ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা

বর্তমানে জনপ্রিয় ব্যাংকিং সিস্টেম হিসাবে অবশ্যই আমাদের ডাচ বাংলা ব্যাংকের সেভিংস একাউন্ট এর সুবিধার কথা বলতেই হয়। কেননা ডাচ বাংলা ব্যাংকের গ্রাহকগণ খুব সহজেই কিন্তু তাদের ট্রান্সেকশন সমূহ করতে পারেন দেশের সব জায়গা থেকে।

আপনি যদি ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট তৈরি করার পরে সেভিংস একাউন্ট তৈরি করেন, তাহলে আপনাকে ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট সুবিধা সম্পর্কে জেনে নেওয়া প্রয়োজন। আপনি যদি ডাচ বাংলা ব্যাংকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে চান, তাহলে আপনাকে অ্যাকাউন্ট তৈরি করার প্রকারভেদ জেনে নেয়ার পরে কোন একাউন্টে লাভ বেশি সে সম্পর্কে জেনে নেয়ার প্রয়োজন হয়।

অর্থাৎ সেভিংস একাউন্ট তৈরি করার মাধ্যমে আপনি কি রকম সুযোগ সুবিধা উপভোগ করবেন কিংবা কত টাকা লেনদেন করতে পারবেন, এই সম্পর্কে জেনে নেয়ার প্রয়োজন রয়েছে। এতে করে আপনি আপনার কষ্টে উপার্জিত টাকা বা অর্থ কোন রকম দ্বিধা ছাড়াই ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্টে জমাতে পারবেন।

    ডাচ বাংলা ব্যাংক একাউন্টের সুবিধা

    ডাচ বাংলা ব্যাংক একাউন্টের সুবিধা

    আপনি ডাচ বাংলা ব্যাংক একাউন্টের সুবিধা জেনে নিয়ে এরপরে আপনার নিজের ব্যাংক একাউন্ট ওপেন করতে পারেন এই ডাচ বাংলা ব্যাংক সেভিংস  একাউন্টও করতে পারেন। তবে এখানে  আপনি একজন ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ব্যবহারকারী হিসেবে আপনি চাইলে দুই রকমের একাউন্ট তৈরি করতে পারেন ।  তার মধ্যে থেকে একটি হলঃ 
    1. স্টুডেন্ট একাউন্ট এবং অন্যটি হলো 
    2. সেভিংস একাউন্ট।
    আপনি এই দুই ধরনের একাউন্ট থেকে দুই রকমের সুবিধা উপভোগ করতে পারবেন। আবার এই দুই একাউন্ট থেকে আপনি ট্রানজেকশন থেকে শুরু  করে সকল প্রকার সুযোগ সুবিধা আলাদা আলাদা ভাবে পেয়ে যাবেন আলাদা ক্যাটেগরিতে।

    ডাচ বাংলা ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার মাধ্যমে আপনি যদি ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করতে চান তাহলে সেভিংস একাউন্ট তৈরি করে নিতে পারেন। ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার জন্যে আপনার ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা গ্রহন করাটাই বেটার হবে।

    অপরদিকে আপনি যদি একজন স্টুডেন্ট হিসেবে আপনার অ্যাকাউন্ট তৈরি করতে চান এবং এই রিলেটেড কার্যক্রম সম্পন্ন করতে চান তাহলে আপনি চাইলে ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট তৈরি করতে পারেন। আগেই বলেছি আপনি দুই ধরনের একাউন্ট থেকে  দুই রকমের সুযোগ সুবিধা গ্রহন করতে পারবেন।

    ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা

    এই পর্যায়ে আমরা ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা নিয়ে কথা বলবো। কেননা আপনি যদি ব্যবসায়িক লেনদেন থেকে শুরু করে অনেক বেশি  সুবিধা পেতে চান  বা অনেক  বেশি পরিমান ট্রানজেকশন করতে চান তাহলে আপনার জন্যে ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা নেওয়াটাই অনেক বেশি কার্যকরি বলে আমি মনে করি। আর তাই এই পর্যায়ে আমরা ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধার কথা নিচে তুলে ধরলাম আপনাদের সুবিধার জন্যে।
    1. এই অ্যাকাউন্ট তৈরি করার বিপরীতে আপনি চাইলে চেক ইস্যু তৈরি করতে পারবেন।
    2. সেভিংস একাউন্ট তৈরী করলে আপনি চাইলে ডেবিট কার্ড কিংবা ক্রেডিট কার্ড সংগ্রহ করতে পারবেন এবং এগুলো ব্যবহার করতে পারবেন।
    3. ইন্টারনেট ব্যাংকিং সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন, যাতে করে আপনি চাইলে ঘরে বসে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে পারবেন।
    4. অনলাইন ব্যাংকিং সুবিধা পাওয়া যাবে এবং এসএমএস ব্যাংকিং সুবিধা উপভোগ করতে পারবেন।
    5. অন্য যে কোন ব্রাঞ্চে কিংবা শাখায় টাকা ট্রান্সফার করতে পারবেন।
    6. লোন সেবা উপভোগ করতে পারবেন।
    7. সঞ্চয়ী হিসাব খুলতে পারবেন এবং ডিপিএস সংক্রান্ত বিভিন্ন সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।
    8. ডিজিটাল ব্যাংকিং সেবা উপভোগ করতে পারবেন।
    9. লিমিটেড লেনদেন সেবা উপভোগ করতে পারবেন।
    10. ইন্টারনেট ব্যাংকিং সেবা থাকবে।
    11. ডেভিট অথবা ক্রেডিট কার্ড নিতে পারবেন।
    12. লোন সেবা নিতে পারবেন।
    13. কম খরচে লেনদেনের সুযোগ।
    14. জমা টাকার উপর মুনাফা পাওয়ার সুযোগ।
    15. একাউন্টের বিপরিতে প্রথম বছর ডেবিট কার্ড একদম ফ্রি।
    16. যেকোনো শাখায় টাকা উত্তোলন বা টাকা প্রয়োজনে জমা করা যাবে।
    17. যৌথ ব্যাক্তির নামে এই একাউন্ট ওপেন করা সম্ভব।
    18. RTGS এবং BEFTIN সুবিধা এভেইলেবল।

    সেভিংস একাউন্ট খুলতে যা যা লাগে

    আপনি যদি সেভিংস একাউন্ট খুলতে চান তাহলে আপনাকে নিদির্ষ্ট কিছু কাগজ পত্র সাথে নিয়ে নিকটস্থ একটি এজেন্ট ব্যাংকিং এর একাউন্ট সেকশনের ব্যক্তির সাথে যোগাযোগ করতে হবে। কেননা অন্য সকল ব্যাংকের মতো কিছু কমন নথি পত্র আপনাকে সংগ্রহ করতে হবে যা ডাচ ব্যাংলার সেভিংস একাউন্ট খুলতে আপনার দরকার পড়বে।

    তাই আপনাদের সুবিধার জন্য এই পর্যায়ে আমি আপনাদের সাথে তুলে ধরবো যে কি  কি  কাগজ পত্র আপনাদের সাথে করে নিয়ে আসতে হবে ডাচ বাংলা সেভিংস একাউন্ট এর সুবিধা পেতে হলে বা একাউন্ট তৈরি করতে হলে।
    1. দুই কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে যিনি একাউন্ট করতে আগ্রহি তার।
    2. পরিচয়পত্র যা ছবি যুক্ত হতে হবে (ভোটার আইডি কার্ড/ পাসপোর্ট/ বা অন্য কোনো আইডি)।
    3. ইন্ট্রুডিউছারের এক কপি ছবি ও ভোটার কার্ড এর কপি (যার মাধ্যমে আপনি একাউন্ট করতে এসেছেন)।
    4. ইউটিলিটি বিলের কপি।
    5. নমিনির এক কপি ছবি ও জাতীয় পরিচয় পত্রের কপি।
    6. ট্রেড লাইসেন্স (যদি ব্যবসায়ি হয়ে থাকেন)।
    7. এছাড়াও প্রয়োজনে অন্যান্য নথি দরকার হতেও পারে।

    ডাচ বাংলা সেভিংস একাউন্ট চার্জ

    আপনি একাউন্ট তৈরী করার  পাশাপাশি আপনাকে সেই একাউন্টের কি পরিমান চার্জ দিতে হবে সেই সম্পর্কে একটা ক্লিয়ার ধারনা রাখা অত্যান্ত প্রয়োজন। কেননা কোন একাউন্টের মেইন্ট্যানেন্স পারপাস কি পরিমান খরচ আসবে এটা না জানা থাকলে হঠাত করে একাউন্ট থেকে টাকা কেটে নিলে অনেকেই চিন্তায় পড়ে যেতে পারেন। তাই আপনাদের সুবিধার জন্য নিচে সকল খরচের একটা তালিকা দেওয়া হলঃ
    1. ডাচ বাংলা ব্যাংকে ১০,০০০ টাকা পর্যন্ত বাৎসরিক কোনো চার্জ দিতে হয় না।
    2. ১০,০০০ টাকার ওপর সর্বোচ্চ ২৫,০০০ টাকা পর্যন্ত ৬ মাসে ১০০ টাকা চার্জ কাটা হবে।
    3. ২৫,০০০ এর উপর সর্বোচ্চ ২০০,০০০ লক্ষ টাকা পর্যন্ত ৬ মাসে ২০০ টাকা চার্জ কাটা হবে।
    4. ২০০,০০০ এর উপর থেকে সর্বোচ্চ ১০,০০,০০০ লক্ষ টাকা পর্যন্ত ২৫০ টাকা চার্জ কাটা হবে।
    5. এই ১০,০০,০০০ টাকা উপর যাই রাখুন না কেন, এর জন্য চার্জ কাটা হবে ৩০০ টাকা করে।
    6. এখানে ইন্সিডেন্টাল কোনো চার্জ নেই।
    7. একাউন্ট যদি বন্ধ করতে চান যেকোনো কারণে তবে চার্জ কাটা হবে ২০০/-
    ডাচ বাংলা ব্যাংক অনেক ধরনের সুবিধা দিয়ে থাকে তাদের গ্রাহকদের। সকল শিক্ষার্থীদের বৃত্তির টাকা কিন্তু খুব সহজেই ডাচ বাংলা ব্যাংক থেকে কালেকশন করা যায়। এছাড়াও তারা মেধা তালিকায় প্রথম সারির শিক্ষার্থীদের উপবৃত্তির ব্যবস্থা করে থাকে।

    তাই বলা যায় যে ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা অনেক ধরনের রয়েছে তাদের গ্রাহকদের জন্যে। আশা করি আপনি এখন সুযোগ সুবিধা সম্পর্কে ক্লিয়ার একটি ধারনা পেয়ে গিয়েছেন আমাদের এই আর্টিকেল থেকে।

    আপনি  যদি এই ধরনের তথ্য মুলক আর্টিকেল সমূহ পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইটের অফিসিয়াল  পেজে লাইক দিয়ে সাথেই থাকুন। নতুন নতুন তথ্য দেওয়ার সাথে সাথে আপনি পেয়ে যাবেন সকল আপডেট।

    একটি মন্তব্য পোস্ট করুন

    1 মন্তব্যসমূহ

    Emoji
    (y)
    :)
    :(
    hihi
    :-)
    :D
    =D
    :-d
    ;(
    ;-(
    @-)
    :P
    :o
    :>)
    (o)
    :p
    (p)
    :-s
    (m)
    8-)
    :-t
    :-b
    b-(
    :-#
    =p~
    x-)
    (k)