১৪ই ফেব্রুয়ারি কি দিবস? ১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবস SMS

১৪ই ফেব্রুয়ারি কি দিবস ১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবস SMS

১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালবাসা দিবস। ভালোবাসা দিবসকে ইংরেজিতে ভ্যালেন্টাইন্স ডে বলা হয়। প্রথমে ভ্যালেন্টাইন ডে হিসেবে পরিচিত ছিল। কারণ, ভ্যালেন্টাইন ডে এটা পশ্চিমা বিশ্বের সংস্কার। কিন্তু বর্তমান সময়ে আমাদের দেশেও এর ব্যাপক বিস্তার ঘটেছে। এই দিনে স্বামী-স্ত্রী, বাবা-মা, ভাই বোন সকলেই ভালোবাসার বন্ধনে আবদ্ধ হয়। 

বিশেষ করে এই দিনটি জনপ্রিয় হয়ে উঠেছে প্রেমিক প্রেমিকাদের জন্য। কিন্তু অনেকের জানা নেই, ১৪ই ফেব্রুয়ারি কি দিবস? ১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবস SMS সম্পর্কে। আগে Valentines day শুধু  যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মধ্যেই সীমাবদ্ধ ছিল। কিন্তু আধুনিকতার কারণে বিশ্বের সকল দেশেই ১৪ ই ডিসেম্বর Valentines day বা ভালবাসা দিবস পালন করা হয়। আজকের আলোচ্য বিষয় ১৪ই ফেব্রুয়ারি এবং ১৪ ই  ফেব্রুয়ারি ভালোবাসার দিবস এর  SMS সম্পর্কে।

    ভালোবাসা দিবস কি?

    ১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবস ছবি

    ১৪ ই  ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন্স ডে, বিশ্বের প্রতিটি দেশে এই দিনটিকে বিশ্ব ভালোবাসা দিবস হিসেবে পালিত হয়। এই দিনে, প্রেমিক-প্রেমিকা,  স্বামী-স্ত্রী, মা-সন্তান ছাত্র শিক্ষক সহ  সকলেই তাদের ভালোবাসার কথা জানাই। বর্তমান সময়ে বিশ্বের প্রতিদিন দেশেই বড় করে উৎসবটি পালন করা হয়।

     বিশেষ করে প্রেমিক প্রেমিকেরা এই দিনটি তাদের জীবনের বিশেষ দিন হিসেবে পালন করে থাকে। এই দিনগুলোতে পার্ক এবং বিভিন্ন বিনোদন কেন্দ্রগুলোতে ভালোবাসার মানুষে পরিপূর্ণ থাকে। এই দিনে  প্রিয়জনকে সবাই ফুল এবং বিভিন্ন ধরনের গিফট দিয়ে থাকে। 

    কয়েক বছর আগ পর্যন্ত এই দিবস সম্পর্কে সবাই জানতো না। কয়েক বছরের মধ্যেই বিশ্বব্যাপী এই দিবসটি ছড়িয়ে পড়েছে। এই দিবসটি বিশেষ করে পালন করতো পশ্চিমা বিশ্বের মানুষেরা। আধুনিকতার ফলে প্রত্যেকটা দেশেই ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে  ভালোবাসা দিবস।

    আরও পড়ুনঃ জন্মদিনের হাস্যকর শুভেচ্ছা স্ট্যাটাস | হ্যাপি বার্থডে স্ট্যাটাস বাংলা

    ভালোবাসা দিবসের ইতিহাস:

    ভ্যালেন্টাইন্স ডে বা ভালোবাসা দিবস শুরু হয় ৪৯৬ সালে। একটি নির্দিষ্ট তারিখে ভালোবাসা দিবস পালনের বিষয়টি বেশ প্রাচীন কালের ঐতিহ্য। মনে করা হয় রোমান উৎসব থেকে উদ্বুদ্ধ হয়ে ভালোবাসা দিবস পালন করা হয়।  রোম জাতি গোষ্ঠীরা ফেব্রুয়ারি মাঝামাঝি সময়ে লোপারকালিয়া নামে একটি উৎসব পালন করত। এ উৎসবটি ছিল আনুষ্ঠানিকভাবে বসন্ত  মৌসুমের উৎসব।

    এই উৎসবের আকর্ষণীয় বিষয় ছিল ছেলেরা একটি বক্স থেকে মেয়েদের নাম লেখা চিরকুট তোলেন। যে ছেলের হাতে যে মেয়ের নাম উঠবে তারা উৎসব চলাকালীন সময় গার্লফ্রেন্ড বয়ফ্রেন্ড হিসেবে থাকবে। অনেক সময় গার্লফ্রেন্ড বয়ফ্রেন্ড থেকে তাদের বিয়েও হয়ে যায়। 

    ভ্যালেন্সটাইন্স নামের ইতিহাস:

    সর্বপ্রথম  ভ্যালেন্টাইন্স ডে উদযাপন করা হয় ৪৯৬ সালের। এই দিবসটি বিশেষ করে পালন করতো রোমান সম্প্রদায়ের মানুষেরা। তারাই দিবসটি পালন করতো ফেব্রুয়ারি মাসে মজা বেশি সময়ে। এই দিনে একটি বক্স থেকে ছেলেরা মেয়ের নাম বের করত। যে মেয়ের নাম বের করত তার সাথে প্রেমিক প্রেমিকা হয়ে মেলায় ঘুরে বেড়াতে। তাদের ইচ্ছা হলে বিয়ে করে নিতো। 

    এটা অল্প সময়ের মধ্যে সকলের কাছে জনপ্রিয় হয়ে ওঠে। পরবর্তী সময়ে, গির্জা উৎসবটিকে খ্রীষ্টানের উৎসব হিসাবে রূপ দিতে চেয়েছিল। এবং তার পাশাপাশি সেন্ট ভ্যালেন্টাইনের স্মরণে উৎসবটি উদযাপনের সিদ্ধান্ত  করা হয়েছিল। আস্তে আস্তে সেন্ট ভ্যালেন্টাইনের নামটি সকলের কাছে জনপ্রিয় হয়েও উঠতে শুরু করল। 

    এই ভাবেই মানুষ তার ভালোবাসার মানুষের কাছে নিজের মনের অনুভূতি প্রকাশের জন্য এই দিনটি বেছে নিয়েছিল। এইভাবে ভ্যালেন্টাইন্স ডে সকলের কাছে ভালোবাসা দিবস হিসেবে পরিচিতি পায়।

    ১৪ই ফেব্রুয়ারি কি কি দিবস:

     ১৪ই ফেব্রুয়ারি এই দিনটি আমাদের সকলের কাছে ভালোবাসা দিবস হিসেবে পরিচিত। কিন্তু এই দিনটি ভালোবাসা দিবস ছাড়াও, অন্যান্য দিবস হিসেবেও পালন করা হয়ে থাকে। কিন্তু এ সম্পর্কে আমাদের কাহার ধারণা নেই। বাংলাদেশের গুরুত্বপূর্ণ দিবস ১৪ ই ফেব্রুয়ারি।  এই দিবস সম্পর্কে আমাদের সকলেরই জ্ঞান থাকা প্রয়োজন। চলুন জেনে নেই দিবসগুলো  কি?

    1.   স্বৈরাচার প্রতিরোধ দিবস।
    2.   সুন্দরবন দিবস।
    3.  জাতীয় কালা দিবস ( পুলওয়ামা জঙ্গি হামলা)
    4.  ভালোবাসা দিবস।

    ১৪ই ফেব্রুয়ারি এই দিনে পাকিস্তানি স্বৈরাচারী শাসকদের বিরুদ্ধে আন্দোলন করেছিল। এ কারণে ১৪ই ফেব্রুয়ারি স্বৈরাচারী  দিবস পালন করা হয়। এছাড়াও সুন্দরবন রক্ষার ক্ষেত্রে সকলকে  উজ্জীবিত করার জন্য ১৪ ই ফেব্রুয়ারি সুন্দরবন দিবস ঘোষণা করা হয়। এ কারণে ১৪ই ফেব্রুয়ারি একটি বিশেষ দিন।

    আরও পড়ুনঃ বসন্তের কবিতা বসন্তের রোমান্টিক স্ট্যাটাস

    ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের এসএমএস:

    ভালোবাসা দিবসে মানুষের মধ্যে আবেগ কাজ করে। এই দিনে সবাই বন্ধু-বান্ধবের সাথে ভালোবাসা ভাগাভাগি করে নেয়। বর্তমান সোশ্যাল মিডিয়ার সময়। এই সময় সকল ধরনের কাজকর্মে সবাই সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে থাকে। বিশেষ দিনগুলোতে সকলের কাছে এসএমএস এর মাধ্যমে নিজের আবেগ প্রকাশ করে। এতে করে কম সময়ের মধ্যে সকলের কাছেই যোগাযোগ স্থাপন করা হয়। বিশেষ করে, ভালোবাসা দিবসে সকলে এসএমএস করে থাকে। কিন্তু সকলে এসএমএস করতে পারে না। এই সমস্যার সমাধানের জন্য আজকে ভালোবাসা দিবসের কিছু এসএমএস আপনাদের সামনে তুলে ধরলাম।

    1. চোখে আছে কাজল কানে আছে দুল, ঠোট যেন রক্তে রাঙ্গা ফুল, চোখ একটু ছোট মুখে মিষ্টি হাসি, এমন একজন মেয়েকে সত্যি ভালোবাসি। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    2. ভালবাসি এই মন, তোমাকে চাই সারাক্ষণ। আছিস তুই মনের মাঝে, পাশে থাকিস সকাল সাঝেঁ। কি করে তোকে ভুলবে এই মন, তুই যে আমার জীবন। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    3.  আমি তোমাকে চাই কল্পনাতে নয় বাস্তবে, আমি তোমাকে চাই ছলনাতে নয় ভালোবাসায়। আমি তোমাকে চাই তোমার মতো করে নয়। আমার মত করে, আমি তোমাকে চাই ক্ষনিকের জন্য নয়। চিরদিনের জন্য। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    4. মনেতে আকাশ হয়ে রয়েছো ছড়িয়ে, বলোনা কোথায় রাখি তোমায় লুকিয়ে। থাকি যে বিভোর হয়ে শয়নে স্বপনে। যেওনা হৃদয় থেকে দূরে হারিয়ে, আমি যে ভালোবাসি শুধু তোমাকেই। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    5. তুমি রাজি থাকলে প্রেম করবো, কাজী এনে বিয়ে করবো, রাগ করলে কিস করবো। দূরে গেলে মিস করবো, পাশে থাকলে আদর করবো। আর ভুলে গেলে খুব কষ্ট পাবো। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    6.  জোসনা রাতে একা বসে তোমার কথা ভাবি, এই হৃদয়ের আঙ্গিনা তে তোমার ছবি আঁকি। বিরহেতে ভালোবাসা, অশান্তিতে মন।, তাই দিবা নিশি তোমাকে ভাবি সারাক্ষণ। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    7.  ৭ ই ফেব্রুয়ারি রোজ ডে। ৮ ই ফেব্রুয়ারি প্রপোজ ডে। ৯ ই ফেব্রুয়ারি চকলেট ডে। ১০ ই ফেব্রুয়ারি টেডি ডে। ১১ ই ফেব্রুয়ারি প্রপোজ ডে। ১২ ই ফেব্রুয়ারি হাগ ডে। ১৩ ই ফেব্রুয়ারি কিস ডে। ১৪ ই ফেব্রুয়ারি হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    8.  তুমি আমার চাঁদের আলো তুমি আমার পূর্ণিমার চাঁদ তোমাকে পাব এটা আমার চিরকালের স্বাদ। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    9.  ভালোবাসা স্বপ্ন নীল আকাশের মত সত্য, শিশির ভেজা ফুলের মত পবিত্র, কিন্তু সময়ের কাছে পরাজিত, বাস্তবতার কাছে অবহেলিত। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    10.  হতে পারো তুমি মন থেকে দূরে তবুও রয়েছো মোর নয়নপুরে। হয়তো তুমি নেই এই হৃদয়ে, তবুও রয়েছো পরশের এই ভিতরে। কারণ, ভালোবাসে শুধু তোমারে। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    11. তুমি আমার চাঁদের আলো তুমি আমার পূর্ণিমার চাঁদ তোমাকে পাবো এটা আমার চিরকালের স্বাদ। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    12. সারাক্ষণ ভালো থাকো,, ভালোবাসার মনে রেখো। দিনের বেলা হাসিমুখে, রাতের বেলা অনেক সুখে। নানা রঙের স্বপ্ন দেখো, স্বপ্নের মাঝে আমায় রেখো। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    13. কেউ যদি অভিমানে তোমার সাথে কথা না বলে, বুঝে নেবে সে তোমায় আড়ালে মিস করে, আর কেউ যদি না দেখে কাঁদে, বুঝে নেবে সে তোমায় ভীষণ ভালোবাসে। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    14. তোমায় ভালোবাসা, আমার জীবনের দ্বিতীয় শ্রেষ্ঠ কাজ আর প্রথম শ্রেষ্ঠ কাজ তোমায় খুঁজে বের করা। ভালোবাসি তোমায় এবং সর্বদা বাসবো, আজও বলে ও জীবন বলে। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    15. আমার জীবনে কেউ নাই তুমি ছাড়া, আমার জীবনে কোন স্বপ্ন নেই তুমি ছাড়া, আমার দুচোখ কিছু খোজেনা তোমায় ছাড়া। আমি আর কিছু ভাবতে পারি না তোমায় ছাড়া, আমি কিছু লিখতে পারি না তোমার নাম ছাড়া। আমি কিছু বুঝতে চাই না তোমায় ছাড়া। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    16. একদিন দুজনে হাটবো আবার উড়বে তোমার চুল, একদিন শূন্য বাতাসে ছুয়ে যাবে কৃষ্ণচূড়া ফুল। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    17. মন যদি আকাশ হত, তুমি হতে চাঁদ, ভালবেসে যেতাম শুধু হাতে রেখে হাত। সুখ যদি হৃদয় হত, তুমি হতে হাসি, হৃদয়ের দুয়ার খুলে দিয়ে বলতাম তোমায় ভালোবাসি। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    18. এক পৃথিবীতে চেয়েছি তোমাকে। এক সাগর ভালবাসা রয়েছে এ বুকে, যদি কাছে আসতে দাও, যদি ভালবাসতে দাও, এক জনম নয় লক্ষ্য জনম ভালবাসবো তোমাকে। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    19. মেহেদি পাতা যদি নিজের জীবন বিসর্জন দিয়ে অন্যকে রাঙিয়ে তুলতে পারে, তাহলে একটা মানুষ কেন পারবে না কাউকে মন থেকে ভালবেসে একটা জীবনকে রাঙাতে। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    20. যা পেয়েছ তা হারিও না, যা হারিয়েছো তা আর ফেরত চেওনা, যা পাওনি তা কখনো তোমার ছিল না।
    21. প্রেম মানে হৃদয়ের টান, প্রেম মানে মনের অভিমান, দুটি পাখি একটি নীর, একটি নদীর দুটি তীর, দুটি মনের একটি আশা তার নাম ভালোবাসা। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    22. জীবনকে খুঁজতে গিয়ে তোমাকে পেয়েছি, নিজেকে ভালবাসতে গিয়ে তোমার প্রেমে পড়েছি, জানতাম না কাকে বলে ভালোবাসা, শিখিয়েছো তুমি।
    23. যদি পৃথিবীর সব গোলাপ প্রতিদিন একটি করে তোমাকে দিয়ে বলি আমি তোমাকে ভালোবাসি, সব গোলাপ শেষ হয়ে যাবে, তবুও আমার ভালবাসা শেষ হবে না, হয়তো আমার ভালোবাসার গভীরতা বুঝতে পারোনি।
    24. সত্যিকারে ভালোবাসা যা সে অতি অপমান আঘাত করলে হাজার ব্যাথা দিলেও তাকে বলা যায় না।
    25. ভালোবাসা ভালোবাসি শুধুই তাকে, ভালোবেসে ভালোবাসায় বেধে যে রাখে। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    26. প্রথম দেখায় কখনো ভালোবাসা হয় না। যা হয় তা হলো ভালো লাগা। আর সেই ভালোলাগা নিয়ে ভাবতে থাকলে সৃষ্টি হয় ভালো বাসার। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    27. ভালোবাসা মানে তুমি কতবার তোমাকে ভালোবাসি বলতে বাড়ানোর নয়। ভালোবাসা হল তুমি কতবার তোমাকে ভালোবাসার কথাটা প্রমাণ করতে পারে সেটা। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    28. ভালোবাসা তার জন্য যে ভালবাসতে জানে। মন তাকে দেওয়া যায়, যে অনুভব করতে জানে। বিশ্বাস তাকে করো, যে রাখতে জানে। আর ভালবাসা তাকে যে ভালোবাসা দিতে জানে।
    29. মনেতে আকাশ হয়ে রয়েছো ছড়িয়ে, বলো না কোথায় রাখি তোমায় লুকিয়ে। থাকি যেন বিভোর হয়ে সয়নে স্বপনে। যেওনা হৃদয় থেকে দূরে হারিয়ে, আমি যে ভালোবাসি শুধেই তোমাকে। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।
    30. মহান কোন উপহার পাওয়া যায় না কোন দোকানে, পাওয়া যায় না কোন গাছের নিচে, সেটা পাওয়া শুধু যায় সত্যিকারে ভালোবাসার মানুষের মনে।
    31. ভালোবাসা ও হার মেনে যায় অভিমান আর ইগোর কাছে, প্রেম মানেই ভালোবাসা না প্রথম প্রেমিক বুঝিওয় গেছে।
    32. তুমি আমার অন্ধকারের আলো, মিষ্টি ঝরে কানের দুলে রোদ মাখানো সকাল জমে, তুমি আমায় বাসো ভালো। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।

    আরও পড়ুনঃ জন্মদিনের শুভেচ্ছা স্ট্যাটাস  Happy Birthday Status Love

    ১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবস ছবি

    আপনারা অনেকেই হয়তো ১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবসের ছবি খুজে বেড়াচ্ছেন তাই আপনাদের কথা মাথায় রেখে আজকে আমরা কিছু ১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবস ছবি নিচে সংযুক্ত করবো যাতে করে আপনারা এখান থেকে সহজেই সবকিছু দেখে নিতে পারেন।

    তাই চলুন বেশি দেরি না করে এক নজরে দেখে নেওয়া যাক ১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবস ছবি গুলোঃ

    ভালোবাসা দিবসের পিকচার

    ১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবস ছবি  ভালোবাসা দিবসের পিকচার

    ১৪ ফেব্রুয়ারি বিশ্ব বেহায়া দিবস
    ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস ছন্দ

    শেষ কথা: ১৪ই ফেব্রুয়ারি কি দিবস? ১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবস sms

    ১৪ ই ফেব্রুয়ারি প্রেমিক-প্রেমিকাদের জন্য বিশেষ একটি দিন। এই দিনে সকলের প্রথম লক্ষ্য থাকে ভালোবাসার মানুষের সাথে সময় কাটানোর। এই দিনে সকলের মাঝে ভালোবাসার আনন্দ ছড়িয়ে পড়ে। কিছুদিন আগেও আমাদের দেশে ভালোবাসা দিবস তেমন জনপ্রিয় ছিল না।

    বর্তমান সময়ে ভালোবাসা দিবস সকলের কাছে পরিচিত। ১৪ই ফেব্রুয়ারি সকলেই ভালোবাসা মানুষের সাথে ঘুরে বেড়ায়। যার ফলে বিভিন্ন বিনোদন কেন্দ্রগুলোতে মানুষের ভিড় দেখা যায়। এই দিনে সকলকে ভালোবাসার মানুষের জন্য বিভিন্ন ধরনের উপহার নিয়ে যায়। এইভাবে দিনটিকে স্মরণীয় করে রাখে। লেখার মধ্যে কোন ভুল হলে ক্ষমা করে দিবেন। সম্পূর্ণ লেখাটা পড়ার জন্য ধন্যবাদ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ