবহারকারীদের একটি সংক্ষিপ্ত URL তৈরি করতে দেয়   wa.me/ <iPhoneNumber>  যে তারা তাদের বন্ধুদের বা গ্রাহকদের সাথে তাদের যোগাযোগের তালিকায় প্রথমে ফোন নম্বর সংরক্ষণ না করে দ্রুত কথোপকথনের সুবিধার্থে ভাগ করতে পারে।আথুল জয়রাম, যিনি এই বিষয়টি প্রকাশ করেছেন,তিনি একে গোপনীয়তার ফাঁকে আখ্যায়িত করেছেন। তিনি দাবি করেছেন যে কেউ যদি “site:wa.me” এর সন্ধান করে তবে গুগল অনুসন্ধানে প্রায় 300,000 ফোন নম্বর দেখা যাচ্ছিল। ক্লিক টু চ্যাট ব্যবহারকারীদের জন্য এটা খুবই একটা বিব্রতকর পরিস্থিতি।

তবে পরিশেষে একটা খুশির খবর হচ্ছে যে Whatsapp এই সমস্যা সমাধানের লক্ষে কাজ করে যাচ্ছে এবং সিকিউরিটি ইসুতে যাতে তারা শক্তিশালী থাকে সেটারই পরিচয় দিবে আশা করা যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ