এডসেন্স একাউন্ট কি? এবং কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব?

Create Googe Adsense Account

গুগল এডসেন্স একাউন্ট কি?

এডসেন্স হলো গুগলের একটি এড নেটওয়ার্ক যেটি আপনার ব্লগে ইউজ করে ব্লগ থেকে হাজার হাজার ডলার ইনকাম করতে পারবেন। এটা সম্পূর্ণ সিকিউর এবং নিরাপদ একটি মাধ্যম। অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা হাজারো অ্যাড নেটওয়ার্কের মধ্যে গুগল এডসেন্স হচ্ছে সবার সেরা।

কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব?

আজকে আপনাদের সামনে আমি গুগল এডসেন্স এর একাউন্ট নিয়ে বিস্তারিত কিছু তথ্য তুলে ধরবো। আপনারা যারা পোস্ট টি পড়বেন তাদের গুগল এডসেন্স একাউন্ট করার জন্যে কাউকে আর টাকা দিয়ে এডসেন্স একাউন্ট খুলে নেওয়ার প্রয়োজন হবে না। 

আপনি যদি এই পোস্ট টি পরবর্তীতে খুজে পেতে চান তাহলে আপনার ফেসবুক ওয়াল এ শেয়ার দিয়ে রাখুন এতে করে আপনার খুজে পেতে অনেক সুবিধা হবে। এই পোস্টটি ১০০ বার শেয়ার হলে আমি আরো  কিছু এড প্লাটফ্রম নিয়ে পোস্ট দিবো যেগুলা গুগল এডসেন্স এর বিকল্প হিসাবে আপনারা অনায়াসেই ব্যবহার করতে পারবেন। 

আপনারা যারা ভাবছেন গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করবেন বা গুগল এডসেন্স থেকে আয় করতে হলে গুগল এডসেন্স একাউন্ট কিভাবে খুলতে হয় এবং কি কি নিয়ম কানুন রয়েছে প্রথমে আপনাকে সেই বিষয়টি সম্পর্কে জানতে হবে। আপনাদের অনেকের ব্লগে ভালো মানের আর্টিকেল থাকা সত্বেও গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম না জানার কারনে প্রথমবার গুগল এডসেন্স এর জন্য আবেদন করেও সফল হতে পারেন না অনেকেই।

এছাড়াও আপনার যদি পূর্বের কোন এডসেন্স অনুমোদন করে ব্লগে কিংবা ইউটিউবে ব্যবহার করে থাকেন কিন্তু কোন কারনে সেই এডসেন্স একাউন্টটি ব্যান হয়েছে, তারা পুনরায় নতুন একাউন্ট তৈরি করতে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখিন হন। আমরা আজকের পোস্টে একটি নতুন এডসেন্স একাউন্ট খোলার নিয়ম নিয়ে সে বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করব।

এডসেন্স একাউন্ট খোলার নিয়ম |  কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব?

আপনারা সবাই নিশ্চয় জানেন যে, গুগল এডসেন্স হচ্ছে ইন্টারনেট ভিত্তিক একটি বিজ্ঞাপনী সংস্থা যেটি গুগল নিজে পরিচালনা করছে। অনলাইনে টাকা আয় করার যত উপায় আছে তার মধ্যে গুগল এডসেন্স হচ্ছে সবচেয়ে জনপ্রিয়। কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব? এই নিয়ে আর আপনাকে চিন্তা করতে হবেনা সম্পূর্ণ পোস্টটি পড়লে।

গুগল বিভিন্ন বিজ্ঞাপনি কোম্পানির কাছ থেকে অর্থের বিনিময়ে তাদের আওতাধীন যত ওয়েবসাইট আছে সেগুলোতে বিজ্ঞাপন প্রদর্শন করে আয় করে। গুগল AdSense বিজ্ঞাপন থেকে যত টাকা আয় করে তার ৬৮ ভাগ টাকা পাবলিশারদের দিয়ে থাকে এবং বাকী ৩২ ভাগ টাকা তারা তাদের নিজেদের কাছে রেখে দেয়।

গুগল এডসেন্স একাউন্ট খোলার জন্য কী কী লাগবে? । কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব?

যে কেউ ইচ্ছা করলেই গুগল এডসেন্সের মাধ্যেমে টাকা ইনকাম করতে পারেনা। গুগল এডসেন্স থেকে টাকা আয় করতে হলে তাকে গুগলের কিছু নিয়ম কানুন মেনে টাকা আয় করতে হবে।

নিয়ম না মেনে এডসেন্স এর আবেদন করলে আপনার এডসেন্স অনুমোদন হবে না। আর কিছু কিছু নিয়ম রয়েছে যেগুলো ছাড়া এডসেন্স একাউন্ট খোলা যায় না। গুগল এডসেন্স একাউন্ট খোলার জন্য নিচের কয়েকটি গুরুত্বপূর্ণ শর্ত ও নিয়ম মেনে আপনাকে গুগল এডসেন্স থেকে টাকা আয় করার জন্য এপ্লাই করতে হবে। যেমন-

  1. আপনার বয়স মিনিমাম ১৮ বছর হতে হবে।
  2. আপনার একটি ব্লগ/ওয়েবসাইট/ইউটিউব চ্যানেল থাকতে হবে।
  3. ব্লগে পর্যাপ্ত কনটেন্ট থাকতে হবে।
  4. একটি জিমেইল একাউন্ট থাকতে হবে।
  5. এড্রেস ভেরিফাই করার জন্য একটি মোবাইল নাম্বার প্রয়োজন হতে পারে।

গুগল এডসেন্স একাউন্টঃ

Google AdSense হলো বিশ্বের সব থেকে জনপ্রিয় ও বিশ্বস্থ এড মিডিয়া। সব ওয়েব সাইট এর মালিকগণ তাদের ব্লগ সাইটে বা ইউটিউবে Google AdSense একাউন্ট পেতে চায়। যদিও গুগল এডসেন্স একাউন্ট পাওয়াটা একটু কস্ট সাধ্য কিন্তু অসম্ভব নয়। 

গুগল এডসেন্স এর  Terms গুলো মেনে কাজ করতে পারলে, অবশ্যই এটি একটি সোনার ডিম পাড়া হাসের থেকে কম নয়। তবে ইউটিউব তেকে এডসেন্স একাউন্ট পাওয়া তেমন কষ্টসাধ্য নয়। 

এটা খুব সহজেই পাওয়া যায়। আপনি নিয়মিত ভিডিও আপলোড করলেই এডসেন্স একাউন্টের অনুমোদন পাওয়া সম্ভব একটি ইউটিউব চ্যানেল থেকে। এছাড়াও Blogger থেকেও সহজেই এডসেন্স এর জন্য আবেদন করা যায় খুব সহজেই কিছু ধাপ অবলম্বন করে।

 কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব? | গুগল এডসেন্স একাউন্ট এর প্রকারভেদ ও বিস্তারিতঃ

এডসেন্স একাউন্ট মূলত পার্টনাশিপ অনুসারে দুই প্রকার।

১। হোস্টেড একাউন্টঃ

গুগল ব্লগার, ইউটিউব ও AdMob দিয়ে প্রাপ্ত এডসেন্স একাউন্ট হোস্টেড এডসেন্স একাউন্ট বলে। তবে যাদের ব্লগার ব্লগে টপ লেভেলে ডোমেন (.com .net. info) যুক্ত আছে তাদের ব্লগের একাউন্ট হোস্টেড একাউন্ট নয়। শুধুমাত্র যারা ইউটিউব দিয়ে ও Yourblog.Blogspot.Com টাইপের সাবডোমেইন দিয়ে এডসেন্স ব্যবহার করছেন তাদের এডসেন্স একাউন্ট হোস্টেড একাউন্ট।

২। নন হোস্টেড একাউন্টঃ

গুগল ব্লগার, ইউটিউব ও AdMob ছাড়া টপ লেভেলের যত ডোমেইন দিয়ে এডসেন্স অনুমোদন করা হয় সবগুলো হচ্ছে নন-হোস্টেড এডসেন্স একাউন্ট। এক সময় এ ধরনের একাউন্টের অনেক গুরুত্ব থাকলে বর্তমানে প্রায় দুটি একাউন্ট সমান গুরুত্ব বহন করে।

এডসেন্স একাউন্ট পাওয়া শর্তাবলীঃ

প্রাথমিক অবস্থায় গুগল এডসেন্স একাউন্ট পেতে হলে সাধারন কিছু নিয়মাবলি জানতে হয় যেমন,

ওয়েব সাইটের আর্টিকেলগুলো ইউনিক হতে হবে। কোন প্রকার কপি কন্টেন্ট Google AdSense এর নিকট গ্রহন যোগ্য নয়।

  1. কোন প্রকার Adult কন্টেন্ট গ্রহন যোগ্য নয়।
  2. Google AdSense এ পপ-আপ এড নাই। তাই সেব সাইটে পপ-আপ এড ব্যবহার করতে চাইবেন, সেই সব সাইটের জন্য Google AdSense একাউন্ট নয়।
  3. ওয়েব সাইটে যথাযত আর্টিকেল থাকতে হবে। যেমন কমপক্ষে ১৫ টির উপরে পোস্ট থাকতে হবে।
  4. ওয়েব সাইটে About us, Contact us ও Terms & condetion পেইজ গুলো থাকতে হবে।
  5. বর্তমান আপডেট অনুসারে Google AdSense একাউন্ট বাংলা সাইট এর জন্য গ্রহন। তবে ইংরেজী ভাষায় তৈরিকৃত সাইট ব্যবহার করুন এডসেন্স একাউন্টের জন্য।
  6. সাইটে কোন প্রকার গোপনীয় বিষয় কিংবা কারো ব্যাক্তিগত বিষয় প্রকাশ করা যাবে না।

কীভাবে নিজের এডসেন্স একাউন্ট অ্যাকাউন্ট তৈরি করবেন? । কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব?

  1. https://www.google.com/adsense/start লিঙ্কে যান।
  2. শুরু করুন বিকল্পে ক্লিক করুন।
  3. আপনার Google অ্যাকাউন্টে সাইন-ইন করুন।
  4. যে সাইটে বিজ্ঞাপন দেখাতে চান তার ইউআরএল লিখুন। কীভাবে ইউআরএল লিখবেন সেই বিষয়ে আরও জানুন।
  5. আপনি সাইট পরে যোগ করতে চাইলে, এই ফিল্ড খালি রাখুন এবং আমার এখনও কোনও সাইট নেই বিকল্প বেছে নিন।
  6. YouTube, Blogger বা অন্য হোস্ট পার্টনার
  7. আপনি YouTube প্রকাশক হলে, নিজের YouTube অ্যাকাউন্টে সাইন-ইন করে https://studio.youtube.com/channel/UC/monetization-এ যান।
  8. আপনার সাইট আমাদের হোস্ট পার্টনার সাইটে থাকলে (যেমন Blogger), ইউআরএল লেখার পরে এখানে যান… বিকল্পে ক্লিক করুন। এই পদ্ধতিতে আমরা আপনাকে আরও দ্রুত সেট আপ করার কাজে সাহায্য করতে পারব, কারণ হোস্ট পার্টনার সাইটের ক্ষেত্রে অ্যাকাউন্ট তৈরির প্রক্রিয়া আলাদা হয়।
  9. AdSense আপনাকে কাস্টমাইজ করা সহায়তা ও পারফর্ম্যান্স সাজেশন পাঠাবে কিনা তা বেছে নিন।
  10. আপনাকে হ্যাঁ বিকল্প বেছে নেওয়ার সাজেশন দেওয়া হচ্ছে, যাতে AdSense থেকে আরও বেশি সুবিধা পাওয়ার ব্যাপারে আমরা আপনাকে সাহায্য করতে পারি। আপনি পরে নিজের পরিচিতির সেটিংস পরিবর্তন করতে পারেন।
  11. আপনাকে পেমেন্টের জন্য দেশ বা অঞ্চল বেছে নিন।
  12. মনে রাখবেন: আপনি বর্তমানে যে দেশ/অঞ্চলে থাকেন এবং যেখানে আপনি পোস্ট অফিস থেকে ব্যক্তিগত শনাক্তকরণ নম্বর (PIN) সহ চিঠি পেতে পারেন সেটি বেছে নিন। এটি আপনাকে ভবিষ্যতে পেমেন্ট পেতে সাহায্য করবে। আপনি পরে AdSense-এ দেশ/অঞ্চল পরিবর্তন করতে পারবেন না।
  13. AdSense-এর নিয়ম ও শর্তাবলী পর্যালোচনা করে সম্মতি জানান।
  14. AdSense ব্যবহার করুন বিকল্পে ক্লিক করুন।
  15. আপনি এখন নিজের নতুন AdSense অ্যাকাউন্টে সাইন-ইন করেছেন।

কিভাবে এডসেন্স একাউন্টের জন্য আবেদন করবেন?

গুগল এডসেন্স একাউন্টের জন্য আবেদন করা খুবই সহজ। একটি ওয়েব সাইট যদি এডসেন্স পাওয়ার মত হয়, তবে আবেদন করলে ২৪ ঘন্টার মধ্যেই এপ্রুভাল পাওয়া যাবে। তাই আবেদন করার জন্য প্রথমে Google AdSense একাউন্টের হোম পেজে যেতে হবে। এর পর সাইন-আপ বাটনে ক্লিক করতে হবে।


AdSense অ্যাকাউন্ট

সাইন আপ বাটনে ক্লিক করার পর। আর একটি পেইজ আসবে, সেখাবে আপনার জিমেইল একাউন্টে সাইন-ইন করতে বলা হবে।


সাইন-ইন করার পর আপনার ওয়েব সাইট দিতে বলা হবে। ওয়েব সাইট যুক্ত করে Continue তে ক্লিক করলে আপনার ব্যাক্তিগত তথ্য পূরণ করার একটি ফরম পাবেন। যেখানে আপনার সকল তথ্য দিতে হবে। 

adsense account create

এরপরে আপনাকে গুগল এডসেন্স একাউন্ট খোলার জন্যে আপনার নিজের কিছু তথ্য সাবমিট করতে হবে নিচের স্কিনশটে দেখানো রয়েছে ঠিক সেই রকম ভাবে।

adsense account create

মনে রাখবে Pay Name অবশ্যই আপনার ব্যাংক একাউন্টের সাথে মিল রেখে দিতে হবে। ও সকল তথ্য সঠিক দিতে হবে। কারণ একাউন্টে ১০ ডলার হওয়ার পর, আপনার ঐ ঠিকানায় একটি চিঠির মাধ্যমে পিন পাঠানো হবে। এর এর মাধ্যমেই আপনার একাউন্ট ভেরিফাই করা হবে। ফরমটি নিম্মরূপ।
সকল তথ্য পূরণ করার পর Submit informetion বাটনে ক্লিক করুন।

গুগল এডসেন্স একাউন্ট


এরপরে নিচের দেওয়া স্কিনশটে দেখানো রয়েছে ঠিক এই রকম একটি উইন্ডো আপনার কম্পিউটারে ওপেন হবে।

গুগল এডসেন্স একাউন্ট

আপনাকে সর্বশেষে গুগল এডসেন্স এর কোড যেই ওয়েবসাইটটিতে সংযুক্ত করতে চাইছেন সেখানে গিয়ে থিম ফাইলের ভেতরে হেডার ট্যাগে নিচের দেখানো কোডের ন্যায় কপি করে পেস্ট করে সেভ করে নিতে হবে। তারপরে আপনাকে সেই ওয়েবসাইটের জন্যে সাবমিট বাটনে ক্লিক করে এপ্লাই করে দিতে হবে।

গুগল এডসেন্স একাউন্ট


এডসেন্স একাউন্ট কি এবং এডসেন্স একাউন্ট ব্যবহারের নিয়মাবলীঃ

আপনি যদি সফলভাবে এডসেন্স একাউন্ট ক্রিয়েট করে থাকেন তাহলে এখান থেকে খুব সহজেই আয় করতে পারবেন। তবে গুগোল একাউন্ট খোলার পরেই কিন্তু আপনার কাজ শেষ নয়। সফলভাবে অ্যাকাউন্ট খুলে সেই একাউন্টে কে টিকিয়ে রাখা টাও কিন্তু অনেক বড় একটি চ্যালেঞ্জিং বিষয়। তবে আপনি যদি বেশ কয়েকটি ধাপ অবলম্বন করে আপনার গুগল এডসেন্স একাউন্টে ব্যবহার করেন তাহলে চিন্তার কোন বিষয় নেই। যেমনঃ

  1. কখনোই নিজের সাইটে প্রকাশিত ওয়েব সাইটের বিজ্ঞাপনে ক্লিক করা যাবে না।
  2. কাউকে আপনার সাইটের লিংক ও দেয়া যাবে না। সে সে অন্য আইপি থেকে ঢুকে আপনার সাইটের বিজ্ঞাপনে ক্লিক করবে। গুগল ফেইক ক্লিক ট্রেস করতে পারে। যেমন, ভিজিটর কোন রেফাল এ না যদি ডাইরেক লিংক থেকে আসে তবে গুগল বুঝতে পারে যে, আপনি কাউকে লিংক দিয়েছেন।
  3. এডসেন্স একাউন্ট পাওয়ার পর কোন এডাল্ট সাইটে এড স্থাপন করা যাবে না।
  4. একই পিসি থেকে দুইটি এডসেন্স একাউন্ট খোলা যাবে না। এমনকি দুইটা এডসেন্স একাউন্টে লগ-ইন করাও যাবে না।
  5. আপনার এডসেন্স একাউন্ট অন্য কারো কম্পিউটারে লগইন করবেন না। বারে বারে আইপি পরিবর্তন করে সাইন-ইন করলে, একাউন্ট ব্যান হয়ে যাওয়ার সম্ভাবনা আছে।

এছাড়াও আপনার যদি এই ব্লগ টি পড়ে কোনরকম সমস্যা হয়ে থাকে বা বুঝতে সমস্যা হয় সে ক্ষেত্রে আপনাদের সুবিধার জন্য আমি নিচে একটি ভিডিও টিউটোরিয়াল সংযুক্ত করে দিলাম। ভিডিওতে একদম শুরু থেকে শেষ পর্যন্ত দেখানো হয়েছে কিভাবে নতুন করে একটি গুগল এডসেন্স একাউন্ট খুলবেন সেই বিষয় সম্পর্কে।


আপনারা যদি উপরের দেওয়া কনটেন্ট মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশাকরি এডসেন্স একাউন্ট খুলতে কোন ধরনের সমস্যা হবে না। এছাড়াও কোন কিছু বুঝতে সমস্যা হলে আপনারা এই ভিডিওর মাধ্যমে খুব সহজে নিজে থেকেই আপনার একাউন্ট খুলতে পারবেন নিজের ঘরে বসেই অন্য কারো সহযোগিতা ছাড়াই।

এই পোস্ট গুলো যদি আপনার ভাল লাগে তাহলে আপনার বন্ধু বান্ধবের সাথে শেয়ার করতে পারেন। এছাড়াও আপনি চাইলে আমাদের ফেসবুক পেজ এবং টুইটার এর অফিশিয়াল প্রোফাইলে লাইক দিয়ে আমাদের সাথে থাকতে পারেন তাহলে এধরনের পোষ্ট পাবলিশ হওয়ার সাথে সাথে আপনি নোটিফিকেশন পেয়ে যাবেন।

আরও পড়ুনঃ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ