প্রাকৃতিকভাবে চুল পড়া বন্ধ করার উপায়

প্রাকৃতিকভাবে চুল পড়া বন্ধ করার উপায়

প্রাকৃতিকভাবে চুল পড়া বন্ধ করার উপায় => বর্তমানে চুল পড়া নিয়ে অধিকাংশ মানুষ খুব চিন্তিত রয়েছেন। আর এই চুল পড়ার সমস্যায় নারী-পুরুষ উভয়েই ভোগেন। তবে পুরুষরা যেহেতু বেশিরভাগ সময়ই ঘরের বাইরে সময় কাটান, তাই তাদের চুল বেশি ক্ষতিগ্রস্ত হয়। এছাড়াও নারীরা চুলের যতটা যত্ন নেন, তার একভাগও পুরুষরা তাদের চুলের যন্ত করেন না।

আর তাই অনেক কম বয়সেই অধিকাংশ পুরুষই চুল পড়ার সমস্যায় ভোগেন। আবার অনেকেই রয়েছেন তাদের মাথায় চুল পড়ে টাক হয়ে যায়। আর মাথার চুল কমে গেলে আত্মবিশ্বাসও কমে যেতে থাকে। তাহলে কি ভাবছেন চুল পড়া বন্ধ করার উপায় কি? ঠিক তাইতো?

আপনি যদি আপনার চুল পড়ার সমস্যা নিয়ে বেশি দুশ্চিন্তা করে থাকেন তাহলে আপনাকে বলছি অতিরিক্ত চিন্তা করার কিছু নেই, চুল পড়া বন্ধ করার উপায় রয়েছে যা আজকে আপনাদের সাথে শেয়ার করবো। জীবনযাত্রার পরিবর্তন ও ঘরোয়া উপায়েও অনেক ক্ষেত্রে চুল পড়া বন্ধ করা যায়। তবে অনেকেরই জিনগত কারণে চুল পড়ে, সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

আরও পড়ুনঃ চুল ঘন করার উপায় কি?

    আপনার যদি চুল পড়ার পরিমাণ বেড়ে গেলে ঘরোয়া ১০ উপায়েই হারানো চুল ফিরে পেতে পারেন। চলুন তবে জেনে নেওয়া যাক চুল পড়া বন্ধের কার্যকরী ১০টি উপায় সম্পর্কেঃ

    1.  চুল পড়ার সমস্যা সমাধানে ভিটামিন ই চুলের গোড়ায় ব্যবহার করুন। ভিটামিন ই মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। ফলে চুলের ফলিকল উত্পাদনশীল থাকে। এছাড়াও ভিটামিন ই চুলের স্বাস্থ্যকর রং বজায় রাখে।
    2.  অনেক সময় খাদ্যাভাসে পরিবর্তন হলে বা শরীরে প্রোটিনের ঘাটতি হলে চুল পড়ে। তাই খাদ্যতালিকায় চর্বিযুক্ত, মাংস, মাছ, সয়াসহ প্রোটিন রাখুন। এগুলো চুলের স্বাস্থ্যের উন্নতি করে ও চুল পড়া বন্ধ করে।
    3.  নিয়মিত চুল পরিষ্কার রাখা জরুরি। এতে চুলের গোড়ায় জমে থাকা ময়লা সহজেই দূর হয়। ফলে চুল পড়া বন্ধ হয়। মনে রাখবেন, চুল অপরিষ্কার থাকলে খুশকি ও মাথার ত্বকে সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়।
    4.  কখনও ভেজা চুল আঁচড়াবেন না। অনেক পুরুষই হয়তো এ বিষয়টি মানেন না। ভেজা অবস্থায় চুলের গোড়া নরম থাকে। ফলে চিরুনি দিয়ে চুল আঁচড়ানোর সময় চুল পড়ার সম্ভাবনা বেড়ে যায়।
    5.  ঘরোয়া উপায়ে চুল পড়া বন্ধ করতে ব্যবহার করতে পারেন রসুন, পেঁয়াজ বা আদার রস। এই উপাদানগুলোর রস রাতে মাথার ত্বকে ব্যবহার করুন। সারারাত রেখে সকালে চুল পরিষ্কার করে ফেলুন। এক সপ্তাহ নিয়মিত এই পদ্ধতি অনুসরণ করলে ফলাফল পাবেন হাতেনাতে।
    6.  শরীরে পানিশূন্যতার সৃষ্টি হলেও চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। তাই চুল পড়ার সমস্যা বেড়ে গেলে বুঝবেন আপনার শরীরে হয়তো পানিশূন্যতা হয়েছে। তাই দৈনিক অন্তত ২-৩ লিটার পানি অবশ্যই পান করুন।
    7.  গবেষণায় দেখা গেছে, গ্রিন টি ব্যবহারে চুল পড়ার সমস্যা কমে। এজন্য এক কাপ পানিতে দু’টি গ্রিন টি ব্যাগ মিশিয়ে নিন। তারপর তা ঠান্ডা করে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ব্যবহার করুন। ঘণ্টাখানেক পর ধুয়ে ফেলুন। ৭-১০ দিন একটানা ব্যবহারে চুল পড়ার সমস্যা সমাধান হবে।
    8.  সব সময় খেয়াল রাখুন মাথার ত্বক যেন বেশি তৈলাক্ত না থাকে। অনেকেরই মাথার ত্বক বেশি ঘামে। ঘামের কারণে মাথার ত্বকে বেশি ময়লা জমে। ফলে পুরুষের চুল পড়ার পরিমাণ বাড়ে। এজন্য অ্যালোভেরা ও নিম যুক্ত শ্যাম্পু ব্যবহার করুন। তাহলে মাথা ঠান্ডা থাকবে ও চুল কম ঘামবে।
    9.  ধূমপান ও মদ্যপানের কারণেও চুল পড়তে পারে। ধূমপান করলে মাথার ত্বকে প্রবাহিত রক্তের পরিমাণ কমে যায়। ফলে চুলের বৃদ্ধি বাঁধাগ্রস্ত হয়। তাই ধূমপান এড়িয়ে চলুন।
    10.  দৈনিক শরীরচর্চা করুন। দিনে অন্তত ৪০ মিনিট হাঁটাহাঁটি করুন। পাশাপাশি সাঁতার কাটা বা সাইকেলও চালাতে পারেন। এতে হরমোনের ভারসাম্য বজায় থাকবে ও স্ট্রেসের মাত্রা কমবে। ফলে চুল পড়ার সমস্যাও কমবে।

    চুল পড়া বন্ধ করার ৯ ঘরোয়া উপায়

    এই পর্যায়ে এখন আপনাদের সাথে চুল পড়া বন্ধ করার ৭টি ঘরোয়া উপায় নিয়ে আলোচনা করবো। আপনি যদি সঠিক নিয়ম মেনে নিচের দেওয়া এই পদ্ধতি গুলো মেনে চলেন তাহলে আশা করছি আপনার চুল পড়া বন্ধ করার উপায় সত্যি সত্যিই কাজে লেগেছে।

    ১। মেথি ব্যবহারের মাধ্যমে চুল পড়া বন্ধ করার উপায় সমূহ

    মেথি ব্যবহারের মাধ্যমে চুল পড়া বন্ধ করার উপায় সমূহ

    আপনি প্রথমে আধা কাপ নারকেল তেলে ১ চা চামচ মেথি দিয়ে কয়েক মিনিট ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। ১ ঘণ্টা অপেক্ষা করে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এইভাবে প্রতিনিয়ত নিজের চুলের যত্ন নিতে থাকুন।

    আশা করছি মেথি ব্যবহারের ফলে আপনার চুল পড়া বন্ধ হয়ে যাবে অনেকাংশেই। সম্পূর্ণ চুল পড়া বন্ধ করার উপায় মেনে চললে আপনি নিজের মাথায় ঘন চুল ধরে রাখতে পারবেন 

    ২। অ্যালোভেরা জেল ব্যবহারের মাধ্যমে চুল পড়া বন্ধ করার উপায়

    অ্যালোভেরা জেল ব্যবহারের মাধ্যমে চুল পড়া বন্ধ করার উপায়

    আপনি যদি নিয়ম মেনে প্রতি সপ্তাহে দুইদিন অ্যালোভেরা জেল সঠিক পদ্ধতি আপনার চুলে লাগান। অ্যালোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করে লাগান চুলের আগা থেকে গোড়া পর্যন্ত। ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন ভেষজ শ্যাম্পু দিয়ে।

    এতে করে দেখবেন যে আপনার চুল পড়া বন্ধ হওয়ার পাশাপাশি ঝলমলে হবে আপনার অনেক শখের চুল গুলো।

    ৩। মেহেদি ও সরিষার তেল ব্যবহারের মাধ্যমে চুল পড়া বন্ধ করার উপায়

    মেহেদি ও সরিষার তেল ব্যবহারের মাধ্যমে চুল পড়া বন্ধ করার উপায়

    আপনি যদি মেহেদি ও সরিষার তেল ব্যবহারের মাধ্যমে চুল পড়া বন্ধ করার উপায় খুজে থাকেন তাহলে  ২৫০ মিলি সরিষার তেলে ২০টি মেহেদি পাতা দিয়ে ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে ম্যাসাজ করুন চুলের গোড়ায়। ২০ মিনিট অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে একদিন ব্যবহার করুন এই তেল। 

    ৪। পেঁয়াজের রস ব্যবহারের মাধ্যমে চুল পড়া বন্ধ করার উপায়

    পেঁয়াজের রস ব্যবহারের মাধ্যমে চুল পড়া বন্ধ করার উপায়

    চুল পড়া বন্ধ করতে পেঁয়াজের রস ভীষণ কার্যকর। পেঁয়াজের রস সরাসরি চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। ঝাঁঝালো গন্ধ দূর করতে চাইলে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

    ৫। ডিমের কুসুম ও মধু ব্যবহারের মাধ্যমে চুল পড়া বন্ধ করার উপায়

    ডিমের কুসুম ও মধু ব্যবহারের মাধ্যমে চুল পড়া বন্ধ করার উপায়

    ডিমের কুসুম ফেটিয়ে মধু মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে লাগিয়ে অপেক্ষা করুন। আধা ঘণ্টা পর ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

    ৬। তেল ব্যবহারের মাধ্যমে চুল পড়া বন্ধ করার উপায়

    তেল ব্যবহারের মাধ্যমে চুল পড়া বন্ধ করার উপায়

    কয়েক ধরনের তেল একসঙ্গে মিশিয়ে সপ্তাহে একদিন ম্যাসাজ করুন চুলে। আগে গরম করে নেবেন সামান্য। ম্যাসাজ শেষে গরম তোয়ালে দিয়ে জড়িয়ে নিন চুল। ১৫ মিনিট পর তোয়ালে খুলে অপেক্ষা করুন আরও ১০ মিনিট। এরপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

    ৭। অলিভ অয়েল, জিরা ও মধু ব্যবহারের মাধ্যমে চুল পড়া বন্ধ করার উপায়

    অলিভ অয়েল, জিরা ও মধু ব্যবহারের মাধ্যমে চুল পড়া বন্ধ করার উপায়

    ১/৪ কাপ অলিভ অয়েলে ১ চা চামচ জিরা ভিজিয়ে রাখুন ৫ ঘণ্টা। এরপর মিশ্রণটি ছেঁকে তেল আলাদা করে নিন। তেলে খানিকটা মধু মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন ব্যবহার করলে কাজ হবে দ্রুত।

    ৮। নারিকেল দুধের ব্যবহারের মাধ্যমে চুল পড়া বন্ধ করার উপায়

    নারিকেল দুধের ব্যবহারের মাধ্যমে চুল পড়া বন্ধ করার উপায়

    চুলের যত্নে নারিকেল তেল তো ব্যবহার করেনই, নারিকেল দুধও কিন্তু উপকারী। চুল পড়া বন্ধ করার পাশাপাশি ‍চুল দ্রুত লম্বা করতেও কাজ করে এটি। এতে কোনো ক্ষতিকর রাসায়নিক উপাদান নেই, সুতরাং নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন। চুল ও স্ক্যাল্পের ভিটামিনের ঘাটতি পূরণ করে রক্ত সঞ্চালন বাড়ায় নারিকেল দুধ। 

    চুলের যত্নে নারিকেল দুধ ব্যবহারের জন্য লাগবে একটি নারিকেল ও একটি শাওয়ার ক্যাপ। নারিকেল কুরিয়ে নিন। এরপর একটি পরিষ্কাল সুতির কাপড়ে রেখে চেপে নারিকেল দুধ বের করে নিন। এবার সেই দুধটুকু হালকা গরম করে নিন। মাথার ত্বক ও চুলে ভালোভাবে ম্যাসাজ করুন এই দুধ। এরপর একটি শাওয়ার ক্যাপ লাগিয়ে রাখুন। এভাবে অপেক্ষা করুন ঘণ্টাখানেক। এরপর আপনার চুলের জন্য মানানসই শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এভাবে ব্যবহার করলে চুল যেমন সুন্দর হবে, তেমনই হবে মজবুত। চুল পড়াও হবে বন্ধ।

    ৯। নিমপাতার ব্যবহারের মাধ্যমে চুল পড়া বন্ধ করার উপায়

    নিমপাতার ব্যবহারের মাধ্যমে চুল পড়া বন্ধ করার উপায়

    ত্বক ও চুলের যত্নে নিমপাতার ব্যবহার অনেক পুরোনো। নিমে থাকে উচ্চমাত্রায় ফ্যাটি অ্যাসিড, যা মাথার ত্বকের জন্য ‍উপযুক্ত। আর মাথার ত্বক ভালো থাকলেই চুলের বৃদ্ধি ভালো হবে। যারা চুল পড়ার সমস্যায় ভুগছেন, তাদের জন্য এটি একটি উপকারী উপাদান। নিয়মিত নিমপাতা ব্যবহার করলে তা স্ক্যাল্প থেকে অতিরিক্ত তেল উৎপাদন বন্ধ করে। ফলে চুলের গোড়া শক্ত হবে। নারিকেল তেলের সঙ্গে নিমপাতার রস মিশিয়ে তা স্ক্যাল্প ও চুলে ব্যবহার করলে চুল লম্বা হবে দ্রুত। সেইসঙ্গে মাথার ত্বকের যেকোনো সমস্যাও হবে দূর। 

    ১০-১২টি নিমপাতা ও পরিমাণমতো নারিকেল তেল নিন। এবার নিমপাতা বেটে রস বের করে নিন। সেই রসটুকু নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে মাথার ত্বক ও চুলে মাখুন। এভাবে অপেক্ষা করুন আধা ঘণ্টার মতো। এরপর ধুয়ে নেবেন। নিমপাতা মাথার ত্বকে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান হিসেবে কাজ করবে। নারিকেল তেল ছাড়াও অলিভ অয়েল বা আমন্ড অয়েল মিশিয়ে ব্যবহার করতে পারবেন। নিয়মিত ব্যবহারে ‍চুল পড়া বন্ধ হবে, আপনি পাবেন কাঙ্ক্ষিত চুল।

    চুল পড়া বন্ধ করার ঘরোয়া ৫ উপায়

    অতিরিক্ত টেনশন, পুষ্টির অভাব ও প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা না ঘুমালে চুল পড়া খুবই স্বাভাবিক।

    চুল পড়া বন্ধ করতে নিয়মিত ৮ ঘণ্টা ঘুম যেমন প্রয়োজনীয়, তেমনি সুষম খাবার খাওয়া ও নিয়মিত শরীরচর্চাও জরুরি।

    কী করবেন-
    1. রাতে ঘুমানোর আগে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত নারিকেল তেল ম্যাসাজ করুন। সকালে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।
    2. অ্যালোভেরা জেল ব্লেন্ড করে চুলে ১ ঘণ্টা লাগিয়ে রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি চুল পড়া কমানো ও মাথার ত্বকের চুলকানি দূর করবে।
    3. ডিমের কুসুমের সঙ্গে সামান্য অলিভঅয়েল ও লেবুর রস মিশিয়ে চুলে ১ ঘণ্টা লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে। এটি চুল পড়া তো বন্ধ করবে এবং দ্রুত বৃদ্ধিতে সাহায্য করবে।
    4. অলিভঅয়েল চুলে ম্যাসাজ করে ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।
    5. পেঁয়াজের রস চুলের গোড়ায় ১৫ মিনিট লাগিয়ে রাখুন। এর পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

    টানা দুই সপ্তাহ এই নিয়মগুলো মানলেই আপনার চুল পড়ার সমস্যা খানিকটা হলেও সমাধান হবে। তারপরও যদি না কমে, তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। এছাড়া আমরা লক্ষ করেছি যে অনেকেই আপনার গুগলে সার্চ করছেন এই ভাবে যে চুল পড়া বন্ধ করার তেলের নাম, চুল পড়া বন্ধ করার প্রাকৃতিক উপায়, মেয়েদের চুল পড়া বন্ধ করার তেলের নাম, চুল পড়া বন্ধ করার সেম্পু, চুল পড়া বন্ধ করার খাবার, চুল পড়া বন্ধ করার ঔষধের নাম, মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায়, মেয়েদের চুল পড়া বন্ধ করার উপায় ঔষধ।

    আপনার যারা যারা এইভাবে সার্চ করছেন আশা করছি আপনাদের সকলের জন্যেই এই পোস্টটি অনেক হেল্পফুল হবে। তাই প্রথম থেকে মনযোগ সহকারে পড়ুন আর নিজের চুলের যত্ন নিন।

    একটি মন্তব্য পোস্ট করুন

    3 মন্তব্যসমূহ

    Emoji
    (y)
    :)
    :(
    hihi
    :-)
    :D
    =D
    :-d
    ;(
    ;-(
    @-)
    :P
    :o
    :>)
    (o)
    :p
    (p)
    :-s
    (m)
    8-)
    :-t
    :-b
    b-(
    :-#
    =p~
    x-)
    (k)