ভিপিএন কি Vpn এর কাজ কি

আমরা যারা ইন্টারন ব্যবহার করি সবাই vpn শব্দের সাথে পরিচিত। ভিপিএন কি  Vpn এর কাজ কি?  সেটা আমরা অনেকেই জানিনা। যখন ইন্টারনেটের সিট কম হয় বা ফ্রি ইন্টারনেট ব্যবহার করি তখন vpn এর কথা মনে হয়। অনেকে মনে করে vpn এর সাহায্যে ফ্রি ইন্টারনেট ব্যবহার করা হয়ে থাকে।

ভিপিএন কি Vpn এর কাজ কি

এ ধারণা সম্পূর্ণ ভুল। কারণ, কোন নির্দিষ্ট এলাকার ওয়েবসাইট বা কোন দেশের ওয়েবসাইট এর সাথে সংযোগ করার জন্য ভিভিএন ব্যবহার করা হয়। যে সব ওয়েবসাইটে সাধারণ ভাবে প্রবেশ করা যায় না। 

সেই সকল ওয়েবসাইটে প্রবেশ করে কাজ করার জন্য ভিপিএন ব্যবহার করা হয়। নিম্নে ভিপিএন কি? ভিপিএন এর কাজ কি? সেই সম্পর্কে আলোচনা করা হলো।

    Vpn এর পূর্ণরূপ কি?

    Vpn শব্দের সাথে আমরা সকলেই। কিন্তু যেদিন শব্দের অর্থ আমাদের অনেকেরই জানা নেই। Vpn শব্দের অর্থ হলো Virtual private network. সাধারণ বাংলায় বলতে গেলে ভার্চুয়াল কাল্পনিক পুরঙ্গ। Vpn এর সাহায্যে বিশ্বের সকল ওয়েবসাইটের সাথে সংযোগ স্থাপন করা সম্ভব। 

    ভিপিএন এর কাজ কি?

    ভিপিএন একটি অ্যাপস। এর মাধ্যমে লোকেশন গোপন রেখে বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করা যায়। আপনি যদি কোন একটি লক ওয়েবসাইট প্রবেশ করতে চান তাহলে আপনার পরিচয় দিতে হয়। 

    কিন্তু আপনি যদি ভিপিএন ব্যবহার করে ওয়েবসাইটে প্রবেশ করেন তাহলে কোন পরিচয় এর প্রয়োজন পড়ে না। কারণ ওয়েবসাইটের সকল সত্যগুলো ভি পি এন পূরণ করে। ভিপিএন ব্যবহার করার ফলে আপনাকে কেউ হ্যাক করতে পারবে না।

    VPN এর সুবিধা কি?

    ভিপিএন এর সাহায্যে ইন্টারনেট ব্যবহার করলে অনেক ধরনের সুবিধা পাওয়া যায়। নিম্নে সুবিধাগুলো তুলে ধরা হলো:
    1. আপনার মোবাইলের ডাটা গুলো সুরক্ষিত থাকে।
    2. বিভিন্ন হ্যাকারের চোখ থেকে  data বা information দূরে রাখতে সাহায্য করে।
    3. ভিপিএন এর সাহায্যে আপনার লোকেশন গোপন রাখতে পারবেন।
    4. ভিপিএন এর সাহায্যে blocked website এ প্রবেশ করে কাজ করা যায়।
    5. আপনার নেটওয়ার্ক এর আইপি অ্যাড্রেস হলে সহজেই পরিবর্তন করে অন্য দেশের আইপি অ্যাড ড্রেসে রূপান্তরিত করতে পারেন।

    Vpn কেন ব্যবহার করা হয়?

    বর্তমান সময়ে ভিপিএন একটি জনপ্রিয় অ্যাপস। কারণ, বর্তমান প্রতিটি দেশেরই আইপি অ্যাড্রেস রয়েছে। নির্দিষ্ট দেশের বাইরে কেউ কোন ওয়েবসাইট ব্যবহার করতে পারেনা। কিন্তু কাজের ক্ষেত্রে বাইরের দেশের ওয়েবসাইটে প্রবেশ করার প্রয়োজন পড়ে।


    তখন ভিপিএন ব্যবহার করতে হয়। ভিপিএন এর সাহায্যে বিশ্বের যেকোনো blocked website এরমধ্যে প্রবেশ করা সম্ভব। এবং সেখানে কাজ করলে আপনার পরিচয় জানতে পারবে না। এই কারণে ভিপিএন ব্যবহার করা হয়।

    VPN কি ভাবে কাজ করে?

    ভিপিএন মূলত মোবাইল ল্যাপটপ বা কম্পিউটারের ইন্টারনেট ব্যবহারের ডিভাইস গুলোর আইপি অ্যাড্রেস পরিবর্তন করে অন্য আইপি অ্যাড্রেসের রূপান্তরিত করে। অর্থাৎ ভার্চুয়াল সুরঙ্গ তৈরি করে ইন্টারনেট সংযোগে। এক কথায় ভেবে না আপনার গোপনীয়তা রক্ষা করে।

    VPN কি ভাবে কাজ করে

    vpn আপনার ডিভাইসে কানেক্টেড করলে একটি সার্ভারের সাহায্যে যুক্ত হওয়ার পর সার্ভারের এনক্রিপশন প্রটোকলের মাধ্যমে সবকিছু নিশ্চিত করে। Vpn এর মাধ্যমে তথ্য আদান প্রদান করলে আপনার তথ্যগুলো সুরক্ষিত থাকে। এবং তথ্যগুলো যাওয়া আসা করে সুরঙ্গের মধ্য দিয়ে। 

    ঠিক চিঠি আদান প্রদানের মত। সেখানে কোন ঠিকানা বা আইপি অ্যাড্রেস থাকেনা। মূলত গোপনীয়তা রক্ষার জন্য ভিপিএন ব্যবহার করা হয়ে থাকে। এইভাবে ভিপিএন কাজ করে থাকে।

    ভিপিএন ব্যবহারের নিয়ম:

    ভিপিএন নামের সাথে আমরা অনেকেই পরিচিত। কিন্তু ভিপিএন ব্যবহার করতে অনেকেই জানে না। মোবাইল ফোন থেকে ভিপিএন ব্যবহার করতে হলে প্রথমে প্লে স্টোরে (Play store) যেতে হবে। প্লে স্টোরে গিয়ে VPN সার্চ করতে হবে। 

    তাহলে অসংখ্য VPN apps চলে আসবে। যেকোনো একটি অ্যাপস ডাউনলোড করে যেকোনো ওয়েবসাইটের সাথে সংযোগ করতে পারবেন। ল্যাপটপ বা কম্পিউটার থেকে সহজে ভিপিএন ব্যবহার করা সম্ভব। google Chrome এ গিয়ে VPN Extension লিখে সার্চ করতে হবে। 

    তাহলে একটা লিংক ওপেন হয়ে যাবে। সেই লিংক এ ক্লিক করে সহজেই ভিপিএন ব্যবহার করতে পারবেন। সাধারণত এটাই ভিপিএন ব্যবহারের নিয়ম।

    পৃথিবীর সবচেয়ে ভালো vpn কোনটি?

    প্লে স্টোরে সার্চ দিলে অনেক ভিপিএন আসে। অ্যাপস দিয়ে সব অ্যাপস দিয়ে কাজ করা যায়। তবে কাজের গতি অনেক কম বেশি হয়ে থাকে। এই কারণে ভালো vpn ব্যবহার করা উচিত। নিম্নে কিছু ভিপিএন এর নাম উল্লেখ করা হলো:
    1. iTop vpn
    2. Super vpn fast vpn client
    3. Turbo vpn
    4. Pla vpn
    5. surfshark vpn

    গেমিং ভিপিএন কি?

    বর্তমান সময়ে গেম খেলার জন্য vpn ব্যবহার করা হয়। এই ভিপিএন গুলো দেওয়ার জন্য বিশেষভাবে নকশা করা হয়েছে। যাতে করে খুব সহজেই বিভিন্ন ওয়েবসাইটে সংযোগ স্থাপন করতে পারে। এবং ডিভাইসের ল্যাগ কম করে। যাতে করে গেমের পারফরমেন্স ভাল পাওয়া যায়।


    বর্তমান সময়ের জনপ্রিয় ক্রিম ফ্রি ফায়ার। এই গেমটি সকল দেশে নায়। তবে ভিপিএন ব্যবহার করে খুব সহজে যে কোন স্থান থেকে ফ্রি ফায়ার এর মত গেম খেলা যায়।

    ফ্রি ফায়ারের জন্য সেরা ভিপিএন:

    বর্তমান সময়ের একটি জনপ্রিয় গেম ফ্রি ফায়ার। এই গেম প্রতিটি দেশের জন্য আলাদা আলাদা ভাবে ডিজাইন করা হয়েছে। এক দেশ থেকে অন্য দেশে খেলা যায় না। তবে ভিপিএন ব্যবহার করা ফলে সকল দেশ থেকে ফ্রী ফায়ার খেলা সম্ভব। নিম্নে কিছু ফ্রী ফায়ার এর জন্য সেরা ভিপিএন এর নাম উল্লেখ করা হলো:
    1. 1111 Faster and safer Internet
    2. Hotspot Shaield Free vpn
    3. secure and Fast vpn
    4. Turbo Free vpn

    এক্সপ্রেস ভিপিএন কি গেমিং এর জন্য কাজ করে:

    Vpn এর কথা বললে সর্বপ্রথম এক্সপ্রেস ভিপিএন এর কথা মাথায় আসে। কারণ এক্সপ্রেস ভিপিএন (Express VPN) সকল ধরনের কাজ করা যায়। এবং এই ভিপিএন খুব নিরাপদ। কোনোভাবেই ডিভাইস হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে না। এবং সকল তথ্যগুলো সুরক্ষিত থাকে। 

    এক্সপ্রেস ভিপিএন কি গেমিং এর জন্য কাজ করে

    এবং ইন্টারনেট ব্যবহারের গতি ঠিক থাকে। কিন্তু অন্যান্য ভিপিএন ব্যবহার করলে ইন্টারনেটের গতি কমে যায়। এক্সপ্রেস ভিপিএন কি গেমিং এর জন্য কাজ করে। কারণ এই ভিপিএন এর মাধ্যমে সকল ধরনের কাজ করা সম্ভব। 

    যেকোন স্থান থেকে প্রমাণ গতিতে ইন্টারনেট চালানো যায়। যার কারণে গেম খেলার সময় ফোন ল্যাক করার সম্ভাবনা থাকে না। যার কারণে খুব সহজেই Express VPN দিয়ে গেম খেলতে পারবেন।

    Nordvpn কি DDOS সুরক্ষা আছে:

    Nordvpn ইন্টারনেট বর্তমানে অনেক জনপ্রিয়। অনেকেই জানতে চাই Nordvpn কি বৈধ এবং ব্যবহারের নিরাপত্তা আছে কিনা সে সম্পর্কে। Nordvpn এটি গত কয়েক বছরের মধ্যে জনপ্রিয়তা পেয়েছে। এই ভিপিএন এমনভাবে জনপ্রিয়তা পেয়েছে সকলে এর সম্পর্কে জানে। 

    এই ভিপিএন এ সকল ধরনের তথ্য গোপন রাখা হয়। যার কারণে কেউ Nordvpn চালালে ডিভাইস হ্যাক করতে পারে না। অনেকেই জানতে চাই, Nordvpn কি DDOS সুরক্ষা আছে। হ্যাঁ সম্পূর্ণভাবে DDOS সুরক্ষা আছে। 

    এই ভিপিএন ব্যবহার করলে কোন ভাবে ডিভাইস হ্যাক হওয়া সম্ভাবনা নেই। যার ফলে DDOS সুরক্ষা সুরক্ষিত থাকে। কোন ধরনের সমস্যা ছাড়াই Nordvpn ব্যবহার করতে পারে না।

    আমি কিভাবে গেমিং এর জন্য nordvpn  ব্যবহার করব:

    বর্তমান সময়ে অনলাইন গেম জনপ্রিয় হয়ে উঠেছে। যার কারনে সকলেই গেম খেলে থাকে। তবে গেম খেলতে গেলে বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে হয়। কারণ ওয়েবসাইটে এন্ট্রি করা যায় না। যার কারণে ভিপিএন ব্যবহার করতে হয়। 

    বর্তমান সময়ে nordvpn জনপ্রিয় হয়ে উঠেছে। এর বড় কারণ হচ্ছে তথ্য সুরক্ষিত রাখে। nordvpn গেমের জন্য ব্যবহার করতে হলে। গুগল প্লে স্টোর থেকে nordvpn ডাউনলোড করতে হবে। তারপর ইন্সটল করতে হবে। আর যদি কম্পিউটার বা ল্যাপটপ দিয়ে nordvpn ব্যবহার করতে চান।

    তাহলে google chrome থেকে nordvpn ওপেন করতে হবে। তারপর গেম চালু করতে হবে। তাহলে খুব সহজে যে কোন ওয়েবসাইটে প্রবেশ করে গেম খেলতে পারবেন। এবং আপনার তথ্য সুরক্ষিত থাকবে।

    ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের গুরুত্ব:

    প্রত্যেক ইন্টারনেট ব্যবহারকারীর নির্দিষ্ট আইপি এড্রেস রয়েছে। যার সাহায্যে খুব সহজেই ব্যবহারকারী কে শনাক্ত করা যায়। কিন্তু এই কারণে খুব সহজেই ব্যবহারকারী ডিভাইস হ্যাক করার সম্ভাবনা থাকে। 

    এই কারণে vpn ব্যবহার করতে হয়। ভিপিএন এর পূর্ণরূপ ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের। ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের এর সাহায্যে খুব সহজে যেকোনো ওয়েব সাইটে প্রবেশ করে তথ্য আদান প্রদান করা সম্ভব হয়। এবং কোন ঝুকি থাকেনা।

    ভিপিএন কি নিরাপদ?

    ভিপিএন শব্দের অর্থ হচ্ছে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের। ভিপিএন এর কাজ হল কোন বন্ধ ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করে কাজ করা। বিভিন্ন সাহায্যে কাজ করলে ব্যবহারকারীর আইপি অ্যাড্রেস ট্র্যাক করা যায় না।


    যার কারণে ওয়েবসাইট থেকে কোনভাবেই জানতে পারে না কোথায় থেকে ইন্টারনেট ব্যবহার করা হচ্ছে। যার ফলে ব্যবহারকারীর তথ্য গোপন থাকে। এই কারণে ব্যবহার করা অনেক নিরাপদ।

    Free vpn কি?

    Free vpn  হলো Android ফোন দিয়ে সবসময় ফ্রি ইন্টারনেট চালানোর সুবিধা। বর্তমান সময়ে অনেক ভিপিএন কোম্পানি রয়েছে। কিন্তু সবাই Free vpn দেয় না। আবার অনেক কোম্পানি রয়েছে যারা অল্পদিনের জন্য ফ্রি দিয়ে থাকে। 

    Free vpn চালালে ইন্টারনেট স্পিড কম হয়। এছাড়াও Free vpn এর সিকিউরিটি কম থাকে। এ কারণে Free vpn ব্যবহার না করায় ভালো।

    বেস্ট ফ্রি ভিপিএন:

    বর্তমান সময়ে অনেক ফ্রি ভিপিএন পাওয়া যায়। যার সাহায্যে খুব সহজেই কাজ করা যায়। ফ্রি ভিপিএন  চালানোর অনেক সুবিধা রয়েছে। কারণ এতে টাকা দিতে হয় না। এবং সকল কাজ করা যায়। নিম্ন কিছু টিভি পেনের নাম উল্লেখ করা হলো:
    1. Hotspot shield VPN বাড়ি যাবে
    2. hide me VPN
    3. Privado VPN
    4. Proton VPN
    5. Zoog VPN

    বাংলাদেশের জন্য ফ্রি ভিপিএন:

    বর্তমান সময়ে ভিপিএন এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। কারণ ইন্টারনেট ব্যবহার করার সময় সকলে ওয়েবসাইটে প্রবেশ করা যায় না। যার কারণে সকল ধরনের কাজ করা সম্ভব হয় না। এই সমস্যা থেকে মুক্তির জন্য ভিপিএন ব্যবহার করতে হয়। 

    ভিপিএন ব্যবহার করলে যে কোন স্থান থেকে যেকোনো ওয়েবসাইটে পরিচয় গ্রহণ করে ব্যবহার করা যায়। বর্তমান সময়ে প্লে স্টোরে প্রায় সকল vpn ফ্রি ব্যবহার করা যায়। 

    যার কারণে বাংলাদেশের সকল ইন্টারনেট ব্যবহারকারী ফ্রি ভিপিএন চালাতে পারছে। এইসব ভিপিএন অনেক সুরক্ষিত। আইপি অ্যাড্রেস হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে না।

    শেষ কথা: ভিপিএন কি Vpn এর কাজ কি

    উপরের আলোচনার শেষে বলা যায় যে, ভিপিএন একটি গুরুত্বপূর্ণ। কারণ সকল ধরনের ওয়েবসাইট বর্তমান চালানো সম্ভব হয় না। এইসব সমস্যার সমাধান করেছে ভিপিএন। যার সাহায্যে তথ্য গোপন করে সকল ধরনের কাজ করা সম্ভব হচ্ছে। 

    এই কারণে প্রত্যেক ইন্টারনেট ব্যবহারকারী ভিপিএন ব্যবহার করছে। বর্তমান সময়ের একটি জনপ্রিয় অ্যাপস ভিপিএন। এর সাহায্যে সকল ধরনের ইন্টারনেট সংযোগ স্থাপন করা সম্ভব। 

    তাই এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। লেখার মধ্যে ভুল হলে ক্ষমা করে দিবেন। সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ