কোন কোন উপায়ে ফেসবুক থেকে টাকা আয় করবেন

earn money from facebook

যে যে উপায়ে ফেসবুক থেকে টাকা আয় করবেন?

বর্তমান যুগ তথ্যপ্রযুক্তির যুগ, দিনে দিনে মানুষ নতুন নতুন আবিষ্কার করছে যুগের সাথে তাল মিলিয়ে। আর তেমনি প্রযুক্তির একটি অভাবনীয় আবিষ্কার হচ্ছে ফেসবুক। আর এখন ফেসবুক নেই এই ধরনের মানুষ হাতে গুণা। 

তবে সাধারণত যারা ফেসবুক ব্যবহার করে থাকেন তাদের মনে একবার হলেও এই প্রশ্নটা উকি দিয়েছে যে ফেসবুক থেকে আয় করা যায় কিভাবে এই প্লাটফর্ম থেকে। তবে এই কৌতুহল হওয়াটা অস্বাভাবিক কিছুই নয়। 

অস্বীকার করার কোনো উপায় নেই অনেকে আছেন যাদের দিনের বেশিরভাগ সময় কেটে থাকে এই ফেসবুকে, অনেকে তো খাওয়া দাওয়ার কথা ভুলে এই ফেসবুকের ভেতরেই পড়ে থাকে দিনের বেশির ভাগ সময়। 

কেমন হবে বলুন তো আপনার যদি এই ফেসবুক ঘাটাঘাটির নেশা থেকে কিছু টাকা আয় হয়। আজকে আমি আপনাদের সাথে সেই বিষয় নিয়ে আলোচনা করব এই পোস্টের মাধ্যেমে। 

ফেসবুক থেকে টাকা আয়ের উপায়সমূহঃ

আপনি চাইলে ফেসবুক থেকে আয় এর অনেক ধরনের উপায় রয়েছে, যার মাধ্যমে আপনি ইনকাম করতে পারেন ঘরে বসেই। এই উপায় সমূহের মধ্যে কিছু উপায় রয়েছে প্রত্যক্ষ আবার কিছু উপায় রয়েছে পরোক্ষ। 

অর্থাৎ আপনি সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে ব্যবসার সরাসরি বিজ্ঞাপন বা ফেসবুক মার্কেটিং অথবা আপনি অনলাইন বিজনেস করতে পারেন। আপনি এর মাধ্যমে খুঁজে নিতে পারেন চাকরিও নিজের স্কিল দেখিয়ে।

আপনি ইচ্ছা করলে অন্যের ব্যবসার প্রচার বা প্রসার করে নিজের আয়েরও সুযোগ তৈরী করে নিতে পারেন এখানে। চলুন তাহলে দেরি না করে জেনে নেয়া যাক ফেসবুক থেকে আয় করার উপায় সম্পর্কেঃ

ফেসবুক এ ভিডিও পাবলিশ করে আয়ঃ

বর্তমানে ফেসবুকে ভিডিও এবং লাইভ করে টাকা আয় করা যায়। ফেসবুকে টাকা আয় করার এই সুবিধা কে বলা হয়ে থাকেন ফেসবুক ads Break। অর্থাৎ আপনার ভিডিওতে ফেসবুক এড দেখাবে এবং শেয়ার থেকে আয় এর কিছু অংশ ফেসবুক আপনাকে দিবে। 

অবশ্য এই সুবিধাটা যদি আপনাকে পেতে হয় বেশ কিছু শর্ত আপনাকে পূরণ করতে হবে।আর আপনি এটি করতে পারবেন আপনার ফেসবুক পেজের মাধ্যমে এবং আপনার ফেসবুক পেজটি তাদের কাছে মনোনীত হতে হবে। আপনার ফেসবুক পেজ মনোনীত হওয়ার শর্ত সমূহ হলোঃ

  1. আপনার ফেসবুক পেজে১০ হাজার ফলোয়ার থাকতে হবে  
  2. শেষ ৬০ দিনে ১৫ হাজার মানুষের নিকট আপনার পোস্ট বা ভিডিও পৌঁছাতে হবে 
  3. শেষ দুই মাসে আপনার ফেসবুক পেজের ভিডিওতে কমপক্ষে ৩০ হাজার ভিউ থাকতে হবে এবং প্রত্যেকটি ভিউ কমপক্ষে এক মিনিটের হতে হবে। তাছাড়া আপনার প্রত্যেকটি ভিডিও কমপক্ষে তিন মিনিটের বেশি লম্বা হতে হবে।কেননা যেসব ভিডিও তিন মিনিটের চেয়ে ছোট হয়ে থাকে সেসব ভিডিও গুলোতে ফেসবুক বিজ্ঞাপন দেখায় না। 
  4. আপনার বয়স কমপক্ষে ১৮ বছর অবশ্যই হতে হবে
  5. ফেসবুকের পার্টনার মনিটাইজেশন পলিসি মানে আপনাকে ভিডিও তৈরি করতে হবে।  

অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয়ঃ 

অ্যাফিলিয়েট মার্কেটিং হল সাধারণত অন্যের পণ্য আপনি প্রচার করবেন এবং সেই পণ্য যদি বিক্রি হয় সেই পণ্যের লাভের কিছু অংশ আপনি পাবেন। 

আপনি এই কাজটির ফেসবুকের মাধ্যমে খুব সহজে একটি ফেসবুক পেজ বা গ্রুপ এর মাধ্যমে করতে পারবেন। অনলাইনে প্রোডাক্ট বিক্রি বলতে এখন শুধু ডিজিটাল প্রোডাক্ট কে না বুঝিয়ে সব ধরনের পণ্য কে বলা যেতে পারে। 

আপনি নিশ্চয়ই দেখে থাকবেন বর্তমানে আমাজন, দারাজ, বিডি শপ বিভিন্ন ধরনের অনলাইন মার্কেটপ্লেস থেকে মানুষ তাদের নিত্য প্রয়োজনীয় জিনিস বা পণ্য ক্রয় করে থাকে। আপনি চাইলে আপনার ফেসবুক পেজের মাধ্যমে এসব ওয়েবসাইটের পণ্য বা প্রোডাক্ট বিক্রি করে দিতে পারেন। 

এর ফলে আপনি নির্দিষ্ট কিছু টাকা কমিশন পাবেন এবং আপনি যত বেশি বিক্রি করতে পারবেন আপনারা এর পরিমাণটা তত বেশি বাড়বে। 

ফেসবুকে নিজের পণ্য বিক্রি করার মাধ্যমে আয়ঃ

আপনার যদি কোন ব্যবসা প্রতিষ্ঠানে থাকে আপনি চাইলে ফেসবুকের মাধ্যমে আপনার সেই প্রতিষ্ঠানের পণ্য খুব সহজেই বিক্রি করে সেখান থেকে আয় করতে পারবেন। তার জন্য অবশ্যই আপনার একটি ফেসবুক পেজ থাকতে হবে এবং আপনি আপনার ফেসবুক পেজে আপনার প্রতিষ্ঠানের পণ্য বা প্রোডাক্ট এর সমস্ত বিবরণ দিবেন। 

আপনার পণ্য বা প্রোডাক্ট দেখে যারা আগ্রহী হবেন তারা আপনার ফেসবুক পেজ ভিজিট করবে এবং আপনার প্রোডাক্ট অর্ডার করবে। যার মাধ্যমে আপনার পণ্য বিক্রিও হবে এবং আপনার ব্যবসা বা প্রতিষ্ঠানের প্রসার বা প্রচারও হবে। 

নিজের ব্লগের প্রচার করার মাধ্যেমে আয়ঃ

আপনার ব্লগ বা ওয়েবসাইটে যদি গুগল এডসেন্স এর বিজ্ঞাপন পেতে চান তাহলে অবশ্যই আপনার ওয়েবসাইটে বেশকিছু ট্রাফিক বা ভিজিটর থাকতে হবে। আর আপনার ওয়েবসাইটের ভিজিটর বাড়ানোর সবচেয়ে কার্যকারী উপায় হচ্ছে ফেসবুক। 

ফেসবুক পেজের মাধ্যমে আপনার ব্লগের লেখা প্রতিটি পোস্ট শেয়ার করে খুবই দ্রুত আপনি আপনার ওয়েবসাইটে ভিজিটর নিয়ে যেতে পারবেন। নিয়মিত আপনার ব্লগ ফেসবুকে প্রচারের তারা সব সময় আপনার ব্লগ টি সংক্রিয় থাকবে। 

আর আপনি যদি পরবর্তীতে এডসেন্স পেয়ে যান তাহলে আপনি ভিজিটর যত বাড়াতে পারবেন ব্লগে ততবেশি আপনার ইনকাম হবে এর মাধ্যমে। 

ফেসবুক পেজ বিক্রি করার মাধ্যমে আয়ঃ

সাধারণত এর জন্য আপনাকে প্রথমে একটি ফেসবুক পেজ তৈরি করতে হবে এবং আপনার ফেসবুক পেজের লাইকের সংখ্যা বাড়াতে হবে। আপনার ফেসবুক পেজে লাইক বাড়ানোর জন্য অবশ্যই ভালো মানের কিছু পোস্ট করতে হবে। 

আপনার পেজে যখন লাইকের সংখ্যা বৃদ্ধি পাবে তখন আপনি চাইলে আপনার ফেসবুক পেজটি অনলাইনে ভালো দামে বিক্রি করতে পারবেন। 

স্পনসর্ড কনটেন্ট শেয়ার করে আয়ঃ

সাধারণত মাঝে মাঝে ভিডিও বিজ্ঞাপন কিংবা গ্রাফিক্যাল বিজ্ঞাপনের চেয়ে লিখিত বিজ্ঞাপনের মূল্য অনেক বেশি হয়। এমন কিছু কোম্পানি বা প্রতিষ্ঠান রয়েছে যারা তাদের সেবা বা পণ্য সম্পর্কে ফেসবুকে পোস্ট করলেন নগদ অর্থ প্রদান করে থাকে। 

তাছাড়া সাধারণ নতুন নতুন নতুন অনেক ওয়েবসাইট আছে যারা তাদের ওয়েবসাইট এর প্রচার এর জন্য ফেসবুকে পোস্ট করলে তারা অর্থ প্রদান করে থাকে। তাছাড়া আপনি চাইলে তাদের রিভিউ লিখে আয় করতে পারেন। তাছাড়া আন্তর্জাতিক কিছু ওয়েবসাইট রয়েছে যারা তাদের প্রোডাক্টের রিভিউ লেখার মাধ্যমে অর্থ প্রদান করে থাকে।

উপসংহারঃ

ফেসবুক থেকে আয় করার আরো অনেক উপায় রয়েছে। বিশেষ করে যাদের ওয়েবসাইট রয়েছে এবং যারা ইন্টারনেট মার্কেটার তাদের আরো অনেক উপায় রয়েছে ফেসবুক থেকে আয় করার। তাই সময় নষ্ট না করে চেষ্টা করতে থাকুন এই উপায় গুলো কাজে লাগিয়ে ফেসবুক থেকে কিভাবে আয় করা যায়।

আরও জানুন 

পোস্ট শেয়ার করে ফেসবুক থেকে আয় করার উপায় সমূহ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

অনলাইন ব্যবসা কি? | কিভাবে অনলাইনে ব্যবসা করতে হয়? সেসমস্ত বিষয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন আরও পড়ুন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ