দাম্পত্য জীবনে সুখী হওয়ার উপায় ২০২৪

দাম্পত্য জীবনে সুখী হওয়ার উপায় –স্বামী স্ত্রীর সম্পর্ক অনেক মধুর। সারা জীবন একসাথে চলার জন্য দাম্পত্য জীবনে সম্মান, ভালোবাসা এবং বিশ্বাস না থাকলে সাধারণত সংসার জীবন সুখের হয় না। তাই  সংসার জীবনে সুখী হওয়ার জন্য দুজনের মধ্যে আন্তরিকতা ও একে অপরকে বোঝা অত্যন্ত জরুরী।

দাম্পত্য জীবনে সুখী হওয়ার উপায়

আর যেকোনো পারিবারিক সমস্যা দেখা দিলে তা নিজেদের মধ্যেই সমাধান করে নেয়া। তাহলেই দাম্পত্য জীবনে সুখী হওয়া সম্ভব। মহান আল্লাহতালা সর্বপ্রথম পৃথিবীতে হযরত আদম আলাইহি ওয়াসাল্লাম ও বিবি হাওয়া কে  পাঠিয়েছিলেন, যাদের মধ্যে সম্পর্ক ছিল স্বামী ও স্ত্রীর। 

যার দ্বারা পরবর্তীতে পৃথিবীতে আমরা এসেছি। তাহলে বুঝতেই পারছেন স্বামী-স্ত্রী সম্পর্কটি কতটা  গুরুত্বপূর্ণ। আজ আমরা দাম্পত্য জীবনে সুখী হওয়ার উপায় সম্পর্কে আলোচনা করব। আমাদের আলোচনার বিষয়গুলো নিম্নরূপ –

    (১) দাম্পত্য জীবনে সুখী হওয়ার দোয়া কি?

    ইসলাম এমন একটি ধর্ম যেখানে প্রতিটি জিনিস সুস্পষ্টভাবে বলে দেয়া হয়েছে। বিশ্ব নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম যুবক সম্প্রদায়ের জন্য ঘোষণা করেছেন যে- তোমরা তোমাদের স্বভাবগত পরিছন্নতা এবং চারিত্রিক পবিত্রতার জন্য বিয়ে কর। 

    এছাড়াও তাদের উদ্দেশ্যে বলে গিয়েছে যারা বিয়ে করতে সক্ষম,তারা যেন বিয়ে করে। আর  যে ব্যক্তি বিয়ে করতে অক্ষম, সে যেন রোজা রাখে। কারণ রোজার মাধ্যমে মানুষের যৌন চাহিদা অবদমিত থাকে। নবী কারীম সাঃ বিবাহিত দম্পতিদের জন্য  সর্বদা দোয়া রাখতেন।

    আরও পড়ুনঃ স্ত্রীকে খুশি করার উপায় বা বউয়ের মন ভালো করার উপায়

    এছাড়াও দাম্পত্য জীবনের সুখী হওয়ার দোয়া পবিত্র কোরআন শরীফে একটি আয়াতের  উল্লেখ করা হয়েছে। 

    দাম্পত্য জীবনের সুখী হওয়ার আমল বা  দোয়াটি  হল-

     উচ্চারণঃরাব্বানা হাবলানা মিন আজওআজিনা ও জুররিওইয়া তিন কুররতা আঃ ইউন ওজা আল না লিল মুত্তাকিন ইমামা । 

    অর্থঃহে আমাদের রব! আমাদেরকে এমন স্ত্রী ও সন্তান সন্তদের দান করুন যারা নয়ন প্রতিকর হয় ।আর আমাদের মুত্তাকিনদের জন্য আদর্শবান করুন ।

    উক্ত দোয়াটি পাঠ করলে ইনশাল্লাহ আমরা দাম্পত্য জীবনে সুখ লাভ করব। 

    (২) দাম্পত্য জীবন নিয়ে স্ট্যাটাস 

    দাম্পত্য জীবন নিয়ে আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক রকমের স্ট্যাটাস দিয়ে থাকি। আমাদের জীবনসঙ্গীর সাথে অতিবাহিত করা মুহূর্তগুলো তুলে ধরি ।আপনাদের জন্য এরকম কিছু দাম্পত্য জীবনের স্ট্যাটাস নিয়ে হাজির হলাম –

    • (১) যাকে আপনি সারা জীবন ভালোবাসবেন, যার সাথে আজীবন থাকবেন,যাকে বিরক্ত করবেন তাকে খুঁজে পাওয়া খুবই কষ্ট।–রিতা রুডনার 
    • (২) দাম্পত্য জীবন হচ্ছে দুজন আত্মার সম্পর্কীয় বন্ধুত্ব। আপনি চাইলে আপনার দাম্পত্য জীবন সুখের ও মধুময় করতে পারেন। আবার চাইলে এ মধুর সম্পর্ক ধ্বংস করে দিতে পারেন।– স্যামুয়েল  রিচার্ডসন 
    • (৩) দাম্পত্য জীবনে স্ত্রী হল স্বামীর জন্য জলবায়ু  স্বরূপ যা একজন স্বামীকে প্রাকৃতিক দৃশ্য প্রদান করে থাকে।–  জেরাল্ড  ব্রেনান
    •  (৪) অনেক দাম্পত্য আছে যারা বিয়ের পরে দুঃখ প্রকাশ করে, আবার এমন অনেক দাম্পত্য রয়েছে যারা বিয়ের আগেই দুঃখ প্রকাশ করে থাকে।– পলিশ প্রবাদ 
    • (৫) দাম্পত্য জীবনে উভয় পক্ষের ক্ষেত্রে কোন  বীরত্ব খাটে না। আঘাত পেলেও কষ্ট পেতে হয়, আঘাত করলেও কষ্ট পেতে হয়।– রবীন্দ্রনাথ ঠাকুর 

    দাম্পত্য জীবন নিয়ে স্ট্যাটাসগুলো চাইলে আপনারা সংগ্রহ করতে পারেন। 

    (৩) নতুন বিবাহিত জীবনের শুভেচ্ছা বার্তা 

     যখন আমাদের পরিচিত কেউ বিবাহ বন্ধনে আবদ্ধ হয়,তখন তাদেরকে আমরা নতুন বিবাহিত জীবনের শুভেচ্ছা বার্তা দিয়ে থাকি। 

     প্রিয় পাঠকবৃন্দ, আজ আমরা নতুন বিবাহিত জীবনের শুভেচ্ছা বার্তা নিয়ে আলোচনা করব। আমাদের আজকের এই শুভেচ্ছা বার্তাগুলো আপনাদের জন্য লেখা। আপনারা চাইলে এসব শুভেচ্ছা বার্তা সংগ্রহ করতে পারেন।

    (১) বিবাহের মতো পবিত্র সম্পর্কে  আগমন হওয়ায় তোমাদের অনেক অনেক শুভেচ্ছা জানাই। সারা জীবন তোমরা একে অপরের সাথে সুখে থেকো এই কামনা করি ।

    (২) আজ থেকে তোমাদের জীবনের একটি নতুন অধ্যায়ের শুরু হলো, অনেক অনেক শুভকামনা রইল তোমাদের জন্য।

    (৩) অভিনন্দন! পবিত্র বিবাহ তোমাদের জীবনে অনেক সুখ ও কল্যাণ বয়ে আনুক।

    (৪) নতুন এ যাত্রা হোক সর্বদাই ভালোবাসায় পূর্ণ। বিশুদ্ধতার সাথে পরিচালিত হোক তোমাদের বিবাহিত জীবন।  অভিনন্দন।

    (৫) সুখ,দুঃখ,হাসি,কান্না সবকিছু মিলিয়ে বিবাহিত জীবন। প্রতিটি ক্ষেত্রে একে অপরের পাশে থেকো,ভালো থেকো এই কামনা করি। 

    (৪) বন্ধুর বিয়ের শুভেচ্ছা স্ট্যাটাস

    পরিবার-পরিজন, আত্মীয় স্বজন ছাড়াও আরো একটি সম্পর্ক আমাদের সাথে ওতপ্রোতভাবে জড়িত থাকে। আর সে সম্পর্ক টি হল বন্ধুত্বের। বিয়ে মানে  আনন্দ। আর যদি হয়  সেটি বন্ধুর বিয়ে তাহলে তো কোন কথাই নেই।আসুন তবে জেনে নেয়া যাক কিভাবে আমরা বন্ধুর বিয়েতে শুভেচ্ছা জানাবো।

    (১)হাসি ঠাট্টায় কখন যে সময়গুলো পার করেছি বুঝতেই পারিনি। দেখতে দেখতে তোর বিয়ে হয়ে গেল। মন থেকে দোয়া রইল তোর জন্য সুখে থাক।

    (২) ফ্রেন্ড সার্কেলের সবাই বলতাম তোর কপালে বিয়ে নেই। কিন্তু দেখ আজ সত্যিই তোর বিয়ে হয়ে গেল। শুভকামনা রইল তোর  জন্য।

    (৩) আজ সত্যিই তোর বিয়ে? বিশ্বাসই করতে পারছি না। সংসারের চাপে আমাদের আবার ভুলে যাস না। অনেক দোয়া রইল তোর জন্য।

    (৪) প্রিয় বন্ধু, আজকের এই বিশেষ দিনে নতুন বন্ধনে আবদ্ধ হওয়ার এই মুহূর্ত আরো রঙিন হয়ে উঠুক। বিবাহের অনেক অনেক শুভেচ্ছা রইল। 

    বন্ধুর বিয়ের শুভেচ্ছা স্ট্যাটাস গুলো আশা করি আপনাদের ভালো লাগবে। 

    (৫) দাম্পত্য জীবনের সমস্যা 

    আমাদের দাম্পত্য জীবন যতটা সুন্দর ঠিক ততটাই সমস্যা পূর্ণ। বিবাহিত জীবনে যে শুধু সুখ আর ভালোবাসায় থাকবে সর্বদা সেটি নয়। বিভিন্ন  সমস্যা, দুঃখ,কষ্ট সবকিছু মিলিয়েই সংসার জীবন। দাম্পত্য জীবনে উল্লেখযোগ্য  কিছু সমস্যা পরিলক্ষিত হয়। যেমন– 

    (১) আর্থিক অসঙ্গতিঃ

    বর্তমানে সংসার জীবনে কলহের অন্যতম একটি কারণ হতে পারে আর্থিক অসঙ্গতি। সংসারের দায়িত্ব ছেলেদের উপরে থাকে। কিন্তু যদিও ছেলেরা উপার্জন করে থাকে,মেয়েদের দায়িত্ব উপার্জিত অর্থের মধ্যে তার সংসার পরিচালনা করা। যা আজকালকার মেয়েরা বেশিরভাগই মেনে নিতে  চায় না।

    (২) মূল্যবোধ ও বিশ্বাসের অভাবঃ

    দাম্পত্য জীবনের স্বামী-স্ত্রী একে অপরের প্রতি মূল্যবোধ ও বিশ্বাস থাকা উচিত গুরুত্বপূর্ণ। যদি দুজনের মধ্যে বিশ্বাস না থাকে। একজন অপরজনকে  মূল্যায়ন না করে এ  থেকে সৃষ্টি হয় অশান্তি।

    (৩) অন্যের সাথে তুলনাঃ

    আমাদের মাঝে এমন অনেকেই রয়েছে, যারা অন্যের স্ত্রী এবং অন্যের স্বামীর সাথে প্রতিটি বিষয় নিয়ে তুলনা করে। আমাদের একটু বুঝতে হবে সংসার কোন প্রতিযোগিতা ক্ষেত্র নয়।সংসার জীবনে সমস্যার এটিও একটি অন্যতম কারণ।

    (৪) পরকীয়া  আসক্তিঃ 

    দাম্পত্য জীবনের কলহের মধ্যে বর্তমানেসবচেয়ে আলোচিত বিষয় হলো স্বামী স্ত্রীর পরকীয়ায় আসক্তি।এটি বর্তমানে ডিভোর্সের অন্যতম একটি কারণ হয়ে দাঁড়িয়েছে।

    (৫) সময়ের অভাবঃ

    সংসার  পরিচালনার জন্য প্রতিনিয়তই আমরা অর্থ উপার্জনে ব্যস্ত থাকি। কিন্তু, এখন মানুষ এত ব্যস্ত হয়ে গিয়েছে পরিবারের সদস্যদের জন্য তেমনভাবে কোন সময় অতিবাহিত করা সম্ভব হয় না। এর মাধ্যমে স্বামী-স্ত্রীর মধ্যে দূরত্বের সৃষ্টি হয়।

    (৬) যৌন সমস্যাঃ

    বর্তমানে দেখা যায় অপ্রকাশিত কোন কারণে স্বামী-স্ত্রী ডিভোর্স হয়ে যায়। আসলে সব সমস্যা খুলে বলা যায় না। উভয়ের মধ্যে কারো কোন শারীরিক সমস্যার কারণে যদি তারা মিলিত হতে না পারে, তবে এ ক্ষেত্রে অনেক সময় দেখা যাচ্ছে যে সংসার ভেঙে যাচ্ছে। এটিও একটি অন্যতম কারণ।

    আরও পড়ুনঃ ইসলামে মেয়েদের চুল বাধার নিয়ম

    উপরোক্ত কারণ গুলো ছাড়া আরও এমন অনেক কারণ রয়েছে যার ফলে দাম্পত্য জীবনে সমস্যা সৃষ্টি হয়। উল্লেখিত সমস্যাগুলো বর্তমানে বেশি পরিলক্ষিত হয়ে থাকে। 

    (৬)সুখী হওয়ার ১০ টি  উপায়? 

    জীবনে সুখী হতে চায় না এমন কোন মানুষ  খুঁজে পাওয়া দুর্লভ। আসলে প্রতিটি মানুষই নিজের মতো করে সুখে থাকতে চায়। কিন্তু নানা বাধা-বিপত্তির কারণে প্রত্যেকটি মানুষ সম্পূর্ণভাবে সুখী  নয়।

    কারণ আমাদের ভালো বা খারাপ থাকা সম্পূর্ণই আমাদের নিজেদের উপরেই নির্ভর  করে থাকে। চলুন তাহলে জেনে নেয়া যাক সুখী হওয়ার জন্য কি কি উপায় অবলম্বন করা যেতে পারে। 

    (১)নিজের প্রতি ভালবাসাঃ

    সুখী হওয়ার প্রথম শর্ত হলো নিজেকে ভালবাসতে হবে। নিজেকে সময় দিন। নিজের ভালো লাগার কাজগুলো করুন, চাইলে কোথাও ঘুরতে চলে যান। দেখবেন মনের মধ্যে এক অন্যরকম প্রশান্তি চলে আসবে।

    (২) আত্মবিশ্বাসঃ

    জীবনে সুখী হতে হলে,হতে হবে আত্মবিশ্বাসী। নিজের ওপর এতোটুকু বিশ্বাস থাকতে হবে যে কোন কাজ বা যে কোন  পরিস্থিতিতে আপনি বলতে পারবেন যে “না আমি পারবো”। দিনশেষে অবশ্যই আপনি জয়ী হবেন। 

    (৩)অতিরিক্ত দুশ্চিন্তাঃ

    আমি জীবনে খারাপ সময়, কষ্ট এগুলো আসবে স্বাভাবিকভাবেই। কিন্তু এসব নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তা করা যাবে না। এসব খারাপ সময়কে নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তা না করে, সর্বদাই ইতিবাচক চিন্তা করুন। দুশ্চিন্তা ছেড়ে দিলে দেখবেন আপনি সকল পরিস্থিতিতে ভালো থাকতে পারবেন।

    (৪) নিজের লক্ষ্য স্থির করাঃ

    প্রতিটি মানুষেরই  নিজস্ব কোন লক্ষ্য থাকা উচিত। কারণ, লক্ষহীন ব্যক্তি কখনো যে কোন কাজ করে প্রশান্তি লাভ করতে পারে না। কারণ সে জানে না যে কোন কাজটিতে তার ভালোলাগা নিহিত রয়েছে। তাই সুখী হতে হলে নিজের লক্ষ্য স্থির করুন। নিজের জন্য পরিকল্পনা করতে শিখুন।

    (৫) অন্যের চিন্তাকে প্রাধান্য না দেয়াঃ

    আমরা সমাজে বাস করি।প্রতিটি লোক যে আমাদেরকে নিয়ে  ইতিবাচক চিন্তা করবে তা কিন্তু নয়। তাই, কে আমাদের নিয়ে নেতিবাচক চিন্তা করছে,কি বলছে এসব বিষয় নিয়ে আমরা মাথা ঘামাবো না। কারণ অন্যের চিন্তাকে বেশি প্রাধান্য দিলে,আমরা নিজেই ভালো থাকতে পারবো না। 

    (৬)ইতিবাচক চিন্তা করাঃ

    আমাদের জীবনের ঘটে যাওয়া প্রতিটি বিষয় নিয়ে আমরা সব সময় ইতিবাচক চিন্তা করব। এর ফলে আমরা ভালো থাকতে পারবো। কারণ নেতিবাচক চিন্তা করতে গেলেই আমরা উদ্বিগ্ন হয়ে  যাই এবং কষ্ট পাই। ইতিবাচক চিন্তা আমাদের সুখে রাখতে সর্বদাই সহায়তা করবে সকল পরিস্থিতিতে ।

    (৭)অন্যের সাথে তুলনাঃ

    আমাদের সুখী না হওয়ার বর্তমানে অন্যতম একটি কারণ হলো, আমরা সব সময় অন্যের সাথে নিজেকে তুলনা করে থাকি।প্রতিটি  ব্যক্তির ব্যক্তিত্ব আলাদা। তাই সুখী হতে হলে আমরা নিজেকে অন্যের সাথে  তুলনা করব না।

    (৮) সঠিক ব্যক্তি নির্বাচনঃ

    জীবনে চলার পথে সুখী হতে হলে, অবশ্যই আমাদেরকে সঠিক ব্যক্তি নির্বাচন করতে হবে,যাদের সাথে আমরা সময় অতিবাহিত করি।

    (৯)অতীত নিয়ে পড়ে থাকাঃ

    অতীতে আমাদের সাথে খারাপ কোন কিছু হলে,তা  নিয়ে আমরাআর চিন্তা করব না। এটি বর্তমান ভালো  থাকাতে বিঘ্ন ঘটায়।

    (১০) সহযোগী মনোভাব রাখুনঃ

    সুখী হওয়ার একটা অন্যতম উপায় হলো,অন্যের প্রতি সহযোগী মনোভাব রাখুন। এতে প্রশান্তি অনুভব হবে। 

     আমরা সুখী হওয়ার দশটি উপায়ে আলোচনা করেছি। আশা করি আপনারা উপকৃত হবেন। 

    (৮)সুখী হওয়ার মূল মন্ত্র কি?

     সুখ এমন একটি জিনিস যা সবাই ধরতে চায়।কেউ পারে, আবার কেউ পারেনা। আমরা সকলেই কি জানি সুখী হওয়ার মূল মন্ত্র কি?সুখী হওয়ার জন্য কিছু মূল মন্ত্র রয়েছে। যা আজকে আমরা আপনাদের সাথে আলোচনা  করব।

    আরও পড়ুনঃ মাসিক মিস হওয়ার কতদিন পর প্রেগন্যান্ট বোঝা যায়

    (১) প্রথমত আমাদের একটু বুঝতে হবে যে পৃথিবীতে প্রতিটি সম্পর্কই  স্বার্থের। তাই অন্যের প্রতি বেশি আশা রাখা যাবে না।

    (২) কোন ব্যক্তিরই ক্ষমতা নেই যে,সে প্রতিটি মানুষের কাছে ভালো থাকবে। তাই এ বৃথা চেষ্টা না করাই ভালো।

    (৩)মানুষের যে কোন খারাপ মন্তব্যকে পাত্তা দিবেন না। 

    (৪)জীবনে ঘটে যাওয়া প্রতিটি বিষয়ে যে আপনার ইচ্ছা মতই হবে তা নয়। এই চিন্তা বাদ দিয়ে দিন।

    (৫) আপনার সাথে খারাপ কিছু ঘটলে,তাকে এড়িয়ে চলুন।মনে করুন এটি আপনার ভাগ্যে ছিল। 

    শেষ কথাঃ 

    প্রতিটি মানুষের ইচ্ছা সর্বোচ্চ সুখ লাভ করার।যদি এমন কোন মূল মন্ত্র থাকতো যা  করে মানুষ সুখী হয়ে যেত,তাহলে তো কোন কথাই ছিল না।বিষয়টা আসলে এমন নয়। আমাদেরকে আমাদের দাম্পত্য জীবনে সুখী হওয়ার জন্য, আমাদের চিন্তাধারা বদলাতে হবে। 

    একে অন্যের প্রতিটি বিষয়কে বোঝার চেষ্টা করতে হবে। আর কিছু বিষয়কে বিশ্লেষণ না করে ছেড়ে দিতে হবে। তাহলে আমরা জীবনে সুখী হতে পারব। উপরোক্ত আলোচনা দ্বারা আমরা দাম্পত্য জীবনের সুখী হওয়ার উপায় সম্পর্কে আপনাদেরকে জানানোর সর্বোচ্চ চেষ্টা করেছি।লেখাতে কোন ভুল মনে হলে কমেন্টে জানিয়ে দিবেন।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ